টুকরো খবর
বাড়িতে হামলা, মারধর, থানা ঘেরাও নিমতায়
নিমতার প্রতাপগড়ে শুক্রবার রাতে সিপিএম কর্মী-সমর্থকদের উপরে আক্রমণ এবং তাঁদের বাড়িতে ঢুকে ভাঙচুর ও মহিলাদের মারধরের অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তৃণমূলই হামলা চালিয়েছে বলে অভিযোগ তুলে রাতেই মহিলাদের নিয়ে নিমতা থানা ঘেরাও করা হয়। একটি ক্লাবের সামনে কয়েক জন সিপিএম সমর্থক বসে ছিলেন। তখনই এক দল যুবক তাঁদের মারধর করে। পরে তাঁদের বাড়ির মহিলাদের গায়েও হাত দেওয়া হয়েছে বলে অভিযোগ। জখম এক সিপিএম কর্মী হাসপাতালে ভর্তি। এক যুবককে গ্রেফতার করা হয়েছে। অভিযোগকারীদের সঙ্গে কথা বলতে এলাকায় যান ব্যারাকপুর পুলিশের অতিরিক্ত ডেপুটি কমিশনার (বেলঘরিয়া) বিশ্বজিৎ ঘোষ-সহ পদস্থ অফিসারেরা। তাঁদের কাছে এলাকার নিরাপত্তা এবং পুলিশ পিকেট বসানোর দাবি জানান মহিলারা। সিপিএমের অভিযোগ, ওখানে তাদের কর্মীরা বৃহস্পতিবার একটি মিছিল করার পরেই তৃণমূল হুমকি দিয়েছিল। সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য অমিতাভ নন্দী বলেন, “এলাকায় সন্ত্রাস চালাতেই ছক কষে হামলা করেছে তৃণমূল।” অভিযোগ অস্বীকার করে তৃণমূলের জেলা সভাপতি নির্মল ঘোষ বলেন, “পাড়ার দু’দল যুবকের গোলমালের জেরেই এই ঘটনা। তাতে জোর করে রাজনৈতিক রং চাপানো হচ্ছে।”

মিনিবাসের ধাক্কা গাছে, আহত ২০
স্ট্র্যান্ড রোডে শুক্রবার রাতে রাস্তার ধারের গাছে ধাক্কা মেরে দুমড়ে গেল একটি মিনিবাস। আহত হয়েছেন চালক-সহ অন্তত ২০ জন আরোহী। তাঁদের এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়। যে-সব যাত্রী বাসের সামনের দিকে ছিলেন, তাঁদের আঘাত বেশি। হাসপাতাল সূত্রের খবর, কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ জানায়, হাওড়া থেকে আসা মিনিবাসটি গ্বালিয়র ঘাটের কাছে ফুটপাথে উঠে গাছে ধাক্কা মারে। ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, দুমড়ে গিয়েছে বাসটির সামনের অংশ। ভেঙেছে গাছটিও। ফুটপাথে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে ভাঙা কাচ, রক্ত ও ডালপালা। পুলিশের সঙ্গে বিপর্যয় মোকাবিলা দফতরও উদ্ধারে নেমেছে। বেপরোয়া গতিতে গাড়ি চালানোর ফলেই চালক নিয়ন্ত্রণ হারিয়েছিলেন কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

অন্তর্বর্তী জামিন
কালীঘাট-কাণ্ডে নির্যাতিতার স্বামী বাদল দাসকে শুক্রবার অন্তর্বর্তী জামিন দিল আলিপুর আদালত। ২৫ এপ্রিল গ্রেফতারের পর থেকে তিনি হাজতেই ছিলেন। জামিনের শর্তে বলা হয়েছে, সপ্তাহে দু’বার তদন্তকারী অফিসারের সঙ্গে দেখা করতে হবে। ১৬ জুন ফের আদালতে হাজিরা। এ দিন মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে অভিযোগকারিণীর ভাসুর মেঘনাদ দাস ও স্বামী বাদলের জামিনের আবেদন জানান আইনজীবী। ভারপ্রাপ্ত বিচারক সুপর্ণা রায়ের এজলাসে মামলার কেস ডায়েরিও পেশ হয়। তবে মেঘনাদের জামিনের আবেদন খারিজ হয়। উল্লেখ্য, কালীঘাট থানায় বধূ নির্যাতন, খুনের চেষ্টা, চুরি ইত্যাদির অভিযোগে ওই মহিলা তাঁর স্বামী, ভাসুর, শাশুড়ি, জা ও ভাসুরঝির বিরুদ্ধে মামলা করেন।

ফের গড়া হবে দীনেশ পাঠাগার
প্রয়াত নেতা দীনেশ মজুমদারের নামে এজেসি বোস রোডের উপরে আলাদা পাঠাগার গড়ে তুলবে সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই। মৌলালি যুব কেন্দ্রে শুক্রবার দীনেশ মজুমদার স্মারক বক্তৃতা উপলক্ষে ডিওয়াইএফআই-এর রাজ্য সম্পাদক আভাস রায়চৌধুরী এ কথা ঘোষণা করেন। প্রথম বামফ্রন্টের মুখ্য সচেতক দীনেশবাবুর নামে মৌলালি যুব কেন্দ্রে একটি পাঠাগার করেছিল বামফ্রন্ট সরকার। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পরে এই পাঠাগারটি বিবেকানন্দের নামাঙ্কিত করার সিদ্ধান্ত নেয় রাজ্য।

মেট্রোয় নজরদারি
রেলমন্ত্রীর নির্দেশে অগস্ট থেকেই ব্যস্ত সময়ে ৪ মিনিট অন্তর চলবে মেট্রো। তাই ট্রেনের গতিবিধির উপরে টানা নজরদারি করতে নয়া ব্যবস্থা চালু হল। মেট্রোর মুখপাত্র প্রত্যুষ ঘোষ জানান, ‘অটোম্যাটিক ট্রেন চার্টিং’ এবং ‘ট্রেন ডেসক্রাইবার সিস্টেম’ নামে এই নয়া প্রযুক্তিতে কন্ট্রোল রুমে বসেই সব ট্রেনের গতিবিধি জানা যাবে। লাইনে রাখা সেন্সরের মাধ্যমে ট্রেনের অবস্থান সম্পর্কে সিগন্যালও পৌঁছবে। কন্ট্রোল রুমে ভিডিও স্ক্রিনে দেখা যাবে ২৩টি স্টেশনের ছবি। মেট্রোর তরফে খবর, আগামী মার্চের মধ্যে আরও ৬টি এসি রেক চলবে।

‘ছিনতাই’, ধৃত ৭
ডলারের লোভ দেখিয়ে টাকা ছিনতাইয়ের অভিযোগে বৃহস্পতিবার রাতে ঢাকুরিয়া রেল কলোনি এলাকা থেকে সাত জন গ্রেফতার হল। তাদের নাম রবিউল আকান, মহম্মদ রবিউল মির, সামসুল হক, ফারহাদ হুসেন, বকুল মোল্লা, ইমন মোল্লা ও আলমগীর আকান। তারা বাংলাদেশ ও নদিয়ার বাসিন্দা বলে জানিয়েছে পুলিশ। অভিযোগ, ইশতিয়াক হক নামে হুগলির এক ব্যবসায়ীকে দেড় লক্ষ টাকার বদলে বেশি ডলার দেওয়ার লোভ দেখিয়েছিল ওই যুবকেরা। লোভে পড়ে ইশতিয়াক টাকা নিয়ে এলে ধৃতেরা তা ছিনতাই করে পালায় বলে অভিযোগ।

সিপি-র নম্বর চেয়ে ফোন লালবাজারে
বন্ধের ভোরে লালবাজার কন্ট্রোল রুমে ফোন করে পুলিশ কমিশনার রঞ্জিতকুমার পচনন্দার ফোন নম্বর চেয়েছিলেন এক ব্যক্তি। পুলিশি সূত্রের খবর, নম্বর না-দেওয়ায় তিনি অশালীন কথাও বলেন। বৃহস্পতিবার ফোনটি এসেছিল অন্ধ্রের একটি মোবাইল নম্বর থেকে।

শৌচাগার সাফাই
শহরের বেশ কিছু ‘পে অ্যান্ড ইউজ টয়লেটে’ নোংরা ও দুর্গন্ধে ঢোকা দায়। রোজই পুরসভায় অভিযোগ আসছে। এ বার ওই শৌচাগারগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করছে পুরসভা। মেয়র পারিষদ (বস্তি) অতীন ঘোষ শুক্রবার বলেন, “পয়সা নিয়ে শৌচাগার ব্যবহার করতে দেওয়া হয়। তাই এগুলি পরিষ্কার রাখতে হবে।” তিনি জানান, শহরে এমন প্রায় ২১৬টি শৌচাগার আছে। চুক্তির ভিত্তিতে সেগুলি চালায় কোনও ব্যক্তি বা সংস্থা। অতীনবাবু জানান, শৌচাগার পরিষ্কার রাখাতে সবাইকে নোটিস পাঠানো হচ্ছে। এর পরেও অভিযোগ পেলে সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থার চুক্তি বাতিল হবে।

দু’টি দেহ উদ্ধার
এক যুবকের মৃতদেহ উদ্ধার হল। শুক্রবার, বিধাননগর স্টেশন থেকে। রেলপুলিশ জানায়, মৃত বিশ্বজিৎ দাসের (২১) বাড়ি লেকটাউনে। রেলপুলিশের অনুমান, ট্রেনে উঠতে গিয়ে ট্রেনের ধাক্কায় পড়ে মৃত্যু হয় তাঁর। অন্য দিকে, এ দিনই সোদপুরের অমরাবতীর একটি বাড়ি থেকে জয়ন্ত সিকদার (৬০) নামে এক ব্যক্তির পচাগলা দেহ মেলে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.