টুকরো খবর
পাঁশকুড়ায় প্রচারে অধীর
পুরভোটের প্রচারে পাঁশকুড়ার এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিঁধলেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। নারায়ণদিঘি এলাকায় দলীয় প্রার্থীদের হয়ে প্রচারে এসে রবিবার তিনি বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিশ্রুতি দিয়েছিলেন মুসলিম সম্প্রদায়ের ৮০ শতাংশ মানুষকে চাকরি দেবেন। এত লোককে চাকরি দিতে পারলে আমি সাংসদ পদ ছেড়ে দেব। খালি উল্টোপাল্টা কথা বলছেন। কোটি কোটি টাকা খরচ করে নিজের ঢাক নিজে পেটাচ্ছেন।” মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম না করে তিনি বলেন, “তৃণমূলের এক জনই পুরুষ। আর সব মহিলা।” আর সিপিএম নেতা মুজফ্ফরের তৃণমূলে যোগ দেওয়ার প্রসঙ্গ তুলে সাংসদ বলেন, “মুজফ্ফর এখন তৃণমূলের বড় বিপ্লবী। তিনি এক সময়ে লক্ষ্মণ শেঠের ঘনিষ্ঠ ছিলেন বলে আমরা জানি।” আক্রমণাত্মক ভঙ্গীতে অধীরবাবু বলেন, “এরা শুধু একটাই দফতর পেয়েছে, রেল। যত খুশি ফিতে কাটাকাটি। নিজেরাই সব করে ফেলেছেন বলে দাবি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু রেল কেন্দ্রীয় সরকারের। তেলের দামবৃদ্ধি নিয়ে উনি আন্দোলন করছেন। ক্ষমতা থাকলে কেন্দ্রীয় সরকার থেকে বেরিয়ে আসুক।” রাজ্যে ‘পরিবর্তনে’র প্রসঙ্গে তাঁর মন্তব্য, “রাজ্য সরকারের পরিবর্তনে বোতলের পরিবর্তন হয়েছে। আগে পুলিশ ছিল সিপিএমের। এখন হয়েছে তৃণমূলের।” তাঁর অভিযোগ, “তৃণমূল হলদিয়ার কলকারখানা থেকে টাকা তুলছে। পুরভোটের জন্য ৬০ লক্ষ টাকা খরচ করছে ওরা।”

আজ ঝাড়গ্রামে ‘তাসের দেশ’
‘তাসের দেশ’-এ বাঁধভাঙার ডাক দিয়েছিলেন রবীন্দ্রনাথ। ‘ঝাড়গ্রাম কথাকৃতি’র নবতম প্রযোজনায় সেই ‘তাসের দেশ’ মঞ্চস্থ হচ্ছে নাটকের আঙ্গিকে। আজ, সোমবার সন্ধ্যায় ঝাড়গ্রামের দেবেন্দ্রমোহন মঞ্চে নাটকটি মঞ্চস্থ হবে। বাহুল্য-বর্জিত প্রতীকী ভাবনায় কথাকৃতির তাসের দেশ-এর সংলাপ-গান কুশীলবরাই বলবেন ও গাইবেন। নাটকের নির্দেশক কুন্তল পালের কথায়, ‘‘তাসের দেশ-এর অনিবার্য আঘাতের বার্তাটিই নাটকের মাধ্যমে পৌঁছে দিতে চাই আমরা।” নাটকটির পোশাক পরিকল্পনার দায়িত্বে থাকা অর্পিতা বর্মণ ও মঞ্চ পরিকল্পনার দায়িত্বে থাকা রথীন দাসের বক্তব্য, “ সাধারণ পোশাক ও নিত্য ব্যবহার্য উপকরণকেই গুরুত্ব দেওয়া হয়েছে।” সোমবার ও মঙ্গলবার সন্ধ্যায় দেবেন্দ্র-মোহন মঞ্চে ‘রবিযাপন’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করেছে কথাকৃতি। কথাকৃতির এই অনুষ্ঠানে ঝাড়গ্রামের অন্যান্য সাংস্কৃতিক সংস্থাগুলিও অনুষ্ঠান পরিবেশন করবে। সোমবার সন্ধ্যায় প্রথমে ‘নাটকের গান’ শোনাবে রূপক নাট্য গোষ্ঠী। নৃত্যানুষ্ঠান পরিবেশন করবে ‘নিক্কন’। মঙ্গলবার ‘পথিকৃৎ শাখা’র নাটকের গান, ‘নৃত্যশ্রী’র নৃত্যানুষ্ঠান, ‘ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমি’র পাপেট-প্রযোজনা এবং ‘প্রয়াস’ সংস্থার নাটক মঞ্চস্থ হবে।

টাকা না পেয়ে ঠাকুমাকে খুন, গ্রেফতার নাতি
মাসে আয় বলতে বার্ধক্য ভাতার ৪০০ টাকা। সেই টাকাই দাবি করেছিল নাতি। পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার মাড়বেড়িয়া গ্রামের পারুল মণ্ডল (৭৫) তা দিতে চাননি। তারপরেই শনিবার নাতি পুলিন মণ্ডল তাঁকে কাটারি দিয়ে কুপিয়ে খুন করেছেন বলে অভিযোগ। ঘটনাস্থলেই মারা যান বৃদ্ধা। পুলিনের বাবা নন্দ মণ্ডল ও মা আরতিদেবীর কাছেই থাকতেন পারুলদেবী। পুলিন অবশ্য বেশিরভাগ সময়ই তমলুকের কার্খদা গ্রামে শ্বশুরবাড়িতে থাকতেন। পুলিনের কাকা দুলাল মণ্ডল বলেন, “শনিবার সন্ধ্যায় বাড়ি ফিরে ও প্রথমে নিজের মা’র কাছে টাকা চায়। না পেয়ে ঠাকুমার কাছে টাকা দাবি করে। আমার মা’র কাছে বার্ধক্য ভাতার সামান্য টাকা ছিল। মা তা দিতে চাননি। তখন পুলিন ওঁকে কুপিয়ে মারে।” রবিবার পুলিনকে তাঁর শ্বশুরবাড়ি থেকেই গ্রেফতার করেছে পুলিশ।

জ্ঞানেশ্বরী-কাণ্ড স্মরণে
জ্ঞানেশ্বরী-কাণ্ডের দ্বিতীয় বর্ষে রবিবার ঝাড়গ্রামের সর্ডিহার দুর্ঘটনাস্থলে মৃতদের স্মরণ করল তৃণমূল। বিকেলে দলের জেলা সভাপতি দীনেন রায়ের নেতৃত্বে তৃণমূলের প্রতিনিধি-দল সর্ডিহার রাজাবাঁধে যায়। রেল লাইনের ধারে জ্ঞানেশ্বরী এক্সপ্রেসের দোমড়ানো কামরা এবং যাত্রীদের জিনিসপত্রের সামনে মোমবাতি জ্বেলে মালা দেওয়া হয়। হয় শোকসভা। ২০১০ সালের ২৭মে গভীর রাতে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে মুম্বইগামী জ্ঞানেশ্বরী এক্সপ্রেস। নিহত হন ১৪৮ জন যাত্রী। জখম হন ১৩৮ জন। ওঠে নাশকতার অভিযোহ। জ্ঞানেশ্বরী-মামলায় ২৩ জনের নামে চার্জশিট দেয় সিবিআই। গ্রেফতার হয় ২১ জন। পরে একজন জামিনে ছাড়া পান। বর্তমানে জেলবন্দি আছেন ২০ জন। এখনও ২ অভিযুক্ত পলাতক। মামলার বিচার প্রক্রিয়া শুরু হয়নি।

আজ ফের কোর্টে সুশান্ত
আজ, সোমবার মেদিনীপুর আদালতে হাজিরা দেবেন দাসেরবাঁধ কঙ্কাল-কাণ্ডে ধৃত সুশান্ত ঘোষ-সহ অন্য অভিযুক্তরা। এই মামলায় মোট ২১ জন গ্রেফতার হয়েছেন। ধৃতদের মধ্যে সুশান্ত ঘোষ, দেবাশিস পাইন ও কিরীটী রায়-সহ ৫ জন জামিনে ছাড়া পেয়েছেন। সোমবার মেদিনীপুরের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে এই মামলার দিন ধার্য রয়েছে। এখনও মামলার চার্জগঠন সংক্রান্ত শুনানি শুরু হয়নি। গত ১৬ এপ্রিল শুনানি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু জামিনে মুক্ত কিরীটী রায় অসুস্থ হয়ে কলকাতার এক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাই তাঁর পক্ষে আদালতে হাজির থাকা সম্ভব হয়নি। অভিযুক্তপক্ষের আইনজীবী দু’মাস সময় চেয়ে আবেদন করেছিলেন। সরকারপক্ষের আইনজীবী অবশ্য জানিয়েছিলেন, দ্রুত চার্জগঠন হওয়া জরুরি। বিচারক অভিজিৎ সোম ২৮ মে মামলার পরবর্তী দিন ধার্য করেন।

কংগ্রেস-তৃণমূল বচসা
কংগ্রেস প্রার্থীর স্বামীকে মারধর করে দু’টি মোটর সাইকেল ও মোবাইল ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে হলদিয়ার ১২ নম্বর ওয়ার্ডের দোরো শোভারামপুরে। কংগ্রেসের অভিযোগ, রাতে বুথ কার্যালয় থেকে খাওয়া-দাওয়া সেরে বাড়ি ফেরার পথে কংগ্রেস কর্মীদের ওপর চড়াও হয় তৃণমূলের সমর্থকেরা। কংগ্রেস প্রার্থীর স্বামী অমিয় পড়ুয়া ও বেশ কয়েকজন দলীয় সমর্থককে মারধর করা হয়। ছিনিয়ে নেওয়া তাঁদের দু’টি মোটর সাইকেল ও চারটি মোবাইল। তৃণমূলের পাল্টা অভিযোগ, কংগ্রেস কর্মীরাই রাতে মদ্যপ অবস্থায় তাঁদের দলীয় পতাকা ছিঁড়ে দিচ্ছিল। তাই নিয়ে বচসা বাধে। রবিবার সকালে দু’ পক্ষই ভবানীপুর থানায় আসে। মীমাংসার পর মোটর সাইকেসগুলি ফিরিয়ে দেওয়া হয়।

তৃণমূলের প্রতিবাদ
তৃণমূলের প্রতিবাদ মিছিল মেদিনীপুরে। রবিবারের নিজস্ব চিত্র।
পেট্রোলের দাম বৃদ্ধির প্রতিবাদে রবিবার জেলার বিভিন্ন ব্লকে মিছিল করেন তৃণমূল কর্মী-সমর্থকেরা। মিছিল থেকে দাম কমানোর দাবি জানানো হয়। কয়েকটি জায়গায় পথসভাও হয়। জেলা তৃণমূলের কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ জানান, পেট্রোলের দাম বৃদ্ধির প্রতিবাদেই দলের এই কর্মসূচি।

নজরুল স্মরণ
বিদ্রোহী কবি নজরুল ইসলামের ১১৪ তম জন্মজয়ন্তী পালন হল বাজকুল মিলনী মহাবিদ্যালয়ে। শনিবার এই অনুষ্ঠানের আয়োজন করে বাজকুল মনীষী চর্চা পরিষদ। স্থানীয় স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা নাচ, গান, আবৃত্তি, পাঠে যোগ দেয়। ভগবানপুর ১ ব্লক প্রশাসনিক কার্যালয় প্রাঙ্গণেও নজরুল স্মরণ হয়। কবির মূর্তিতে মালা দেওয়া হয়। মেদিনীপুর শহরের অশোকনগর রেনেসাঁস ক্লাবের উদ্যোগে রবীন্দ্র- নজরুল সন্ধ্যা হয় শনিবার। উদ্বোধন করেন ক্লাব সভাপতি প্রণব দুবে।

সাংস্কৃতিক অনুষ্ঠান
শনি-রবি দু’দিন ধরে পটাশপুরের গোয়ালদা সুকান্ত মাধ্যমিক শিক্ষাকেন্দ্রে বাৎসরিক অনুষ্ঠান ও রবীন্দ্র জন্মোৎসব পালিত হল। শনিবার অনুষ্ঠানের সূচনা করেন কেন্দ্রীয় মন্ত্রী শিশির অধিকারী। ছিলেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেনও। শিক্ষাকেন্দ্রের ছাত্রছাত্রীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। রবিবার ছিল পুরস্কার বিতরণ, ক্যুইজ-সহ নানা আয়োজন। উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক জ্যোতির্ময় কর ও রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক।

নজরুল সন্ধ্যা
অশোকনগর রেনেসাঁস ক্লাবের রবীন্দ্র নজরুল সন্ধ্যা হল শনিবার। উদ্বোধন করেন ক্লাব সভাপতি প্রণব দুবে। স্থানীয়রাই সাংস্কৃতিক অনুষ্ঠান করে। সঙ্গীতে আশিস সরকার, সৃজিতা ঘোষ। ক্লাব সম্পাদক সুব্রত রায় জানান, সকলের সাহায্যেই এই আয়োজন।

হকার উচ্ছেদ শুরু কাঁথিতে
রাস্তা আটকে পসরা সাজিয়ে বসা অবৈধ হকার উচ্ছেদ অভিযানে নামল কাঁথি পুরসভা। শনিবার বিকেলে শহরের চৌরঙ্গি মোড় থেকে উপ-সংশোধনাগারের প্রাচীর সংলগ্ন রাস্তায় উপর বেআইনি ভাবে গজিয়ে ওঠা গুমটি ও চালাঘরগুলি সরিয়ে দেওয়া হয়। অভিযানের নেতৃত্বে থাকা কাউন্সিলার সুবল মান্না জানান, শহরের যানজট হঠাতে পুরপ্রধান সৌমেন্দু অধিকারীর নির্দেশেই এই অভিযান। শহরের অন্য রাস্তাগুলিতেও অভিযান চালানো হবে।

স্কুলের অনুষ্ঠান
কাঁথি দেশপ্রাণ ব্লকের আমতলিয়া গীতারানি হাইস্কুলের বার্ষিক পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হল গত শুক্রবার। বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন প্রধান শিক্ষক দেবোপম পরিয়ারী। ছিলেন বিধায়ক বনশ্রী মাইতি, পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা প্রমুখ।

ভস্মীভূত ৪টি বাড়ি
আগুনে পুড়ে ছাই হল ৪টি বাড়ি। শনিবার দুপুরে রামনগর ১ ব্লকের বাধিয়া অঞ্চলের জুকি গ্রামের ওই বাড়িগুলিতে আচমকাই আগুন লেগে যায়। ৫ জন ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন। কয়েকজন অল্পবিস্তর জখমও হন। ঘটনাস্থলে যান বিডিও রানা বিশ্বাস। তিনি জানান, জুকি গ্রামের বাসিন্দা চিন্তামণি সাউয়ের বাড়িতে শর্ট-সার্কিট থেকেই তাঁর বাড়ি ও আশপাশের আরও তিনটি বাড়িতে আগুন লেগে যায়। ব্লক প্রশাসনের তরফে ক্ষতিগ্রস্তদের চাল, ডাল, কাপড় দেওয়া হয়।

ট্রেনে কাটা,মৃত্যু বৃদ্ধের
শৌচকর্ম করতে গিয়ে ট্রেনে কাটা পরে মারা গেলেন এক বৃদ্ধ। শনিবার দুপুরে দিঘাগামী দুরন্ত এক্সপ্রেসে কাটা পড়েন বিজয়কৃষ্ণ মাইতি (৭৫)। বাড়ি মারিশদা থানার গুয়াগেছিয়া গ্রামে। শনিবার দুপুরে ওই বৃদ্ধের বাড়ির পাশেই রেল দুর্ঘটনাটি ঘটে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.