খেলা
ফুটবলে ফেরা
কারও বয়স পঞ্চাশের কাছাকাছি। কারও ষাট পেরিয়েছে। কিন্তু এই বয়সেও সত্তর মিনিট হাড্ডাহাড্ডি লড়াই করছেন। সম্প্রতি এ ছবি দেখা গেল হাওড়া ডুমুরজলা স্পোর্টস কমপ্লেক্সে অনুষ্ঠিত ‘হাওড়া প্রত্যাবর্তন’-এর ম্যারাথন ফুটবল লিগে।
সংগঠনের সচিব বিনয় পাঁজা জানান, এ সংগঠন দু’ বছরের পুরনো। সদস্য সংখ্যা ৭০। সবার বয়স ৪৫ থেকে ৬৫-র মধ্যে। চার দলের এই প্রতিযোগিতা দু’মাস ধরে চলে। ৬০ জন অংশ নেন।
ফাইনালে প্রত্যাবর্তনের সবুজ দল নীল দলকে ৩-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। সবুজের হয়ে গোল দু’টি করেন অভিজিৎ চট্টোপাধ্যায় এবং বিকাশ গুঁই।
বিকাশবাবু ম্যাচের সেরা হন। সাতটি গোল করে লিগের সর্বোচ্চ গোলদাতা হন অভিজিৎ চট্টোপাধ্যায়। চ্যাম্পিয়ন দলের গোলকিপার ৬৪ বছরের ওয়াকিলপ্রসাদ সাউ বলেন, “আমাদের ছেলে-মেয়ে, নাতি-নাতনিরা আমাদের খেলা দেখেনি। যদি এ বয়সের খেলা দেখে উৎসাহ পায় তবেই উদ্দেশ্য সার্থক হবে।”
ফাইনাল শুরুর আগে সদ্য প্রয়াত শৈলেন মান্না, অমিয় বন্দ্যোপাধ্যায়, অশোক নাগদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিটের নীরবতা পালন করা হয়। উৎসাহী দর্শকের সিংহ ভাগই ছিলেন প্রক্তানদের পরিবারের সদস্য।
ফাইনাল ম্যাচে উপস্থিত থেকে সফল খেলোয়াড়দের হাতে পুরস্কারগুলি তুলে দেন প্রাক্তন ফুটবলার হীরালাল দাস, বিনয় পাঁজা, অমলেন্দু অধিকারী প্রমুখরা।

ছবি: রণজিৎ নন্দী




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.