টুকরো খবর
বাঙালি হিন্দু উদ্বাস্তু নিয়ে চিঠি কারাটের
বাঙালি হিন্দু উদ্বাস্তুদের সমস্যা নিয়ে খোদ মনমোহন সিংহের দরবারে গেল সিপিএম। আজ দলের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট প্রধানমন্ত্রীকে চিঠি লিখে দাবি জানান, যাঁরা তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে সংখ্যালঘু নিপীড়নের কারণে এ দেশে চলে এসেছিলেন, তাদের নাগরিকত্ব প্রদানের বিষয়ে বিশেষ ছাড় দেওয়া হোক। পশ্চিমবঙ্গে উদ্বাস্তু ভোটব্যাঙ্ক বরাবর সিপিএমের পক্ষে থাকলেও গত নির্বাচনে তাতে ধস নেমেছে। তাই কোঝিকোড় পার্টি কংগ্রেসেই বাঙালি শরণার্থীদের সমস্যা নিয়ে প্রস্তাব আনা হয়েছিল। কারাটের যুক্তি, ২০০৩ সালে যখন এনডিএ-সরকার নাগরিকত্ব আইনে সংশোধন আনে, তখন সংসদে বিতর্কে মনমোহনই বলেছিলেন, হিন্দু শরণার্থীদের এ দেশের নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে উদার হওয়া জরুরি। কারণ তাঁরা অন্য দেশে সংখ্যালঘু বলে থাকতে না পেরে এ দেশে আশ্রয় নিয়েছেন। তদানীন্তন স্বরাষ্ট্রমন্ত্রী লালকৃষ্ণ আডবাণীও মনমোহনের সঙ্গে একমত হন। তা সত্ত্বেও গত এক দশকে এই সমস্যার সমাধান হয়নি বলেই কারাটের অভিযোগ। তাঁর বক্তব্য, এখন ‘আধার সংখ্যা’ তৈরির সময় এঁদের বেআইনি অনুপ্রবেশকারী বলে চিহ্নিত করা হচ্ছে। এঁদের অধিকাংশই নমশূদ্র, মাঝির মতো তফসিলি উপজাতিভুক্ত। কিন্তু প্রশ্ন উঠেছে, ভোটব্যাঙ্ক হারিয়ে তা হলে কি সিপিএমও পরিচিতিসত্ত্বার রাজনীতি করছে? সিপিএমের বক্তব্য, যেখানে সমস্যা রয়েছে, সেখানে পরিচিতিসত্ত্বার রাজনীতি বলে পিছিয়ে এলে চলবে না। বরং একে প্রগতিশীল রাজনীতি হিসেবেই দেখতে হবে।

শাহরুখের ধূমপান নিয়ে ফের বিতর্ক
বিতর্ক পিছু ছাড়ছে না শাহরুখ খানের। প্রকাশ্যে ধূমপানের জন্য আগেই তাঁর বিরুদ্ধে মামলা করেছে জয়পুর ক্রিকেট অ্যাকাডেমির প্রধান আনন্দ সিংহ। এ বার বিষয়টি নিয়ে সরব হল জাতীয় তামাক নিষিদ্ধকরণ সংস্থা (নোট)-ও। বারবার প্রকাশ্যে ধূমপান করে শাহরুখ তামাক বিরোধী আইন নিয়ে কার্যত ‘ছেলেখেলা’ করছেন বলে আজ মন্তব্য করেন সংস্থার সাধারণ সম্পাদক শেখর সালকার। আইপিএল ম্যাচে শাহরুখের প্রকাশ্যে ধূমপান প্রসঙ্গে শেখর বলেন, “বারবার আইন ভেঙে যত্রতত্র ধূমপান করাটা শাহরুখের ঔদ্ধত্য। এই ঘটনা প্রমাণ করে, সেলিব্রিটি হিসেবে তাঁর দায়িত্বের প্রতিও তিনি সচেতন নন।” অতীতে একাধিক বার ধূমপান ছাড়ার কথা বলেছেন শাহরুখ। সালকারের মতে, উদ্ধত স্বভাবের জন্যই সেটা করতে পারবেন না তিনি।

মাওবাদী বন্দিনী যমুনা মা হলেন
ঘাটশিলা মহকুমা হাসপাতালে সন্তানের জন্ম দিলেন মাওবাদী বন্দিনী যমুনা সিংহ ওরফে জয়ন্তী। হাসপাতাল সূত্রে জানানো হয়, প্রসব বেদনা ওঠায় কাল তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিছু পরেই একটি পুত্রসন্তানের জন্ম দেন তিনি। ঝাড়খণ্ডে জেএমএম সাংসদ সুনীল মাহাতো হত্যাকাণ্ড অন্যতম অভিযুক্ত এই মাওবাদী তরুণী বলেন, “ছেলেকে ভাল করে শিখিয়ে পড়িয়ে ডাক্তার বানাতে চাই।” সিনিয়র পুলিস সুপার অখিলেশ ঝা জানান, ২০০৭ সালের ৪ মার্চ ঘাটশিলা থানার অধীন বাঘুরিয়ায় মাওবাদীদের গুলিতে নিহত হন সুনীল মাহাতো ও আরও তিনজন। পরে ঘটনায় জড়িত থাকার অভিযোগে চাকুলিয়ায় গ্রেফতার হয় যমুনা সিংহ, যমুনার স্বামী সূর্যদেও সিংহ ও আরও চারজন। আদালত তাঁদের বিচার বিভাগীয় হাজতে রাখার নির্দেশ দেয়। যমুনা সেই থেকেই কারাবন্দি। জেল সুপার রণজিৎ সিংহ জানান, যমুনা আদতে পশ্চিমবঙ্গে পশ্চিম মেদিনীপুর জেলায় বেলপাহাড়ি থানার অধীন পাথরচাকরির বাসিন্দা।

সাসেক্সের বৈঠকে যাবেন না নবীন
সাসেক্স বিশ্ববিদ্যালয়ে আয়োজিত একটি আলোচনাচক্রে বক্তৃতা করার কথা ছিল ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের। কিন্তু সোমবারের ওই বৈঠকে শেষ পর্যন্ত যোগ দিচ্ছেন না নবীন। সাসেক্স বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজের (আইডিএস) তরফে আয়োজিত ওই আলোচনাচক্রে রাজ্যের উন্নয়ন নিয়ে বক্তব্য রাখার কথা ছিল নবীনের। ছাত্র এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনের কর্মীদের সেখানে উপস্থিত থাকার কথা ছিল। মানবাধিকার সংগঠনগুলির অভিযোগ, ওই আলোচনাচক্রে বিক্ষোভের মুখে পড়তে পারতেন নবীন। সেই জন্যই তিনি যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সারভাইভাল ইন্টারন্যাশনালের ডিরেক্টর স্টিফেন কোরি যেমন বলেছেন, “নবীনের শাসনকালে পিছিয়ে পড়া শ্রেণির মানুষ, আদিবাসীদের উপর অত্যাচারের নানা অভিযোগ উঠেছে। শিল্পের জন্য জমি না দিতে চেয়ে নির্যাতনের শিকার হওয়ার অভিযোগও শোনা গিয়েছে। ওই রাজ্যের আদিবাসীরা জেনেছেন, তাদের থেকেও শিল্পপতিদের স্বার্থরক্ষা সরকারের অগ্রাধিকারের মধ্যে পড়ে।”

অসমে তৈলক্ষেত্রে ধর্মঘটে নিষেধাজ্ঞা
অসমের তৈলক্ষেত্রে কোনও ধরনের ধর্মঘট ডাকার উপরে নিষেধাজ্ঞা জারি করেছে অসম সরকার। আজ সরকারি ভাবে জানানো হয়েছে, আগামী ২৯ মে থেকে ছয় মাসের জন্য এই ক্ষেত্রে অত্যাবশ্যকীয় সেবা সুরক্ষা আইন বা ‘এসমা’ কার্যকর করা হবে। অফিসার, অন্যান্য কর্মচারী, ঠিকা শ্রমিক, ট্যাঙ্কারের চালক ও খালাসি-সহ সবাইকে এই আইনের আওতায় আনা হয়েছে। ফলে আগামী ছয় মাস তেল উৎপাদন ক্ষেত্র, শোধনাগার এবং পেট্রোপণ্যের উৎপাদন ও বণ্টন সম্পর্কিত কাজে ধর্মঘট চলবে না। আসাম পেট্রোলিয়াম মজদুর ইউনিয়নের ডাকে ধর্মঘটের দরুন রাজ্যে পেট্রোপণ্যের সঙ্কট দেখা দেওয়ার আশঙ্কাতেই সরকার এই নির্দেশ জারি করেছে। চালক-সহকারীদের পর্যাপ্ত নিরাপত্তার দাবিতে ইউনিয়ন এই ধর্মঘটের ডাক দিয়েছে।

হত্যা-মামলায় খালাস অরবিন্দ রাজখোয়া
হত্যার অভিযোগ থেকে মুক্তি পেলেন আলফা চেয়ারম্যান অরবিন্দ রাজখোয়া। আজ, গুয়াহাটির বিশেষ টাডা আদালত ১৯৯০ সালের ওই হত্যা মামলার শুনানি শেষে রাজখোয়াকে পর্যাপ্ত প্রমাণাভাবে নির্দোষ বলে রায় দেয়। ১৯৯০ সালের ৯ এপ্রিল তিনসুকিয়া জেলায় সুরেন্দ্র পাল নামে এক ব্যবসায়ীকে গুলি করে হত্যা করা হয়। আলফা জঙ্গিরাই এই ঘটনার পিছনে ছিল বলে অভিযোগ। রাজখোয়া এবং আরও পাঁচ আলফা সদস্যের নাম জড়িয়ে যায় এই হত্যার ঘটনায়। তবে ১২ বছর আগের এই ঘটনায় বিচারপতি এইচ শর্মার নেতৃত্বে গঠিত বিশেষ বেঞ্চ ১৬ জনের সাক্ষ্য ও তথ্য প্রমাণ বিচার করে রাজখোয়ার জড়িত থাকার প্রমাণ পায়নি। এর আগে, ১ এপ্রিল ও ২৮ এপ্রিল আরও দু’টি টাডা মামলাতেও রেহাই পেয়েছেন রাজখোয়া।

দারিদ্রসীমার সংজ্ঞা ফিরে দেখতে কমিটি
দারিদ্রসীমার সংজ্ঞা ঘিরে তৈরি হওয়া বিতর্কের মুখে দাঁড়িয়ে অবশেষে বিকল্প পদ্ধতি খুঁজতে উদ্যোগী হল যোজনা কমিশন। এর জন্য বৃহস্পতিবারই প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান সি রঙ্গরাজনের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ কমিটি গড়ল তারা। এই কমিটি ভারতে দারিদ্র হিসেব করতে তেন্ডুলকর কমিটির করা সুপারিশ খতিয়ে দেখবে ও প্রকৃত দরিদ্রদের চিহ্নিত করবে বলে জানান যোজনা প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার। তাঁর যুক্তি, “সময়ের সঙ্গে জীবনযাত্রার মান পাল্টেছে। বদলেছে দারিদ্রের ধারণাও। কাজেই তা হিসেব করতে নতুন পদ্ধতি জরুরি।” রিপোর্ট ৭-৯ মাসে জমা পড়ার কথা।
তেজেন্দ্র সিংহের আর্জি খারিজ
তেজেন্দ্র সিংহকে নিয়ে সেনার বিবৃতি প্রত্যাহারের নির্দেশ দিল না দিল্লি হাইকোর্ট। অবসরপ্রাপ্ত সেনা অফিসার তেজেন্দ্র সেনাপ্রধান ভি কে সিংহকে ঘুষ দিতে চেয়েছিলেন বলে ওই বিবৃতিতে জানিয়েছিল সেনাবাহিনী। ফলে, তাঁর মানহানি হয়েছে বলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তেজেন্দ্র। তেজেন্দ্রর আবেদনের জবাবে প্রতিরক্ষা মন্ত্রক জানায়, ওই বিবৃতির জন্য তারা দায়ী নয়। কারণ, সেনার সদর দফতর থেকে বিবৃতিটি জারি করা হয়েছিল। বিচারপতি মুক্তা গুপ্তের মতে, ওই বিবৃতি প্রত্যাহার করতে ভারত সরকারকে নির্দেশ দেওয়া যায় না। সেনাপ্রধান-সহ পাঁচ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আবেদন জানিয়েছিলেন তেজেন্দ্র। হাইকোর্ট জানিয়েছে, এই বিষয়ে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের শরণাপন্ন হতে পারেন। প্রয়োজনে সেনা অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অধিকার ওই কর্তৃপক্ষের আছে।

উপকূলে নজর রাখতে বিমান
পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে নজরদারি বাড়াতে একটি ডর্নিয়ের বিমান মোতায়েন করল উপকূলরক্ষী বাহিনী। বুধবার দমদমে নতুন বিমানটিকে বাহিনীতে ‘নিয়োগ’ করার অনুষ্ঠানে ছিলেন উপকূলরক্ষী বাহিনীর উত্তর-পূর্ব আঞ্চলিক সদর দফতরের কম্যান্ডার, আইজি কে সি পাণ্ডে। সেনা সূত্রের খবর, বঙ্গোপসাগরে নজরদারির সঙ্গে সঙ্গে নিরাপত্তা এবং উদ্ধারকাজেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বিমানটি।

অজিতকে চিঠি ধর্মঘটীদের
১৭ দিন ধর্মঘটের পর কিছুটা সুর নরম করলেন এয়ার ইন্ডিয়ার পাইলটরা। জটিলতা কাটাতে আলোচনার জন্য সময় চেয়ে আজ বিমানমন্ত্রী অজিত সিংহকে চিঠি পাঠিয়েছে ধর্মঘটী পাইলটদের ইউনিয়ন ইন্ডিয়ান পাইলট্স গিল্ড (আইপিজি)। কিছু দিন ধরেই ধর্মঘটী পাইলটদের আলোচনার জন্য ডাকছেন অজিত সিংহ। তাঁর এই উদ্যোগকে স্বাগত জানান ধর্মঘটীরা।

সফল ‘আকাশের’ উৎক্ষেপণ-পরীক্ষা
চাঁদিপুরের আকাশে সফল হল ‘আকাশ’-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-এর পক্ষ থেকে আজ এ কথা ঘোষণা করা হয়েছে। ২৫ কিমি দূরের বস্তুকে আঘাত করতে পারে এটি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.