টুকরো খবর
মেয়াদ নিয়ে প্রশ্ন জাতীয় কোচের
অবিশ্বাস্য মনে হলেও সত্যি! এআইএফএফ কর্তারা যখন জাতীয় দলের কোচ প্রাথমিক ভাবে ভেবে ফেলেছেন, তখন বর্তমান জাতীয় কোচ স্যাভিও মিদেইরা চিঠি পাঠিয়ে জানতে চাইলেন“আমার মেয়াদ বাড়ানোর কী হল?” স্যাভিওর বিদায়-ঘণ্টা বেজেছে অনেক দিনই। তিনি এএফসি চ্যালেঞ্জ কাপের পরে ফুটবলারদের সমালোচনা করে বিতর্ক তৈরি করেন। পরে সব দায় কলকাতার সাংবাদিকদের উপর চাপিয়ে বলেন, “বক্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে।” এখন আবার ফেডারেশনের কাছে বারবার বার্তা পাঠানোয় কর্তারা অবাক। ভাবছেন, স্যাভিও এখনও জাতীয় কোচ হতে চান? নতুন কোচের সহকারী হিসেবে কাজ করবেন? স্যাভিওকে উত্তর দেননি কর্তারা। ফেডারেশনের সচিব ও প্রেসিডেন্ট ফিফা কংগ্রেসে। ইতিমধ্যেই তাঁরা প্রাক্তন ডাচ ফুটবলার উইম কোয়েভেরম্যানকে জাতীয় কোচ করার কথা ভাবছেন। ১৯৮৮ সালে খুলিট, বাস্তেন, রাইকার্ডের সঙ্গে ইউরো কাপ জেতেন তিনি। তবে নিয়মিত খেলেননি। ইতিমধ্যেই ডাচ কোচ রেমন্ড ভারতে দায়িত্ব নিতে এসে ফিরে গিয়েছেন। পৈলানে ফেডারেশনের প্রস্তাবিত অ্যাকাডেমির মাঠ দেখে চূড়ান্ত হতাশা। বলেন, “এই মাঠে প্র্যাক্টিস করলে ফুটবলারদের চোট লাগবেই। সারা বছর প্লেয়ার পাব না। তাই এখানে কোচিং করাব না।” হতাশ কর্তারা মুম্বইয়ে ফেডারেশনের অ্যাকাডেমির অস্ট্রেলিয়ান কোচ পাপাসকে আনছেন পৈলান অ্যারোজে। তাতেও সমস্যা মিটবে না। এর মধ্যে আবার স্যাভিও মিদেইরা তৈরি করেছেন নতুন অস্বস্তি।

অক্টোবরে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ ইডেনে
পরের বার প্লে-অফে পৌঁছলে শাহরুখের কেকেআর-কে আর পুণে বা মুম্বইতে খেলতে হবে না। ম্যাচ হবে ইডেনেই। কেকেআর আইপিএলের পঞ্চম সংস্করণের ফাইনালে পৌঁছে যাওয়ার সঙ্গে সঙ্গে সিএবি-তেও খুশির হাওয়া। নিয়ম অনুযায়ী এই বছরের চ্যাম্পিয়ন দলের হোম মাঠে পরের বছরের উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল হওয়ার কথা। যা কেকেআর চ্যাম্পিয়ন হলেই পাবে ইডেন। রবিবার কেকেআর রানার্স হলে অবশ্য ফাইনাল বা উদ্বোধনী ম্যাচ পাওয়া যাবে না। তার বদলে পাওয়া যাবে দুটি প্লে অফ ম্যাচ। লিগ পর্যায়ে প্রথম দুটি দলের মধ্যে থাকায় এ বার চ্যাম্পিয়ন্স লিগে খেলারও যোগ্যতা অর্জন করেছে কেকেআর। চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম কেন্দ্র হিসেবেও নির্বাচিত হয়েছে ইডেন। ১০-২৮ অক্টোবর অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স লিগের ক’টি ম্যাচ ইডেনে হবে এখনও ঠিক হয়নি। তবে বোর্ডের তরফ থেকে সিএবি-র কাছে জানতে চাওয়া হয়েছে, অক্টোবরে বর্ষা শেষে সিএবি ম্যাচ আয়োজনে সক্ষম কি না। সিএবি-র অন্যতম যুগ্ম সচিব বিশ্বরূপ দে জানাচ্ছেন, ম্যাচ আয়োজনে কোনও অসুবিধে নেই বলে বোর্ডকে জানিয়ে দেওয়া হবে। অর্থাৎ আগামী অক্টোবরেই ফের কেকেআর-কে দেখবে ইডেন। তার পর ৫-৯ ডিসেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচও রয়েছে কলকাতায়।

ইন্টার মিলানে ট্রেনিং নেবেন বাংলার তিন
ইন্টার মিলানের হয়ে ৮৭টি ম্যাচ খেলা মাসিমো সিওচি ছিলেন। ছিলেন ইন্টার মিলানের যুব অ্যাকাডেমির টিডি মার্কো মন্তি। তাঁদের উপস্থিতিতেই বাংলার রাজু বিশ্বাস, বন্টি মণ্ডল, প্রেমানন্দ সিংহরা জানতে পারল, তাঁরা স্নাইডার-ফোরলানের ক্লাবে ট্রেনিং করার সুযোগ পাবে। প্রথম দলের তারকাদের সঙ্গে দেখা করতে পারবে। আর্সেনালের বদলে টাটা টি-র সঙ্গে যৌথ উদ্যোগে ভারতীয় কিশোরদের ট্রেনিং দেওয়ার কাজে নামল ইন্টার। অতীতে এমন অনেককে পাঠানো হয়েছে বিদেশে ট্রেনিং নিতে। ফিরে এসে তাঁদের সাফল্য বলার মতো নেই। এক জন জাতীয় যুব দলের ক্যাম্পে ছিল। এক জন মোহনবাগান ও লাজংয়ের অ্যাকাডেমিতে ঢুকেছে। ইন্টার, লাৎজিও, আতলান্তা, রেজিয়ানায় খেলা মার্কো মন্তি অবশ্য বললেন, “ইন্টারের ধ্যানধারণা আলাদা। আমরা সরাসরিই কাজ করতে চাই, কোনও ফ্র্যাঞ্চাইজি ছাড়া।” আমেরিকা, জাপান, পশ্চিম এশিয়ায় কাজ করছে তারা। মাসিমো সিওচি ইন্টার মিলানে জিওভানি ত্রাপাতোনির কোচিংয়ে খেলা শুরু করেছিলেন। খেলেছেন ইতালির অনূর্ধ্ব ২১ দলে। কিন্তু কোথাও থিতু হতে পারেননি। খেলা ছাড়ার পরে ক্যান্সারে আক্রান্ত হন। পরে আবার ক্যান্সার জয় করে ফিরেছেন কোচিংয়ের মূলস্রোতে। তিনি অনুষ্ঠানে চুপচাপই ছিলেন ইংরেজি না জানার জন্য।

সানিয়া মির্জার ৫০০তম জয়
দশ বছরের কেরিয়ারে ৫০০তম ম্যাচ জিতলেন সানিয়া মির্জা। কিছুদিন আগেই লিয়েন্ডার পেজ পেশাদার সার্কিটে ৫০০টা ডাবলস ম্যাচ জেতার নজির গড়েছিলেন। সানিয়া ২৩০ ডাবলস এবং ২৭০ সিঙ্গলস ম্যাচ জিতেছেন। ব্রাসেলস ওপেনেও বেথানি মাটেককে নিয়ে ডাবলস জেতেন। চতুর্থ বাছাই সানিয়াদের জুটি ৬-৪, ৬-২ সালকিচ-সান্দ্রাকে হারিয়ে আজ রাতে কোয়ার্টার ফাইনাল খেলবেন। সিঙ্গলসে অবশ্য সানিয়া প্রথম ম্যাচে বিশ্বের ৩৪ নম্বর রোমানিয়ান নিকুসেস্কুর কাছে ১-৬, ৫-৭ হেরেছেন।

নবম গেম ড্র আনন্দের
আবার ড্রয়ের সরণিতে ফিরে এল আনন্দ-গেলফাঁ দাবার বিশ্ব খেতাবি লড়াই। পরপর দু’টো গেম দুই প্রতিদ্বন্দ্বীর অনুকূলে মীমাংসা হওয়ার পর বুধবার নবম গেম ফের ড্র থেকে গেল। ৫০ চালের পর। এ পর্যন্ত দু’জনের মধ্যে খেলা দীর্ঘতম গেম এটাই। আনন্দের কালো ঘুটিতে খেলে এতক্ষণ লড়াই করে আধ পয়েন্ট কেড়ে নিতে পারাটা অবশ্য কিছুটা প্রশংসাই দাবি করে। দুই দাবাড়ুই আপাতত সাড়ে চার পয়েন্টে সমান-সমান। বৃহস্পতিবার আনন্দ শুরু করবেন সাদা ঘুটিতে।

বোর্ডের তালিকায় নেই কপিল, কীতির‌্
আইপিএলে দুর্নীতির প্রতিবাদে অনশনে বসে বোর্ডের কোপে কীর্তি আজাদ। তাঁর উপর ক্ষুব্ধ বোর্ড তাদের এককালীন ভাতা প্রাপকদের তালিকা থেকে তাঁর নাম বাদ দিয়েছে বলে শোনা যাচ্ছে। ১৬০ জন প্রাক্তনকে এককালীন ভাতা দেওয়ার কথা জানায় বোর্ড। তালিকায় প্রাথমিক ভাবে আজাদের নাম আছে এবং তিনি পঁয়ত্রিশ লাখ টাকা পাবেন বলে জানা যায়। কিন্তু বোর্ডের বিরুদ্ধে যাওয়ায় এখন নাকি তালিকা থেকে বাদ পড়েছে তাঁর নাম। বাদ পড়েছে বোর্ডের সমালোচক বলে পরিচিত বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক কপিল দেবের নামও। কপিল “এটা বোর্ডের ব্যাপার, এ নিয়ে কথা বলতে চাই না,” বলে পাশ কাটালেও আজাদ বলেছেন, “বোর্ডের এই আচরণই প্রমাণ, আমি কিছু ভুল বলিনি।”

ইউরোতে নেই ভিয়া
ইউরো কাপ শুরুর আগেই বড় ধাক্কা স্পেনে। চোটের জন্য ইউরো কাপ থেকে ছিটকে গেলেন দাভিদ ভিয়া। তিনি যে খেলতে পারবেন না, সেটা স্পেন কোচ ভিনসেন্ট দেল বস্কিকেও জানিয়ে দিয়েছেন ভিয়া।

স্বস্তিতে পোমার্সব্যাচ
শ্লীলতাহানিতে অভিযুক্ত আরসিবি ক্রিকেটার লিউক পোমার্সব্যাচের বিরুদ্ধে মামলা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিলেন মার্কিন মহিলা জোহাল হামিদ। শোনা যাচ্ছে, পোমার্সব্যাচের সঙ্গে আদালতের বাইরেই মীমাংসা করে নিতে চলেছেন তিনি।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.