টুকরো খবর
সেতু সারাতে ভুবনেশ্বর শাখায় ট্রেন ‘নিয়ন্ত্রণ’
ওড়িশার জলেশ্বরের কাছে সুবর্ণরেখা নদীর উপরে ১১৬ বছরের পুরনো একটি সেতুর তিনটি ১৫০ ফুটের স্টিল গার্ডার পাল্টাবে দক্ষিণ-পূর্ব রেল। সেতু মেরামতির সেই কাজের জন্য কাল, শুক্রবার সন্ধ্যা ৫টা থেকে খড়্গপুর-ভুবনেশ্বর মেন লাইনে ৫৮ ঘণ্টা ট্রেন চলাচল ‘নিয়ন্ত্রণ’ করা হবে। রেল সূত্রের খবর, এই নিয়ন্ত্রণের মধ্যে কিছু ট্রেন বাতিল করার সিদ্ধান্ত তো আছেই। সেই সঙ্গে কয়েকটি ট্রেনকে ঘুরপথে চালানো এবং সারাইয়ের কাজের মধ্যে ওই লাইনেই ধীর গতিতে জরুরি কিছু ট্রেন চালানোর কথাও আছে। সেতুর আপ লাইনে মেরামতি চলাকালীন ডাউন লাইনে খুব সতর্কতার সঙ্গে কিছু বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। মেরামতির মধ্যেও পুরী, জগন্নাথ ও হাওড়া-ভুবনেশ্বর ধৌলি এক্সপ্রেস চালানো হবে বলে জানান দক্ষিণ-পূর্ব রেলের কর্তৃপক্ষ। তিন দিন ধরে চলা মেরামতির জন্য হাওড়া-পুরী দুরন্ত এক্সপ্রেস-সহ আপাতত সাত জোড়া মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করেছে দক্ষিণ-পূর্ব রেল। দিল্লি-পুরী পুরুষোত্তম এক্সপ্রেস, হরিদ্বার-পুরী উৎকল এক্সপ্রেস-সহ আরও ন’টি এক্সপ্রেস ট্রেনকে ঘুরপথে চালানো হবে। বাতিল করা হয়েছে তিন জোড়া মেমু ট্রেনও। দক্ষিণ-পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, সেতুটি দীর্ঘদিনের। সর্তকতার কারণেই অনেক সময় নিয়ে ট্রেনগুলিকে ওই সেতু পার করানো হচ্ছিল। প্রতিটি ট্রেনের ওই সেতু পেরোতে প্রায় চার মিনিট অতিরিক্ত সময় লাগত। মেরামতির পরে সময় নষ্ট হবে না। ওই রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সৌমিত্র মজুমদার জানান, আধুনিক প্রযুক্তিতেই সেতুটির তিনটি গার্ডার পরিবর্তন করা হবে।

জঙ্গির গুলিতে হত প্রধানের স্বামী
গ্রামপ্রধানের স্বামীকে হত্যা করল মাওবাদীরা। আজ ভোরে ওড়িশার রায়গড়া জেলার চন্দ্রপুর থানা এলাকার হনুমন্তপুর গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, আজ ভোরে গ্রামপ্রধান, লহরী বাগারঙ্গের বাড়িতে ২৫-৩০ জনের সশস্ত্র জঙ্গিদলটি হামলা চালায়। বাড়ির অন্য কাউকে কিছু না বললেও প্রধানের স্বামী দেবাকে তারা তাদের সঙ্গে যেতে বলে। বছর চল্লিশের দেবাকে নিয়ে জঙ্গিরা গ্রামের বাইরে যায়। সেখানেই গুলি করে দেবাকে তারা হত্যা করে। ঘটনাস্থলে তারা প্রচুর পোস্টার-ব্যানার ছড়িয়ে যায়। তবে কেন জঙ্গিরা দেবাকে খুন করল সে সম্পর্কে পুলিশ এখনও অন্ধকারে। জঙ্গিদের খোঁজে পুলিশ সংলগ্ন এলাকায় তল্লাশি শুরু করেছে।

ট্রেন থেকে উদ্ধার বিস্ফোরক, ধৃত ১
গুয়াহাটি স্টেশনে মিলল বিস্ফোরক। দিল্লিগামী নর্থ-ইস্ট এক্সপ্রেস থেকে একই সঙ্গে মিলল ১২টি জিলেটিন স্টিক, ১২টি ডিটোনেটর, ফিউজ তার। ধরা পড়ল মন্টু সিংহ নামে এক ব্যক্তি। জেরায় সে জানিয়েছে, মিজোরাম থেকে বিস্ফোরকগুলি নিয়ে সে বিহারের নওয়াদায় যাচ্ছিল। পুলিশ জানিয়েছে, ধৃতকে জেরা করে সে কোথা থেকে বিস্ফোরক কিনেছে, কাদের বিক্রি করবে, তাও জানার চেষ্টা চলছে।

বন্দুক দেখিয়ে লুঠ বিধবা পেনশনের টাকা
বিধবাদের নগদে পেনশন বিলির কাজ চলছিল। হঠাৎ সেখানে দুষ্কৃতীদের হামলা। গুলি চালিয়ে পেনশনের প্রায় দু’লক্ষ টাকা লুঠ করে নিয়ে গেল পাঁচ জনের একটি দল। এই ঘটনায় গুলিতে জখম হয়েছেন চারজন। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ সকালে জহনাবাদ জেলার মকদমপুর থানার বিরা গ্রামে ঘটনাটি ঘটেছে। এ দিন সকাল থেকে গ্রামের একটি মাঠে বিধবাদের পেনশন বিলির জন্য সরকারি কর্মচারিরা আসেন। এই উপলক্ষ্যে সেখানে গ্রামের অনেক মানুষও উপস্থিত ছিল। পেনশন বিলির কাজ শুরু হওয়ার পর, সাড়ে ১১টা নাগাদ পাঁচ জনের দলটি সেখানে হামলা চালায়। সেখানে এসেই হামলাকারীরা গুলি চালায়। তাতেই জখম হন চার গ্রামবাসী। ভয়ে সকলে ছুটে পালাতে থাকে। এরপর টেবিলে রাখা দু’লক্ষ টাকা নিয়ে তারা পালায়। জেলার এসপি হরপ্রীত কৌর বলেন, “দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। পাশের কোনও এলাকা থেকে দুষ্কৃতীদের দলটি এসেছিল বলে মনে করা হচ্ছে। গ্রামের কেউ এই ঘটনায় জড়িত কী না, তা খোঁজ করা হচ্ছে।”

প্রাণ বাঁচালেন কনস্টেবল
নিজের প্রাণ বিপন্ন করে গৃহবধূর জীবন বাঁচালেন ওরলি থানার কনস্টেবল গুণাজি পটেল। স্বামীর সঙ্গে গোলমালের জেরে শনিবার ওরলিতে সমুদ্রে ঝাঁপ দেন জল্পা পূজারী। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে যান গুণাজি।

চিস্তির দরগায় মমতার চাদর
অজমেরে খাজা গরিব নওয়াজ মইনুদ্দিন চিস্তির দরগায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে চাদার চড়ানো হল বুধবার। মুখ্যমন্ত্রীর পক্ষে চাদর চড়ান কেন্দ্রীয় পর্যটন প্রতিমন্ত্রী সুলতান আহমেদ। তিনি জানান, ওই চাদরটি নিয়ে যাওয়া হয় কলকাতা থেকে। সুলতান এ দিন বলেন, বুধবার শুরু হল খাজাবাবার ৮০০ তম উরস।

হেলিকপ্টার ভেঙে মৃত সেনা অফিসার
সিয়াচেন অঞ্চলে ভেঙে পড়ল ভারতীয় সেনার একটি চিতা হেলিকপ্টার। ঘটনায় সেনার এক অফিসারের মৃত্যু হয়েছে। গুরুতর আহত এক জন। সিয়াচেনে সেনার জন্য রসদ নিয়ে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। সেনার মুখপাত্র জানান, সিয়াচেনের ভীম পোস্টের কাছে আজ বেলা ১১টা ৪৫ নাগাদ ভেঙে পড়ে হেলিকপ্টারটি। ঘটনাস্থলেই মারা যান চালক। তাঁর আহত সঙ্গীকে উদ্ধারের চেষ্টা চলছে।

জওয়ান হত্যায় গ্রেফতার স্ত্রী
বিএসএফের এক জওয়ানকে গুলি করে হত্যা করা হয়েছে। আজ সকালে ঘটনাটি ঘটেছে সমস্তিপুরের বিভূতিপুর থানার পাতেলিয়া গ্রামে। নিহতের নাম রামকৃষ্ণ রাম (৪০)। এই ঘটনায় তাঁর স্ত্রী পুনম কুমারীকে পুলিশ গ্রেফতার করেছে। কয়েকদিন আগে ওই জওয়ান ছুটিতে বাড়ি আসেন। আজ সকাল সাড়ে ১০টা নাগাদ তিনি বাড়ির কাছেই বেরিয়েছিলেন। দু’জন এসে ওই জওয়ানকে সামনে থেকে গুলি করে পালায়। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। তাঁদের ছয় ও সাত বছরের একটি ছেলে ও মেয়ে আছে। থানার ওসি দীনেশ পাসোয়ান বলেন, “জওয়ানের স্ত্রী এই খুনের সঙ্গে জড়িত। তার ষড়যন্ত্রেই এই ঘটনা ঘটেছে। এর পিছনে আরও কে কে আছে তার খোঁজ চলছে।”

দুই বাসের সংঘর্ষে মৃত ৬, জখম ৩৫
দু’টি বাসের সংঘর্ষে ছয় ব্যক্তির মৃত্যু হল। জখম হলেন ৩৫ জন। ঘটনাটি ঘটেছে লখিমপুরে। পুলিশ জানায়, অরুণাচল রাজ্য পরিবহণ নিগমের একটি বাস আলঙ থেকে ইটানগর আসছিল। অন্য একটি বেসরকারি বাস বরপেটা থেকে শিলাপথার অভিমুখে যাচ্ছিল। আজ ভোর সাড়ে ৪টে নাগাদ লখিমপুরে, ৫২ নম্বর জাতীয় সড়কে দু’টি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। দু’টি বাসের চালকই ঘটনাস্থলে মারা যান। হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই আরও চার যাত্রীর মৃত্যু হয়। মৃতদের নাম নন্দ রাজবংশী, কেমকে ডাকে, রজনী দাস, আতেপ সিতেক ও মামিন সিতেক। ষষ্ঠ জনকে শনাক্ত করা যায়নি। ৫ জনের অবস্থা আশঙ্কাজনক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.