আজকের শিরোনাম
খিদিরপুরে হর্ষবর্ধন জাহাজে আগুন
খিদিরপুর বন্দরে সারাইয়ের কাজ করতে দাঁড়িয়ে থাকা জাহাজ এম ভি হর্ষবর্ধনে আগুন লাগল। বেলা সাড়ে দশটায় লাগা সেই আগুন বিকেল সাড়ে তিনটেতেও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। ঘটনাস্থলে পোর্ট ট্রাস্টের দমকলবাহিনী, কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলাবাহিনী ও রাজ্য দমকল দফতরের কর্মীরা রয়েছেন। রয়েছে দমকলের দু’টি ইঞ্জিনও। বন্দর কর্তৃপক্ষ যদিও এই বিষয়ে কোনও বিবৃতি এখনও পর্যন্ত দেননি। তাঁরা জানিয়েছেন, আগুন সম্পূর্ণ ভাবে নিষ্ক্রিয় হওয়ার পর সরকারি ভাবে এই ঘটনা সম্পর্কে বিবৃতি দেওয়া হবে। ঘটনার সূত্রপাত আজ সকাল সাড়ে দশটায়। হঠাত্ই জাহাজের কেবিনের অংশ থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। সঙ্গে সঙ্গে খবর যায় পোর্ট ট্রাস্টের দমকল বাহিনীর কাছে। খবর পাওয়া মাত্রই তারা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও আগুন আয়ত্বে আসেনি। ঘন্টা খানেক চেষ্টার পর খবর দেওয়া হয় কলকাতা পুলিশের বিপর্যয়বাহিনীর কাছে। তারা এসেও কোনও ভাবেই আগুনের উত্সস্থল খুঁজে না পাওয়ায় খবর দেওয়া হয় রাজ্য দমকলবাহিনীকে। ঘটনাস্থলে দমকলের দু’টি ইঞ্জিন আসে। স্পিড বোটে করে বাইরে থেকে জল দেওয়া হয় জাহাজের গায়ে। তাতেও এখনও পর্যন্ত সম্পূর্ণ ভাবে আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুন লাগার সঠিক কারণ জানা যায়নি। কেন না বন্দর কর্তৃপক্ষ মুখে কুলুপ এঁটেছেন। তবে দমকলবাহিনী জানিয়েছে, জাহাজে চিফ অফিসারের কার্যালয়ের পাশের কোনও একটি ঘরে কিছু দাহ্য পদার্থে কোনও ভাবে আগুন লেগে যাওয়ায় এই বিপত্তি। হতাহতের কোনও খবর পাওয়া যায়নি, তবে ক্ষয়ক্ষতির পরিমাণ বেশ ভালই বলে মনে করা হচ্ছে। যত ক্ষণ আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে না আসছে এবং বন্দর কর্তৃপক্ষ সরকারি ভাবে কোনও বিবৃতি দিচ্ছেন, তত ক্ষণ এই বিষয়ে ধোঁয়াশা কাটছে না, কেন না সংবাদ মাধ্যমকে ওই এলাকায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। তবে বিকেল চারটে নাগাদ প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী আগুন কিছুটা নিয়ন্ত্রিত হয়েছে বলে জানা গিয়েছে।

সাংসদ হিসেবে শপথ নিলেন ‘উমরাও জান’
রাষ্ট্রপতি মনোনীত রাজ্যসভার সদস্য হিসেবে আজ বেলা ঠিক ১১টায় শপথ নিলেন বলিউড তারকা রেখা। নির্ধারিত সময়ের বেশ কিছু আগেই সংসদে পৌঁছে গিয়েছিলেন তিনি। তাঁকে দেখতে তখন ওই চত্বরে ব্যাপক ভিড় জমে যায়। অ্যাম্বাসাডর থেকে নামতে গিয়েও তিনি থমকে যান, সংসদের ১২ নম্বর গেটের কাছে। শেষে সংসদের যে গেট দিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহ এবং ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গাঁধী সংসদে প্রবেশ করেন, সেই গেট দিয়েই রেখাকে রাজ্যসভায় নিয়ে যাওয়া হয়। এখানেই আজ বেলা এগারোটায় তাঁকে শপথবাক্য পাঠ করালেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারি। রেখার জন্য ইতিমধ্যেই রাজ্যসভার ৯৯ নম্বর আসনটি বরাদ্দ হয়েছে। সাংসদ হিসেবে মনোনীত হওয়ার পর থেকেই ৫৭ বছরের রেখাকে নিয়ে উন্মাদনার অন্ত ছিল না সংসদের বিভিন্ন চত্বরে, শপথ নিতে আসার পরও যা অব্যাহত রইল। রেখা যখন শপথবাক্য পাঠ করছেন, তখন রাজ্যসভায় উপস্থিত ছিলেন রাজ্যসভার অন্য আর এক সদস্য জয়া বচ্চন। শপথ নেওয়ার পর রেখা দেখা করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে। আগামীকাল রাজ্যসভায় মনোনীত সাংসদ হিসেবে শপথ নেবেন ক্রিকেটার সচিন তেন্ডুলকর।

জামিন পেলেন এ রাজা
২০ লাখ টাকার ব্যক্তিগত বন্ডে জামিন পেলেন প্রাক্তন টেলিকমমন্ত্রী আন্দিমুথু রাজা। টুজি কেলেঙ্কারিতে ২০১১ সালের ২ ফেব্রুয়ারি গ্রেফতার হয়েছিলেন তিনি। তার পর কেটে গিয়েছে ১৫ মাস। ২০০৮ সালের স্পেকট্রাম বণ্টন দুর্নীতিতে সিবিআই চার্জশিটে অভিযুক্ত ১৪ জনের মধ্যে একমাত্র তিনিই জামিন পাননি এত দিন। রাজার কাছে বহু প্রতিক্ষিত সেই জামিনের রায় আজ দিল দিল্লির বিশেষ সিবিআই আদালত। রায় দিলেন বিশেষ সিবিআই বিচারক ওপি সাইনি। এই জামিনের বিরোধিতা করেনি সিবিআই। রায়ের প্রতিলিপি পাঠানো হবে তিহাড় জেলে। আশা করা হচ্ছে সন্ধের মধ্যেই সেখান থেকে ছাড়া পাবেন এ রাজা। আদালত তাঁকে আপাতত অনুমতি ছাড়া তামিলনাড়ু যেতে নিষেধ করেছে। এই জামিনের খবরে আদালত চত্বরে উপস্থিত ডিএমকে নেতাদের মধ্যে খুশির হাওয়া বয়ে যায়।

আজও বাতিল এয়ার ইন্ডিয়ার ১০টি বিমান
সরকার ও ধর্মঘটী, দু’পক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকায় আজও ব্যাহত হল এয়ার ইন্ডিয়ার পরিষেবা। দিল্লি ও মুম্বই থেকে ১০টি আন্তর্জাতিক উড়ান বাতিল করা হয়েছে বলে সরকারি ভাবে জানা গিয়েছে। পাইলটদের ধর্মঘট আজ অষ্টম দিনে পড়লেও সমাধানের রাস্তা এখনও পাওয়া যায়নি। দিল্লি-টরেন্টো বা দিল্লি-নিউ ইয়র্ক বিমান চালানো হলেও বাতিল হওয়া এয়ার ইন্ডিয়ার অন্যান্য আন্তর্জাতিক বিমানগুলি আজ রাত থেকে চালানো হতে পারে বলে আশা প্রকাশ করছেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। তবে পাশাপাশি এটাও জানানো হয়েছে, ধর্মঘটী পাইলটদের বিরুদ্ধে ডিজিসিএ কড়া ব্যবস্থা নিতে চলেছে এবং সরকার ধর্মঘট চলাকালীন কোনও আলোচনায় অংশ নেবে না। তবে দু’পক্ষের এই টানাপোড়েনে আখেরে যে বিড়ম্বনায় পড়ছেন যাত্রীরাই, তাতে কোনও সন্দেহ নেই।

এসএসকেএমে আর অনুব্রতী নয়
রীতিমত নির্দেশিকা জারি করে এসএসকেএম হাসপাতালে অনুব্রতীদের কাজ করতে নিষেধ করে দিলেন হাসপাতাল কর্তৃপক্ষ। এমনকী অনুব্রতীদের দফতর খালি করে দিতেও বলা হয়েছে। গতকাল এক নির্দেশনামায় হাসাপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, এই হাসপাতালে আর সরকারি ভাবে অনুব্রতীদের কাজ করতে দেওয়া হবে না। অবিলম্বে তাদের কার্যালয় খালি করে দিতে হবে। যদি কোনও রোগীর পরিবার অনুব্রতীদের কাজে রাখেন তবে সে ক্ষেত্রে সম্পূর্ণ দায়িত্ব ওই পরিবারেরই থাকবে। হাসপাতাল কর্তৃপক্ষ এর কোনও দায় বা দায়িত্ব নেবেন না। সরকারি ভাবে এই নির্দেশ কিছুদিন আগেই জারি করা হয়েছিল। তখন এসএসকেএম কর্তৃপক্ষ অনুব্রতীদের কাছে তাদের কর্মীদের নামের তালিকা চেয়ে পাঠান। প্রায় ১৫০ জন অনুব্রতী এই হাসপাতালে কাজ করলেও কোনও নামই তাঁদের কাছে জমা পড়েনি বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। এমনকী তাদের যে কার্যালয়টি রয়েছে হাসপাতাল চত্বরে, সেটিও না কি অনুমোদন না নিয়েই তৈরি করা হয়েছে। তাই অবিলম্বে খালি করে দিতে হবে সেই বেআইনি দফতরও।

জুয়াড়িদের হাতে মার খেল ৭ পুলিশ, গ্রেফতার ৯
বাঁকুড়ার ইন্দপুর থানার আটবাইচণ্ডী গ্রামে গাজনের মেলায় বসেছিল জুয়ার আসর। খবর পেয়ে গত কাল রাতে পুলিশ সেই জুয়ার ঠেক ভাঙতে যায়। আর তাতেই ঘটে বিপত্তি। বেশ কিছু টাকা পয়সা-সহ কয়েকজন জুয়াড়িকে আটক করে পুলিশ যখন গাড়ি করে থানায় নিয়ে আসছে, তখনই ওই মেলায় উপস্থিত সমবেত জনতা পুলিশের গাড়ি ঘিরে বিক্ষোভ জানাতে শুরু করে। এর পর ভাঙচুর করা হয় পুলিশের গাড়িতে, এমনকী ১ সাব ইন্সপেক্টর-সহ ৬ জন পুলিশকর্মীকে বেধড়ক মারধর করা হয় বলেও অভিযোগ। ঘটনাস্থল থেকে ৯ জনকে গ্রেফতার করে পুলিশ। আজ তাদের খাতড়া মহকুমা আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন।

আসানসোলে ব্যবসায়ী অপহরণের আশঙ্কা
গত ১০ মে গড়িয়ার বাসিন্দা কৌশিক দাশগুপ্ত ব্যবসায়িক কাজে গিয়েছিলেন আসানসোলে। উঠেছিলেন একটি হোটেলে। পর দিন অর্থাত্ ১১ তারিখ তিনি সেই হোটেল ছেড়ে বেরিয়েও যান। কিন্তু তার পর থেকে তাঁর আর কোনও খোঁজ পাওয়া যায়নি। এমনকী তাঁর মোবাইল ফোনটিও বন্ধ রয়েছে। পরিবারের পক্ষ থেকে ওই দিনই একটি নিখোঁজ সংক্রান্ত ডায়েরি করা হয় আসানসোলের থানায়। পুলিশ তার পর থেকেই কৌশিকবাবুর খোঁজ চালিয়ে যাচ্ছে। কিন্তু আজ পর্যন্ত তাঁর কোনও সন্ধান পাওয়া যায়নি। পুলিশের তরফ থেকে মনে করা হচ্ছে কোনও ভাবে ওই ব্যবসায়িকে অপহরণ করেছে দুষ্কৃতিরা।

বালি খালে স্নান করতে গিয়ে নিখোঁজ ছাত্র
বালি খালে স্নান করতে গিয়ে নিখোঁজ হয়ে গেল এক কিশোর। আজ সকাল দশটা নাগাদ বন্ধুদের সঙ্গে বালি খালে স্নান করতে যায় অষ্টম শ্রেণির ছাত্র তীর্থঙ্কর রায় ওরফে আকাশ। কিন্তু কিছু ক্ষণ পর থেকেই তাকে আর খুঁজে পাওয়া যাচ্ছিল না। এর পরই পুলিশে খবর দেওয়া হয়। এলাকা জুড়ে চলছে ব্যাপক তল্লাশি। বালি থানার পক্ষ থেকে ডুবুরিদেরও খবর দেওয়া হয়েছে। কিছু ক্ষণের মধ্যেই তাঁদের আসার কথা, পুলিশ সূত্রে জানা গিয়েছে।

বৃদ্ধ খুন মুর্শিদাবাদে
মুর্শিদাবাদের হরিহরপাড়ার চোঁয়াগ্রামে আজ সকালে এক বৃদ্ধের গলাকাটা মৃতদেহ উদ্ধার হয়েছে। মৃত ব্যক্তির নাম গঙ্গারাম পাহাড়ি। বয়স প্রায় ৮০ বছর। তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, গতকাল রাতে ভাইপোর সঙ্গে বাড়ির বারান্দায় শুয়েছিলেন গঙ্গারামবাবু। আজ সকালে ঘুম থেকে উঠে পরিবারের লোকজনেরা দেখেন বাড়ির সামনেই তাঁর মুন্ডুহীন দেহটা পড়ে রয়েছে। খবরটা জানাজানি হতেই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং তখনই জানা যায় গঙ্গারামবাবুর কাটা মুন্ডুটি পাওয়া গিয়েছে বাড়ি থেকে প্রায় কিলোমিটার খানেক দূরের একটি শ্মশানে। পেশায় গুণীন এই গঙ্গারাম পাহাডি়কে পুরনো কোনও ক্ষোভের জেরেই খুন করা হয়েছে কি না তাই নিয়ে ধন্দে পুলিশ।

পোস্টার ছেঁড়ায় উত্তেজনা দুর্গাপুরে
পুর নির্বাচনের পোস্টার ছিঁড়ে দেওয়া নিয়ে বিতর্ক দানা বাঁধল দুর্গাপুরের ৩১ নম্বর ওয়ার্ডে। কংগ্রেসের অভিযোগ তাদের নির্বাচনী প্রচারের পোস্টার ছিঁড়ে দেওয়া হয়েছে। অভিযোগের তির মূলত তৃণমূল কংগ্রেসের দিকেই। তবে সন্দেহ তালিকার বাইরে সিপিএমকেও রাখছে না কংগ্রেস নেতৃত্ব। তৃণমূল যদিও এই অভিযোগ অস্বীকার করেছে। অনভিপ্রেত এই ঘটনায় যথেষ্ট উত্তেজনা ছড়িয়েছে দুর্গাপুরের ৩১ নম্বর ওয়ার্ডে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.