ছবি: পিন্টু মণ্ডল
ছ’বছরে পড়ল ‘বেহালা উৎসব’। সম্প্রতি ১৪ নম্বর বাসস্ট্যান্ডের কাছে আর্য সমিতি পার্কে সূচনা হয়েছে উৎসবের। আয়োজক ‘বেহালা-ঠাকুরপুকুর ক্লাব সমন্বয় সমিতি’। শীতকালীন এই অনুষ্ঠান এ বছর থেকে হয়েছে বৈশাখী। সরস্বতী বন্দনা দিয়ে সূচনা করেন হৈমন্তী শুক্ল। ছিলেন রঞ্জিত মল্লিক, অলকানন্দা রায়, যোগেশ দত্ত, বাংলাদেশের কবি শেখ হাফিজুর রহমান, পরিমল ভট্টাচার্য, দক্ষিণ কলকাতার সাংসদ সুব্রত বক্সি প্রমুখ। চিত্র পরিচালক অঞ্জন চৌধুরীর নামাঙ্কিত মঞ্চে উৎসব শেষ হচ্ছে আজ। ২৫ বৈশাখের প্রভাতী অনুষ্ঠানে ছিল একক ও সমবেত সঙ্গীত, ডোনা গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘দীক্ষামঞ্জরী’র নৃত্য, ‘সমীক্ষণ’-এর নাটক ‘বৈকুণ্ঠের খাতা’। এ বারও মেধাবী অথচ দুঃস্থ পড়ুয়াদের বই ও নানা প্রয়োজনীয় জিনিস দিয়ে সাহায্য করা হয়। সংস্থার সাধারণ সম্পাদক গৌতম হালদার জানান, বেহালা ও ঠাকুরপুকুর অঞ্চলে সব বিদ্যালয়ের তিনটি বোর্ডের ‘টপার’দের ও ‘সাঁঝনামা’ কাব্যগ্রন্থের জন্য পুরস্কৃত করা হয় পেশায় রাজমিস্ত্রি সুকান্ত মণ্ডলকে।

সরকারি রবীন্দ্র-উদযাপন
ছবি: দেশকল্যাণ চৌধুরী
দারুণ দহনদিন উপেক্ষা করে সরকারি রবীন্দ্র-উদযাপন হয়ে গেল পঁচিশে বৈশাখ, ক্যাথিড্রাল রোডে। প্রবল গরমেও দুপুর থেকে রাত এগারোটা পর্যন্ত বহু জনতার মাঝে গান-পাঠ-নাচে রবীন্দ্র-স্মরণ করলেন বিশিষ্ট শিল্পীরা। আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হল সরকারি রবীন্দ্র-রচনাবলির দ্বিতীয় খণ্ড ও নবরূপে ‘মাসিক বসুমতী’ পত্রিকার বিশেষ রবীন্দ্রসংখ্যা। বিশেষ রবীন্দ্র পুরস্কার অর্পণ করা হল দ্বিজেন মুখোপাধ্যায়কে। অনুষ্ঠানে আগাগোড়া ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশিষ্ট শিল্পীদের সঙ্গে একটি মুহূর্তে তিনি। রয়েছেন দ্বিজেন মুখোপাধ্যায় ও শাঁওলি মিত্র।

জন্মতিথি
সম্প্রতি আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের উদ্যোগে সঙ্ঘের প্রতিষ্ঠাতা আনন্দমূর্তির ৯২তম জন্মতিথি উপলক্ষে তিলজলার কেন্দ্রীয় আশ্রমে হল কীর্তন, নারায়ণ সেবা, বস্ত্রবিতরণ ইত্যাদি। ছিল অলোচনাচক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানও। অনুষ্ঠানে আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের সাধারণ সচিব ভবেশানন্দ অবধূত ও মন্ত্রেশ্বরানন্দ অবধূতের লেখা আনন্দমূর্তির জীবনী ‘আনন্দস্বরূপে শ্রীশ্রীআনন্দমূর্তি’ প্রকাশিত হয়।

কেউ কাউকে সামনাসামনি দেখেননি। আলাপচারিতার মাধ্যম ফেসবুক। সোশ্যাল নেটওয়ার্কিং-এর দৌলতে দূরত্ব ঘুচে তাঁরা আজ একটি পরিবার। সদস্যসংখ্যা ছ’শো। পোশাকি নাম ‘চিলেকোঠা’। সম্প্রতি শিশির মঞ্চে প্রথম বর্ষপূর্তিতে এক মিলনোৎসবের আয়োজন করা হয় সংস্থার তরফে। ছিল নাচ-গান-আবৃত্তি-নাটক।


সেজে উঠেছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অঙ্গন। পঁচিশে বৈশাখ। ছবি: বিশ্বনাথ বণিক।

এক হাজার অনুষ্ঠানে গান গাওয়ার ‘বিরল’ ঘটনার উদ্যাপনে ‘দোহার’ প্রকাশ করল নতুন অ্যালবাম
‘সহস্র দোতারা’। প্রকাশ-অনুষ্ঠানে গাইছেন পার্বতী বাউল। সম্প্রতি কলামন্দিরে। ছবি: শুভাশিস ভট্টাচার্য।

নৃত্যানুষ্ঠান ‘মাতৃ জ্যোতি’ ও ‘রঙ্গোলি’। পরিচালনায় ছিলেন অভিরূপ সেনগুপ্ত।
অনুষ্ঠানের আয়োজন করে ‘আদ্যা কলাতীর্থ’ ও ‘প্রয়াস’। সম্প্রতি গোর্কি সদনে। —নিজস্ব চিত্র।

শোভাবাজার দেব পরিবারের গৃহদেবতা গোপীনাথের ২৫০তম প্রতিষ্ঠাদিবস
উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান ‘জন্মযাত্রা’। ছবি: বিশ্বনাথ বণিক

শ্রীশ্রী সিদ্ধেশ্বরী কালীমন্দিরে পুষ্পদোলযাত্রা উৎসব। সম্প্রতি বাগবাজারে। —নিজস্ব চিত্র।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.