টুকরো খবর
বাংলাদেশের মহিলা ধৃত
সন্দেহজনক ভাবে বায়ুসেনার এলাকায় ঘোরাফেরা করার অভিযোগে বাংলাদেশের এক মহিলাকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ঘটনাটি ঘটে বাগডোগরা বিমানবন্দর সংলগ্ন বায়ু সেনার এলাকায়। ওই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিশ জানায়, ওই মহিলার নাম ময়না বেগম। তাঁর বাড়ি বাংলাদেশের সোনমগঞ্জে। তাঁর কাছে পাসপোর্ট থাকলেও ভিসা নেই। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রাজা বলেন, “বায়ুসেনা ওই মহিলাকে আটক করে আমাদের হাতে তুলে দিয়েছেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কি উদ্দেশ্যে তিনি ওই এলাকায় ঘোরাফেরা করছিলেন তা খতিয়ে দেখা হচ্ছে।” এদিন তাঁকে শিলিগুড়ি এসিজেএম আদালতে তোলা হলে বিচারক জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন। ওই মহিলা পুলিশকে জানিয়েছেন, প্রায় মাস দুয়েক আগে তিনি আগরতলা হয়ে ভারতে প্রবেশ করেন। তার পর থেকে রাজস্থানের আজমেঢ় শরিফে দীর্ঘদিন ছিলেন। এদিন সকালে ট্রেনে চেপে তিনি এনজেপিতে নামেন। সেখান থেকে গাড়ি করে তিনি বাগডোগরায় যান। বাগডোগরা বিমানবন্দর দেখার উদ্দেশ্যে তিনি সেখানে গিয়েছেন। ওই এলাকা বায়ুসেনার তা তিনি বুঝতে পারেননি। তার কাছ থেকে বাংলাদেশী ২৫০ টাকা পেয়েছে পুলিশ। দার্জিলিং জেলা পুলিশের এক কর্তা বলেন, “ওই মহিলার কথায় অসঙ্গতি রয়েছে। একবার তিনি বলছেন তাঁর ছেলের সঙ্গে ভারতে এসেছেন। আবার বলছেন একা এসেছেন। কোন পথ দিয়ে এসেছেন তা নিয়েও তিনি নানা মন্তব্য করছেন। তদন্ত করেই আসল ঘটনা বোঝা যাবে।”

কুকি রাজ্যের দাবিতে বন্ধের ডাক মণিপুরে
আবার বন্ধের ফেরে পড়তে চলেছেন মণিপুরবাসী। এ বার টানা এক সপ্তাহের বন্ধ। পৃথক কুকি রাজ্যের দাবিতে আগামী কাল শনিবার সকাল ৬টা থেকে পরের শনিবার অবধি মণিপুর জুড়ে সাধারণ ধর্মঘট ও অর্থনৈতিক অবরোধের ডাক দেওয়া হয়েছে। বন্ধ ডেকেছে ‘কুকি স্টেট ডিম্যান্ড কমিটি’। ১২ মে থেকে ১৯ মে অবধি মণিপুরে বন্ধের সঙ্গে সঙ্গে রাজ্যের সব জাতীয় সড়কে সকাল ৬টা থেকে অবরোধও চলবে। কমিটির মুখপাত্র কে খোংসাই জানান, ভারতীয় সংবিধানের মধ্যে থেকেই দীর্ঘদিন ধরে পৃথক কুকি রাজ্যের দাবি জানানো হচ্ছে। ইংরাজ শাসনের আগে থেকে কুকিরা স্বাধীন ছিল। আজাদ হিন্দ বাহিনীর সঙ্গে হাত মিলিয়ে তারা ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে লড়াইও করেছে। কিন্তু বিনিময়ে আজ অবধি সার্বভৌমত্ব বা স্বায়ত্বশাসন পায়নি। ১৯৬০ সালের ২ মার্চ, কুকি সাধারণ পরিষদের সম্মেলন থেকেই পৃথক কুকি রাজ্যের জন্য আন্দোলনের সূত্রপাত। ইতিমধ্যেই নাগা-কুকি সংঘর্ষে বহু প্রাণহানি ঘটেছে। সদর হিলের দাবি নিয়েও দুই গোষ্ঠীর দ্বন্দ্ব চলছে। সদর হিল পৃথক জেলা দাবি কমিটির পুরোভাগেও কুকিরা ছিলেন। পৃথক কুকি রাজ্যের জন্য বন্ধ-নিয়ে অসন্তোষ ঘনিয়ে উঠেছে।

ইভ টিজিং ঘিরে উত্তেজনা, অবরোধ
ইভটিজিংয়ের ঘটনা ঘিরে করিমগঞ্জের বদরপুর ও কাছাড়ের কাটিগড়ায় উত্তেজনা অব্যাহত। আজ কাটিগড়ার দুই অধিবাসীকে বদরপুরে আটকে রাখা হয় বলে অভিযোগ। এর জেরে স্থানীয় বাসিন্দারা গ্যামন সেতুর উপরে জাতীয় সড়ক অবরোধ করেন। উলে সেতুর দু’দিকেই দীর্ঘক্ষণ যানজটের সৃষ্টি হয়। পুলিশ জানায়, কাল মেয়েদের উত্যক্ত করার অভিযোগে কাটিগড়ার চেরাগিতে বদরপুরের দুই যুবককে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ক্ষুব্ধ ছাত্ররা ওই দু’জনের মোটরবাইকটিও জ্বালিয়ে দেয়। আজ কাটিহড়ার এক ব্যক্তি তাঁর ভাইপোকে বদরপুরের স্কুল থেকে আনতে গেলে সেখানকার একদল লোক তাঁদের আটকে দেয়। পরে বদরপুর পুলিশ তাঁদের উদ্ধার করে কাটিহড়া থানায় পৌঁছে দেয়। ওই দু’জনকে আটক করার খরবর ছড়াতেই আজ বিকালে দলে দলে লোক বরাক নদীর উপরে গ্যামন সেতু অবরোধ করে। এই সেতু দেশের অন্য অংশের সঙ্গে সমগ্র বরাক উপত্যকা, মিজোরাম ও ত্রিপুরার সংযোগ রক্ষাকারী। ফলে এই অবরোধে দুই দিকেই বহু গাড়ি আটকে পড়ে। পুলিশ দু’ঘণ্টা পরে অবরোধ মুক্ত করে।

বিহারে বজ্রপাতে মৃত পাঁচ
বিহারের নানা স্থানেই আজ প্রবল বর্ষণ হয়েছে। সকাল থেকে মুষলধারে বৃষ্টির সঙ্গেই পড়ছিল বাজ। বজ্রপাতে এ দিন রাজ্যে অন্তত পাঁচজনের মৃত্যু ঘটেছে। জখম হয়েছে দু’জন। অরারিয়া জেলায় বজ্রপাতের শিকার চারজন। এ ছাড়া কিষানগঞ্জেও বাজ পড়ে মৃত্যু হয়েছে একজনের। মৃত সকলেরই বয়স ১০ থেকে ১২ বছরের মধ্যে। প্রশাসন থেকে জানানো হয়েছে, এ দিন সকাল ৬টা থেকে নেপাল সীমান্তের এই দু’টি জেলায় প্রায় দু’ঘণ্টা ধরে প্রবল বৃষ্টি হয়। ঘন ঘন বাজও পড়ছিল। অরারিয়া থানার মহিষাকোল এলাকায় বজ্রপাতে তিন বালক ও এক বালিকার মৃত্যু হয়। মৃতদের নাম সুশীল যাদব, নীরজ মণ্ডল, রাজা যাদব এবং ভাগবতী যাদব। জখম হয়েছে দু’জন। ,এ ছাড়াও কিষানগঞ্জ জেলায় বাহাদুরগঞ্জের চিন্নিমারি এলাকাতেও বজ্রপাতে একজনের মৃত্যু হয়েছে। মৃতের নাম এখনও জানা যায়নি।

অসমে দু’টি পথ দুর্ঘটনায় মৃত ১, জখম ৪৫
অসমে গোরেশ্বরের কাছে বিহদিয়ায় আজ বাঁকের মুখে নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাড়ি উল্টে গেলে ঘটনাস্থলেই মারা যান মহরম আলি নামে এক যাত্রী। জখম হয়েছেন ২১ জন। তার মধ্যে দশজনের অবস্থা আশঙ্কাজনক। ২৫ জন যাত্রী নিয়ে গাড়িটি বাক্সা জেলার গোরেশ্বর থেকে কামরূপ (গ্রামীণ) জেলার বাইহাটা বালিকুচিতে যাচ্ছিল। মরিগাঁওয়ে পৃথক এক দুর্ঘটনায় জখম হয়েছেন ২৪ জন। গুয়াহাটি থেকে তেজপুরগামী একটি বাস ঠেকরাগুড়িতে বাঁকের মুখে উল্টে যায়। চালক-সহ চারজনকে গুরুতর জখম অবস্থায় গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় জখম অন্য যাত্রীরা মরিগাঁও হাসপাতালে চিকিৎসাধীন। দু’টি ক্ষেত্রেই দুর্ঘটনার পর চালক নিরুদ্দেশ বলে পুলিশ জানিয়েছে।

অর্জুন মুন্ডার অবস্থার উন্নতি
কপ্টার দুর্ঘটনায় আহত ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা ও তাঁর স্ত্রী মীরা মুন্ডার অবস্থার উন্নতি হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তাঁকে সাধারণ ওয়ার্ডে পাঠানোর কথাও ভাবা হচ্ছে বলে জানান হাসপাতালের সুপারিন্টেনডেন্ট পি ডি সিনহা। ওই দুর্ঘটনায় আহত বিজেপি বিধায়ক বড়কুঁয়র ঘাগরাই এবং পুলিশ সুপার মনোজ সিংহকেও আজ সাধারণ ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়েছে।

পিটিয়ে খুন
মাওবাদী সন্ত্রাসমূলক কাজকর্মে লিপ্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল অরুণ যাদব নামে ঝাড়খণ্ডের এক বক্তিকে। অরুণ মাওবাদী ফায়ারিং স্কোয়াডের সদস্য ছিল বলেও অভিযোগ ছিল। দীর্ঘদিন জেলবন্দি থাকার পর এক মাস আগে জামিন পায় অরুণ। কিন্তু গ্রামবাসীদের ক্ষোভ মেটেনি। পুলিশ জানায়, জামিনে মুক্ত অরুণকে কাল রাতে গ্রামবাসীরা পিটিয়ে মেরে ফেলে।

পঁচিশ মাওবাদীর আত্মসমর্পণ
মুঙ্গেরের তিনটি গ্রাম পঞ্চায়েত এলাকার বিভিন্ন গ্রাম থেকে এক মহিলা-সহ ২৫ জন মাওবাদী আত্মসমর্পণ করেছে। আজ সকালে ধারহারা এলাকায় পুলিশের কাছে গিয়ে মাওবাদীরা ধরা দেয়। আত্মসমর্পণকারীদের মধ্যে আছে এক এরিয়া কম্যান্ডারও। পুলিশ সুপার পি কান্নন জানান, এদের বিরুদ্ধে তিন পুলিশ অফিসার-সহ মোট ছ’জনকে খুন করার অভিযোগ আছে। গত জুলাই মাসে করেলি এলাকায় এই দলটি তিন জন গ্রামবাসী ও তিন পুলিশ অফিসারকে গুলি চালিয়ে খুন করেছিল। এই আত্মসমপর্ণকারীরা আজিমগঞ্জ, বাঙ্গওয়ালা এবং মহাগমা পঞ্চয়েত এলাকার,শাকোল, পাঁচরুখি প্রভৃতি গ্রামের বাসিন্দা।

ঘুষ নিতে গিয়ে ধৃত
আজ দ্বারভাঙায় ঘুষ নেওয়ার সময় বিএসএনএলের দুই ইঞ্জিনিয়ারকে হাতেনাতে ধরল সিবিআই। ধৃত এই দুই ইঞ্জিনিয়ার রবীন্দ্র কুমার নামে এক ঠিকাদারের কাছ থেকে টাকা নেওয়ার সময় ধরা পড়ে যান। সিবিআই সূত্রে বলা হয়েছে, বকেয়া পাইয়ে দেওয়ার নামে দ্বারভাঙার বিএসএনএলের সিনিয়র ইঞ্জিনিয়ার বেতন প্রসাদ ও জুনিয়র ইঞ্জিনিয়ার দেবনারায়ণ মাহাতো ১৫ হাজার টাকা চান। টাকা নিতে গিয়ে ধরা পড়ে যান তাঁরা।

মন্ত্রীর গাড়ির ধাক্কায় মৃত্যু এক জনের
মন্ত্রীর গাড়ির ধাক্কায় প্রাণ হারালেন ৭২ বছরের আবদুল করিম। আজ কেরলের অসামরিক সরবরাহমন্ত্রী অনুপ জেকব পেরুমকুর যাচ্ছিলেন। তাঁর গাড়ির ধাক্কায় রাস্তায় পড়ে যান আবদুল। হাসপাতালে মৃত ঘোষণা করা হয় তাঁকে। গাড়িটি আটক করা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.