টুকরো খবর
কাটা পড়ল মোষ, দুরন্ত দেরি করায় খাবারে টান
দিল্লি থেকে আসা শিয়ালদহমুখী দুরন্ত এক্সপ্রেস দুরন্ত গতিতেই ছুটছিল। রানিগঞ্জের কাছে হঠাৎ একটি মোষ কাটা পড়ল সেই ট্রেনের চাকায়। এই দুর্ঘটনার জেরে শুক্রবার দুরন্ত এক্সপ্রেস চার ঘণ্টা দেরিতে শিয়ালদহে পৌঁছয়। খাবার না-পাওয়ায় যাত্রীদের ভোগান্তি বাড়ে। যাত্রীদের অভিযোগ, ট্রেনে দুপুরে কোনও রকম খাবারের ব্যবস্থাই করা হয়নি। এমনকী পাওয়া যায়নি যথেষ্ট পানীয় জলও। রেল সূত্রের খবর, এ দিন দুপুর সাড়ে ১২টা নাগাদ একটি মোষ ওই ট্রেনের মুখে পড়ে। সেই দুর্ঘটনার জেরে ইঞ্জিনের সামনে থাকা ‘কাউ ক্যাচারটি’ পাল্টাতে হয়। ফলে এক প্রস্ত দেরি হয়। তার পরে ট্রেনটি রানিগঞ্জ স্টেশনে পৌঁছলে সেখানে বদল করতে হয় পুরো ইঞ্জিনটিই। সব মিলিয়ে দেরি হয় চার ঘণ্টা। দুপুর গড়িয়ে যায়। তা সত্ত্বেও যাত্রীদের দুপুরের খাবার দেওয়া হয়নি। এই নিয়ে প্যান্ট্রির কর্মীদের সঙ্গে যাত্রীদের বচসাও হয় দফায় দফায়। যাত্রীদের অভিযোগ, বেলা বাড়তেই বিভিন্ন কামরায় শৌচাগারের জল শেষ হয়ে যায়। দুপুর গড়িয়ে যাওয়ার পরেও প্যান্ট্রি থেকে কোনও খাবারের ব্যবস্থা করা হয়নি। সরবরাহ করা হয়নি পর্যাপ্ত পানীয় জলও। প্রসেনজিৎ দত্ত নামে ওই ট্রেনের বি-১ কামরার এক যাত্রী বলেন, “সকালে জলখাবারের পরে বেলা ৩টে পর্যন্ত প্যান্ট্রি-কর্তৃপক্ষ আর কোনও খাবরের ব্যবস্থাই করেননি। পানীয় জলে টান পড়ায় সমস্যা বাড়ে। দুর্গাপুর স্টেশনে আমরা বারবার খাবার ও জলের কথা বলেছিলাম। কিন্তু লাভ হয়নি।” পূর্ব রেল-কর্তৃপক্ষ অবশ্য জানান, ওই দুরন্ত এক্সপ্রেসের দুপুরের আগেই শিয়ালদহে পৌঁছে যাওয়ার কথা ছিল। সেই কারণে এমনিতে এ দিন দুপুরে যাত্রীদের জন্য খাবারের ব্যবস্থা করার কথা নয়। হঠাৎ দুর্ঘটনা ঘটায় দেরি হয় ট্রেনের। আচমকা ৯০০-১০০০ যাত্রীর দুপুরের খাবারের ব্যবস্থা করা সহজ নয়। তবু দুপুরে প্যান্ট্রি থেকে স্যান্ডউইচ, ফলের রস এবং পানীয় জল দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল।

প্রার্থীদের হুমকি, নালিশ কংগ্রেস ও বিজেপি-র
সিপিএমের পরে এ বার দুর্গাপুরে দলীয় প্রার্থীদের হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলল কংগ্রেস এবং বিজেপি। কংগ্রেসের অভিযোগ, ২২ নম্বর ওয়ার্ডে তাদের প্রার্থী সৌরিন দাসকে বৃহস্পতিবার কয়েক জন অজ্ঞাতপরিচয় ব্যক্তি মনোনয়ন প্রত্যাহার না করলে ‘দেখে নেওয়া হবে’ বলে হুমকি দেয়। কংগ্রেসের জেলা (শিল্পাঞ্চল) কমিটির সম্পাদক দেবাশিস চৌধুরীর কথায়, “পুলিশের কাছে বিষয়টি নিয়ে লিখিত অভিযোগ করা হয়েছে।” বিজেপি-র আসানসোল জেলা সম্পাদক পবনকুমার সিংহ জানান, তাঁদের চার জন প্রার্থীকে হুমকি দিয়ে মনোনয়ন প্রত্যাহার করতে বাধ্য করা হয়েছে। সিপিএমের এক প্রতিনিধি দল আবার শুক্রবার নির্বাচনী পর্যবেক্ষকের দফতরে স্মারকলিপি দেয়। তাঁদের অভিযোগ, পুরভোট ঘোষণার আগে থেকেই বামফ্রন্টের কর্মীদের উপরে পরপর হামলার ঘটনা ঘটছে। সুষ্ঠু ভাবে পুরভোট আয়োজনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার আর্জি জানান তাঁরা। মহকুমাশাসক আয়েষা রানি জানান, নির্বাচনী প্রক্রিয়া শান্তিপূর্ণ ভাবে শেষ করতে প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা নেওয়া হবে।

‘যৌন নিগ্রহ’, ধৃত অধ্যক্ষ
বাঁ দিকে, ঘটনাস্থলে পুলিশ। ডান দিকে, ভেঙেছে অ্যাকুয়ারিয়ম। নিজস্ব চিত্র।
ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীকে যৌন নিগ্রহের অভিযোগে একটি ইংরেজি মাধ্যম স্কুলের অধ্যক্ষকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার ঘটনাটি ঘটেছে জামুড়িয়ার বাইপাসে। পুলিশ জানিয়েছে, ধৃতের বিরুদ্ধে যৌন নিগ্রহের মামলা দায়ের করা হয়েছে। বাসিন্দারা জানান, এ দিন অধ্যক্ষের কার্যালয়ের বাইরে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী পড়ে গিয়ে বেহুঁঁশ হয়ে যায়। খবর যায় ছাত্রীর বাড়িতে। ছাত্রীর বাবা স্কুলে যেতেই অন্য অভিভাবকেরাও সেখানে জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। অধ্যক্ষ তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করলে এক অভিভাবক তাঁকে চড় মারেন বলে অভিযোগ। পরে পুলিশ গিয়ে অধ্যক্ষকে থানায় নিয়ে যায়। ওই ছাত্রীর বাবা অধ্যক্ষের বিরুদ্ধে তাঁর মেয়ের উপর বার বার যৌন নিগ্রহ করার অভিযোগ দায়ের করেছেন। তিনি অভিযোগ করেন, এ দিন সকালে স্কুল শুরু হওয়ার পরেই অধ্যক্ষ তাঁর মেয়েকে কার্যালয়ে ডেকে পাঠান। সেখানে তাকে ওই অধ্যক্ষ কুপ্রস্তাব দেন। তাঁর কথায়, “মাস দু’য়েক আগেও এমন ঘটনা ঘটিয়েছিলেন ওই অধ্যক্ষ। প্রতিবেশীদের সঙ্গে নিয়ে গিয়ে চেপে ধরায় ক্ষমা চেয়ে নিয়েছিলেন। এ দিন মেয়ের কাছে জানতে পারি, লাগাতার চার দিন ধরে তাকে কুপ্রস্তাব দিচ্ছিল ওই অধ্যক্ষ। মেয়ে ভয়ে কিছু বলতে পারেনি। এ দিন ভয়ে মাথা ঘুরে পড়ে যায়।” যদিও অভিযুক্ত অধ্যক্ষ অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর দাবি, “আমি এ বিষয়ে কিছুই জানি না। আমাকে ফাঁসানো হচ্ছে।”

গায়ত্রীদেবী স্মৃতি ক্রিকেট
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত গায়ত্রীদেবী স্মৃতি ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল সেল আইএসপি। এ দিন আসানসোল স্টেডিয়ামে তারা পূর্ব রেল আসানসোল স্পোর্টসকে ৪ উইকেটে হারায়। প্রথমে ব্যাট করে পূর্ব রেল আসানসোল ৭ উইকেট হারিয়ে ১২৫ রান করে। জবাবে সেল আইএসপি ৬ উইকেট হারিয়ে জয়ের রান তুলে নেয়। এ দিন সর্বোচ্চ ৫২ রান করেন বিজয়ী দলের শিবনারায়ণ মিশ্র। খেলা পরিচালনা করেন সুখেন্দু বন্দ্যোপাধ্যায় ও রুপেন্দু বন্দ্যোপাধ্যায়।

তালা ভেঙে চুরি
বাড়ির তালা ভেঙে নগদ টাকা ও সোনার গয়না হাতিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। বৃহস্পতিবার রাত ৮ টা নাগাদ কাঁকসা থানার হাটতলা রোডের ঘটনা। গৃহকর্তা উজ্জ্বল চক্রবর্তী পুলিশের কাছে লিখিত অভিযোগে জানান, জরুরি কাজে তাঁরা সপরিবারে বাইরে গিয়েছিলেন। বাড়ি ফিরে দেখেন দরজার তালা ভাঙা। ভিতরে ঢুকে দেখেন, খোওয়া গিয়েছে নগদ টাকা ও সোনার গয়না। খবর পেয়ে পুলিশ যায়। পুলিশ জানায়, তদন্ত চলছে।

চ্যাম্পিয়ন সেল আইএসপি
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত গায়ত্রীদেবী স্মৃতি ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল সেল আইএসপি। শুক্রবার আসানসোল স্টেডিয়ামে তারা পূর্ব রেল আসানসোল স্পোর্টসকে ৪ উইকেটে হারায়। প্রথমে পূর্ব রেল ৭ উইকেট হারিয়ে ১২৫ রান করে। জবাবে সেল আইএসপি ৬ উইকেটে রান তুলে নেয়। সর্বোচ্চ ৫২ রান করেন জয়ী দলের শিবনারায়ণ মিশ্র। খেলা পরিচালনা করেন সুখেন্দু বন্দ্যোপাধ্যায় ও রুপেন্দু বন্দ্যোপাধ্যায়।

পুলিশ হেফাজতে কয়লা মাফিয়া
কয়লা মাফিয়া কমল দাসকে পাঁচ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। হুগলির গুড়াপ থেকে বৃহস্পতিবার তাঁকে ধরা হয়। শুক্রবার আসানসোল আদালতে হাজির করানো হয়। তাঁর বিরুদ্ধে একাধিক খুন ও অবৈধ কয়লা কারবারের অভিযোগ রয়েছে। আসানসোল-দুর্গাপুরের গোয়েন্দা বিভাগের এসিপি চন্দ্রশেখর বর্ধন জানান, ধৃতকে জেরা করা হচ্ছে।

কয়লার লরি আটক
বৈধ কাগজপত্র না থাকায় শুক্রবার কয়লা বোঝাই ৭টি লরি আটক করল কুলটি থানার পুলিশ। আসানসোলের এডিসিপি (পশ্চিম) সুব্রত গঙ্গোপাধ্যায় জানান, এ দিন দুপুরে নিয়ামতপুরে নিউরোড এলাকায় দাঁড়িয়ে থাকা লরিগুলিকে পুলিশ আটক করে। চালকেরা কয়লার বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। সাত চালককেও আটক করেছে পুলিশ।

স্কুলে অনুদান
রানিগঞ্জ ত্রিবেণীদেবী ভালোটিয়া কলেজের পাঠাগারে বই রাখার তাক তৈরির জন্য পঞ্চাশ হাজার টাকা অনুদান দিল কলেজের প্রাক্তণী ছাত্র-ছাত্রীদের সংগঠন। তাঁদের সম্পাদক অতনু রায় জানান, ভারপ্রাপ্ত অধ্যক্ষ শীতল গঙ্গোপাধ্যায়ের হাতে বুধবার রবীন্দ্রস্মরণ অনুষ্ঠানে ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.