টুকরো খবর
সুদ ছাড় চেয়ে সংসদে ফের সরব হল তৃণমূল
পশ্চিমবঙ্গের আর্থিক হাল ফেরাতে কেন্দ্রীয় সাহায্যের জন্য ফের সংসদে সরব হল তৃণমূল। আজ লোকসভায় অর্থ বিল নিয়ে আলোচনায় এই দাবিতে সরব হলেন তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। প্রণব মুখোপাধ্যায়ের বাজেট-বক্তৃতার সমালোচনা করে তিনি বলেছেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী তাঁর বাজেট পেশের সময় পশ্চিমবঙ্গের ১১ মাস ধরে বকেয়া দাবি নিয়ে কোনও কথাই বললেন না। নতুন সরকার যখন দায়িত্ব নেয় তখনই তার ঘাড়ের উপর বিশাল ঋণের বোঝা চেপেছিল। যার জেরে প্রতি বছর প্রত্যেক রাজ্যবাসীর উপর ২১ হাজার টাকা ঋণের বোঝা চাপছে। এই ভার কাটাতে রাজ্যকে সাহায্য করুক কেন্দ্র। বিষয়টি নিয়ে গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে সংসদে সরব হয়েছেন তৃণমূল সাংসদেরা। তাঁরা একাধিকবার দেখা করেছেন প্রণববাবু এবং প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে। সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায়ও এসে মনমোহনের সঙ্গে বৈঠক করে গিয়েছেন। আজ সেই সূত্র ধরেই কল্যাণ বলেছেন, “আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ ব্যাপারে বারবার অনুরোধ করেছেন। আমরাও বলেছি রাজ্যের ঋণের উপর যে সুদ দিতে হয় তা তিন বছরের জন্য মকুব করা হোক।” এই প্রসঙ্গে সরকারের নীতির সমালোচনা করে তৃণমূল সাংসদের বক্তব্য, “কেন্দ্র বিভিন্ন রাজ্যের সংগৃহীত করের সিংহভাগ নিয়ে নিচ্ছে। কিন্তু রাজ্য যখন বিপদে পড়ছে তখন তাকে দেখা হচ্ছে না।”

কলেজ ছাত্ররা বরাকে আন্দোলন তুলে নিল
দশ দিন পর আন্দোলন প্রত্যাহার করে নিল বরাক উপত্যকার কলেজ-ছাত্ররা। স্নাতক স্তরের প্রথম ও তৃতীয় সেমিস্টারের মার্কশিটে প্রচুর ভুলভ্রান্তির অভিযোগে অনির্দিষ্টকালীন ক্লাস বয়কট শুরু হয়েছিল ২৮ এপ্রিল। আসাম বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য সমস্ত ত্রুটিপূর্ণ মার্কশিট তুলে নিয়ে সাত দিনের মধ্যে সংশোধিত মার্কশিট দেওয়া হবে বলে ঘোষণা করলেও আন্দোলনে ভাটা পড়েনি। শেষ পর্যন্ত কাল ছাত্রছাত্রীদের দাবি মেনে স্নাতক স্তরের সেমিস্টার সিস্টেমে বড়সড় পরিবর্তন আনা হয়। অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠক ডেকে সিদ্ধান্ত নেওয়া হয়, প্রথম সেমিস্টারে ভর্তির পর ছাত্ররা বিনা বাধায় ষষ্ঠ সেমিস্টার পর্যন্ত সব ক’টি পরীক্ষায় বসতে পারবে। কেবল ষষ্ঠ সেমিস্টারে চূড়ান্ত পরীক্ষায় বসার পর দেখা হবে, প্রথম চার সেমিস্টারের ছ’টির বেশ পেপার আটকে রয়েছে কি না। তবে একই পেপারে তিন বারের বেশি পরীক্ষা দেওয়া যাবে না। সব মিলিয়ে তিন বছরের কোর্সে ছ’বছর পরীক্ষায় বসার সুযোগ মিলবে। বৈঠকে দেড় মাস পিছিয়ে দেওয়া হয় এ বারের দ্বিতীয় এবং চতুর্থ সেমিস্টারের পরীক্ষাসূচিও। ১০ মে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তা হবে ২৫ জুন থেকে। বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছেন, মার্কশিটে ভুলভ্রান্তির ঘটনায় জড়িত দোষীদের শনাক্ত করে কড়া শাস্তি হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য আগেই অবসরপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক সত্যভূষণ পালের নেতৃত্বে নয় সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ট্রেন থেকে পড়ে ছাত্রের মৃত্যু
ট্রেন থেকে পড়ে গিয়ে এক ছাত্রের মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে গোয়ালপাড়া জেলার দুধনৈ স্টেশনে। পুলিশ জানায়, ধেমাজি জেলার শিলাপথার এলাকার বাসিন্দা, ঋতুপর্ণ হাজরিকা ডন বসকো হাই স্কুলের দশম শ্রেণীর ছাত্র ছিল। অন্য ছাত্র ও শিক্ষকদের সঙ্গে শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশে সে দিল্লি গিয়েছিল। সম্পর্কক্রান্তি এক্সপ্রেসে ফিরছিল তারা। দুধনৈ স্টেশন পার হওয়ার পরে ঋতুপর্ণ ট্রেনের দরজায় দাঁড়িয়েছিল। শান্তিনগর এলাকায়, রেল লাইনের পাশে থাকা একটি পোলে মাথায় ধাক্কা লাগে তার। সঙ্গে সঙ্গে ট্রেন থেকে ছিটকে পড়ে সে। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঋতুপর্ণর বাবা ধেমাজির এসডিপিও। কিশোর ছাত্রের এমন মর্মান্তিক দুর্ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে।

বন্ধের ধাক্কায় বিপর্যস্ত অসম
উজানি ও নামনি অসমে ৩৬ ঘণ্টা বন্ধের ধাক্কায় থমকে গেল জনজীবন। পুড়ল গাড়ি। শিবসাগরের কুজিবালি হাসচরা এলাকায় ইস্পাত কারখানায় চাঁদা তোলা নিয়ে সংঘর্ষের জেরে দুই তাই-আহোম ছাত্র সংগঠনের কর্মী মারা গিয়েছে। তার প্রতিবাদে শিবসাগর-সহ উজানি অসমে বন্ধ ডাকা হয়। তবে ৩৬ ঘণ্টা বন্ধ ডাকা হলেও প্রশাসনের সঙ্গে আলোচনার পরে বিকেল ৫ টায় বন্ধ প্রত্যাহার করে নেওয়া হয়। দিনভর বন্ধের জেরে শিবসাগর, যোরহাট, গোলাঘাট, ডিব্রুগড়, তিনসুকিয়া, লখিমপুর ও অন্যান্য জেলায় যানবাহন চলেনি। বন্ধ ছিল স্কুল-কলেজ-অফিস এবং দোকান-পাট। আদিবাসী ছাত্র সংস্থা, কোচ-রাজবংশী ছাত্রসংস্থা, চুটিয়া ছাত্র সংস্থা-সহ বেশ কিছু সংগঠন বন্ধের সমর্থন করে। এ দিকে, পৃথক বড়োল্যান্ডের দাবিতে বড়োভূমি ও নামনি অসমে পিপল্স জয়েন্ট অ্যাকশন কমিটি বন্ধ ডাকে। কোকরাঝাড়ের বিসমুরি এলাকায় ভুটান থেকে আসা একটি গাড়িতে বন্ধ সমর্থকরা আগুন লাগিয়ে দেয়।

ব্রহ্মপুত্রে লঞ্চডুবি, গ্রেফতার ৪
গত ৩০ এপ্রিল সোমবার ধুবুরির মেদেরটারি গ্রামে ব্রহ্মপুত্র নদীতে লঞ্চ ডুবির ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাতে ধুবুরির দক্ষিণ শালমারি থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতদের নাম সৈয়দ আলি ব্যপারী, সহিদুর রহমান, গোলাপউদ্দিন শেখ, সাহালম মণ্ডল। প্রথম জল লঞ্চের মালিক, সহিদুর পরিচালক, গোলাপ চালক এবং সাহালম মুখ্য হালমাঝি। ওই ৪ জনের গাফিলিততে লঞ্চ দুর্ঘটনা হয়েছে প্রাথমিক তদন্তের পর পুলিশ দাবি করেছে। পুলিশ জানায়, ওই লঞ্চের ‘ফিটনেস সার্টিফিকেট’ ছিল না। যাত্রী সুরক্ষার জন্য কোনও ‘লাইফ জ্যাকেট’ সেখানে ছিল না। এ ছাড়াও ৭০ ফুট বাই ৬ ফুটের লঞ্চে ক্ষমতা থেকে অধিক যাত্রী এবং নানা পণ্য বোঝাই করা হয়েছিল। পাশাপাশি চালক সহ ২ জন কর্মীর কোনও লাইন্সেস ছিল না। এদিকে মঙ্গলবার দুপুর পর্যন্ত ৪০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ১৩ জন এখনও নিখোঁজ রয়েছে বলে জেলা প্রশাসন সূত্রের খবর।

এএসআইকে অপহরণ করে খুন করল মাওবাদীরা
ফের অপহরণ। তার পর খুন। ইতালীয় পর্যটক এবং বিজেডি বিধায়ক ঝিনা হিকাকার অপহরণের ঘটনার এক মাসের মধ্যেই ওড়িশায় মাওবাদীরা আজ কৃপারাম মাঝি নামে এক অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেক্টরকে (এএসআই) অপহরণ করে। তবে ইতালীয় বা হিকাকার মতো মুক্তি আর পেলেন না কৃপারাম। তাঁকে গুলি করে হত্যা করেছে মাওবাদীরা। আজ ঘটনাটি ঘটে ছত্তীসগঢ় সংলগ্ন ওড়িশার জঙ্গল অধ্যুষিত নুয়াপড়া জেলায়। এসডিপিও প্রফুল্ল পাত্র জানিয়েছেন, ধর্মবান্ধা ফাঁড়ির এএসআই কৃপারাম এক জন কনস্টেবলের সঙ্গে মোটরসাইকেলে একটি জলের ট্যাঙ্কার নিয়ে গৌড়ায় সিআরপিএফ ক্যাম্পে দিতে যাচ্ছিলেন। পথে ৩০ জন সশস্ত্র মাওবাদী তাঁদের আটকায়। কনস্টেবল দেওনারায়ণ সাহুকে মাওবাদীরা চলে যেতে বলে। তার পর কৃপারামকে নিয়ে জঙ্গলে চলে যায়। কিছু ক্ষণ পরে ছত্তীসগঢ়ের কাছে সুনাবেদা অভয়ারণ্যের সামনে বুলেটে ঝাঁঝরা হয়ে যাওয়া কৃপারামের দেহ উদ্ধার করা হয়। ডিআইজি মনমোহন প্রহরাজ জানান, মাওবাদীদের একটি দল এএসআইকে অপহরণের পরে গুলি করে হত্যা করেছে। উদ্ধার করা হয়েছে তাঁর দেহ। নুয়াপড়ার জঙ্গলে সম্প্রতি পুলিশি অভিযানের জেরে মাওবাদীরা এই কাজ করেছে বলে মনে করা হচ্ছে। তবে নুয়াপড়ার এসপি উমা শঙ্করের দাবি, “এএসআইকে অপহরণ করা হয়নি। উনি সিআরপিএফ ক্যাম্পে রসদ পৌঁছে দিতে যাচ্ছিলেন জেনেই মাওবাদীরা বাধা দিয়েছে।” কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই ঘটনার পূর্ণাঙ্গ রিপোর্ট চেয়ে পাঠিয়েছে ওড়িশা সরকারের কাছে।

হজযাত্রীদের কাছ থেকে কত টাকা, জানাতে নির্দেশ
রাজ্য হজ কমিটির কাছে জমা পড়া আবেদনপত্র থেকে কী ভাবে বাছাই করা হয়, তা হলফনামা দিয়ে বিস্তারিত জানাতে বলল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় হজ কমিটিকে এই হলফনামা দিতে হবে। ওই হলফনামায় এ-ও জানাতে হবে, কেন্দ্রীয় হজ কমিটি হজযাত্রীদের কাছ থেকে কত টাকা করে নেয় এবং তাঁদের কী কী সুবিধা দেওয়া হয়, তা-ও জানাতে হবে। কেন্দ্রীয় হজ কমিটির সদস্য ফুয়াদ হালিম কলকাতায় জানান, গত বছর হজ কমিটি যাত্রীপিছু সর্বাধিক ১ লক্ষ ২৮ হাজার টাকা (যাঁরা কাবা-র এক কিলোমিটার এলাকার মধ্যে থাকার জায়গা পান) এবং সর্বনিম্ন ১ লক্ষ ১০ হাজার টাকা (যাঁরা কাবা থেকে ১০-১৫ কিলোমিটার দূরে থাকার জায়গা পান) করে নিয়েছিল। হালিম জানান, হজযাত্রীদের থেকে নেওয়া টাকা থেকে হজ কমিটি প্রত্যেককে নগদ ২১০০ রিয়াল দেয়, হজের সময় আরবে খরচখরচার জন্য। বাকি টাকা খরচ হয় তাঁদের বাসস্থান, মক্কা থেকে মদিনা যাতায়াতের জন্য। আরব সরকারের নিয়ম কানুনের জন্য কিছু দিতে হয়, বিমান বন্দরের টার্মিনাল করও হজ কমিটি মিটিয়ে দেয়। এ বার যাত্রী পিছু কত টাকা করে খরচ পড়বে, তা ঠিক হয়নি। আরবে যাতায়াতের বিমান ভাড়া এবং সেখানে ৪০ দিন থাকা-খাওয়ার খরচের হিসাব করার পরে ওই হিসাব চূড়ান্ত হবে।

গানে রবীন্দ্র স্মরণ সুখেন্দুর
রাজ্যসভায় রবীন্দ্রসঙ্গীত গাইলেন তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়। হাতের ফাইল সরিয়ে সেই গান মনোযোগ গিয়ে শুনলেন প্রণব মুখোপাধ্যায়, অরুণ জেটলি, গুরুদাস দাশগুপ্তরা। আজ বিকেলে রবীন্দ্রনাথের সার্ধশতবর্ষ উৎসবের সমাপ্তি উপলক্ষে তাঁকে নিয়ে আলোচনায় বলতে ওঠেন সুখেন্দুশেখর। রবীন্দ্রজীবনের কথা বাংলায় তুলে ধরে শেষে তিনি ‘সভ্যতার সঙ্কট’ প্রসঙ্গে গান গেয়ে ওঠেন‘ক্রন্দনময় নিখিলহৃদয় তাপদহনদীপ্ত।’ পরে সেন্ট্রাল হলে তাঁর গানের প্রশংসা করে অরুণ জেটলি বলেন, তৃণমূল সাংসদের এই সাংস্কৃতিক দিকটি তাঁর অজানা ছিল। রাজ্যসভার কক্ষে ‘গলা ছেড়ে’ গান গাওয়ার জন্য তাঁকে ধন্যবাদ জানান গুরুদাস দাশগুপ্ত।

বিহারে বিষ দিয়ে হত্যা স্ত্রী-সন্তানকে
স্ত্রী বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িত সন্দেহে তাঁকে বিষ দিয়ে খুন করল স্বামী। সন্তানদেরও বিষ খাওয়ায় ওই ব্যক্তি। বিহারে বাঁকা জেলার ওরাই গ্রামে কাল রাতে ঘটেছে ওই ঘটনা। হত্যার অভিযোগে পুলিশ ধনঞ্জয় মণ্ডল নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে। পুলিশ জেনেছে স্ত্রী সরিতা এক নিকটাত্মীয়ের সঙ্গে অবৈধ সম্পর্কে জড়িত বলে অভিযোগ ছিল ধনঞ্জয়ের। এ নিয়ে সংসারে অশান্তিও চলছিল। কাল রাতে স্বামী-স্ত্রীর মধ্যে এ নিয়ে তুলকালাম হয়। তারপরই ধনঞ্জয় বিষ খাইয়ে মারে সরিতা ও দুই সন্তান কল্পনা (১০) ও রমেশকে (৭)। যাকে ঘিরে স্বামী-স্ত্রীর মধ্যে অশান্তি সেই ব্যক্তিও কাল রাতে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করে। আশঙ্কাজনক অবস্থায় তাকে ভাগলপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গাছে মিলল জওয়ানের দেহ
অস্বাভাবিক মৃত্যু ঘটল সশস্ত্র সীমা বলের এক জওয়ানের। অরারিয়ায় ২৪ নম্বর ব্যাটেলিয়ানের শিবিরের কাছে দুর্গামন্দিরের ডালে আজ গলায় দড়ি বাঁধা অবস্থায় ঝুলতে দেখা যায় গম্ভীর সিংহ গুর্জর (২০) নামে ওই জওয়ানকে। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, অবসাদগ্রস্ত হয়ে আত্মঘাতী হয়েছেন এই তরুণ জওয়ান। ব্যাটেলিয়ান সূত্রে জানা গিয়েছে, গম্ভীরের বাড়ি মধ্যপ্রদেশের মোরেনা জেলার দয়ালসপুর গ্রামে। মাত্র গত মাসেই গম্ভীর এসএসবির ২৪ নম্বর ব্যাটেলিয়নে যোগ দিয়েছিলেন।

দিল্লি-গাজিয়াবাদে গণধর্ষিত মহিলা
একই দিনে দিল্লি ও গাজিয়াবাদে দু’বার গণধর্ষিত হলেন এক মাঝবয়সি মহিলা। পুলিশ জানায়, নয়ডায় একটি চায়ের দোকান চালাতেন ওই মহিলা। টিটো নামে এক ব্যক্তি গত সোমবার তাঁকে নিজের নতুন বাড়ি দেখাবে বলে গাজিয়াবাদে নিয়ে আসে। এর পর ওই মহিলাকে দিল্লি নিয়ে গিয়ে চলন্ত গাড়ির মধ্যেই ধর্ষণ করে টিটো ও তার এক সহযোগী। এর পর দিল্লি সংলগ্ন শাহিবাবাদ অঞ্চলের এক নির্মীয়মাণ বহুতল চত্বরে ফের ওই মহিলাকে ধর্ষণ করে টিটো ও তার দুই সহযোগী।

জঙ্গির গ্রেফতারি নিয়ে ক্ষোভ বিহারে
বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামের কাছে বিস্ফোরণ-কাণ্ডে বিহার থেকে এক সন্দেহভাজন জঙ্গিকে গ্রেফতার করেছে কর্নাটক পুলিশ। ধৃত মহম্মদ কপিল আখতার ইন্ডিয়ান মুজাহিদিনের সদস্য বলে দাবি পুলিশের। ২০১০-এ ওই বিস্ফোরণে আহত হন ১৫ জন। কাল বেঙ্গালুরুতে সৈয়দ আব্দুল রহমান নামে এক লস্কর-ই-তইবা জঙ্গিকেও গ্রেফতার করা হয়েছে। তবে মহম্মদের গ্রেফতারি নিয়ে ক্ষুব্ধ বিহার। কর্নাটক পুলিশ কাউকে না জানিয়ে যে ভাবে দ্বারভাঙা থেকে তাকে নিয়ে গিয়েছে তাতে রাজ্য পুলিশে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে। এই ব্যাপারে মুখ্যমন্ত্রী নীতীশকুমারও ক্ষুব্ধ।

‘সীতা’র মতো হতে বলল কোর্ট
স্ত্রীধর্ম পালনে সীতার পদাঙ্ক অনুসরণ করতে নির্দেশ দিল আদালত। এ দিন বম্বে হাইকোর্টে একটি বিবাহবিচ্ছেদ মামলার শুনানিতে এমনই বলেছে বিচারপতি পি বি মজুমদার এবং অনুপ মোহতার ডিভিশন বেঞ্চ। চাকরি সূত্রে স্বামী মুম্বই থেকে বদলি হয়েছেন পোর্ট ব্লেয়ারে। স্ত্রী সঙ্গে যেতে রাজি নন। সেই কারণে বিচ্ছেদ চেয়েছেন ওই দম্পতি। তাঁদের ৯ বছরের ছেলেও রয়েছে। বিচারপতিরা বলেন, পুরাণে রামের সঙ্গে বনবাসেও যান সীতা। সেটাই দৃষ্টান্ত হওয়া উচিত।

মন্টেককে রক্ষণশীল বলে বিঁধলেন সিব্বল
ছাত্ররা যাতে ব্যাঙ্কগুলি থেকে সহজেই শিক্ষা-ঋণ পান তার জন্য যোজনা কমিশনকে অর্থ নিগম তৈরির প্রস্তাব দেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী কপিল সিব্বল। ব্যাঙ্কগুলি সেই অর্থ নিগম থেকে সহজ শর্তে ঋণ পেলে তারাও ছাত্রদেরও সহজ শর্তে ঋণ দিতে পারবে। যোজনা কমিশনের চেয়ারম্যান মন্টেক সিংহ অহলুওয়ালিয়া তা খারিজ করেন। এক অনুষ্ঠানে মন্টেককে রক্ষণশীল বলে বেঁধেন সিব্বল।

বিমানবন্দরে সতর্কতা জারি
বড়সড় আত্মঘাতী হামলার ছক কষতে পারে দুষ্কৃতীরা। তাই দেশ জুড়ে সব বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। সিআইএসএফ ও এনএসজি বাহিনীকেও সতর্ক থাকতে বলেছে। বাড়ানো হয়েছে রক্ষীর সংখ্যাও।

ঘরে ট্রাকের ধাক্কায় মৃত্যু
নিজের ঘরে খাটিয়ায় ঘুমিয়ে ছিলেন এক মহিলা। হঠাৎই দেওয়াল ভেঙে ঘরে হুড়মুড়িয়ে ঢুকে গেল বিশাল একটি ট্রাক। ঘুমের মধ্যেই পিষ্ট হয়ে মৃত্যু ঘটল শান্তি দেবী (৪০) নামে ওই মহিলার। ঘটনাটি ঘটেছে কাল রাতে সমস্তিপুরের কল্যাণপুর থানার ভুটাচক এলাকায়। পুলিশ জানিয়েছে, ৫০ নম্বর জাতীয় সড়কের ধারে বিকল হয়ে দাঁড়িয়েছিল একটি ট্রাক। অন্য ট্রাকের ধাক্কায় দাঁড়িয়ে থাকা ট্রাকটি শান্তি দেবীর ঘরে ঢুকে এই দুর্ঘটনা ঘটায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.