টুকরো খবর
এজেন্টকে ‘মার’, রানিগঞ্জে ধৃত দুই
জ্বালানির কয়লা নিতে গিয়ে এজেন্ট এবং ম্যানেজারকে মারধর করার অভিযোগ উঠল গ্রামবাসীদের বিরুদ্ধে। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে রানিগঞ্জের আমকোলা কোলিয়ারিতে। জখম অবস্থায় এজেন্টকে ইসিএলের কাল্লা হাসপাতালে ভর্তি করানো হয়। এই ঘটনায় অভিযুক্ত সন্দেহে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। কোলিয়ারি ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, গ্রামে হরিনাম সংকীর্তন হচ্ছে। ভোগ রান্নার জন্য মঙ্গলবার দুপুরে গ্রামবাসীরা কোলিয়ারি কর্তৃপক্ষের কাছে কয়লা চাইতে যায়। ম্যানেজার তাদের দাবি মতো কুড়ি ঝুড়ি কয়লা অনুমোদনও করে। বরাদ্দকৃত কয়লা নেওয়ার পরেও গ্রামবাসীরা কয়লা লুঠ করতে শুরু করে। ম্যানেজার বাধা দিলে গ্রামবাসীরা তাঁর উপরে চড়াও হয় বলে অভিযোগ। প্রতিরোধ করতে গিয়ে রোষের মুখে পরেন এজেন্ট এস কে চৌধুরীও। তাঁকে মারধর করা হয়। এই ঘটনার প্রতিবাদে খনিকর্মীরা উৎপাদন বন্ধ করে দোষীদের গ্রেফতারের দাবি জানাতে থাকে। কিছুক্ষণের মধ্যেই আসানসোল পুলিশের এসিপি সুনীল যাদবের নেতৃত্বে পুলিশ বাহিনী নিয়ে ঘটনাস্থলে পৌঁছয়। পুলিশ জানিয়েছে, কোলিয়ারি কর্তৃপক্ষ সাত জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তাঁদের মধ্যে ভীম গোপ ও কাঞ্চন গোপ নামে দু’জনকে গ্রেফতার করা হয়েছে।

দুঃস্থ পড়ুয়াদের জন্য তহবিল
দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনার খরচ যোগানোর জন্য সম্প্রতি একটি বিশেষ তহবিল গঠন করল বরাকর নাগরিক কমিটি। কমিটির সহ-সভাপতি রামমোহন ভড় প্রাথমিক ভাবে ৫০ হাজার টাকা দিয়ে এই তহবিল গঠন করেন। কমিটির সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায় জানান, ওই তহবিলের অর্থের সারা বছরের সুদ থেকে প্রতি বছর ৬ জন দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীকে পড়াশোনার খরচ যোগানো হবে। শনিবার একটি অনুষ্ঠানে বেগুনিয়া উচ্চ বিদ্যালয়ের ৬ জন ছাত্রছাত্রীর হাতে ওই টাকা তুলে দেওয়া হয়।

পালিত হল রবীন্দ্রজয়ন্তী
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন পালিত হল শিল্পাঞ্চলে। দুর্গাপুরে তথ্য সংস্কৃতি দফতরের উদ্যোগে অনুষ্ঠান আয়োজিত হয় তথ্যকেন্দ্রে। নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন অনুষ্ঠানের আয়োজন করে কুমারমঙ্গলম পার্কে। শহরে বর্ণাঢ়্য শোভাযাত্রা বের হয়। তানসেন ইয়ং স্টার ক্লাব দিনটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। অন্ডালের বাস্কা রোডের সাধনা মেমোরিয়াল স্কুল বা কাঁকসার সিলামপুর হাইস্কুলের কচিকাঁচারা বিভিন্ন অনুষ্ঠান পরিবেশন করে। সোমবার এই উপলক্ষে সোমবার দুর্গাপুরের এসবি মোড়ের স্কুলপাড়ার একটি স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে শহরের বিশিষ্ট নাগরিকদের হাতে রবীন্দ্রনাথের ছবি ও রবীন্দ্রসঙ্গীতের সিডি পৌঁছে দেওয়া হয়। সংস্থার সম্পাদক শৈবাল সেনগুপ্ত বলেন, “মহকুমাশাসকের হাতে প্রথম স্মারক তুলে দিয়ে আমাদের প্রয়াসের শুরু।” মঙ্গলবার রবীন্দ্রনাথের জন্মদিন উপলক্ষে বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করেন তাঁরা।

বিক্ষোভে নিরাপত্তাকর্মীরা
রানিগঞ্জ থেকে বাঁকুড়ার দুর্লভপুর তাপবিদ্যুৎ কেন্দ্রে কয়লা পরিবহণের সময় রেল লাইনের দু’পাশে পাহারায় দায়িত্বে থাকতেন ৫৫ জন ঠিকা নিরাপত্তাকর্মী। গত ১ মে তাঁদের কাজ থেকে সরিয়ে দেওয়া হয়। প্রতিবাদে সোমবার সকাল থেকে ওই লাইনের দু’পাশে রীতিমতো তাঁবু বানিয়ে বিক্ষোভ দেখাল ওই ৫৫ কর্মী ও তাঁদের পরিবারের সদস্যেরা। মঙ্গলবার আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনার অজয় নন্দ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সুরাহার আশ্বাস দিলে বিক্ষোভ থামে। বিক্ষোভকারী সংগঠনের তৃণমূল নেতা নিরঞ্জন গড়াইয়ের অভিযোগ করেন, দিন কয়েক আগেও তাঁরা এ নিয়ে বিক্ষোভ দেখান। কতৃপক্ষ আশ্বাস দিলেও কাজের কাজ কিছুই হয়নি। এর পরেও যদি পরিস্থিতি না বদলায়, তা হলে বৃহত্তর আন্দোলনে নামার ‘হুমকি’ দেন তাঁরা। রেল সূত্রে জানা গিয়েছে, বিক্ষোভের জেরে এ দিন ওই লাইনে কয়লা পরিবহণ হয়নি।

ডাম্পারের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু
ডাম্পারের নীচে শুয়ে পরীক্ষা করছিল ভাইপো। না বুঝেই সেটি চালিয়ে দেন কাকা। ওই ডাম্পারের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল ভাইপোর। ঘটনার পর থেকেই বাকরুদ্ধ কাকা। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে জামুড়িয়া ইকড়া শিল্পতালুকে। মৃতের নাম রিঙ্কু আনসারি (২৪)। বাড়ি মুর্শিদাবাদে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, একই ডাম্পারে কাকা চালক ও ভাইপো খালাসির কাজ করত। এ দিন সন্ধ্যায় রিঙ্কু গাড়ির নীচে শুয়ে সেটি পরীক্ষা করেছিলেন। কাকা মহম্মদ কুরবান না বুঝেই গাড়িটি চালিয়ে দেয়। পিষ্ট হয়ে মৃত্যু হয় রিঙ্কুর।

স্কুলের জন্য জমি দিল এডিডিএ
আসানসোলের একটি হিন্দি ও একটি ঊর্দূ স্কুলের ভবন তৈরির জন্য জমি দিয়েছে এডিডিএ। সরকারি অনুমোদন পাওয়া ওই দু’টি স্কুলের উদ্বোধন হয় বেশ কয়েক মাস আগে। উদ্বোধন করেন রাজ্যের আইন ও বিচার মন্ত্রী মলয় ঘটক। পুরসভার ২৮ নম্বর ওয়ার্ডের একটি ভাড়া ঘরে চলছিল স্কুল দু’টি। পুরসভার মেয়র পারিষদ (শিক্ষা) গোলাম সরোবর জানান, জমি মেলায় স্কুলের ভবন নির্মাণে আর কোনও বাধা রইল না। এডিডিএ-র চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায় জানান, শিক্ষার ক্ষেত্রে রাজ্য সরকারের সদর্থক ভূমিকাকে গতিশীল রাখতেই এডিডিএ-র এই উদ্যোগ।

বাস ও লরির সংঘর্ষ, জামুড়িয়ায় মৃত ১
দুর্ঘটনার পরে ২ নম্বর জাতীয় সড়কে ছবিটি তুলেছেন ওমপ্রকাশ সিংহ।
দাঁড়িয়ে থাকা বাসের পিছনে ধাক্কা মারে একটি বাস। তার জেরে মৃত্যু হল এক বাসযাত্রীর। জখম হয়েছেন লরির চালক। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে ২ নম্বর জাতীয় সড়কে জামুড়িয়ার বোগড়া শ্মশানকালী বাড়ির কাছে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম এম লক্ষ্মী (৫০)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশ থেকে কলকাতা হয়ে বাসটি কাশী যাচ্ছিল। শ্মশানকালী বাড়ির কাছে তীর্থযাত্রীরা বাস থেকে নেমে বিশ্রাম নিচ্ছিল। এক মাত্র ওই মহিলাই বাসের পিছনের সিটে শুয়েছিলেন। মঙ্গলবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ লরিটি বাসের পিছনে ধাক্কা মারলে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, জখম লরির চালককে আসানসোল মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। প্রাথমিক চিকিৎসার পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।

টি-টোয়েন্টিতে জয়ী আইএসপি
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত গায়েত্রীদেবী স্মৃতি টি-টোয়েন্টি ক্রিকেটে আসানসোল রেল মাঠের খেলায় বিজয়ী হল সেইল আইএসপি। তারা শান্তিদেবী সিসি-কে ৭ উইকেটে হারায়। প্রথমে ব্যাট করে শান্তিদেবী ৭ উইকেট হারিয়ে ১২৬ রান করে। জবাবে সেল আইএসপি ৩ উইকেটে জয়ের রান তুলে নেয়। এ দিন আসানসোল স্টেডিয়ামের খেলায় বিজয়ী হল হরিপুর সিএ। তারা রূপনারায়ণপুর ফাউন্ডেশনকে ৯১ রানে হারায়। প্রথমে ব্যাট করে হরিপুর সিএ ১ উইকেট হারিয়ে ২১৬ রান করে। জবাবে রূপনারায়ণপুরের ইনিংস ১২৫ রানে শেষ হয়ে যায়।

জয়ী অগ্রণী
স্প্রাইট গলি ক্রিকেট প্রতিযোগিতায় দুর্গাপুর বিভাগে চ্যাম্পিয়ন হল অগ্রণী সাংস্কৃতিক পরিষদ। প্রগতি ময়দানে আয়োজিত শেষ ম্যাচে তারা ভাই ভাই সঙ্ঘকে হারিয়ে দেয়। চ্যাম্পিয়ন হওযার সুবাদে তারা ৩০ হাজার টাকা এবং বিজিত দল হিসাবে সিটি বয়েজ ২০ হাজার টাকা পুরস্কার পায়। দেশের ১৩টি রাজ্যের ১১২টি শহরে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

চিত্র প্রদর্শনী
জাতীয় স্তরের একটি অঙ্কন প্রতিযোগিতায় যোগদানকারী প্রতিযোগীদের আঁকা ৬০০টি ছবির প্রদর্শনীর আয়োজন করা হল রবিবার। একটি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে আয়োজিত ওই প্রদর্শনীতে সংবর্ধনা জানানো হয় বিডিও জয়দীপ দাস এবং আবৃত্তিকার বিশ্বদেব ভট্টাচার্যকে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.