টুকরো খবর
মেয়ের জবানবন্দিতে বাবার যাবজ্জীবন
বছর সাতেকের সন্তানের সাক্ষ্যে বুধবার যাবজ্জীবন কারাদণ্ড হল বাবার। বছর দুয়েক আগে ভারতীয় ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় বিচারকের কাছে গোপন জবানবন্দিতে নাজমা খাতুন বলে, “মায়ের সঙ্গে আমি শুয়ে ছিলাম। ঘরে ঢুকে মাকে মারধর করে বিছানা থেকে তুলে ঘরের দরজা লাগিয়ে দিয়ে আমার সামনেই মায়ের গায়ে কেরোসিন ঢেলে দেয় বাবা। তার পর মায়ের গায়ে আগুন লাগিয়ে দেয়। মা আমার সামনেই পুড়ে মারা যায়।” তার পর বছর দুয়েক ধরে ওই মামালা চলে। মামলার ১৬ জন সাক্ষীর মধ্যে এক মাত্র নাজমাই প্রত্যক্ষদর্শী। সরকার পক্ষের আইনজীবী আরিফুজ্জামান বলেন, “বিচারকের কাছে গোপন জবানবন্দিতে নাজমা ফের এজলাসে সাক্ষ্যদানের সময় বলে। তার ফলে নাজমার মা আছোরা বিবিকে ২০১০ সালের ১৬ মার্চ রাত সাড়ে ১০টা নাগাদ পুড়িয়ে খুন করার অপরাধে বুধবার বহরমপুরের চতুর্থ দায়রা বিচারক প্রসেনজিৎ বিশ্বাস জাব্বারুল শেখের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেন।” ২০০২ সালে বেলডাঙা থানার মির্জাপুর মঙ্গলপাড়ার জাব্বারুলের সঙ্গে রেজিনগর থানার মরাদিঘি গ্রামের দিনমজুর ইমানুদ্দিন শেখের মেয়ে আছোরার বিয়ে হয়। তাঁদের একমাত্র সন্তান নাজমা। বিয়ের বছর দুয়েক পর নাজমার বয়স যখন বছর খানেকের তখন পণের টাকার দাবিতে আছোরাকে মেরে তাঁর স্বামী পা ভেঙে দিয়েছিল। সরকার পক্ষের আইনজীবী আরিফুজ্জামান বলেন, “তার পর থকে মাঝে মধ্যেই পণের টাকার দাবিতে আছোরার উপর অত্যাচার করত। তার পর ২০১০ সালের ১৬ মার্চ রাতে আছোরাকে তাঁর মেয়ের সামনেই পুড়িয়ে খুন করা হয়।”

শিক্ষকের বদলিতে বিক্ষোভ স্কুলে
প্রধান শিক্ষককে বদলির প্রতিবাদে বিক্ষোভ দেখাল অভিভাবকদের একাংশ। বুধবার শান্তিপুর স্টিমারঘাট এলাকায় চরজাজিরা জিএসপি স্কুলের ঘটনা। অভিভাবকদের দাবি, ওই প্রধান শিক্ষক, শুভাশিস ঘোষ চলে গেলে স্কুলের পঠনপাঠনে ক্ষতি হবে। বেশ কিছুক্ষণ স্কুলে তালাও ঝুলিয়ে তাঁরা। অভিভাবক মানস সাহা বলেন, “উনি আসার পরে স্কুলের পঠনপাঠন থেকে মিড-ডে মিল সবকিছুতেই উন্নতি হয়েছে। আমরা চাইনা এমন একজন ছাত্রদরদি শিক্ষক চলে যান। তাহলে স্কুলের ক্ষতি হবে।” গত বছর শান্তিপুর মিউনিসিপ্যাল স্কুল থেকে এই স্কুলে বদলি হয়ে আসেন শুভাশিসবাবু। তাঁকে এখন প্রায় ৯০ কিমি দূরে কালীগঞ্জ মাটিয়ারিতে বদলি করা হয়েছে। শুভাশিসবাবু এবিটিএ-এর শান্তিপুর জোনাল কমিটির সম্পাদক এবং সক্রিয় সিপিএম কর্মী হিসেবে পরিচিত। তিনি বলেন, “আমি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। আমি যে সংগঠনই করিনা কেন আমার পরিচয় শিক্ষক।আমি এই পরিচয়েই থাকতে চাই।” শুভাশিসবাবুকে বদলি না করার জন্য সার্কেল ইন্সপেক্টরের কাছে আবেদন জানিয়েছেন অভিভাবকদের একাংশ। জেলা প্রাথমিক শিক্ষা সংগঠনের সভাপতি অর্চনা ঘোষ সরকার বলেন, “সিপিএম তাঁদের দলের লোকেদের দিনের পর দিন বাড়ির পাশের স্কুলে রেখে দিয়েছে অনৈতিকভাবে। আমরা শিক্ষার স্বার্থে প্রয়োজনমতো সকলকে বিভিন্ন জায়গায় বদলি করছি। স্বার্থে ঘা পড়ায় শিক্ষকেরা অভিভাবকদের ভুল বোঝােচ্ছেন।” এলাকার বাসিন্দা শান্তিপুর পুরসভার কাউন্সিলার কংগ্রেসের বৃন্দাবন প্রামাণিক বলেন, “পুরোটাই নাটক। সিপিএমের হাতে গোনা কিছু লোককে দিয়ে নাটক করালেন ওই প্রধান শিক্ষক।”

পথ দুর্ঘটনা, মৃত তিন
মুখোমুখি ধাক্কার পরে লরি দুটি। ছবি: সুদীপ ভট্টাচার্য।
দুটি পৃথক পথ দুর্ঘটনায় এক স্কুল ছাত্রী-সহ তিন জনের মৃত্যু হয়েছে। কল্যাণী ও গাংনাপুরের ঘটনা। কল্যাণীর চাঁদমারি থেকে এ দিন বাবার সঙ্গে মোটর সাইকেলে বাড়ি ফিরছিল অষ্টম শ্রেণির ছাত্রী রিয়া ঢালি (১৪)। তখনই কল্যাণীর সরকারি আবাসনের কাছে একটি লরি মোটক সাইকেলটিকে ধাক্কা মারে। দুজনেই পড়ে যায়। রিয়াকে কল্যাণী জওহরলাল নেহরু হাসপাতালে ভর্তি করানো হলে সেখানেই তাকে মৃত বলে ঘোষণা করা হয়। তার বাবা বাসুদেব ঢালিও আহত হয়েছেন। এ দিনই গাংনাপুরের পাটুলির কাছে দুটি লরির মুখোমুখি ধাক্কায় আরও দু’জনের মৃত্যু হয়েছে। মৃতদের নাম সইফুল শেখ (৩৫) ও গোরফ চৌধুরী (৪৫)। এরা দুজনেই গাড়ি দুটির চালক। আহত হয়েছেন আনোয়ার আলি মণ্ডল নামে আরও এক জন। তাঁকে রানাঘাট মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। প্রাথমিকভাবে পুলিশের অনুমান, নিয়ন্ত্রণ হারানোয় দুর্ঘটনাগুলি ঘটেছে। লরি তিনটিকেই আটক করেছে পুলিশ।

তেহট্ট জেল থেকে উধাও বন্দি
উপ-সংশোধনাগার থেকে উধাও হয়ে গিয়েছেন হাফিজুল শেখ নামে বিচারাধীন এক বন্দি। বুধবার ভোরে তেহট্ট উপ-সংশোধনাগারে ওই ঘটনার পরে রাজকুমার মাইতি ও বাসুদেব পাল নামে উপ-সংশোধনাগারের দুই নিরাপত্তারক্ষীকে শো কজ করা হয়েছে। পুলিশসূত্রে জানা গিয়েছে মঙ্গলবার রাত পর্যন্ত উপ-সংশোধনাগারে মোট আবাসিক ছিলেন ১২২ জন। এদিন ভোরে জেলকর্মীদের চোখে পড়ে এক জন আবাসিক কম। তারপরেই হইচই শুরু হয়ে যায়। এরপর খোঁজ করতে গিয়ে দেখা যায় দোতলার শৌচাগারের ঘুলঘুলির পাখা খোলা অবস্থায় পড়ে রয়েছে। প্রাথমিকভাবে পুলিশের অনুমান, ওই পথেই প্রাচীর টপকে পালিয়েছে হাফিজুল।

যুবক খুন নওদায়
নিজের বিয়ের দিনই খুন হলেন এক তরুণ। মঙ্গলবার নওদা থানার আলিনগরে গুলি করে খুন করা হয় রফিকুল মণ্ডল (২৪) নামে ওই যুবককে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ডোমকলের গরিবপুরে রফিকুলের বিয়ে ঠিক হয়েছিল। বিয়ের দিন ছিল মঙ্গলবার। তার আগেই এক প্রতিবেশী রফিকুলকে ডেকে পাঠায় বলে প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে। তারপরে নিজের বাড়ির কাছেই পানের বরজের পাশে রফিকুলের দেহ উদ্ধার করা হয়। তাঁকে বুকে গুলি করা হয়েছে। রফিকুলের বাবা আবুল কালাম তাঁর ওই প্রতিবেশীর পরিবারের বিরুদ্ধে অভিযোগ করেছেন। জেলার পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ওই যুবককে খুব কাছ থেকে গুলি করে খুন করা হয়েছে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। তদন্ত শুরু হয়েছে। অভিযুক্তেরা পলাতক।”

পরীক্ষা চলায় বন্ধ হল মাইক
পরীক্ষা চলাকালীন সিপিএমের বিক্ষোভ সভার মাইক বন্ধ করে দিলেন বিডিও। সাগরদিঘি কলেজের পাশে বিডিও অফিসে বুধবার বিক্ষোভ দেখাচ্ছিল সিপিএম। কলেজে চলছিল পার্ট টু পরীক্ষা। মাইক বাজানোয় অসুবিধায় পড়িছিল রা। কলেজের অধ্যক্ষ সিদ্ধেশ্বর পাহাড়ি বলেন, “স্নাতক স্তরের পরীক্ষা চলছিল। মাইক বাজায় ছাত্রছাত্রীদের অসুবিধের কথা জানানো হয় বিডিওকে।” বিডিও সিদ্ধার্থ গুঁই বলেন, “পড়ুয়াদের অসুবিদের কথা ভেবে বিক্ষোভকারীদের মাইক বন্ধ করতে বলা হয়। পরে মাইক ছাড়াই বিক্ষোভ চালান তাঁরা।”

সদস্য পদ খারিজ
একটানা পঞ্চায়েতের সাতটি সভায় গরহাজির থাকার জন্য সদস্য পদ খারিজ হয়ে গেল কংগ্রেসের খুশি দাসের। সুতি-২ ব্লকের মহেশাইল-১ পঞ্চায়তের ঘটনা। উপ-প্রধান সুনীল দাস বলেন, “জঙ্গিপুরের এসডিওর তরফে পঞ্চায়েতকে চিঠি পাঠিয়ে সদস্য পদ খারিজের কথা জানানো হয়। খুশি দেবী সাতটি সভায় উপস্থিত না থাকায় তাঁর বিরুদ্ধে অভিযাগ দায়ের হয়েছিল এসডিওর কাছে।”

দেহ উদ্ধার
রেললাইনের পাশ থেকে এক যুবকের দেহ উদ্ধার করল রেল পুলিশ। নাম দীনবন্ধু ঘোষ (২৭)। বাড়ি ধুবুলিয়ার বাহাদুরপুরে। বুধবার সকালে বাহাদুরপুর রেলগেটের কাছে দেহটি মেলে। কৃষ্ণনগর জিআরপি থানার ওসি সাধনগোপাল মণ্ডল বলেন, “ওই যুবক সম্ভবত চলন্ত ট্রেন থেকে পড়ে গিয়েছিলেন। মাথায় আঘাত লেগে মারা গিয়েছেন বলে মনে হচ্ছে।”

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক মহিলার। নাম জিথিকা বাগদি (২০)। বাড়ি বড়ঞার লগ্রামে। পুলিশ জানায়, কীটনাশক খাওয়ার পরে তাঁকে কান্দি মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। মঙ্গলবার মারা যান তিনি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.