টুকরো খবর
টাটার সঙ্গে বিপণন চুক্তি থেকে সরে এল ফিয়াট
গাড়ি বিপণনে টাটা মোটরসের সঙ্গে করা চুক্তি থেকে বেরিয়ে এল ফিয়াট। এখন থেকে আলাদা শাখা তৈরি করে বিপণন করবে ইতালির গাড়ি সংস্থাটি। তবে, পুণের কাছে রঞ্জনগাঁওয়ে যন্ত্রাংশ জুড়ে গাড়ি তৈরির ক্ষেত্রে যৌথ উদ্যোগ বজায় রাখা হবে বলেই জানিয়েছে টাটা মোটরস। ২০০৭ থেকে যৌথ উদ্যোগে ফিয়াট গাড়ি বিপণন করলেও যতটা বিক্রি বাড়বে বলে সংস্থা ভেবেছিল, তা সম্ভব হয়নি বলে জানিয়েছে। তাই এই সিদ্ধান্ত। এ দিকে, এপ্রিলে প্রত্যাশার তুলনায় খারাপ ফল করল ভারতের গাড়ি শিল্প। যার জেরে বুধবার সামান্য হলেও পড়ল শেয়ার বাজার। এই সময়ে মারুতি-সুজুকির গাড়ির বিক্রি মাত্র ৩.৪% বেড়ে হয়েছে ১,০০,৪১৫টি। আর, টাটা মোটরসের বিক্রি ৭% কমে হল ৬০,০৮৬টি। বিক্রি ৪.৯% বেড়েছে হুন্ডাইয়ের। নিসানের বিক্রি বেড়েছে তিন গুণ। হোন্ডা সিয়েলের বিক্রিও ২৫২% বেড়ে হয়েছে ৭,০৭৫টি। ফোক্সভাগেনের বিক্রি হওয়া ৫,৬১৩টি গাড়ির মধ্যে ছোট গাড়ি পোলো ও সেডান ভেন্টো বিক্রি হয়েছে ৫,৩০০টিরও বেশি। পাশাপাশি, ভারতে গাড়ি বিক্রি করতে ফোক্সভাগেনের সঙ্গে চুক্তি করেছে পোর্শে।

পূর্ণেন্দুর বিরুদ্ধে হাইকোর্টে হলদিয়া কর্তৃপক্ষ
হলদিয়া পেট্রোকেমিক্যালসের (এইচপিএল) অংশীদারিত্ব নিয়ে রাজ্য সরকারের সঙ্গে বিরোধের মীমাংসা করতে আন্তর্জাতিক সালিশি পর্ষদে মামলা করেছেন সংস্থার অন্যতম অংশীদার পূর্ণেন্দু চট্টোপাধ্যায়। প্যারিসের আদালতে সোমবার সেই মামলার শুনানি শুরু হবে। সেই শুনানির উপরে অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ চেয়ে বুধবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করলেন এইচপিএল কর্তৃপক্ষ। রাজ্য সরকারের সঙ্গে বিরোধের মীমাংসা করতে এর আগে কোম্পানি ল বোর্ডের দ্বারস্থ হয়েছিলেন পূর্ণেন্দু চট্টোপাধ্যায় গোষ্ঠী। ল বোর্ড তাঁর পক্ষেই রায় দিয়েছিল। কিন্তু সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান এইচপিএল কর্তৃপক্ষ। সুপ্রিম কোর্ট বলে, পূর্ণেন্দু চট্টোপাধ্যায় গোষ্ঠী কোম্পানি যে ধারায় ল বোর্ডে মামলা করেছিল, সেই ধারায় মালিকানা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির অধিকারই ল বোর্ডের নেই। তাই সাধারণ আইনেই এর মীমাংসা করতে হবে। এর পরিপ্রেক্ষিতেই আন্তর্জাতিক সালিশি পর্ষদে মামলা করেন পূর্ণেন্দুবাবু। এ দিন কলকাতা হাইকোর্টে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের এজলাসে এইচপিএল মামলা রুজু করে। তাদের পক্ষে আইনজীবী প্রতাপ চট্টোপাধ্যায় বলেন, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই অবিলম্বে এই মামলাটি শোনা প্রয়োজন। বিচারপতি মুখোপাধ্যায় জানান, আজ বৃহস্পতিবার এই মামলার শুনানি হবে।

ভ্রমণকেন্দ্র গড়ার ভাবনা বারাবনিতে
বারাবনির পানিকলা উষ্ণ প্রস্রবণ ও সালানপুরের মুক্তাইচণ্ডী মন্দির সংলগ্ন এলাকায় ভ্রমণকেন্দ্র গড়ে তোলার বিষয়ে আগ্রহ প্রকাশ করলেন রাজ্যের পর্যটন মন্ত্রী রচপাল সিংহ। সম্প্রতি তিনি আসানসোলের একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে ওই দু’টি জায়গায় গিয়েছিলেন। ওই দুই জায়গাতেই যে পর্যটন কেন্দ্র গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে তা জানিয়েছেন মন্ত্রী। রচপাল সিংহ এ প্রসঙ্গে বলেছেন, “বীরভূমের বক্রেশ্বরে উষ্ণ প্রস্রবণ ঘিরে গড়ে ওঠা পর্যটন কেন্দ্রের মতো এখানেও তেমন কিছু গড়ে তোলা যায় কি না, রাজ্য সরকার ইতিমধ্যেই তা নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে।” ওই দু’টি এলাকা সম্পর্কে জরুরি কিছু তথ্যসমৃদ্ধ একটি রিপোর্ট তিনি দ্রুত পর্যটন দফতরে পাঠাতে বলেন। আসানসোলের মহকুমাশাসক সন্দীপ দত্তকে সেই দায়িত্ব দেওয়া হয়েছে।

ট্রাইয়ের প্রস্তাব নিয়ে
টু-জি স্পেকট্রাম নিলামের ক্ষেত্রে যে ন্যূনতম মূল্য বেঁধে দেওয়ার সুপারিশ ট্রাই করেছে, তা না-মানার জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করলেন চার মোবাইল পরিষেবা সংস্থার শীর্ষ কর্তারা। এঁরা হলেন, ভারতী এয়ারটেলের সুনীল মিত্তল, আইডিয়া সেলুলারের কুমারমঙ্গলম বিড়লা, ভোডাফোন কর্তা ভিত্তোরিও কোলাও এবং টেলিনরের জন ফ্রেডরিক বকসাস। প্রণব মুখোপাধ্যায়, পি চিদম্বরম, মন্টেক সিংহ অহলুওয়ালিয়া, টেলিকম মন্ত্রী কপিল সিব্বল, প্রধানমন্ত্রীর দফতরের মুখ্য সচিব পুলক চট্টোপাধ্যায় প্রমুখের সঙ্গে দেখা করেন তাঁরা। মিত্তলের অভিযোগ, সুপারিশ কার্যকর হলে, সংশ্লিষ্ট শিল্পের পক্ষে ফল হবে মারাত্মক। অবশ্য সংশ্লিষ্ট সূত্রে ইঙ্গিত, সংস্থাগুলিকে আশ্বাস দেওয়া হয়েছে, এর পর নিলামের বিষয়ে অর্থ মন্ত্রক ও শিল্পমহলের পরামর্শ ট্রাইয়ের কাছে পাঠাবে টেলিকম কমিশন। যাতে ৭ মে চূড়ান্ত সুপারিশ পেশ করার আগে তা মাথায় রাখে তারা।

অর্থতালুকে লগ্নি
রাজারহাটের নিউটাউনে সূচনা হল অর্থতালুকে লগ্নির। ব্যাঙ্ক অফিসারদের প্রশিক্ষণ দেওয়ার জন্য একটি আন্তর্জাতিক মানের কেন্দ্র খুলতে এখানে ১০ একর জমি কিনল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। উপযুক্ত পরিকাঠামো তৈরি করে দেবে হিডকো। তারপরেই ওই কেন্দ্র নির্মাণের কাজ শুরু করবে এসবিআই। হিডকো চেয়ারম্যান দেবাশিস সেনের কথায়, “নিউটাউনে প্রস্তাবিত অর্থতালুকে এটাই প্রথম লগ্নি। এর মধ্যে দিয়ে অর্থতালুক প্রকল্প চালু হল।” নিউটাউনে যে ২৫ একর অর্থ -তালুকের জন্য চিহ্নিত হয়েছে, সেই সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট-এ অবশ্য জমি পায়নি এসবিআই। পেয়েছে লাগোয়া এলাকায়, জানান দেবাশিসবাবু।

গ্রিসের রেটিং বাড়ল
ঋণ পুনর্গঠনের পথে হাঁটার প্রাপ্তি হিসেবে বুধবার গ্রিসের রেটিং বাড়িয়ে ‘সিসিসি’ করল স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস। এত দিন ওই রেটিং ঋণ শুধতে না-পারার শ্রেণিতে ছিল। তবে সিসিসি রেটিং-ও আসলে ঝুঁকিপূর্ণ শ্রেণির মধ্যেই পড়ে। তাই এসঅ্যান্ডপি গ্রিসকে সতর্ক করে বলেছে, মন্দা, ভোট, ব্যয়সঙ্কোচ নিয়ে জনগণের ক্ষোভ আগামী দিনে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় জল ঢেলে দিতে পারে। তবে, গ্রিস প্রায় এক তৃতীয়াংশ ঋণ কমিয়েছে।

কমলো রফতানি
সঙ্কুচিত হল ভারতের রফতানি। ২০০৯ সালের বিশ্ব জোড়া মন্দার পর এই প্রথম। মার্চে রফতানি গত বছরের একই সময়ের তুলনায় ৫.৭% কমে হয়েছে ২,৮৭০ কোটি ডলার। অবশ্য আমদানি ২৪.৩% বেড়ে হল ৪,২৬০ কোটি ডলার। ফলে বাণিজ্য ঘাটতি ১,৩৯০ কোটি ডলারে। এ দিকে, চিনি ও পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলল কেন্দ্র। উদ্বৃত্ত শস্য রফতানি নিয়ে কমিটিও গড়া হয়েছে।

উৎসে কর কাটা
আয়ের উৎসে কাটা কর (টিডিএস)-এর নথি তৈরির সময় ভুল তথ্য দেওয়া হলে ১ জুলাই থেকে জরিমানা দিতে হতে পারে বলে আয়কর দফতর সূত্রে ইঙ্গিত মিলেছে। জরিমানা ১০ থেকে শুরু করে ১ লক্ষ টাকা পর্যন্ত। বাজেট প্রস্তাব মেনে এ নিয়ে আইনের খসড়াও তৈরি হয়েছে।

ঋণে সুদ কমাল ইউকো
বেস রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ১০.৫০% করল ইউকো ব্যাঙ্ক। সব মেয়াদের গৃহঋণেও ১৭৫ বেসিস পয়েন্ট সুদ কমিয়েছে তারা। গাড়িঋণে কমিয়েছে ১২৫ থেকে ১৭৫ বেসিস পয়েন্ট। সুদ কমেছে ক্ষুদ্র-মাঝারি শিল্পের ঋণেও।

পড়ল টাকা
ডলারে আরও ২৩ পয়সা পড়ল টাকা। দিনের শেষে এক ডলারের দাম দাঁড়ায় ৫২.৯৬/ ৯৭ টাকা। ৪ মাসে যা সর্বনিম্ন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.