টুকরো খবর

বোমা ফেটে জখম রায়নায়
রায়না থানার জ্যোৎসাদি গ্রামে বোমা ফেটে গুরুতর আহত হয়েছেন এক ব্যক্তি। পুলিশ জানায়, জখমের নাম কাসেম আলি। বাড়ি স্থানীয় বনতির গ্রামে। পুলিশ সুপার সৈয়দ মহম্মদ হোসেন মির্জা জানিয়েছেন, কাসেমের দু’হাত, মুখ-সহ শরীরের নানা অংশ মারাত্মক জখম হয়েছে। তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ সূত্রে জানা যায়, বোমা বাঁধতে গিয়েই ওই ব্যক্তি জখম হন বলে প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে। এই ঘটনার পরেই মঙ্গলবার জেলা পুলিশ অভিযানে নেমে মোট ৩৩ জনকে গ্রেফতার করেছে। ধৃতদের মধ্যে স্থানীয় দুষ্কৃতী আইনাল শেখও রয়েছে।

বেতনের দাবি, ক্ষোভ খনিতে
বেসরকারি নিরাপত্তারক্ষীরা বেতন পাচ্ছেন না। এই অভিযোগে বুধবার ইসিএলের সালানপুর এরিয়া কার্যালয়ে বিক্ষোভ দেখিয়েছে আইএনটিটিইউসি অনুমোদিত ইন্ডাস্ট্রিয়াল সিকিওরিটি ওয়ার্কার্স ইউনিয়ন। সংগঠনের প্রায় ২১৩ জন কর্মী এ দিন এরিয়া জিএমকে ঘিরে বিক্ষোভ দেখান। বিক্ষোভের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি পাপ্পু উপাধ্যায়। তাঁর অভিযোগ, এই এরিয়ার বিভিন্ন কোলিয়ারিতে নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা প্রায় দু’মাস ধরে বেতন পাচ্ছেন না। আর্থিক সঙ্কটে ভুগছেন তাঁরা। এক সপ্তাহের মধ্যে বেতন না মিললে বৃহত্তর আন্দোলনে নামার ‘হুমকি’ও দেন বিক্ষোভকারীরা। এছাড়া বেশ কয়েক মাস আগে সালাপুরের বনজেমাহারি খনিতে দুর্ঘটনায় কর্মরত এক নিরাপত্তাকর্মীর পা কাটা যায়। তাঁকে এখনও ক্ষতিপূরণ দেওয়া হয়নি বলে অভিযোগ করেন সংগঠনের নেতারা। অবিলম্বে তাঁরও ক্ষতিপূরণের দাবি করা হয়। ইসিএলের সালানপুর এরিয়ার জিএম হরিসাধন মুখোপাধ্যায় জানান, নিরাপত্তা রক্ষীদের বকেয়া শুক্রবারের মধ্যে মিটিয়ে দেওয়ার চেষ্টা চলচ্ছে। দুর্ঘটনায় জখম কর্মরত শ্রমিকের শারীরিক পরীক্ষা হয়েছে, ক্ষতিপূরণ মিটিয়ে দেওয়া হবে।

তাপবিদ্যুৎকেন্দ্রে বিক্ষোভ কর্মীদের
এক দশকের বেশি সময় ধরে ঠিকা নিরাপত্তারক্ষীদের স্বপদে বহাল রাখার দাবিতে মেজিয়ার দুলর্ভপুর তাপবিদ্যুৎ কেন্দ্রে বুধবার বিক্ষোভ দেখালেন তৃণমূলের নেতৃত্বে ৫৫ জন কর্মী। উপস্থিত ছিলেন তৃণমূলের রানিগঞ্জ ও মেজিয়া দু’টি ব্লকের সভাপতি। রানিগঞ্জ ব্লক তৃণমূলের কোর কমিটির সদস্য নিরঞ্জন গড়াইয়ের অভিযোগ, রানিগঞ্জ থেকে এই তাপবিদ্যুৎ কেন্দ্রে মালগাড়ি করে কয়লা নিয়ে যাওয়া হয়। এই রেললাইনে ৫৫ জন নিরাপত্তারক্ষী প্রায় ১৫ বছর দায়িত্বে রয়েছেন। হঠাৎ তাঁদের বসিয়ে দেওয়ার বিজ্ঞপ্তি জারি করা হয়। প্রতিবাদে বুধবার এই রেললাইনে বসে অবস্থান বিক্ষোভ দেখান কর্মীরা। কর্তৃপক্ষ আলোচনার মাধ্যমে বিষয়টি মিটিয়ে ফেলার আশ্বাস দিলে বিক্ষোভ থামে।

অনূর্ধ্ব ১৭ ক্রিকেট
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত অনূর্ধ্ব ১৭ ক্রিকেট লিগে বুধবারের প্রথম খেলায় বিজয়ী হল ডিসিসি। তারা ৮ উইকেটে রূপালি শিবিরকে হারায়। ডিসিসি মাঠের খেলায় প্রথমে ব্যাট রূপালি শিবির সব উইকেট হারিয়ে ৫১ রান তোলে। জবাবে ২ উইকেটে জয়ের রান তুলে নেয় ডিসিসি। বিজয়ী দলের হয়ে ১৩ রানে ৫ উইকেট নেয় সিদ্ধার্থ বটব্যাল। দ্বিতীয় খেলায় ক্লাব ঐকতান ৮ উইকেটে হারায় দুর্গাপুর নবদিগন্ত স্পোর্টস অ্যাকাডেমিকে। প্রথমে ব্যাট করে নবদিগন্ত ৭ উইকেট হারিয়ে ৮০ রান তোলে। জবাবে ২ উইকেটে ক্লাব ঐকতান জয়ের রান তুলে নেয়। সুনীল রাজভর অপরাজিত ৩৭ রান করে। এই প্রতিযোগিতার মঙ্গলবারের খেলায় শ্রমিকনগর স্পোর্টিং ক্লাব ৩৫ রানে ক্লাব স্যান্টোসকে হারায়। প্রথমে ব্যাট করে ১২৯ রান তোলে শ্রমিকনগর। গৌতম দাস ৩৮ রান করে। জবাবে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ৯৪ রানের বেশি তুলতে পারেনি ক্লাব স্যান্টোস। বিজয়ী দলের হয়ে শুভজিৎ সাহা ১১ রানে ৪ উইকেট তুলে নেয়। ম্যাচ পরিচালনা করেন পার্থসারথি বন্দ্যোপাধ্যায়, মিহির ঘটক, রামদেব প্রসাদ।

বধূ নির্যাতনের নালিশ, গ্রেফতার
বধূ নির্যাতনের অভিযোগে অমিত সরকার নামে এক ব্যক্তিকে গ্রেফতার করল হিরাপুর থানার পুলিশ। ওই থানা অঞ্চলের শান্তিনগর থেকে তাঁকে ধরা হয়। পুলিশ জানিয়েছে, শান্তিনগর এলাকারই বাসিন্দা প্রয়াসী সরকার পুলিশের কাছে অভিযোগ করেন, ২০০৯-এর ২৯ ফেব্রুয়ারি তাঁর সঙ্গে অমিতবাবুর বিয়ে হয়। দিন কয়েক আগে তাঁকে শারীরিক নির্যাতন করে বাড়ি থেকে বের করে দেওয়া হয়।

স্কুটার চুরি, ধৃত চার
স্কুটার চুরির অভিযোগে চার যুবককে গ্রেফতার করল সালানপুর থানার পুলিশ। উদয়ন পাল, রাজদীপ সেন, শুভাশিস মুদি ও সোমনাথ দে-কে ওই থানা এলাকার মোহনপুর থেকে ধরা হয়। ধৃতদের কাছ থেকে একটি স্কুটার, মোবাইল, হাতঘড়ি ও নগদ কিছু টাকা উদ্ধার করেছে পুলিশ। আসানসোল আদালতে বিচারক বুধবার ধৃতদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।

আবাসন সংস্কারের দাবি, বিক্ষোভ
২২ দিন ধরে বিদ্যুৎ নেই। কর্মী আবাসন রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল। প্রতিকারের দাবিতে বুধবার সকাল ৮ টা থেকে ১১ টা পর্যন্ত উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ দেখালেন শিকার ছোড়া ৭/৯ নম্বর পিটের শ্রমিকেরা। তাঁদের অভিযোগ, ২২ দিন ধরে বিদ্যুৎ নেই আবাসনে। দীর্ঘদিন রক্ষণাবেক্ষণের অভাবে কর্মী আবাসনগুলিও বেহাল। বারাবর দাবি জানিয়েও কোনও সমাধান না হওয়ায় এ দিন উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ দেখান তাঁরা। কর্তৃপক্ষ জানান, ট্রান্সফর্মার বিকল হয়ে পড়ায় সমস্যা হয়েছে। সারাইয়ের কাজ চলছে। কর্মী আবাসন সংস্কার নিয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে।

মে দিবস উদ্যাপন
ইসিএলের উদ্যোগে পালিত হল মে দিবস। পুরস্কৃত খনিকর্মীরা।
শ্রম দিবস উদ্যাপন করল ইসিএলের শ্রীপুর এরিয়া। মঙ্গলবার তাদের অতিথি নিবাসে আয়োজিত অনুষ্ঠানে এই এরিয়ার অন্তর্গত ৪০ জন খনিকর্মী এবং এরিয়া কার্যালয়ের ১০ কর্মীকে সারা বছরের কাজের জন্য বিশেষ পুরস্কার দেওয়া হয়।

ফের নামল ধস
বুধবার ছবিটি তুলেছেন ওমপ্রকাশ সিংহ।
রাস্তার কাছেই ধসের জেরে আতঙ্ক ছড়াল রানিগঞ্জের নিমচা গ্রাম এলাকায়। বাসিন্দারা জানান, বুধবার ভোরে হঠাৎ শব্দ শুনে ঘর থেকে বাইরে বেড়িয়ে আসেন তাঁরা। দেখেন, নিমচা কোলিয়ারি যাওয়ার রাস্তা এবং বাইপাসের মাঝামাঝি জায়গায় একটি গর্ত তৈরি হয়েছে। ইসিএলের সংশ্লিষ্ট কুনস্তরিয়া এরিয়া কর্তৃপক্ষ জানান, গর্ত ভরাট করার ব্যবস্থা করা হচ্ছে।

কোথায় কী
কেতুগ্রাম

কেওগুঁড়ি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের সার্ধ শত বার্ষিকী উদ্যাপন। সকাল ৮ টা।

দুর্গাপুর

অনুর্ধ্ব ১৭ সুপার লিগ ক্রিকেট প্রতিযোগিতা। ডিসিসি মাঠ। সকাল পৌনে ৯ টা। উদ্যোগ: মহকুমা ক্রীড়া সংস্থা।

আসানসোল

মায়ের কথা পাঠ ও ব্যাখ্যা: স্বামী গণধীশানন্দ। সন্ধ্যা পৌনে সাতটা। রামকৃষ্ণ মিশন আশ্রম।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.