টুকরো খবর
অভিযুক্তকে দু’বার ‘ধরে’ গঙ্গারামপুর থানা বিতর্কে
খুনের চেষ্টায় অভিযুক্ত তৃণমূল সমর্থককে থানায় ডেকে পুলিশ গ্রেফতার করলেও স্থানীয় তৃণমূল নেতার ফোন পেয়ে তাঁকে ছেড়ে দেয় বলে অভিযোগ। পরে হইচই শুরু হলে ফের অভিযুক্তকে ধরে বিতর্কে জড়িয়েছে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার পুলিশ। পুলিশ সুপার চিরন্তন নাগ বলেন, “এসডিপিও-র কাছে রিপোর্ট চেয়েছি। বেআইনি কিছু হলে ব্যবস্থা হবে।” পুলিশ সূত্রের খবর, ২০ এপ্রিল স্থানীয় সামরা গ্রামের বাসিন্দা বাবলু সরকারের বিরুদ্ধে হামলা ও খুনের চেষ্টার অভিযোগ করেন আত্মীয় রাজু সরকার। রাজুবাবুর দাবি, “শনিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ আমাকে থানায় ডাকা হয়। বাবলুকে শনাক্ত করলে পুলিশ ওকে লকআপে ঢোকায়। গ্রেফতারি মেমোয় সময় উল্লেখ করে আমার ও প্রতিবেশীর সই নেন তদন্তকারী অফিসার। সন্ধ্যায় বাবলুকে গ্রামে দেখে আইসিকে ফোন করি। রাতে ফের বাবলুকে ধরে পুলিশ।” তদন্তকারী অফিসার নিখিল মণ্ডল মন্তব্যে নারাজ। যাঁর ফোনে পুলিশ বাবলুকে ছেড়ে দেয় বলে অভিযোগ, সেই তৃণমূল নেতা রতন ঘোষ বলেন, “তৃণমূল বা সিপিএম, আলোচনার নামে থানায় ডেকে কাউকে ধরা যাবে না, এটা গঙ্গারামপুরের অলিখিত নিয়ম। তাই অভিযুক্তকে ছেড়ে পরে আইনি ব্যবস্থা নিতে বলি।” বালুরঘাটের বিধায়ক, রাজ্যের কারামন্ত্রী শঙ্কর চক্রবর্তী বলেন, “একই দিনে একই মামলায় একই ব্যক্তিকে দু’বার গ্রেফতার করা বেআইনি। খোঁজ নেব।” এ দিন আদালতে বাবলুর ৯ দিন জেল হেফাজত হয়।

প্রতিবাদে অবরোধ
খুনের চেষ্টার মামলায় সিপিএমের এক জোনাল কমিটি সদস্যকে ধরার প্রতিবাদে জাতীয় সড়ক অবরোধ করল ডিওয়াইএফ। শনিবার রাতে নিরূপম দত্ত নামে কোচবিহারের উত্তর জোনাল কমিটির সদস্যকে ধরে পুলিশ। পেশায় শিক্ষক ওই সিপিএম নেতাকে ‘হেনস্থা’ করতেই গ্রেফতার করা হয়েছে অভিযোগ করে রবিবার মহিষবাথান এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়ক দু’ঘণ্টা অবরোধ করে রাখেন ডিওয়াইএফের কর্মীরা। সকাল ১০টা থেকে টানা দুই ঘন্টা কোচবিহার-শিলিগুড়ি সড়ক যোগাযোগ ব্যাহত হয়। রাস্তার দুই দিকে যানবাহনের দীর্ঘ লাইন পড়ে যায়। পরে পুলিশ গিয়ে অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিলে ওই অবরোধ উঠে যায়। নিরুপমবাবু-সহ এলাকার আট জনের বিরুদ্ধে ২০১০ সালের অগস্ট মাসে মামলা হয়। ওই গোলমালে মহিষবাথান এলাকার সন্তু মন্ডল নামে এক ব্যক্তি-সহ বেশ কয়েক জন জখম হন। পরে হাসপাতালে সন্তুবাবুর মৃত্যু হয়।

সামসিতে মৃত মাছ বিক্রেতা
চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পা হড়কে নীচে পড়ে এক মাছ বিক্রেতার মৃত্যু হয়েছে। রবিবার সকালে ঘটনাটি ঘটে উত্তরপূর্ব সীমান্ত রেলের সামসি স্টেশনে। রেল পুলিশ জানায়, মৃতের নাম ফটকান সিংহ (৩৫)। তাঁর বাড়ি বিহারের মণিহারি এলাকায়। মালদহ থেকে এদিন হাটেবাজারে এক্সপ্রেসে চেপে প্রতিদিনের মতোই মাছ নিয়ে কাটিহারে যাচ্ছিলেন তিনি। সঙ্গে ছিলেন স্ত্রী লক্ষী দেবীও। সামসি স্টেশনে ট্রেন দাঁড়ানোর পর তিনি প্ল্যাটফর্মে নেমেছিলেন। তারপর চলন্ত ট্রেনে উঠতে গিয়ে নীচে পড়ে মৃত্যু হয় তাঁর। মালদহ জিআরপির আইসি সুজিত ঘোষ বলেন, “চলন্ত ট্রেনে ওঠার সময় পড়ে গিয়ে এক জনের মৃত্যু হয়েছে। দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে।”

পথ অবরোধ
ছোট গাড়ির ধাক্কায় এক মোটর সাইকেল আরোহীর জখম হওয়ায় দু’ঘণ্টা পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। রবিবার সকাল ১০টা নাগাদ ঘটনাটি ঘটে মালদহে রতুয়ার গৌরীপুরে ভালুকা-রতুয়া রাজ্য সড়কে। জখম সৈয়দ সাজ্জাদ আলিকে রতুয়া হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

ছাই হয়ে গেল ১৫টি কাঁচাবাড়ি
অগ্নিকাণ্ডে ছাই হয়ে গেল ১৫টি কাঁচাবাড়ি। রবিবার দুপুরে ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুরের হেমতাবাদ ব্লকের বাঙালবাড়ি গ্রাম পঞ্চায়েতের দধিকোটবাড়ি এলাকায়। খবর পেয়ে রায়গঞ্জ ও কালিয়াগঞ্জ থেকে দমকলের তিনটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। দমকল কর্মীদের সঙ্গে আগুন নেভানোর কাজে সামিল হন াসিন্দারাও। অগ্নিকাণ্ডে কয়েক লক্ষ টাকার সম্পত্তি নষ্ট হয়েছে বলে প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে। আগুনে পুড়ে দুটি গবাদি পশুর মৃত্যু হয়েছে। দমকল কর্মীরা জানিয়েছেন, রান্নাঘরের উনুনের আগুন ছড়িয়ে পড়ায় ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বিডিও শুভ্রজিত গুপ্ত বলেন, “পঞ্চায়েত কর্তৃপক্ষের কাছে ক্ষয়ক্ষতির রিপোর্ট চাওয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিলির ব্যবস্থা হয়েছে।”

দুর্ঘটনায় মৃত ২
পাথর বোঝাই দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল চালক ও খালাসির। রবিবার সকালে ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুর জেলার করণদিঘি থানার ক্ষেত্রাবাড়িতে ৩৪ নম্বর জাতীয় সড়কে। পুলিশ জানায়, মৃতদের নাম মহম্মদ মুরতাজ আলি (৪০) ও শেখ রাব্বি (১৯)। দুজনেরই বাড়ি মালদহ জেলার মানিকচক থানা এলাকায়। এদিন ক্ষেত্রাবাড়ি এলাকায় শিলিগুড়ি থেকে রায়গঞ্জগামী পাথর বোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে শিলিগুড়িগামী অপর একটি পাথর বোঝাই ট্রাককে মুখোমুখি ধাক্কা মারে। ঘটনাস্থলেই রায়গঞ্জগামী ট্রাকের চালক ও খালাসির মৃত্যু হয়। শিলিগুড়িগামী ট্রাকের চালক ও খালাসিকে আশঙ্কাজনক অবস্থায় রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অত্যন্ত দ্রুত গতিতে চলার কারণে রায়গঞ্জগামী ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে দুর্ঘটনাটি ঘটে বলে প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান।

গ্রামে ঘুরল প্রতিনিধিদল
বিন্দোল গ্রাম পঞ্চায়েতের আগাবহর গ্রামের আদিবাসী পাড়ার বাসিন্দারা যাতে সরকারি সুযোগ সুবিধা পান সেই ব্যাপারে প্রশাসনিক কর্তাদের উদ্যোগী হওয়ার পরামর্শ দিলেন রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন সুনন্দা মুখোপাধ্যায়। রবিবার দুপুরে সুনন্দা দেবীর নেতৃত্বে মহিলা কমিশনের প্রতিনিধি দল আদিবাসী পাড়ায় গিয়ে সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। তাঁদের সঙ্গে ছিলেন উত্তর দিনাজপুর জেলা পুলিশ ও প্রশাসনের কর্তাব্যক্তিরা। সম্প্রতি, আদিবাসী পাড়ায় দুইজন অসুস্থ হয়ে মারা যাওয়ার পর দুষ্কৃতীরা ডাইনি সন্দেহে ফুলমণি হাঁসদা (৪০) ও চামেলি সোরেন (১০) নামে দুজনকে কুপিয়ে খুন করে। খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ ইতিমধ্যেই চার অভিযুক্ত যুবককে গ্রেফতার করেছে। মহিলা কমিশনের সদস্যরা নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। তাঁরা সরকারি সুযোগ সুবিধা পাচ্ছেন কি না সে ব্যাপারে খোঁজ নেন।

প্রচারে বিজ্ঞান মঞ্চ
গুজবে কান না-দেওয়ার পরামর্শ দিয়ে চোপড়া গার্লস স্কুলে প্রচার চালাল বিজ্ঞান মঞ্চ। রবিবার সংগঠনের উদ্যোগে মিছিলে বাসিন্দাদের সচেতন করা হয়। এপ্রবল ঝড় ও শিলা বৃষ্টির পর বহু বাসিন্দা আতঙ্কগ্রস্ত। গুজব ছড়িয়েছে চলতি বছরে পৃথিবী ধ্বংস হয়ে যাবে। বিজ্ঞান মঞ্চের অন্যতম সদস্য জগদীশ বর্মন বলেন, “অনেক শিশু এ আতঙ্কে অসুস্থ হয়ে পড়ছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.