টুকরো খবর
পাহাড়ে পর্যটনে ‘ভরসা’ মমতা
বন্ধ যে দলই ডাকুক না কেন, পাহাড়, তরাই ও ডুয়ার্সে পর্যটকদের যাতায়াতে যাতে বিঘ্ন না ঘটে সে জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিল ইস্টার্ন হিমালয়ান ট্রাভেল অ্যান্ড ট্যুর অ্যাসোসিয়েশন (ইটোয়া)। শনিবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে সংগঠনের তরফে এ কথা জানানো হয়। এ ব্যাপারে উচ্চ আদালতে দ্বারস্থ হওয়ারও সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। সংগঠনের সভাপতি সম্রাট সান্যাল বলেন, “টানা চার বছর ধরে পাহাড়, তরাই ও ডুয়ার্সে পর্যটন ব্যবসা তলানিতে এসে ঠেকেছে। জিটিএ চুক্তির পরে পরিস্থিতি কিছুটা বদলেছিল। কিন্তু, ফের তরাই-ডুয়ার্সে অশান্তি শুরু হয়েছে। পাহাড়েও হচ্ছে। তাই মুখ্যমন্ত্রী ও উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” ইটোয়া সদস্যরা জানান, পাহাড়ে বন্ধ হলেও সিকিমগামী ৩১ (সি) জাতীয় সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটে না। সুপ্রিম কোর্টের নির্দেশে সিকিমের যানবাহন চলাচলে বিঘ্ন যাতে না-ঘটে তা নিশ্চিন্ত করেছে রাজ্য সরকারই। সিকিম সরকারের আবেদনের ভিত্তিতেই ওই রায় দিয়েছিল সর্বোচ্চ আদালত। সে দিকে তাকিয়েই উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইটোয়া। সংগঠনের চেয়ারম্যান রাজ বসু জানান, আগামী ৮ মে শিলিগুড়িতে ইটোয়ার পক্ষ থেকে কনভেনশনের ডাক দেওয়া হয়েছে।

দুর্ঘটনায় বৃদ্ধার মৃত্যু
গাড়ির ধাক্কায় শুক্রবার জখম হয়েছিলেন তুলোরানি বর্মন। শনিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয় ষাটোর্ধ্ব ওই বৃদ্ধার। হাসপাতাল সূত্রে খবর, তাঁর মাথায় এবং বুকের চোট গুরুতর ছিল। শুক্রবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শন সেরে দুপুরে শিবমন্দিরে দলীয় কার্যালয়ে যান স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেখান থেকে শিলিগুড়ি হাসপাতালে যাওয়ার সময় মাটিগাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কে মন্ত্রীর গাড়ির ধাক্কায় ওই মহিলা জখম হন বলে স্থানীয় সূত্রে খবর। যদিও মন্ত্রী দাবি করেছিলেন, অন্য একটি গাড়ির ধাক্কায় ওই মহিলা জখম হন। তিনি ওই রাস্তা দিয়ে যাওয়ার সময় গাড়ি দাঁড় করিয়ে ‘পাইলট কারে’ ওই বৃদ্ধাকে তুলে হাসপাতালে পৌঁছে দেন।

নিজের দল গড়বে রাজ্য, বললেন মন্ত্রী
টেবল টেনিস, ফুটবল, খো খো, হকি-সহ বিভিন্ন ক্ষেত্রে নিজস্ব দল গড়বে রাজ্য। শনিবার শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে দুই ভাবী অলিম্পিয়ানের সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা জানান ক্রীড়া ও পরিবহণমন্ত্রী মদন মিত্র। উত্তরবঙ্গ উন্নয়ন দফতর এবং ক্রীড়া দফতরের তরফে এক লক্ষ টাকা করে চেক তুলে দেওয়া হয় দুই ভাবী অলিম্পিয়ান অঙ্কিতা দাস এবং সৌম্যজিৎ ঘোষের হাতে। ক্রীড়া মন্ত্রী বলেন, “রাজ্য স্পোর্টস কাউন্সিলের মাধ্যমে দল তৈরি করব। যাঁরা ভাল খেলবেন তাদের চাকরির ব্যবস্থা হবে।” শনিবার জলপাইগুড়ি শাখার ইউনাইটেড ট্রাক ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে যোগ দিতে মন্ত্রী জলপাইগুড়ি এসেছিলেন। তিনি জানান, সরকার ওভারলোডিং বন্ধে পদক্ষেপ নিচ্ছে।

ঠিকাদারের বস্তাবন্দি দেহ
নিখোঁজ ঠিকাদারের বস্তাবন্দি দেহ মিলল আলিপুরদুয়ারে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ৩১ নম্বর জাতীয় সড়কের কাছে। পুলিশ জানায়, একটি কালভার্টের নিচে সিমেন্টের বস্তা দিয়ে মুখ বাঁধা অবস্থায় দেহটি পড়ে ছিল। ২৩ এপ্রিল থেকে নিখোঁজ ছিলেন কৌশিক দেব (৩২) নামে দক্ষিণ ভোলারডাবরির বাদলনগরের ওই ঠিকাদার। প্রথমে নিখোঁজ ডায়েরি ও পরে অপহরণের মামলা রুজু হয়। অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “নিহতের গলায় আঘাতের চিহ্ন রয়েছে।” পুলিশ জানায়, নিহতের ম্যানিব্যাগ, সোনার আংটি ও তাঁর গলার হার মেলেনি। পুলিশের অনুমান, ৪-৫ দিন আগে তাঁকে খুন করা হয়েছে।

বালুরঘাট ডিপোয় অনশন
একটানা ৮৬ দিন ধর্নার পর উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণের বালুরঘাট ডিপোর ছাঁটাই হওয়া ৩৭ জন চুক্তিভিত্তিক কর্মী শনিবার থেকে রিলে অনশন শুরু করলেন। পাশাপাশি এ দিনই বালুরঘাট ডিপোর সিটু অনুমোদিত কর্মী ইউনিয়নের সম্পাদক ও বালুরঘাট পুরসভার সিপিএম কাউন্সিলর শিশির দে চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। বালুরঘাট পুরসভার ২ নম্বর ওয়ার্ডের উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহনের বোর্ড ডিরেক্টরের সদস্য ও তৃণমূলের জেলা কার্যকরি সভাপতি বিপ্লব খাঁ বলেন, “ঠিকাদারের অধীন ওই চুক্তি ভিত্তিক কর্মীদের দায় নিগমের নেই।” সিপিএম জেলা কমিটির সদস্য শিশিরবাবু জানান, শারীরিক কারণে ইস্তফা দিয়েছেন।

হাতাহাতি, অভিযুক্ত প্রধান শিক্ষক
জেলা শিক্ষা দফতরের প্রতিনিধিদের সঙ্গে শুধু বচসাই নয়, হাতাহাতিরও অভিযোগ উঠল এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে। শনিবার দক্ষিণ দিনাজপুরের বংশীহারির বদলপুর হাইস্কুলে প্রধান শিক্ষক বিপদতারণ কবিরাজের শিক্ষাগত যোগ্যতা নিয়ে অভিযোগের তদন্ত করতে স্কুলে গিয়েছিলেন গঙ্গারামপুরের সহকারি স্কুল পরিদর্শক শিশির সামন্ত এবং স্কুল পরিদর্শক কানাইলাল দে। অভিযোগ, বিপদতারণবাবু তাঁদের ধাক্কা দিয়ে বের করে দেন।

কালবৈশাখীর কোপে কোচবিহার
ঝড় ও শিলাবৃষ্টিতে কোচবিহার সদর এবং তুফানগঞ্জ মহকুমায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পাশাপাশি মালবাজারেও প্রবল বৃষ্টির সময়ে নেওড়া নদীর পাশ দিয়ে যাওয়ার সময় বাজ পড়ে মারা যান সহরই বার্লা (৩৩) নামে এক যুবক। শনিবার বিকেলের ঝড়ে খাগড়াবাড়ির একটি বাড়ির উপরে একটি গাছ ভেঙে পড়ে। মারুগঞ্জে ৩১ নম্বর জাতীয় সড়কে গাছ ভেঙে পড়ায় প্রায় এক ঘণ্টা তুফানগঞ্জ-কোচবিহার রুটে যান চলাচল বন্ধ ছিল। বিদ্যুতের তার ছিঁড়ে যাওয়ায় দীর্ঘক্ষণ বন্ধ থাকে বিদ্যুৎ সরবরাহও।

পুড়িয়ে মারার চেষ্টা
স্ত্রীকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। শনিবার রায়গঞ্জের কলেজপাড়ার ঘটনা। ধৃতের নাম মণিলাল চৌধুরী। বুধবার তাঁর স্ত্রী শিখাকে শ্বশুড়বাড়ির লোক পণের দাবিতে মারধর করে গায়ে কেরোসিন ঢেলে পুড়িয়ে মারার চেষ্টা করে বলে অভিযোগ।

পাশ করানোর দাবিতে বিক্ষোভ
একাদশ শ্রেণির ফাইনালে অকৃতকার্য হওয়ায় প্রধান শিক্ষিকাকে তালাবন্ধ করে বিক্ষোভ দেখান অকৃতকার্য ৬৬ জন ছাত্রী ও অভিভাবকেরা। শনিবার দুপুরে মালদহের চিন্তামণি চমৎকার উচ্চ বালিকা বিদ্যালয়ের ঘটনা। প্রধান শিক্ষিকাকে কটূক্তিও করা হয় বলে অভিযোগ। ৫ মে পরীক্ষার্থীদের খাতা দেখানোর প্রতিশ্রুতি দিলে বিকেলে পরিস্থিতি শান্ত হয়। প্রধান শিক্ষিকা ইতি মুখোপাধ্যায় বলেন, “অকৃতকার্য ছাত্রী ও অভিভাবকেরা আমায় আটকে বিক্ষোভ শুরু করে।”

ধর্ষণের নালিশ
প্রতিবেশীকে ধর্ষণের অভিযোগ উঠেছে এক কলেজ ছাত্রের বিরুদ্ধে। চাঁচলের ডারাকান্দি এলাকায় শুক্রবার রাতের ঘটনা। পুলিশ জানিয়েছে, এর জেরে চাঁচল কলেজের ওই ছাত্রকে এলাকার লোক মারধর করেন। তিনি চাঁচল হাসপাতালে ভর্তি। শনিবার দুপুরে দু’পক্ষই অভিযোগ করেছে। ওই যুবককে চক্রান্ত করে ফাঁসানো হয়েছে বলে অভিযোগ তার পরিবারের লোকের। ওই মহিলার ডাক্তারি পরীক্ষা হয়েছে।

এক্সচেঞ্জ কাউন্টারের দাবি
ভুটানের টাকা নিয়ে জট কাটাতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রতিনিধিদের ‘এক্সচেঞ্জ কাউন্টার’ তৈরির দাবি জানালেন ব্যবসায়ীরা। শনিবার শিলিগুড়ির ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করেন আরবিআইয়ের দুই প্রতিনিধি। তাঁরা গত চারদিন ধরে উত্তরবঙ্গের ভুটান সীমান্তে সমীক্ষা চালান। আরবিআইয়ের সহকারি ম্যানেজার গৌতম পোদ্দার বলেন, “ভুটানে ভারতীয়দের অ্যাকাউন্ট বন্ধ করার পর থেকে সমস্যা হচ্ছে। এই অবস্থায় এক্সচেঞ্জ কাউন্টারের দাবি করেছেন তাঁরা।” নেপালের টাকা নিয়েও একই দাবি জানানো হয়।

শহরে অভিযান
শহরের কয়েকটি দোকান থেকে শ্যাওলা জমা পানীয় জলের বোতল আটক করল জেলা স্বাস্থ্য দফতর। শহরে ডায়েরিয়ার প্রকোপ দেখা দেওয়ায় শনিবার পানীয় জল পরীক্ষা করতে অভিযানে নামে স্বাস্থ্য বিভাগ। জলপাইমোড়, হিলকার্ট রোড, বিধান মার্কেট, সেবক রোডের দোকানে খারাপ মানের বোতলবন্দি পানীয় জল বিক্রির বিষয়টি নজরে পড়ে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.