টুকরো খবর
লোক ঢোকাচ্ছে সিপিএম, নালিশ
সিপিএম পরিকল্পিত ভাবে তৃণমূলে লোক ঢোকাচ্ছে বলে অভিযোগ করল পশ্চিম মেদিনীপুর জেলা যুব-তৃণমূল। এমন অভিযোগে দলের অন্দরে শোরগোল পড়েছে। রবিবার খড়্গপুরের রূপনারায়ণপুরে যুব-তৃণমূলের জেলা সম্মেলনের সম্পাদকীয় প্রতিবেদন এই অভিযোগ করা হয়েছে। বলা হয়েছে, ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক হলেও এ কথা সত্যি যে নির্বাচনের পরে দল যখন ক্ষমতায় তখন দিকে দিকে সুযোগসন্ধানী মানুষ আমাদের দলে ঢুকে পড়েছে বা ঢুকতে চাইছে। সিপিএম পরিকল্পিত ভাবে এককালে তাদের আশ্রয়ে থাকা দুর্নীতিগ্রস্ত লোককে আমাদের দলে ঢুকিয়ে দিতে সক্ষম হয়েছে। এরাই জেলার কিছু অঞ্চলে পরিকল্পিত ভাবে গণ্ডগোল লাগিয়ে আমাদের দলকে বিব্রত করছে এবং যুবসমাজকে বিভ্রান্ত করতে চাইছে’। শরিক দল কংগ্রেসকেও বিঁধেছে যুব-তৃণমূল। প্রতিবেদনে বলা হয়েছে, ‘যখন মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্তরিক প্রচেষ্টায় এবং উন্নয়নের কর্মযজ্ঞের মধ্যে দিয়ে জঙ্গলমহলে শান্তি ফিরছে, তখন একটি সর্বভারতীয় রাজনৈতিক দল বিচ্ছিন্নতাবাদী শক্তিকে অর্থ দিয়ে মদত দিচ্ছে। পুনরায় জঙ্গলের শান্তিকে বিঘ্নিত করতে চাইছে।’ এ প্রসঙ্গে জেলা কংগ্রেস সভাপতি স্বপন দুবের প্রতিক্রিয়া, “জানি না প্রতিবেদনে ঠিক কী লেখা আছে। তবে বক্তব্য যদি এটাই হয় তা হলে তা ভীষণ অপ্রত্যাশিত।” তাঁর কথায়, “স্মৃতি-বিভ্রম হলেই কেউ এ কথা বলতে পারে। কেন্দ্রীয় সরকার মাওবাদী দমনে সব রকম ভাবে সহযোগিতা করছে। চিদম্বরম নিজে লালগড়ে এসেছেন। তার পরেও এই কথা!”

আজ বিএডে ভর্তির প্রাথমিক তালিকা
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিএড কলেজগুলিতে ভর্তির জন্য প্রাথমিক মেধা তালিকা আজ, মঙ্গলবার প্রকাশিত হবে। বিএড সংক্রান্ত সিলেকশান কমিটির পক্ষে সুনীল মল্লিক জানান, ১৭টি কলেজে ১৭০০ আসনের জন্য মেধা তালিকা প্রকাশিত হবে। আবেদনকারীদের কোনও অভিযোগ থাকলে চলতি মাসের ২৭ তারিখের মধ্যে তা জানাতে হবে। কাউন্সেলিংয়ের জন্য চূড়ান্ত মেধা-তালিকা ১৫ মে প্রকাশিত হবে। এ ব্যাপারে যে কোনও তথ্য বিশ্ববিদ্যালয়ের বিএড সংক্রান্ত ওয়েবসাইট bed.vidyasagar.ac.in থেকেও জানা যাবে। সোমবারই আবার ডিএসও এবং বিএড সংগ্রাম কমিটির তরফে চার দফা দাবিতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তীকে স্মারকলিপি দেওয়া হয়। নতুন বিএড কলেজ খোলা, বিএডে ভর্তি ফি বৃদ্ধি না করা, উপযুক্ত সব ছাত্রছাত্রীকে বিএড পড়ার সুযোগ দেওয়া ও কোনও অজুহাতেই নতুনদের আসন সঙ্কুচিত করা চলবে না বলে দাবি জানানো হয়।

কঙ্কাল-কাণ্ডে ধৃতের জামিন
জামিন পেলেন দাসেরবাঁধ কঙ্কাল-কাণ্ডে অভিযুক্ত আরও এক জন। সোমবার মেদিনীপুরের জুভেনাইল কোর্ট অর্ণব ঘোষ নামে ওই অভিযুক্তের জামিনের আবেদন মঞ্জুর করে। গত ৭ এপ্রিল গভীর রাতে কেশপুরের আনন্দপুরের উত্তর পিয়াশালার ওই যুবককে ঘাটাল থানার নতুক থেকে গ্রেফতার করে সিআইডি। গ্রেফাতারি এড়াতে অর্ণব দীর্ঘ দিন পালিয়ে বেড়াচ্ছিলেন বলে অভিযোগ। ধৃতকে পর দিন মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করা হলে তাঁর আইনজীবীরা আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ২০০২ সালের ২২ সেপ্টেম্বরের ঘটনার সময়ে অর্ণব নাবালক ছিল। তথ্যপ্রমাণ হিসাবে অভিযুক্তের মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিড কার্ডও আদালতে জমা দেওয়া হয়। সিজেএম মামলাটি জুভেনাইল কোর্টে পাঠান। সোমবার জুভেনাইল কোর্টে অভিযুক্তের জামিনের আবেদনের শুনানি হয়। কোর্ট জামিন মঞ্জুর করে। এই নিয়ে দাসেরবাঁধ কঙ্কাল-কাণ্ডে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা গড়বেতার সিপিএম বিধায়ক সুশান্ত ঘোষ-সহ ৬ জন জামিন পেলেন। এখনও জেলে রয়েছেন ১৫ জন। এই মামলায় মোট ৫৮ জনের নামে গত বছর ২৩ সেপ্টেম্বর চার্জশিট দিয়েছিল সিআইডি। ৩৭ জন এখনও ‘পলাতক’। অর্ণবের বাবা বিমান ঘোষ এই মামলায় অভিযুক্ত হয়ে জেলে রয়েছেন।

আরও ১৪ দিন জেল হেফাজত লক্ষ্মণদের
নন্দীগ্রাম নিখোঁজ-কাণ্ডে জেলবন্দি লক্ষ্মণ শেঠ, অমিয় সাউ, অশোক গুড়িয়া-সহ ১২ জন সিপিএম নেতা-কর্মীর জেল-হেফাজতের মেয়াদ আরও ১৪ দিন বাড়ল। সোমবার ১২ জনেরই হাজিরা নির্দিষ্ট ছিল হলদিয়া এসিজেএম আদালতে। বিচারক সর্বাণী মল্লিক চট্টোপাধ্যায় প্রত্যেকেরই জেল হাজতের মেয়াদ-বৃদ্ধির নির্দেশ দেন। হলদিয়া আদালতে লক্ষ্মণবাবুদের জামিনের আবেদন করা হয়নি। তবে ১২ জন জেলবন্দির মধ্যে লক্ষ্মণবাবু, অমিয় সাউ, অশোক গুড়িয়া-সহ ৭ সিপিএম নেতা-কর্মীর তরফে তমলুকে পূর্ব মেদিনীপুর জেলা আদালতে জামিনের আবেদন করা হয়েছে। চলতি সপ্তাহে শুনানির দিন নির্দিষ্ট হয়েছে জেলা আদালতে। নন্দীগ্রাম নিখোঁজ-কাণ্ডে ৮৮ জন সিপিএম নেতা-কর্মীর নামে চার্জশিট দেয় সিআইডি। ধরা পড়েন ১২ জন। আগে থেকে জামিনে মুক্ত ৬ জন। সম্প্রতি আরও দু’জন আগাম জামিন পান। এক জন মৃত।

কেশপুরে অপমৃত্যু
অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটল কেশপুরে। মৃতের নাম লক্ষ্মীকান্ত আদক (৪২)। বাড়ি কেশপুর থানা এলাকার বাঁশবনি গ্রামে। সোমবার সকালে লক্ষ্মীকান্তবাবুর ক্ষতবিক্ষত দেহ পড়ে থাকতে দেখা যায় পাশের গ্রাম রাউতড়ায়। পুলিশ দেহ উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, গ্রামেই লক্ষ্মীকান্তবাবুর একটি চায়ের দোকান রয়েছে। চাষও করেন। রবিবার বিকেলে চাষের কাজ দেখতেই বেরিয়েছিলেন। হঠাৎ ঝড়-বৃষ্টি শুরু হয়। তার পর আর বাড়ি ফেরেননি। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, লক্ষ্মীকান্তবাবুকে খুন করা হয়েছে। শরীরের বিভিন্ন অংশে ধারালো অস্ত্র দিয়ে আঘাতের চিহ্নও রয়েছে। তবে কী কারণে খুন করা হল, তা এখনও স্পষ্ট নয় পুলিশের কাছে।

মাছ চাষ নিয়ে বিবাদ
নারায়ণগড়ের মলকা গ্রামে মাছ চাষ নিয়ে বিবাদ বাধল বাম ও তৃণমূল সমর্থকদের মধ্যে। গ্রামের পুকুরে দীর্ঘদিন ধরে মাছ চাষ করছিলেন বাম সমর্থক কয়েক জন। রাজ্যে সরকার পরিবর্তনের পর এ বার তৃণমূল সমর্থকরা চাষ করায় উদ্যোগী হন। সোমবার তাঁরা ওই পুকুরে মাছ চাষ করতে গিয়েছিলেন। সেই নিয়েই বাধে বিবাদ। ঘটনাস্থলে পুলিশও পৌঁছে যায়। তিন জনকে আটকও করা হয়। যদিও পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়। পুলিশ জানিয়েছে, দু’পক্ষকে আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর কথা বলা হয়েছে। তার আগে কেউ জোর করে চাষ করতে গেলে পুলিশ ব্যবস্থা নেবে।

জুনেই পরীক্ষা
আগামী জুন মাসেই পূর্ব মেদিনীপুরের প্রাথমিক শিক্ষক নিয়োগের আটকে থাকা পরীক্ষা নেওয়ার ভাবনা-চিন্তা করছে নবগঠিত জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ। সোমবার সংসদের বৈঠকে শিক্ষক ও কর্মী নিয়োগ সংক্রান্ত সিলেকশন সাব-কমিটি ছাড়াও চারটি সাব-কমিটি (অ্যাকাডেমিক, ডিসিপ্লিন, ফিনান্স ও ডেভলপমেন্ট) গঠন করা হয়েছে। ১১ সদস্যের সিলেকশন সাব-কমিটিতে ৪ জন সরকারি আধিকারিক ও ৭ জন প্রতিনিধি সদস্য রয়েছেন। পদাধিকার বলে পাঁচটি কমিটিরই চেয়ারম্যান সংসদ সভাপতি। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি গোপাল সাহু বলেন, “জুন মাসের মাঝামাঝি কিংবা শেষের দিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা নেওয়ার চেষ্টা করা হচ্ছে। তার আগেই সংসদের কর্মীর শূন্য পদের পরীক্ষা নেওয়া হবে।” এ দিন সংসদের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জেলায় ১২ জন প্রাথমিক শিক্ষক বিভিন্ন মামলায় অভিযুক্ত হয়ে পলাতক অথবা জেল হাজতে রয়েছেন। তাঁদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

জয়ী তৃণমূল
আড়গোয়াল বামনবাড় বালিকা বিদ্যালয়ে অভিভাবক প্রতিনিধির ৬টি আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতলেন তৃণমূল সমর্থিত প্রার্থীরা। ২০০৯ সালে এই স্কুলের নির্বাচনকে ঘিরেই ব্যাপক উত্তেজনা ছড়িয়েছিল পটাশপুর ২ ব্লকে। যুযুধান দুই পক্ষের সংঘর্ষে সিপিএমের এক জন গুলিবিদ্ধ হয়ে মারা যান। তৃণমূলেরও দু’জন গুলিবিদ্ধ হন। সে বার সিপিএম সমর্থিত প্রার্থীরা জিতে গেলেও এ বার মনোনয়নপত্রই জমা দিতে পারেনি সিপিএম। রামনগর ১ ব্লকের খয়রণ্ডা প্রসন্ন কুমার বিদ্যালয়ের পরিচালন সমিতিও নিজেদের দখলে রেখেছে তৃণমূল কংগ্রেস। রবিবার বিদ্যালয়ের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধির ৬টি আসনেই তৃণমূল সমর্থিত প্রার্থীরা জয়ী হন। অন্য দিকে, কাঁথি ৩ ব্লকের জুকিভেড়ি হাইস্কুলের পরিচালন সমিতির নির্বাচনে তৃণমূল সমর্থিত প্রার্থীদের হারিয়ে পরিচালন সমিতি নিজেদের দখলে রেখেছে সিপিএম। রবিবার পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নিবার্চনে ৬টি আসনেই সিপিএম প্রার্থীরা জয়ী হন।

ব্যাঙ্কে চুরি, ধৃত ২
গত ২০ অক্টোবর এগরা থানার পাঁচরোলে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে চুরির ঘটনায় গ্রামেরই দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত টিঙ্কু প্রামাণিক ও তারাপদ পাত্রকে সাত দিনের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। পুলিশের দাবি, জেরায় ধৃতেরা জানিয়েছে, ওই গ্রামেরই এক যুবক চুরির পরিকল্পনা করে। ওড়িশায় শ্বশুরবাড়িতে পালিয়ে গিয়েছে সে। ধৃতদের নিয়ে ওড়িশায় বিভিন্ন এলাকায় তল্লাশি চালিয়েছে পুলিশ। যদিও মূল পাণ্ডার খোঁজ মেলেনি।

অস্বাভাবিক মৃত্যু
বাড়ির রান্নাঘর থেকে উদ্ধার হল তৃণমূল শ্রমিক ইউনিয়নের (আইএনটিটিইউসি) এক কর্মীর ঝুলন্ত দেহ। সোমবার সকালে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় হলদিয়ার ক্ষুদিরামনগর এলাকায়। মৃত লক্ষ্মীকান্ত বাগ (৩২) হলদিয়ার একটি কারখানার ঠিকাকর্মী। পরিবারের সদস্যরা জানিয়েছেন, এ দিন সকালে রান্নাঘরে লক্ষ্মীকান্তবাবুর ঝুলন্ত দেহ দেখে তাঁরা হলদিয়া থানায় খবর দেন। পরে পুলিশ গিয়ে মৃতদেহটি উদ্ধার করে। মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু করা হয়েছে।

অন্তঃসত্ত্বা স্ত্রীকে জুতোর মার, মৃত্যু
খেতে বসে মাছের টুকরো মনমতো হয়নি। অভিযোগ, তাই অন্তঃসত্ত্বা স্ত্রীকে জুতো দিয়ে মারেন স্বামী। পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুর থানার ঈশ্বরপুর গ্রামে রবিবার ওই মার খেয়ে মারা যান স্ত্রী, তাপসী দাস (২০)। তাপসীর স্বামী সুকুমার দাস এবং তাঁর বাবা-মা অশোক ও চকি দাস থানায় গিয়ে আত্মসমর্পণ করেন। তাপসীর বাপেরবাড়ির তরফে অভিযোগ করা হয়েছে, পণের জন্য বিয়ের পর থেকেই ওই বধূর উপরে নির্যাতন করতেন স্বামী-শ্বশুর-শাশুড়ি। বধূটি অন্তঃসত্ত্বা হওয়ার পরেও ‘অত্যাচার’ থামেনি। তিন জনকেই ধরেছে পুলিশ।

স্কুলে সুবর্ণজয়ন্তী
নন্দীগ্রামে ভেকুটিয়া এলাকার কুলতলিয়া উচ্চ বালিকা বিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী উৎসব শুরু হয়েছে রবিবার। এ দিন উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নন্দীগ্রামের বিধায়ক ফিরোজা বিবি, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। তিন দিন ব্যাপী এই উৎসবে ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনাসভার আয়োজন রয়েছে।

জখম ৪ জাহাজকর্মী
জাহাজে জ্বালানি তেল ভরার সময় খুলে যায় ভাল্ভ। তা থেকে বেরনো তপ্ত বাষ্পে ঝলসে জখম হলেন জাহাজের ৪ কর্মী। সোমবার দুর্ঘটনাটি ঘটে হলদিয়া বন্দরে। জাহাজটি তামিলনাডুর। দুর্ঘটনায় গুরুতর জখম দু’জনকে কলকাতায় সরানো হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.