টুকরো খবর
সেনাপ্রধান নিয়োগ নিয়ে মামলা খারিজ
সেনাপ্রধানের পদে বিক্রম সিংহের নিয়োগ নিয়ে জনস্বার্থ মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট। এই মামলা করেছিলেন কয়েক জন অবসরপ্রাপ্ত সামরিক অফিসার ও আমলা। আবেদনকারীরা জানান, অন্য অফিসারদের বঞ্চিত করে সুকৌশলে বিক্রম সিংহকে সেনাপ্রধান করা হয়েছে। বিদায়ী সেনাপ্রধান বিজয়কুমার সিংহের বয়স নিয়েও এই কারণেই বিভ্রান্তি তৈরি করা হয়েছিল। ২০০১ সালে জম্মু-কাশ্মীরে একটি ভুয়ো সংঘর্ষে জড়িত থাকার অভিযোগ রয়েছে বিক্রম সিংহের বিরুদ্ধে। কঙ্গোয় রাষ্ট্রপুঞ্জের একটি বাহিনীর নেতৃত্বে ছিলেন তিনি। ওই বাহিনীর বিরুদ্ধে দুর্নীতি ও যৌন হেনস্থার অভিযোগ ওঠে। এই দু’টি অভিযোগের কথাও আর্জিতে উল্লেখ করা হয়েছিল। শুনানির সময়ে জেনারেল বিক্রম সিংহের নিয়োগ ও কর্মজীবনের ফাইল দেখতে চায় আদালত। ফাইল দেখে বিচারপতি আর এম লোঢা ও এইচ এল গোখেলের বেঞ্চ জানায়, এই নিয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ অপ্রয়োজনীয়।

ষড়যন্ত্র করেছিলেন সজ্জন: সিবিআই
১৯৮৪ সালের শিখ-বিরোধী দাঙ্গার সময়ে পুলিশের সঙ্গে ষড়যন্ত্র করেছিলেন কংগ্রেস নেতা সজ্জন কুমার। আজ দিল্লির আদালতে এই কথা জানান সিবিআইয়ের আইনজীবী আর এস চিমা। শিখ সম্প্রদায়ের মানুষের উপরে হামলা চালাতে সজ্জন ও আরও পাঁচ জন জনতাকে উৎসাহ দেন বলে অভিযোগ। চিমা জানান, সাক্ষীদের বক্তব্য থেকে স্পষ্টই বোঝা যাচ্ছে তৎকালীন সাংসদ সজ্জন কুমার পুলিশের সঙ্গে হাত মিলিয়ে হিংসায় মদত দেন।

আমেরিকায় ডাক্তারি পড়তে যেতে বন্ড
ফেরার প্রতিশ্রুতি দিলে তবেই আমেরিকায় উচ্চশিক্ষার জন্য যেতে পারবেন চিকিৎসকরা। আজ এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী গুলাম নবি আজাদ। তিনি জানান, মার্কিন প্রতিষ্ঠানে ভারতীয় চিকিৎসকরা পড়তে চাইলে কেন্দ্রের অনুমতি প্রয়োজন। তাঁরা দেশে ফেরার প্রতিশ্রুতি দিয়ে বন্ডে সই করলে তবেই আমেরিকায় যাওয়ার সুযোগ পাবেন। প্রতিশ্রুতি ভঙ্গ করলে তা মার্কিন সরকারকে জানানো হবে। ওই চিকিৎসক সে দেশেও কাজের সুযোগ পাবেন না।

গণধর্ষণে মহিলার মৃত্যুর অভিযোগ
রাঁচিতে রাতভর পাশবিক হামলার শিকার হয়ে ত্রিশোর্ধ্ব এক মহিলার মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। মহিলার পরিচয়ও জানা যায়নি। সারা রাত রাঁচির হরমু ময়দানের পাশে গুরুতর অসুস্থ অবস্থায় পড়েছিলেন ওই মহিলা। আজ ভোরে স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে মহিলাকে উদ্ধার করে রাঁচির রাজেন্দ্র ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এ নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নিয়ে যাওয়ার আগে মহিলাই গত রাতে তাঁর উপর অত্যাচারের কথা জানিয়ে গিয়েছেন বলে এলাকার বাসিন্দাদের দাবি। এমনকী হরমু ময়দানে তুলে এনে চার যুবক তাঁকে ধর্ষণ করেছে বলেও মহিলা অভিযোগ করেছেন বলে দাবি করা হয়েছে। গণধর্ষণের অভিযোগ পুলিশ অবশ্য সরাসরি মানতে চায়নি। ঘটনাস্থল আরগোড়া থানা এলাকাভুক্ত। থানার আধিকারিকদের বক্তব্য, ময়না তদন্ত না-হওয়া পর্যন্ত ধর্ষণের কথা নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

আত্মঘাতী চাষির আর্জি ভোট নয় কংগ্রেস, এনসিপি-কে
‘মহারাষ্ট্রের কংগ্রেস এবং এনসিপি জোট সরকারকে ভোট দেবেন না, কারণ তাঁরা কৃষকদের কথা ভাবেন না। এঁরা দেশটাকে শেষ করে দেবে।’ সুইসাইড নোটে এই কথা লিখে কীটনাশক খেয়ে আত্মঘাতী হলেন বিদর্ভের কোঠওয়াড়া গ্রামের গজানন ঘোটেকর (৪৫) নামে এক তুলো চাষি। ট্র্যাক্টর কেনার জন্য লাখ টাকা মতো ঋণ নেন গজানন। কিন্তু শোধ করতে পারেননি। সঙ্গে ছিল মেয়ের বিয়ের চিন্তা। এই অবস্থা থেকে মুক্তি পেতে আত্মহত্যার পথই বেছে নেন। সুইসাইড নোটে মৃত্যুর জন্য সরাসরি দায়ী করেন রাজ্য সরকারকে। বিষয়টি প্রকাশ্যে আসায় সরকারি নীতিকে কৃষকদের আত্মহত্যার জন্য দায়ী করে সরব হয়েছে বিরোধী দলগুলি। শিবসেনা প্রধান বাল ঠাকরে দলীয় মুখপত্র ‘সামনা’য় বলেন, রাজ্য সরকারের বিরুদ্ধে কৃষকদের আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে মামলা করা উচিত।

জমি-বিবাদ, কাকাকে খুন করল ভাইপো
জমি সংক্রান্ত ঝামেলায় কাকাকে গুলি করে খুন করল ভাইপো। আজ সকালে ঘটনাটি ঘটেছে সিওয়ান জেলার এম এইচ থানার শ্রীরামপুর এলাকায়। নিহতের নাম লালবাবু সিংহ। পুলিশ জানিয়েছে, অনেকদিন ধরেই দুই পরিবারের মধ্যে জমি নিয়ে ঝগড়া চলছিল। কয়েকদিন ধরে তা বড় আকার নেয়। আজ সকালে লালবাবু চায়ের দোকানে বসেছিলেন। এমন সময় পরমিন্দর নামে ওই ভাইপো সেখানে আসে। কাকার সঙ্গে তার বচসা শুরু হয়। এরপরেই রিভলভার বের করে কাকাকে গুলি করে ভাইপো। দিনের আলোয় এই ঘটনায় উপস্থিত লোকজন হকচকিয়ে যায়। পরমিন্দর পালিয়ে যায়। পুলিশ সুপার সত্যবীর সিংহ বলেন, “জমি সংক্রান্ত ঝামেলা থেকে এই খুন বলে আমরা মনে হয়। নিহতের পরিবার তাই জানিয়েছেন। আততায়ী পালিয়ে গিয়েছে। আমরা খোঁজখবর করছি।”

জামশেদপুরে গ্রেফতার অশ্লীল ছবির কারবারি
সাঁওতালি চলচ্চিত্রে অভিনয়ের প্রলোভন দিয়ে আদিবাসী তরুণীদের এনে অশ্লীল ছবি তৈরির কারবার ফেঁদে বসেছিল ইস্পাতনগরীর এক ঠিকা শ্রমিক। কিন্তু শেষ রক্ষা হল না। গত কাল বিকেলে জামশেদপুরের পরশুডি থানা এলাকার করণডি লাইনটোলায় জনতার হাতে ধরা পড়ে যায় নীল ছবি তৈরির সরঞ্জাম-সহ ওই কারবারের পাণ্ডা। পুলিশ জানায়, তার নাম শ্রীদাম পাত্র। গণধোলাই দিয়ে জনতা শ্রীদামকে পুলিশের হাতে তুলে দিয়েছে। পুলিশের ধারণা, নীলছবি তৈরির কারবারে শ্রীদামের সঙ্গে যুক্ত রয়েছে আরও কয়েক জন যুবক। এর পিছনে বড় ব্যবসায়ী চক্রও থাকতে পারে। জনতার হাতে শ্রীদাম ধরা পড়তেই ওর সঙ্গীরা গা-ঢাকা দিয়েছে। পরশুডি থানা থেকে জানানো হয়েছে শ্রীদামের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির জামিন অযোগ্য ২৯৪ ধারা সঙ্গে ৪১৯, ৪২০ ধারায় মামলা রুজু করা হয়েছে।

হাসপাতালে গ্রেনেড ‘উপহার’
হাসপাতালের দারোয়ানের হাতে গ্রেনেড-সহ ব্যাগ দিয়ে গেল জঙ্গিরা। ঘটনাটি ঘটেছে, মণিপুরের রিজিওনাল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এ। পুলিশ জানায়, আজ সকালে দুই ব্যক্তি এসে হাসপাতালের অধিকর্তা এস শেখরজিতের সন্ধান করে। কিন্তু, আজ ‘খোংজম দিবস’ উপলক্ষে মণিপুরের সরকারি দফতরগুলি বন্ধ থাকায় অধিকর্তা দফতরে ছিলেন না। তখন, দারোয়ানের হাতে একটি ব্যাগ দিয়ে তারা চলে যায়। দারোয়ান ব্যাগ খুলে দেখেন, ‘উপহার’ নয়, ভিতরে রয়েছে আস্ত গ্রেনেড। খবর দেওয়া হয় পুলিশে। পুলিশ এসে গ্রেনেডটি নিয়ে যায়। ঘটনার পরে, কুকুর নিয়ে হাসপাতাল চত্বরের নিরাপত্তা ব্যবস্থা তদারক করে সিআরপি বাহিনী।

ডাকাতের বোমায় হত গ্রামবাসী বৃদ্ধ
ডাকাতের ছোড়া বোমায় এক জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও একজন। গত কাল রাতে ঘটনাটি ঘটেছে মধুবনি জেলার সকরি থানার পুরানি বাজার এলকায়। নিহতের নাম মহম্মদ মোবিন (৭০)। পুলিশ জানিয়েছে, ওই রাতে মোবিনের বাড়িতে কয়েকজন চড়াও হয়। তারা জিনিসপত্রও লুঠ করে। যাওয়ার সময় বাড়ির লোকজন চিৎকার করলে ডাকাতরা বাড়িতে বোমা ছোড়ে। সেই সময় ওই বৃদ্ধ বাইরে এসেই চিৎকার করছিলেন। ডাকাতদের ছোড়া বোমা ফেটে সেখানেই মৃত্যু হয় ওই বৃদ্ধের।

ধৃত ৬ মাওবাদী
তিন ধরে অভিযান চালিয়ে জামুইয়ে যৌথবাহিনী ছয় মাওবাদীকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, সোনু এবং চরকাপাথর জঙ্গলে তিন ধরে রাজ্য পুলিশের সঙ্গে কেন্দ্রীয় বাহিনী যৌথ অভিযান চালায়। পুলিশ সুপার উপেন্দ্র কুমার শর্মা বলেন, “ওই জঙ্গল থেকে ছয় মাওবাদীকে গ্রেফতার করা হয়েছে। তাদের ডেরা থেকে পাওয়া গিয়েছে ২টি রাইফেল, ২টি বিভলভার, ১১টি কার্তুজ, বোমা তৈরির সরঞ্জাম, চিকিৎসার সামগ্রী এবং দলীয় পত্রপত্রিকা।”

ইটভাটায় জঙ্গি হামলা
মাওবাদীরা একটি ইটভাটায় হামলা চালাল। কাল রাতে ঘটনাটি ঘটেছে বৈশালী জেলার পাতেপুর থানার সাহাবাজপুর গ্রামে। পুলিশ জানিয়েছে, রাজদেও ঠাকুরের ইটভাটায় মাওবাদীদের একটি দল হানা দেয়। সেখানে তিনটি গাড়িতে তারা আগুন লাগিয়ে দেয়। তবে কেউ জখম হননি। এরপরে জঙ্গিরা স্লোগান দিতে দিতে সেখান থেকে চলে যায়।

অটো থেকে পড়ে মৃত্যু স্কুল ছাত্রের
স্কুল যাওয়ার পথে অটো রিকশা থেকে ছিটকে পড়ে মৃত্যু ঘটল পঞ্চম শ্রেণির এক ছাত্রের। আজ সকালে রৌরকেলার ভিএসএস মার্কেটের কাছে ঘটে এই দুর্ঘটনা। ছাত্রটির নাম সত্যজিৎ রাউত। উল্টো দিক থেকে আসা একটি গাড়ির সঙ্গে সংঘর্ষ এড়াতে অটোচালক ব্রেক কষেছিলেন। টাল সামলাতে না পেরে সত্যজিৎ পড়ে যায় অটো থেকে। ডিভাইডারে ঠুকে যায় তার মাথা। অটোচালক বালকটিকে হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। মৃত ছাত্রের বাবা রৌরকেলা ইস্পাত কারখানারই কর্মী।

কুয়ো খুঁড়তে গিয়ে মাটি ধসে মৃত্যু
কুয়ো খুঁড়তে গিয়ে মাটিচাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে গুয়াহাটির খানাপাড়া এলাকায়। পুলিশ জানায়, কৃষ্ণবতী নগরের বাসিন্দা বসন্ত বড়ো আজ সকালে কুয়ো খুঁড়ছিলেন। আচমকা মাটি ধসে প্রায় পঞ্চাশ ফুট গভীরে চাপা পড়ে যান তিনি। স্থানীয়রা বেলা সাড়ে দশটায় দেহ উদ্ধার করে।

অগ্নিদগ্ধ হয়ে মা-ছেলের মৃত্যু
ঘরে আগুন লেগে মা ও ছেলের মৃত্যু হয়েছে। কাল মোতিহারি জেলার কেসরিয়া থানার সুন্দরমালাহি গ্রামে ঘটনাটি ঘটেছে। আগুনে পুড়ে যায় প্রায় দেড়শো কুটির। পুলিশ জানিয়েছে, মৃতের নাম অনিতা দেবী (২৮)। মারা গিয়েছে তাঁর পাঁচ বছরের ছেলেও। এলাকার বাসিন্দারা ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ দেখায়।

বালকের মৃত্যু, পথ অবরোধ
গাড়ির ধাক্কায় গত ১৭ এপ্রিল গুরুতর ভাবে জখম হয়েছিল করিমগঞ্জ জেলায় হরিনগর গ্রামের আট বছরের হায়দার হোসেন। কাল মারা যায়। আজ তার দেহ গ্রামে নিয়ে এলে ক্ষুব্ধ এলাকাবাসী মৃতদেহ নিয়েই আনিপুর-রামকৃষ্ণনগর সড়ক অবরোধ করেন দীর্ঘক্ষণ। তাঁদের অভিযোগ, বেপরোয়া গাড়ি চালানোর জন্য দুর্ঘটনা ঘটছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.