টুকরো খবর
স্বীকৃতির মঞ্চ ভরাবেন হাল না-ছাড়া ‘বন্ধুরা’
ওঁরা প্রত্যেকেই বাধা পেরিয়েছেন। নিজেদের মতো করে। গড়ে ফেলেছেন এমন নজির, যাকে কুর্ণিশ করেছে আশপাশের সবাই। দেওয়াল ভাঙা সেই সাহসেরই এ বার স্বীকৃতি পাওয়ার পালা। সৌজন্যে ৯১.৯ ফ্রেন্ডস এফএম। তাঁদেরই নিবেদিত ‘এনভিডি হাল ছেড়ো না বন্ধু সম্মান’ স্বীকৃতি জানাবে এমনই ছয় ‘সাহসী’কে। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ফ্রেন্ডস এফএম-এরই দুই আরজে ডেন এবং রাজা। তাঁদের মধ্যে আরজে ডেন সকালের অনুষ্ঠান ‘হাল ছেড়ো না বন্ধু’ সঞ্চালনা করেন হুইলচেয়ারে বসেই। হাতদু’টো বাঁকা, পায়ে জোর নেই, স্বাভাবিক গঠন নেই মেরুদণ্ডেরও। বছর বত্রিশের ডেন কথা বলতেও শিখেছেন হালে, বছর সাতেক আগে। অদম্য সাহসে শারীরিক বাধাকে হারিয়ে দিয়ে এখন নিজেই আস্ত একটা অনুষ্ঠান করেন রোজ সকালে। উৎসাহ জোগান তাঁরই মতো আরও অনেককে। সেই অনুষ্ঠানকে এগিয়ে নিয়ে যাওয়ার ভাবনা থেকেই সাহসিকতার স্বীকৃতি দেওয়ার এই উদ্যোগ। শুধু শারীরিক প্রতিবন্ধকতা নয়, যাঁরা মানসিক বাধা কিংবা সমাজের চোখরাঙানির তোয়াক্কা না করেই সাহস দেখিয়েছেন কিছু করে দেখানোর তাঁদের জন্যই এই শিরোপা। ২৮ এপ্রিল বেলা ১১টায় কলামন্দিরে যে শিরোপা উঠবে তেমনই ছ’জনের মাথায়। সঙ্গে থাকছে আরও একদল সাহসী, ‘এবিলিটি আনলিমিটেড’-এর অনুষ্ঠান। শারীরিক প্রতিবন্ধকতার বাধা টপকে যাঁরা নাচবেন ভরতনাট্যম থেকে অন্যান্য নৃত্যশৈলীতে।

রাতের শহরে ফোন করলেই ট্যাক্সি
রাতে কলকাতাবাসীকে আর হন্যে হয়ে যাতে ট্যাক্সি খুঁজতে না হয়, তার জন্য দিল্লির মতো ‘ট্যাক্সি অন কল’ পরিষেবা চালু করার কথা ভাবছে রাজ্য সরকার। সোমবার মহাকরণে এ কথা জানিয়ে পরিবহণমন্ত্রী মদন মিত্র বলেন, “রাতে ফোন করলেই যাতে শহরের যে কোনও জায়গায় ট্যাক্সি পৌঁছে যায়, তার জন্য আলোচনা শুরু করেছি। এ ক্ষেত্রে ট্যাক্সির বাড়ি পর্যন্ত আসতে যে ভাড়া, তা দিতে হবে যাত্রীকে। কলকাতার ১০-১৫টি জায়গায় ‘ট্যাক্সি অন কল’ পরিষেবার জন্য রাতে ট্যাক্সি জড়ো করার ব্যবস্থা করব। পরিবহণ দফতরের কর্মীদেরই এই পরিষেবা দেওয়ার কাজে ব্যবহার করার ব্যাপারে আমরা ভাবনাচিন্তা শুরু করেছি।” একই সঙ্গে রাতে ট্যাক্সি পরিষেবা আরও মসৃণ করতে ভাড়া বাড়ানোরও সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। আগেই দফতর সূত্রে রাতের ট্যাক্সি ভাড়া বাড়ানোর কথা জানানো হয়েছিল। এ দিন ওই সিদ্ধান্তে শিলমোহর দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবহণমন্ত্রী জানান, জয়পুর, বেঙ্গালুরু-সহ দেশের বহু শহরে রাতে বাড়তি ট্যাক্সি ভাড়া নেওয়া হয়। এ বার থেকে কলকাতাতেও রাত সাড়ে দশটা থেকে ভোর সাড়ে চারটে পর্যন্ত ১৫ শতাংশ হারে বাড়তি ভাড়া নেওয়া হবে। আজ, মঙ্গলবারই ট্যাক্সির রাতের পরিষেবা সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি জারি হবে বলে জানিয়েছেন পরিবহণমন্ত্রী। কাল, বুধবার থেকে নতুন নিয়ম কার্যকর হবে। রাতের ট্যাক্সি-ভাড়া বাড়ানোর পাশাপাশি হাওড়া স্টেশন বা বিমানবন্দরের মতো শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় প্রি-পেড ট্যাক্সি বুথ খোলার কথাও এ দিন ঘোষণা করেন পরিবহণমন্ত্রী। পরিবহণ দফতর সূত্রে খবর, প্রাথমিক ভাবে শহরের গুরুত্বপূর্ণ ১০টি জায়গায় এ ধরনের প্রি-পেড ট্যাক্সি বুথ খোলা হবে। তার মধ্যে বেহালা, যাদবপুর, গড়িয়াহাট, সায়েন্স সিটির নাম প্রাথমিক আলোচনায় উঠে এসেছে।

সাত তলা থেকে পড়ে মৃত শ্রমিক
কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাড়ি রং করার সময়ে সোমবার দুপুরে পড়ে মৃত্যু হল এক শ্রমিকের। মৃতের নাম শেখ আজাদ। বাড়ি দক্ষিণ ২৪ পরগণার আক্রা-সন্তোষপুরে। পুলিশ জানায়, এ দিন বিশ্ববিদ্যালয় চত্বরের শতবার্ষিকী ভবনে রং হচ্ছিল। আচমকাই সাত তলার উপর থেকে পড়ে যান আজাদ। গুরুতর আহত অবস্থায় মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। এই ঘটনায় অভিযোগ উঠেছে, ঠিকাদারের তরফে শ্রমিকদের নিরাপত্তার উপযুক্ত ব্যবস্থা হয়নি। কোনরকম ‘কেসিং’ ছাড়াই উঁচুতে ঝুলে কাজ করছিলেন শ্রমিকেরা। তার ফলেই এই দুর্ঘটনা। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, শ্রমিকদের নিরাপত্তার উপযুক্ত ব্যবস্থা ছিল কি না, জানতে চেয়ে ঠিকাদার সংস্থাকে চিঠি দিয়েছেন কর্তৃপক্ষ। তবে এই ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধেও অভিযোগ উঠেছে। মৃত শ্রমিকের সহকর্মীদের অভিযোগ, আজাদকে ভর্তি করার পরে সময় মতো অক্সিজেন দেওয়া হয়নি। তাই তাঁর মৃত্যু হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, অক্সিজেন সিলিন্ডার চুরি হওয়ার কারণে কিছু দিন ধরেই হাসপাতালে অক্সিজেন সরবরাহ অনিয়মিত হচ্ছে। এ কথা স্বীকার করেছেন হাসপাতাল কর্তৃপক্ষও। তবে সরবরাহের ঘাটতির জন্য মুমূর্ষু রোগীকে ইমার্জেন্সিতে অক্সিজেন দেওয়া যাবে না, তা মানতে চাননি তাঁরা। মৃতদেহ উদ্ধার। এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার রাতে, বেহালার মণ্ডলপাড়ার একটি বাড়ি থেকে। মৃতের নাম সানি শর্মা ওরফে বান্টি (৩০)। তিনি অটোরিকশা চালাতেন। পুলিশ জানায়, সানির অনেক টাকা দেনা হয়েছিল। কিছু দিন ধরে তিনি মানসিক অবসাদে ভুগছিলেন। পুলিশের অনুমান, সে কারণেই সানি আত্মঘাতী হয়েছেন।

পেনশন চেয়ে মন্ত্রীর দরবারে
মহাকরণে অবসরপ্রাপ্ত শিক্ষক নিত্যেন্দ্রনাথ দাস। নিজস্ব চিত্র
বামফ্রন্টের আমলে পেনশনের আর্জি নিয়ে একাধিক বার মহাকরণে দরবার করেছেন। কাজ হয়নি। কলকাতা হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও রাজ্য সরকারের কাছ থেকে পেনশন পাননি। আশা ছেড়ে দিয়েছিলেন। সরকার পরিবর্তনের পরে ফের মহাকরণে এলেন ৭৮ বছরের বৃদ্ধ, অবসরপ্রাপ্ত শিক্ষক নিত্যেন্দ্রনাথ দাস। সোমবার তিনি দেখা করেন রাজ্যের আইন ও বিচার মন্ত্রী মলয় ঘটকের সঙ্গে। মন্ত্রী তাঁকে যথাসাধ্য সাহায্যের আশ্বাস দিয়েছেন। পরে বেলডাঙার গোবিন্দসুন্দরী বিদ্যাপীঠের দর্শনের ওই প্রাক্তন শিক্ষক বলেন, “পেনশন পেতে বাম আমলে কেউই আমাকে সাহায্য করেনি। উল্টে ঘুষ চেয়েছে। কিন্তু আমি ঘুষ দিইনি। এ বার নতুন সরকার আসায় অনেক আশা নিয়ে এসেছি।” একই সঙ্গে নিতেন্দ্রবাবু জানান, তিনি সন্ন্যাস গ্রহণ করেছেন। তাই পেনশনের অর্থে আর তাঁর কোনও প্রয়োজন নেই। তবে শেষ পর্যন্ত পেনশন পেলে তিনি তা গরিব পড়ুয়াদের কাজে ব্যয় করবেন।

মহাকরণে এসি যন্ত্রে আগুন
মহাকরণের জি-ব্লকের তেতলায় পূর্ত দফতরের চিফ ইঞ্জিনিয়ারের অফিসের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রে সোমবার সন্ধ্যায় আগুন লাগে। তখনও সেখানে অফিসের বেশ কিছু কর্মী ছিলেন। তাঁরাই আগুন নেভানোর চেষ্টা করেন। ইতিমধ্যে দমকলকর্মীরা পৌঁছে ফোম দিয়ে আগুন নেভাতে শুরু করেন। তার আগেই ওই ভবনের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। দমকল সূত্রের খবর, এসি যন্ত্রটি ক্ষতিগ্রস্ত হয়। তবে আগুন অন্যত্র ছড়াতে পারেনি। এ দিনই ভোর সাড়ে ৪টে নাগাদ আগুন লেগে মুচিবাজার এলাকার বেশ কিছু দোকান পুড়ে গিয়েছে। দমকলের সাতটি ইঞ্জিন দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নেভায়। বেলা পৌনে ১১টা নাগাদ বিধান সরণিতে ভূগর্ভস্থ পাইপ ফেটে গ্যাস বেরোতে থাকে। যে-সংস্থা ওই পাইপলাইন রক্ষণাবেক্ষণ করে, তাদের খবর দেওয়া হয়। ঘটনাস্থলে যায় দমকলের একটি ইঞ্জিন।

ট্রাফিকের আদালত
ট্রাফিকের জমে থাকা মামলার দ্রুত নিষ্পত্তির জন্য কলকাতা ট্রাফিক পুলিশ ও শিয়ালদহ আদালতের উদ্যোগে বসল লোক-আদালত। রবিবার, শিয়ালদহ আদালতে অবসরপ্রাপ্ত পাঁচ জেলা জজের নেতৃত্বে পাঁচটি পৃথক বেঞ্চ বসে। ফলে জমে থাকা ৬৭৫৫টি মামলার নিষ্পত্তি হয়। আদায় হয়েছে ৩ লক্ষ ৭৭ হাজার ৯০ টাকা। সোমবার ডিসি (ট্রাফিক) দিলীপ বন্দ্যোপাধ্যায় বলেন, “লোক আদালতের মাধ্যমে এক দিনে এত মামলার নিষ্পত্তির ঘটনা এই প্রথম। আগামী দিনে আরও বেশি সংখ্যক লোক আদালতের মাধ্যমে জমে থাকা মামলার নিষ্পত্তি করা যাবে।”

অনুষ্ঠানের অনুমতি
এ বার থেকে পুরসভার পার্কে কোনও সভা, অনুষ্ঠান করতে হলে আগে লালবাজার থেকে অনুমতি নিতে হবে। পরে যেতে হবে পুরসভায়। সোমবার পুর-কমিশনার অর্ণব রায় এ নিয়ে একটি সার্কুলার দেন। পুরসভা সূত্রে খবর, এত দিন পুরসভার কোনও জায়গায় সভা করতে হলে রাজনৈতিক, অ-রাজনৈতিক সব সংস্থাকেই আগে পুর-অনুমতি নিতে হত। পরে যেতে হত পুলিশের কাছে। মেয়র পারিষদ (পার্ক) দেবাশিস কুমার বলেন, “কাজের সুবিধার্থেই এই নিয়ম হয়েছে।” পুর-প্রশাসন সূত্রে খবর, সমাজসেবী সংস্থার নাম করে কয়েকটি রাজনৈতিক সংগঠন সভা-সমিতি করছিল। তাদের ঠেকাতেই এই ব্যবস্থা।

দমকলে নয়া ব্যবস্থা
কলকাতায় দমকলের সদর দফতরে একটি আধুনিক কন্ট্রোল রুম চালু হবে। সেখান থেকেই শহরের অগ্নি-নির্বাপণ ব্যবস্থার উপরে নজরদারি চলবে। এ ছাড়া স্ট্র্যান্ড রোড, পরমা আইল্যান্ড, যাদবপুর বিশ্ববিদ্যালয় সহ শহরে মোট ছ’টি নতুন দমকল স্টেশনও তৈরি হচ্ছে। সোমবার মহাকরণে এ কথা জানান দমকলমন্ত্রী জাভেদ খান। দমকল ব্যবস্থাকে ঢেলে সাজতে ছ’টি নতুন পদও তৈরি হচ্ছে বলে মন্ত্রী জানান। তিনি বলেন, “সরকার চায় রাজ্যের প্রত্যেকটি সাব ডিভিশনে একটি করে দমকল স্টেশন থাকুক। সেই অনুযায়ী কাজ চলছে। এখনও ১০টি জায়গায় বাকি রয়েছে। এই প্রকল্পের জন্য মোট ৩০ কোটি টাকা খরচ হবে।”

বন্ধ বাজারে বোমা
পাটুলির বন্ধ কেএমডিএ মার্কেটে ১৫টি তাজা বোমা মিলল। পুলিশ জানায়, সম্প্রতি ওই বাজার ফের চালুর সিদ্ধান্ত নেয় কেএমডিএ। সোমবার সাফাইয়ের কাজ চলছিল। সাফাইকর্মীরাই একটি ঘরে বোমাগুলি দেখতে পান।

মোটরবাইকে কসরত, মৃত ১
পাইকপাড়ার কাছে রাজা মণীন্দ্র রোডে কসরতে মেতেছিলেন মোটরবাইক আরোহী কয়েক জন যুবক। একটি মোটরবাইক পাঁচিলে ধাক্কা মেরে উল্টে যাওয়ায় মারা গেলেন এক আরোহী। পুলিশ জানায়, সোমবার বেশি রাতের ওই দুর্ঘটনায় মৃতের নাম স্নেহাশিস রায় (১৮)। তিনি মোটরবাইকের পিছনে বসে ছিলেন। চালকও আহত হন। ওই মোটরবাইকের ধাক্কায় আহত হন এক পথচারীও।

গয়নার কারিগর খুন
বরাহনগরের গোরাবাগান-মণ্ডলপাড়ায় নিজের ঘরে মুজফ্ফর রহমান (৩২) নামে এক গয়নার কারিগরের মৃতদেহ পাওয়া গিয়েছে। তাঁর কাছে গয়না তৈরির কাঁচা সোনা থাকত। পুলিশের সন্দেহ, সোনা লুঠের উদ্দেশ্যে ওই কারিগরকে খুন করা হয়েছে। এক কামরার ভাড়া বাড়িতে থাকতেন তিনি। তদন্তকারীদের ধারণা, মাথায় হাতুড়ি মেরেই খুন করা হয়েছে মুজফ্ফরকে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.