টুকরো খবর
ইয়েদুরাপ্পার বিরুদ্ধে সিবিআই তদন্তের সুপারিশ কমিটির
নতুন করে বিপাকে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। খনি কেলেঙ্কারিতে ইয়েদুরাপ্পার ভূমিকা খতিয়ে দেখতে সিবিআই তদন্তের সুপারিশ করল সুপ্রিম কোর্ট নিযুক্ত সেন্ট্রাল এমপাওয়ারড কমিটি (সিইসি)। আজ সিইসি তাদের রিপোর্টে অভিযোগ করেছে, রাজ্য জুড়ে খনির লিজ দেওয়ার ক্ষেত্রে প্রভূত অসঙ্গতি রয়েছে। এবং এই লিজ দেয় খোদ ইয়েদুরাপ্পা ও তাঁর পরিবার। তাই তদন্তের জন্য সিইসি সিবিআইকে দায়িত্ব দেওয়ার সুপারিশ জানিয়েছে। সিইসি আরও বলেছে, কর্নাটকের অবৈধ খননের ঘটনায় প্রচুর সুবিধা পেয়েছিল জিন্দল গোষ্ঠী। অভিযোগ, ২০১০-এর মার্চে ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ আত্মীয়ের একটি শিক্ষা সংস্থাকে ১০ কোটি টাকা দিয়েছিল জিন্দল গোষ্ঠীর সংস্থা ‘সাউথ ওয়েস্ট মাইনিং লিমিটেড’। পরিবর্তে অবৈধ খননের প্রচুর সুবিধা আদায় করেছিল তারা। সেই সব বিষয়ও যাতে সিবিআই তদন্ত করে, তার সুপারিশ করেছে সিইসি। ইয়েদুরাপ্পার অবশ্য বক্তব্য, “সিইসি তো শুধুমাত্র সুপারিশ করার ক্ষমতা রাখে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সুপ্রিম কোর্টই নিক।” তবে এই বিতর্কের মধ্যেই কর্নাটকের কিছু এলাকায় আংশিক খননকাজ চালু করার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। সরকারি আইনজীবী আজ জানান, পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র মেলায় সুপ্রিম কোর্টর এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

ফের হাঁস-মুরগির মড়ক ত্রিপুরায়
ত্রিপুরায় সরকারি খামারগুলিতে হাঁস-মুরগির মড়ক লেগেছে। উদয়পুরে রাজ্য সরকারের মুরগি খামারে মুরগির সংখ্যা তিন হাজারের কিছু বেশি। গত কয়েক দিনে তার মধ্যে প্রায় দু’ হাজার মুরগি মারা গিয়েছে। দেবীপুর, পানিসাগর সরকারি খামারেও বেশ কিছু হাঁস-মুরগির মৃত্যু ঘটেছে। ‘বার্ড ফ্লু’ই এই মড়কের কারণ কিনা সে বিষয়ে নিশ্চিত হতে মৃত হাঁস-মুরগির নমুনা পাঠানো হচ্ছে ভোপালে কেন্দ্রীয় পরীক্ষাগারে। রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দফতরের অধিকর্তা মনোরঞ্জন সরকার জানান, নেওয়া হয়েছে সতর্কতামূলক ব্যবস্থা। আগামী সপ্তাহের প্রথম দিকেই ভোপাল থেকে কেন্দ্রীয় পরীক্ষাগারের রিপোর্ট আসবে। পরিস্থিতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় সরকারের পাঁচ সদস্যের বিশেষজ্ঞ দল রাজ্যে পৌঁছেছে। দলটি দক্ষিণ জেলার উদয়পুর, রাধাকিশোরপুর খামার, পশ্চিম জেলার বিশালগড়ে দেবীপুর খামার থেকে জীবিত ও মৃত হাঁস-মুরগির নমুনা সংগ্রহ করেছে। মড়কের কারণ ‘বার্ড ফ্লু’ হলে খামারগুলিতে শুরু হবে হাঁস-মুরগি নিধন।

ভোজপুরে পুলিশের জালে কুখ্যাত অপরাধী
ভোজপুর পুলিশ আজ শেরু সিংহ নামে এক বড় মাপের দুষ্কৃতীকে গ্রেফতার করেছে। এ ছাড়াও তার দুই সহযোগীকে আরা থেকে এবং এক জনকে কলকাতা থেকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে মিলেছে দু’টি পিস্তল, কার্তুজ ও একটি গাড়ি। পুলিশ জানিয়েছে, এই শেরু সিংহ বিহারের ত্রাস। অপরাধ করেই সে কলকাতা বা নেপালে পালিয়ে যেত। পুলিশের দাবি, তার নামে ১১টি খুনের মামলা আছে। গত বছর ১৭ ডিসেম্বর পুলিশকে গুলি করে বক্সার আদালত থেকে সে পালিয়ে যায়। এ দিন শেরু সিংহকে ভোজপুরের কুলারিয়া গ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে। তার দুই সহযোগী রাজেশ পাসোয়ান এবং বিকাশ মিশ্রকে গ্রেফতার করা হয়েছে আরা বাসস্ট্যান্ড থেকে। তার অন্য সহযোগী অজিত পাণ্ডেকে ভোজপুর এবং বক্সারের পুলিশ যৌথ ভাবে কলকাতা থেকে গ্রেফতার করে।

সংঘর্ষে হত পাঁচ কার্বি জঙ্গি
কার্বি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে বড় সাফল্য পেল যৌথবাহিনী। আজ সকালে, যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে মারা গেল কেপিএলটি সংগঠনের সাধারণ সম্পাদক নীলিপ ইংহি ও তার চার সঙ্গী। চাকিহুলা থানার অন্তর্গত বড়পুং এলাকার একটি প্রত্যন্ত গ্রামের লাগোয়া জঙ্গলে ঘাঁটি গেড়েছিল নীলিপের নেতৃত্বাধীন কার্বি জঙ্গিরা। গোপন সূত্রে খবর পেয়ে, আজ ভোরে, পুলিশ, সিআরপি ও ৩ জম্মু-কাশ্মীর রাইফেল্স-এর জওয়ানরা জঙ্গলের ঘাঁটিটি ঘিরে ফেলেন। দুই পক্ষে ২০ মিনিট গুলির লড়াইয়ের পরে, পাঁচ জঙ্গির মৃতু হয়। একজন জখম হয়। শিবিরটি থেকে একটি একে ৫৬ রাইফেল, একটি কারবাইন, দুটি ৯ মিলিমিটার বিদেশি পিস্তল, ৫০ রাউন্ড এসএলআর কার্তুজ, একটি টিভি, ২টি এমপি ৩ প্লেয়ার, তিনটি মোবাইল উদ্ধার হয়। শিবির থেকে এক জখম জঙ্গিকে হাসপাতালে নিয়ে যায়।

ছেলের হাতে বাবা খুন
পারিবারিক কারণে ছেলেদের সঙ্গে বাবার বিরোধ চলছিলই। তার জেরে শেষ পর্যন্ত ছেলেদের হাতেই মৃত্যু ঘটল বাবা মণিগোঁসাই জমাতিয়ার। মত্ত অবস্থায় মণিগোঁসাইয়ের দুই ছেলে ধারালো অস্ত্র দিয়ে বাবাকে কুপিয়ে খুন করেছে বলে অভিযোগ। বুধবার গভীর রাতে দক্ষিণের কিল্লা থানার অন্তর্গত মৈথুলবাড়িতে এই কাণ্ড ঘটে বলে পুলিশ সূত্রে খবর। জানা গিয়েছে, ঘটনার দিন সন্ধ্যা থেকেই পারিবারিক কারণে ছেলেদের সঙ্গে ঝগড়া চলছিল মণিগোঁসাইয়ের। অশান্তি এক সময় তীব্র হয়ে উঠলে দুই ছেলে মঙ্গলদয়াল এবং আনন্দকুমার উত্তেজনার মাথায় ধারালো অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে বাবা মণিগোঁসাইয়ের উপরে। এই আক্রমণে ঘটনাস্থলেই মৃত্যু হয় মণিগোঁসাইয়ের। মঙ্গলদয়ালও জখম হন। ঘটনার পর থেকেই আনন্দকুমার পলাতক।

জাল নোট রুখতে মার্কিন সাহায্য
ভারতকে এ বার জাল নোটের কারবার বন্ধ করার উপায় শেখাবে আমেরিকা। দু’দেশের স্বরাষ্ট্র দফতরের শীর্ষ আমলাদের বৈঠকে আজ সিদ্ধান্ত হয়েছে, ভারতের একটি দল আমেরিকা যাবে। পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গিই শুধু নয়, পাকিস্তানে তৈরি হওয়া জাল ভারতীয় নোটও স্বরাষ্ট্র মন্ত্রকের দুশ্চিন্তার কারণ। আমেরিকার জাল নোট আটকানো নিয়েও স্বরাষ্ট্রসচিব রাজকুমার সিংহের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি-র ডেপুটি সেক্রেটারি জেন লুটের বৈঠকে আলোচনা হয়। বিমানের মধ্যে বিস্ফোরণ ঘটানোর চেষ্টা রুখতে মার্কিন পদ্ধতি নিয়েও দু’দেশের কথা হয়েছে। নিরাপত্তার কাজে বেসরকারি সংস্থাগুলিকে আমেরিকা কী ভাবে কাজে লাগাচ্ছে, তাতেও উৎসাহ দেখিয়েছে ভারত।

কাশ্মীরে হত পুলিশ
অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর গুলিতে খুন হলেন এক পুলিশকর্মী। নাম সচপাল সিংহ। শ্রীনগরে একটি থানার সামনে তিনি খুন হন। সহকারী সাব ইনস্পেক্টর পদে তিনি কাজ করতেন। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তাঁর মৃত্যু হয়। হামলা চলাকালীন ওই এলাকাকে সেনামুক্ত করতে সেনাবাহিনীর বাঙ্কার সরাচ্ছিল পুলিশ ও আধা সামরিক বাহিনী। তবে আধা সামরিক বাহিনীর এক অফিসার বলেন, ‘‘বাঙ্কার সরানোর সঙ্গে আজকের ঘটনার যোগাযোগ নেই।”

সেনাপ্রধানের বয়ান রেকর্ড সিবিআইয়ের
টাট্রা কেলেঙ্কারি কাণ্ডে আজ সেনাপ্রধান ভি কে সিংহের বয়ান রেকর্ড শুরু করল সিবিআই। সাউথ ব্লকে সেনাপ্রধানের অফিসে তাঁর বয়ান রেকর্ড করে সিবিআই। কিছু দিন আগে সেনাপ্রধান অভিযোগ করেন ২০১০ সালে প্রতিরক্ষায় ব্যবহৃত নিম্ন মানের ট্রাক কেনায় সম্মতি দেওয়ার জন্য তাঁকে ১৪ কোটি টাকা ঘুষ দিতে চেয়েছিলেন প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিংহ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.