মিলছে আশ্বাস
বেহাল প্যাগোডা
ত বছরের গোড়ায় সংস্কার শুরু হয়েছিল। কিন্তু সংস্কারের কাজে হাত দিয়েই মাথায় হাত পূর্ত দফতরের। কারণ ইঞ্জিনিয়ারদের মতে, দীর্ঘদিন ধরে ইডেন গার্ডেন্সের প্যাগোডার সংস্কার না হওয়ায় কার্যত তার খোলনলচেই পাল্টে ফেলতে হবে। তার জন্য দরকার অনেক বেশি অর্থ। আর সেই কারণেই এখন থমকে আছে প্যাগোডা-সংস্কার। যদিও, পূর্ত দফতর আশ্বাস দিয়েছে, মাসখানেকের মধ্যেই কাজ শুরু হয়ে যাবে।
ইডেন গার্ডেন্সে ঢুকে বাগান থেকে একটু এগিয়ে ছোট্ট সেতু পেরোলেই দেখতে পাওয়া যাবে ব্রহ্মদেশীয় প্যাগোডাটি, বাঁশের খাঁচায় ঢাকা। খাঁচাটি তৈরি হয়েছিল প্যাগোডা-সংস্কারের জন্য। সংস্কার বন্ধ বেশ কিছু দিন ধরে। শুধু রয়ে গিয়েছে বাঁশের খাঁচা। যদিও পূর্ত দফতরের এক ইঞ্জিনিয়ারের কথায়, ‘‘ধীর গতিতে হলেও ‘ওয়র্ক ইন প্রোগ্রেস।’’ দৃশ্যত, প্যাগোডার এক দিকের কিছু কাঠ পাল্টানো হয়েছে মাত্র।
ছবি: দেশকল্যাণ চৌধুরী
গত এক বছরে কাজের কাজ যে কিছুই হয়নি তা প্যাগোডাটিকে দেখলেই বোঝা যায়। মূল্যবান বর্মাকাঠের পাটাতন কোথাও ভেঙে পড়েছে, কোথাও কাঠ খুলে বিপজ্জনক ভাবে ঝুলে রয়েছে। স্তম্ভ বেয়ে বেড়ে উঠেছে লতানো গাছ। অনেক জায়গাতেই রং চটে গিয়েছে। ক্ষতি হয়েছে সূক্ষ্ম কারুকাজগুলিরও।
পূর্ত দফতর-সূত্রে জানা গিয়েছে, প্যাগোডার সংস্কারে শেষ কাজ হয়েছিল ২০০০-এ। তার পরে ওই প্যাগোডার উদ্বোধন করেন তৎকালীন পূর্তমন্ত্রী ক্ষিতি গোস্বামী। কিন্তু উদ্বোধনের পরে আর রক্ষণাবেক্ষণ করা হয়নি। গত বছরের গোড়ায় ফের সংস্কার শুরু হয়। পূর্ত দফতরের এক ইঞ্জিনিয়ার বলেন, “সংস্কারে হাত দিয়েই বুঝতে পারি, বেশির ভাগ বার্মিজ কাঠই পচে গিয়েছে। ওই কাঠ পাল্টে ফেলা দরকার। তার জন্য দরকার অনেক টাকা। তার বাজেট তৈরি হয়েছে। অর্থ দফতর অনুমোদন করলেই সংস্কার শুরু হয়ে যাবে।” পূর্তমন্ত্রী সুদর্শন ঘোষ দস্তিদারও বলেছেন, “প্যাগোডার আমূল সংস্কার প্রয়োজন। সামনের আর্থিক বছরে অর্থ দফতরের অনুমোদন পেলেই কাজ শুরু হয়ে যাবে।”
পূর্ত দফতর জানাচ্ছে, প্যাগোডাটি ঘোষিত হেরিটেজ। তাই পুরনো আদল বজায় রেখে সংস্কার করতে হবে। কিন্তু প্রশ্ন উঠেছে, ২০০০-এর পরে কেন রক্ষণাবেক্ষণ হয়নি? কেনই বা চোখে পড়েনি প্যাগোডার এই হাল? পূর্ত দফতরের এক আধিকারিক জানান, সংস্কার না হলেও ২০০৪-এ এক বার রং করা হয়েছিল। তবে তাঁর আশ্বাস, এ বার সংস্কারের পরে যাতে ঠিকমতো রক্ষণাবেক্ষণ হয় সেটা দেখা হবে।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.