টুকরো খবর
কেন্দুপাতার দাম বাড়ানোর দাবিতে মাওবাদীদের বন্ধ
কেন্দুপাতার দাম বাড়ানোর দাবিতে এ বার আন্দোলনে নামছে মাওবাদীরা। এই দাবি আদায়ে আদিবাসী অধ্যুষিত ঝাড়খণ্ডের জেলাগুলিতে মাওবাদীরা বাংলা নববর্ষের প্রথম দু’দিন বন্ধের ডাক দিয়েছে। ঝাড়খণ্ডের সীমানা সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং ওড়িশার কিছু অঞ্চলকেও ৪৮ ঘণ্টা এই বন্ধে সামিলকরেছে মাওবাদীরা। বন্ধের প্রেক্ষিতে এ বার প্রশাসন অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে ঘাটশিলা-সহ পূর্ব সিংভূম জেলায়। রাজ্য পুলিসের মুখপাত্র, আইজি রাজকুমার মল্লিক বলেন, “বন্ধকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সব রকমের সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হয়েছে।” বিড়ি শিল্পের অন্যতম প্রধান উপকরণ কেন্দুপাতা। ঝাড়খণ্ড প্রশাসন সূত্রে খবর, পূর্ব সিংভূম জেলার গরিব আদিবাসীদের জীবিকা বহুলাংশেই কেন্দুপাতার উপর নির্ভরশীল। কিন্তু ফড়ে বা মধ্যস্থতাকারীদের প্রভাবে গরিব আদিবাসীরা সরাসরি বিড়ি প্রস্তুতকারকদের কাছে কেন্দুপাতা বেচতে পারেন না। গরিব আদিবাসীদের কাছ থেকে পাতা কিনছে কেন্দুপাতা সরবরাহকারী এক শ্রেণির ব্যবসায়ী। এরাই বিড়ি শিল্পে কেন্দুপাতা সরবরাহ করছেন। দাম পাচ্ছেম না গরিব আদিবাসীরা। চলতি মাস থেকে শুরু হয়েছে কচি কেন্দুপাতা তোলার মরসুম। নতুন পাতা তোলার কাজ চলবে আগামী প্রায় আড়াই মাস ধরে। তার পর থেকে সারা বছর ধরে চলবে অপেক্ষাকৃত শক্ত কেন্দুপাতা তোলার কাজ। এই পরিস্থিতিতে কেন্দুপাতার মূল্য বৃদ্ধির দাবিতে মাওবাদীদের ডাকা এই বন্ধে আদিবাসী অধ্যুষিত এলাকার রাজনীতি নতুন মাত্রা পেতে পারে বলে মনে করছে ঝাড়খণ্ডের
সংশ্লিষ্ট মহল।

বিদ্যুতের তার ছিঁড়ে মৃত ৬, জখম ১৮
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারালেন ৬ জন। মৃতের তালিকায় রয়েছেন এক মহিলাও। পুলিশ জানায়, একটি যাত্রীবোঝাই গাড়ি বিদ্যুৎ স্তম্ভে ধাক্কা মারলে তা ভেঙে পড়ে। বিদ্যুৎবাহী তার এসে পড়ে গাড়িটির উপর। আর তা থেকেই নেমে আসে বিপদ। ছয় যাত্রীর মৃত্যু ছাড়াও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর জখম হয়েছেন আরও ১৮ জন যাত্রী। আজ দুপুর ১২ টা নাগাদ দুর্ঘটনাটি ঘটেছে চাতরা জেলার ইটখোরি থানার আসরিয়া গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃত এবং আহতেরা সকলেই হাজারিবাগ জেলার বাসিন্দা। চাতরা জেলার পুলিশ সুপার, অনুপ বার্থারে জানিয়েছেন, যাত্রীবোঝাই পিকআপ ভ্যানটি আসরিয়া গ্রামের রাস্তার পাশে একটি হাই ভোল্টেজের (১১০০০ ভোল্টের) বিদ্যুৎ খুঁটিতে ধাক্কা মারে। যাত্রীবোঝাই গাড়ির ধাক্কায় খুঁটি থেকে তার ছিড়ে পড়ে ওই গাড়িরটির উপরেই। ঘটনাস্থলেই মৃত্যু হয় পাঁচজন যাত্রীর। হাসপাতালে মারা যান এক জন। ইটখোরি থানা থেকে জানানো হয়, পিক-আপ ভ্যানে ২৪ জন যাত্রী ছিলেন। হাজারিবাগ থেকে তাঁরা চাতরার একটি মন্দিরে যাচ্ছিলেন। পুলিশ জানিয়েছে, এ যাবৎ চারটি দেহ শনাক্ত করা গিয়েছে। এঁরা হলেন: কৈলাশ শর্মা, সুরেন্দ্র ঠাকুর, রীনা দেবী এবং রাজেন্দ্র ঠাকুর। এরা হাজারিবাগের বিহারিগাঁওয়ের বাসিন্দা।

অপহৃত ব্যবসায়ী উদ্ধার, গ্রেফতার ৫
দিন তিনেক নিখোঁজ থাকার পর জামশেদপুর থেকে অপহৃত ছাঁট লোহার কারবারির হদিশ মিলল সিমডেগায়। পুলিশের জালে ধরা পড়েছে অপহরণকাণ্ডে জড়িত পাঁচ যুবকও। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে নগদ ৪০ হাজার টাকা। অপহরণের পর ওই ব্যবসায়ীকে ভয় দেখিয়ে এটিএম থেকে টাকাটা দুষ্কতীরা তুলিয়েছিল বলে পুলিশ জানিয়েছে। পুলিশ জানায়, ইস্পাত নগরীর ছাঁট লোহার কারবারি, রাজেশ জয়সোয়াল গত সোমবার রাতে রহস্যজনকভাবে নিখোঁজ হন। সোনারি বৃন্দাবন গার্ডেন এলাকার বাসিন্দা ওই ব্যবসায়ীর পরিবার ঘটনাটি স্থানীয় থানায় জানান। অপহরণের মামলা রুজু করে শুরু হয় তদন্ত। অপহরকাণ্ডে ওড়িশা এবং বিহারের দুষ্কৃতীদের যোগাযোগ থাকার সন্দেহে সিমডেগা জেলা পুলিশকে সতর্ক করা হয়। পুলিশ জানিয়েছে, ওড়িশা এবং বিহারের দুষ্কৃতী দলের সঙ্গে সিমাডেগার দুষ্কৃতীদের যোগাযোগ রয়েছে। সিমডেগা জেলার পুলিশ সুপার প্রভাত কুমার জানিয়েছেন, জামশেদপুরের অপহৃত ব্যবসায়ীর খোঁজে সিমডেগার ভাট্টিটোলি কলোনি এলাকায় পুলিশের জাল বিছানো হয়। গত কাল ভাট্টিটোলি কলোনির একটি ঘর থেকে উদ্ধার করা হয়েছে জামশেদপুরের ওই ব্যবসায়ীকে। একই সঙ্গে অপহরণকাণ্ডে যুক্ত অভিযোগে পাকড়াও করা হয়েছে পাঁচ যুবককেও। সবাইকে পূর্ব সিংভূম জেলা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

উৎসবের মিশ্রণে এখন মুখর ত্রিপুরা
ত্রিপুরা এখন ‘মিশ্র সংস্কৃতির’ উৎসবে মুখর। বর্ষবরণ ও বর্ষবিদায়কে কেন্দ্র করে রাজ্য জুড়ে নানান উৎসব শুরু হয়েছে। বাংলা নববর্ষ, বর্ষবিদায়, গড়িয়া, গাজন, বিজু, বুইসু ইত্যাদি উৎসবকে ঘিরে মানুষের প্রবল উৎসাহ। ত্রিপুরা চুবুলাই বুথু রাজ্য ভিত্তিক বুইসু উৎসবের আয়োজন করেছে। ত্রিপুরি উপজাতি সম্প্রদায় সদস্যদের মধ্যে এই উৎসব ঘিরে মাদকতা এখন তুঙ্গে। চাকমা জনজাতির উৎসব বিজু। এই উৎসব এ বার হচ্ছে উত্তরে, ময়নামায়। উৎসবের উদ্বোধন করে উপজাতি পর্ষদের অধিকর্তা রঞ্জিৎ দেববর্মা বলেন, ‘‘বঙ্গ-সংস্কৃতির দ্বারা প্রভাবিত হয়ে ত্রিপুরার জনজাতি মানুষ এখন উৎসবমুখর হয়ে উঠেছেন। রাজ্যব্যপী মিশ্র-সংস্কৃতির সম্প্রীতি বজায় রাখার জন্য এ ধরনের উৎসব অত্যন্ত কার্যকর ও অর্থবহ।’’ চাকমা জনজাতির এই উৎসবে অংশগ্রহণ করতে বহু মানুষ আজ ময়নামায় আসছেন বলে তিনি জানান। জামাতিয়া সম্প্রদায়ের উৎসবের নাম গড়িয়া। এই উৎসব হচ্ছে পার্বত্য ত্রিপুরার বিভিন্ন প্রান্তে। এ ছাড়াও, আজ চৈত্র সংক্রান্তি। গাজন, চড়ক উৎসব চলছে রাজ্যজুড়ে। পাশাপাশি, আগরতলায় বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করেছেন কাব্যলোকের প্রতিনিধিরা। শহরে মহারানী তুলসীবতী বালিকা বিদ্যালয়ের প্রাঙ্গণে সন্ধ্যায় শুরু হয়েছে ‘বর্ষবিদায়’ অনুষ্ঠান। চলবে রাত বারোটা পর্যন্ত। আগামিকাল ১ বৈশাখ ‘বর্ষবরণ’ অনুষ্ঠানের আয়োজনও করেছেন তাঁরাই। সংস্থার এক প্রতিনিধি বললেন, দু’দিনের এই অনুষ্ঠানে ত্রিপুরার ‘মিশ্র সংস্কৃতি’-র ধারাকে তুলে ধরতে গড়িয়া, গাজন, বিজু, এবং বিহু উৎসবের সংমিশ্রণ ঘটবে। কলকাতা, বাংলাদেশ থেকেও আসছেন শিল্পীরা।

মাটি খুঁড়ে উদ্ধার অপহৃত ব্যবসায়ীর দেহ
অপহৃত এক ব্যবসায়ীর দেহ উদ্ধার হল অসম-মেঘালয় সীমানায়। পুলিশ জানিয়েছে, গত ৪ মার্চ দুধনৈ থেকে গোয়ালপাড়া যাচ্ছিলেন ব্যবসায়ী তথা আসুর প্রাক্তন যুগ্ম সম্পাদক জয়দেব রাভা। তাঁর সঙ্গে ছিলেন চিকিৎসক পার্থসারথি হাজরিকা ও দিগন্ত রাভা। কৃষ্ণাইয়ের পাইকান এলাকা থেকে দুষ্কৃতীরা তাঁদের অপহরণ করে। অপহরণ কাণ্ডের প্রতিবাদে নানা সংগঠনের তরফে মিছিল বের করা হয়। পুলিশও অভিযান চালায়। ২১ মার্চ দিগন্তবাবু ও পার্থসারথিবাবুকে মুক্তি দিলেও অপহরণকারীরা জয়দেববাবুকে ছাড়েনি। গত কাল অসম-মেঘলায়ের সীমানায়, খাসিখাগ্রা এলাকার পাহাড় থেকে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। দেহটি মাটিতে পোঁতা ছিল। মৃতদেহের হাত পিছমোড়া করে বাঁধা থাকলেও দেহে আঘাতের চিহ্ন মেলেনি। পুলিশের সন্দেহ, তাঁকে জীবন্ত পুঁতে ফেলা হয়েছিল। অন্য দিকে, কার্বি আংলং জেলার রংবংঘাট হাসপাতাল থেকে অপহৃত ৮ শ্রমিককে কেপিএলটি জঙ্গিরা মুক্তি দিয়েছে। এক সপ্তাহ ধরে শ্রমিকদের আটকে রাখলেও পুলিশ বা সেনা তাঁদের কোনও সন্ধান পায়নি। গত কাল শ্রমিকরা ফিরে এসে পুলিশকে জানিয়েছে, পাহাড়-জঙ্গলের মধ্য দিয়ে তাঁদের নিয়ে যাওয়া হয়েছিল। গত কাল রাতে দুর্গম পাহাড়ি কোনও এলাকায় তাঁদের মুক্তি দেওয়া হয়।

একটি বিস্কুটকে কেন্দ্র করে বালকের মৃত্যু
বিস্কুট খাওয়াকে কেন্দ্র করে গোলমালে এক বালকের মৃত্যু হয়েছে। বুধবার ঘটনাটি ঘটেছে খাগাড়িয়া জেলার পরবত্তা থানার লাগারটোলা এলাকায়। মৃতের নাম রাজকুমার (১৪)। পুলিশ জানিয়েছে, বুধবার বিকেলে রাজকুমার বিস্কুট কিনতে স্থানীয় একটি দোকানে যায়। দোকানে দাঁড়িয়েই বিস্কুটটি সে খেয়ে নেয়। দোকানদার বালকের কাছ থেকে দাম চাইলে সে বলে পয়সা দিয়ে দিয়েছে। এই শুনে দোকানদার আশিসকুমার গুপ্ত রেগে গিয়ে তাকে মারধর করে। ঘটনা ক্রমেই গুরতর আকার নেয়। মারের চোটে অসুস্থ হয়ে পড়া রাজকুমারকে বেগুসরাই হাসপাতালে ভর্তি করা হয়। গত কাল রাতে তার মৃত্যু হয়। সংশ্লিষ্ট থানার ওসি জানিয়েছেন, এখনও এই নিয়ে কোনও অভিযোগ দায়ের করা হয়নি। পুলিশ বিষয়টি তদন্ত করে দেখছে। তিনি জানান, ওই দোকানদারকে পুলিশ এক দফা জেরা করেছে।

ভুয়ো সংঘর্ষ নিয়ে নোটিস
ভুয়ো সংঘর্ষের তদন্তের জন্য কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলিকে নির্দেশিকা তৈরির আদেশ দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার এই মর্মে একটি নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। এর আগে শীর্ষ আদালত গুজরাত সরকারকে একই মর্মে একটি নির্দেশিকা জারি করেছিল। তাতে বলা হয়েছিল, ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত গুজরাতে যে ক’টি ভুয়ো সংঘর্ষ হয়েছে, তার প্রতিটির তদন্ত করতে হবে। এই নির্দেশিকার প্রতিবাদ করে গুজরাত সরকারের তরফ থেকে একটি আবেদন করা হয় যাতে বলা হয়, ভুয়ো সংঘর্ষের ঘটনা এক মাত্র গুজরাতেই ঘটে না। ফলে বাকি রাজ্যগুলিকেও একই নির্দেশ দিতে হবে। তারই পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের এই নতুন বিজ্ঞপ্তি।

নিয়ন্ত্রণ হারিয়ে খাদে ট্রাক, মৃত ১
যাত্রীবোঝাই একটি ছোট ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যাওয়ায় প্রাণ হারালেন এক যাত্রী। আহত হয়েছেন আরও ১৯ জন যাত্রী। গত কাল ঘটনাটি ঘটেছে ধলাই জেলার গণ্ডাছড়ার অন্তর্গত হাতিরমাথা অঞ্চলে। যাত্রীবোঝাই ছোট ট্রাকটি বানছা পাড়া থেকে গণ্ডাছড়ায় যাচ্ছিল। বানছা পাড়াতে পাহাড়ি রাস্তা ধরে উপরে ওঠার সময়ে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় লেইন্তা ত্রিপুরা নামে এক মহিলা যাত্রীর। জখম হয়েছেন ১৯ জন যাত্রী। আহত যাত্রীদের মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁদের আগরতলার জিবি হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ গাড়িটিকে আটক করেছে, কিন্তু চালক পলাতক।

মুঙ্গেরে ধৃত মাওবাদী নেতা
মুঙ্গের থেকে এক কট্টর মাওবাদী নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। মনোজ যাদব নামে ওই মাওবাদী জঙ্গি তোলা আদায় এবং সরকারি অফিস আক্রমণের ঘটনায় জড়িত। পুলিশ জানিয়েছে, গত কাল রাতে গোলাডি এলাকা থেকে মনোজকে গ্রেফতার করা হয়। জেলার পুলিশ সুপার পি কান্নন বলেন, “মনোজ সংগ্রামপুর বিডিও অফিস আক্রমণের ঘটনায় জড়িত। এ ছাড়াও একটি সড়ক নির্মাণ সংস্থার কাছ থেকে ১৫ লক্ষ টাকা তোলা আদায়ের ঘটনায় জড়িত।” পুলিশ তাঁকে জেরা করছে। এখনও তাঁর কাছ থেকে তেমন কোনও তথ্য পাওয়া যায়নি বলে পুলিশ জানিয়েছে।

নীতীশ মুম্বই এলে আপত্তি নেই: রাজ
নীতীশ মুম্বইয়ে এলে বিক্ষোভ দেখাবেন না রাজ ঠাকরেরা। ১৫ এপ্রিল বিহার দিবস পালনের জন্য নীতীশ কুমার মুম্বই যাবেন বলে জানান। রাজ বলেন, তাদের রাজ্যে বিহার দিবস পালন করা যাবে না। শুরু হয় রাজ-নীতীশ বাগযুদ্ধ। তবে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বণের আশ্বাস, বিহার দিবস উদ্যাপনের জন্য যথেষ্ট নিরাপত্তার ব্যবস্থা করা হবে। রাজও শুক্রবার বলেন, “নীতীশের সঙ্গে কথা বলে গোটা বিষয়ে মিটমাট করে নিয়েছি। প্রতিবাদ জানাবে না দল।”

বাড়ল ইতিহাসবিদ হিসের ভিসার মেয়াদ
আরও এক বছর বাড়ল বিতর্কিত ঐতিহাসিক পিটার হিসের ভিসার মেয়াদ। আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে এই খবর জানানো হয়েছে। ১৫ এপ্রিল শেষ হচ্ছে হিসের ভিসার মেয়াদ। ঋষি অরবিন্দের জীবনী লিখে বিতর্কে জড়ান হীস। অভিযোগ ওঠে, ইতিহাসে স্বাধীনতা সংগ্রামী তথা ধর্মগুরু অরবিন্দের অবদানকে বিকৃত করেছেন তিনি। ভক্তদের এই অভিযোগের ভিত্তিতে হিসের ভিসার মেয়াদ বাড়াতে অস্বীকার করে অবিভাসন দফতর। সংবাদমাধ্যমে বিষয়টি প্রচারিত হলে, এ ব্যাপারে সব তথ্য চেয়ে পাঠান স্বরাষ্ট্রমন্ত্রী চিদম্বরম। তাঁরই হস্তক্ষেপে আজ হিসের ভিসার জট কেটেছে।

তথ্য জানায় সীমা চান কপাডিয়া
তথ্যের অধিকার আইন এক গুরুত্বপূর্ণ হাতিয়ার। কিন্তু, তথ্য জানারও সীমা থাকা উচিত বলে আজ মন্তব্য করেছেন প্রধান বিচারপতি এস এইচ কপাডিয়া। একটি মামলার শুনানির সময়ে কপাডিয়া বলেন, সম্প্রতি বিচারপতিদের সম্পর্কে তথ্য জানতে চেয়ে অনেক আবেদন জমা পড়েছে। ব্যক্তিগত অনেক তথ্য তিনি জানিয়েছেন। কিন্তু, কোনও আইনজীবীর সঙ্গে তাঁর পরিচয় ছিল কি না তা জানতে চেয়েছেন কেউ। আবার কোনও মধ্যাহ্নভোজের আমন্ত্রণ তিনি পেয়েছেন কোথা থেকে পেয়েছেন তাও জানতে চাওয়া হয়েছে। এই ধরনের তথ্য জানতে চাওয়া বাড়াবাড়ির পর্যায়ে পড়ে বলে মনে করেন তিনি।

নিখরচায় ডাক্তারি-ইঞ্জিনিয়ারিং ছাত্রীদের
সরকারি কলেজে ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং এ বার বিনা খরচে পড়ার সুযোগ পাবে ছাত্রীরা। গত কাল লখনউয়ের এক ইঞ্জিনিয়ারিং কলেজের ১২৫তম বর্ষের অনুষ্ঠানে গিয়ে এই ঘোষণা করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। ওই কলেজের নতুন ছাত্রাবাস নির্মাণের জন্য রাজ্য সরকার এক কোটি টাকা দেবে বলেও জানান তিনি। ছাত্রীদের বিনামূল্যে পড়ার বন্দোবস্তের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ বাড়াতে রাজ্যে আইটি পার্ক তৈরি ও শিল্পপতিদের বিশেষ সুযোগ সুবিধা দেওয়ার আশ্বাস দিয়েছেন অখিলেশ।

আজাদের মৃত্যু নিয়ে ফের তদন্তের ইঙ্গিত আদালতের
মাওবাদী নেতা আজাদের মৃত্যু নিয়ে নিরপেক্ষ তদন্তের আর্জি বিবেচনা করবে সুপ্রিম কোর্ট। আজ এই কথা জানিয়েছে বিচারপতি আফতাব আলম ও বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের বেঞ্চ। ২০১০ সালের জুলাই মাসে অন্ধ্রপ্রদেশের আদিলাবাদ জেলায় পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হন আজাদ ও তাঁর সঙ্গী সাংবাদিক হেমচন্দ্র পাণ্ডে। পরে এই ঘটনা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন হেমচন্দ্রের স্ত্রী বিনীতা ও সমাজকর্মী স্বামী অগ্নিবেশ। তাঁদের অভিযোগ, আজাদ ও হেমচন্দ্রকে ভুয়ো সংঘর্ষে খুন করা হয়েছে। ঘটনার তদন্তের পরে সিবিআই জানায়, আজাদ ভুয়ো সংঘর্ষে মারা যাননি। আজ সওয়ালের সময়ে অগ্নিবেশের আইনজীবী প্রশান্ত ভূষণ বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের অনুমতি ছাড়া আজাদকে খুন করা সম্ভব নয়। সিবিআই স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে। তাই এই তদন্ত নিরপেক্ষ, এ কথা মেনে নেওয়া কঠিন।

আপাতত রেহাই নূপুরকে

নূপুর তলোয়ারকে গ্রেফতার করল না সিবিআই। জামিন অযোগ্য পরোয়ানা নিয়ে সুপ্রিম কোর্টে তাঁর আর্জির শুনানি শেষ না হওয়া পর্যন্ত নূপুরের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না বলে জানিয়েছে তারা। আজ সুপ্রিম কোর্টে হাজির ছিলেন নূপুর। মেয়ে আরুষি ও পরিচারক হেমরাজের খুনের মামলায় অভিযুক্ত নূপুর। সম্প্রতি গাজিয়াবাদের আদালতে হাজির না হওয়ায় তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য পরোয়ানা জারি হয়। নূপুর ও তাঁর স্বামী রাজেশ তলোয়ারের বাড়িতে হানা দেয় সিবিআই। নূপুর পালিয়ে বেড়াচ্ছেন বলেও প্রচার করে সংবাদমাধ্যমের একাংশ।

অ্যাম্বুল্যান্সে গুলি মাওবাদীদের

ছত্তীসগঢ়ের সুকমা জেলায় আজ একটি অ্যাম্বুল্যান্স ভ্যানকে লক্ষ্য করে গুলি চালায় মাওবাদীরা। অল্পের জন্য রক্ষা পেয়েছেন ভ্যানের ১১ জন যাত্রী। এর মধ্যে ৬ জনই শিশু। অসুস্থ ওই শিশুদের চিকিৎসার জন্য ছিন্টাগুফা এলাকা থেকে দূরপানাল গ্রামে নিয়ে যাওয়া হচ্ছিল। পথের মাঝে আচমকাই ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসে। চালক তীব্র গতিতে গাড়ি চালিয়ে গন্তব্যে পৌঁছন। তাঁর উপস্থিত বুদ্ধির জন্যই যাত্রীদের কোনও ক্ষতি হয়নি। ছিন্টাগুফা এলাকাতেই অন্য একটি ঘটনায় এক দল নিরাপত্তাকর্মীর উপর হামলা চালায় ৫০ জন মাওবাদীর দল। গুলিবিনিময়ের মাঝে পড়ে দুই মহিলা শ্রমিকের মৃত্যু হয়।

ঘুষ নিতে গিয়ে ধৃত সরকারি কর্মী

ঘুষ নেওয়ার অপরাধে জমি রেজেস্ট্রি দফতরের এক কর্মীকে হাতেনাতে ধরল ভিজিল্যান্সের অফিসাররা। শুক্রবার ওই কর্মী তাঁর কাটিহারের অফিসে বসে ঘুষ নিচ্ছিলেন। তখন অফিসাররা তাঁকে ধরেন। ভিজিল্যান্স দফতর জানিয়েছে, জমি রেজেষ্ট্রি করিয়ে দেওয়ার শর্তে তিনি মিলন কুমার লাল নামে এক ব্যক্তির কাছ থেকে চার হাজার টাকা ঘুষ নেওয়ার সময় ধরা পড়েন। এডিজি সিপি ঠাকুর বলেন, “চার হাজার টাকা ছাড়াও তাঁর কাছে আরও ৩২ হাজার টাকা পাওয়া গিয়েছে। যার কোনও হিসেব তিনি দিতে পারেননি।”

টাট্রা চুক্তি নিয়ে মামলা দায়ের

টাট্রা ট্রাক নির্মাতা ভেকট্রা গোষ্ঠীর প্রধান রবি ঋষির বিরুদ্ধে বেআইনি আর্থিক লেনদেনের মামলা করল এনফোর্সমেন্ট দফতর (ইডি)। সেনাবাহিনীকে টাট্রা ট্রাক বিক্রির চুক্তিতে কালো টাকার লেনদেন হয়েছে কি না তা খতিয়ে দেখছে ইডি। টাট্রা ট্রাক বিক্রির জন্য তাঁকে ঘুষ দেওয়ার চেষ্টা হয়েছিল বলে অভিযোগ করেছিলেন সেনাপ্রধান বিজয়কুমার সিংহ। সেই অভিযোগের তদন্ত করছে সিবিআই। পাশাপাশি টাট্রা ট্রাক বেশি দামে সেনাকে বিক্রি করা হয়েছে কি না তা তদন্ত করে দেখছে ইডি। ইডি রবি ঋষিকে জেরা করবে বলে জানা গিয়েছে।

টুজি মামলায় ফের আর্জি কেন্দ্রের

যে কোনও প্রাকৃতিক সম্পদ নিলামের মাধ্যমে বন্টন করতে হবে বলে টুজি মামলায় রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছে কেন্দ্র। আজ সেই আর্জির ভিত্তিতে মামলার আবেদনকারী সেন্টার ফর পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন ও সুব্রহ্মণ্যম স্বামীকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু, রায়ের ফলে ক্ষতিগ্রস্ত টেলিকম সংস্থাগুলিকে নোটিস পাঠাতে রাজি হয়নি শীর্ষ আদালত।

যৌন হেনস্থায় ধৃত

পরিচারিকার উপর যৌন হেনস্থার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে দিল্লির জামিয়া নগর এলাকায়। বছর চোদ্দোর ওই পরিচারিকার অভিযোগ, গৃহকর্তার ছেলে নাদিম তাকে প্রায়ই মারধর ও শারীরিক ভাবে হেনস্থা করত। গত মঙ্গলবার নাদিম তার উপর চড়াও হলে সে প্রতিবেশীকে জানায়। তিনিই খবর দেন পুলিশে।

ট্রাক্টরের ধাক্কায় ছাত্রের মৃত্যু
আজ সকালে রাঁচির নামকুম এলাকায় ট্রাক্টরের ধাক্কায় মোটরবাইক আরোহী এক কিশোর ছাত্রের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, তার নাম অনীশ রঞ্জন। একটি ইংরাজি মাধ্যম স্কুলের মেধাবী ছাত্র অনীশ এ বার মাধ্যমিক পরীক্ষায় বসেছিল। পুলিশ জানিয়েছে, অনীশ থাকত নামকুমের নয়াটোলি এলাকায়। সেখান থেকে এ দিন সকালে মোটরবাইক চালিয়ে রাঁচিতে যাচ্ছিল। নামকুমের লোহাডিহির কাছে পিছন থেকে একটি ট্রাক্টর ধাক্কা মারলে মোটরবাইক নিয়ে রাস্তার পাশে ছিটকে পড়ে ওই কিশোর। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে সে মারা যায়। অনীশের মৃত্যুতে নামকুম এলাকায় শোকের ছায়া নেমে আসে। যান চলাচল নিয়ে এলাকায় উত্তেজনাও রয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.