টুকরো খবর
৪০ কেজি গাঁজা-সহ রাঁচিতে গ্রেফতার নদিয়ার ২ তরুণী
আন্তঃরাজ্য মাদক চালান চক্রের সদস্য, দুই বাঙালি তরুণীকে আজ সকালে রাঁচি শহরে বমাল পাকড়াও করেছে পুলিশ। দুই মহিলার হেফাজতে থাকা তিনটি বড় ব্যাগ থেকে উদ্ধার হয়েছে ৪০ কিলোগ্রাম গাঁজা। পুলিশ জানিয়েছে, রাঁচির বিরসা মুন্ডা বাসস্ট্যান্ড-এ বেনারসগামী একটি বাস থেকে আজ সকালে ওই দুই তরণীকে ধরা হয়েছে। জেরায় পুলিশকে তারা জানিয়েছে, তারা পশ্চিমবঙ্গের নদিয়া জেলার ফাজিল নগরের বাসিন্দা। পুলিশ জানিয়েছে, ধৃত দুজনেরই বয়স ২৫ থেকে ৩০-এর মধ্যে। এক জনের নাম বেবি হালদার, দ্বিতীয় জন সন্ধ্যা হালদার। জেরায় বাংলায় কথা বললে তাদের বয়ান নথিভুক্ত করতে গিয়ে প্রচন্ড সমস্যায় পড়তে হয়েছে রাঁচি পুলিশকে। পুলিশ জানিয়েছে, ওই দুই তরুণী আজ সকালেই ওড়িশার কটক থেকে বাসে রাঁচি পৌঁছয়। রাঁচির বিরসা মুন্ডা বাসস্ট্যান্ড থেকেই বেনারসগামী বাসটিতে তারা উঠে বসে। বাসের পিছনের সিটে পাশাপাশি বসেছিল তারা। তাদের সঙ্গে ছিল একটি ট্রলি ব্যাগ এবং দুটি এয়ার ব্যাগ ভর্তি গাঁজা। আগাম খবরের ভিত্তিতে ভোর থেকেই বিরসা মুন্ডা বাসস্ট্যান্ডে জাল বিছিয়ে রেখেছিল পুলিশ। সেই জালে ধরা পড়ে যায় ওই দুই তরুণী। তবে পুলিশের জাল কেটে ওই বাস থেকেই গা-ঢাকা দিয়েছে মাদক চক্রের আরও তিন সদস্য। সম্প্রতি রাঁচি শহরকে ব্যবহার করে মাদক পাচারের ঘটনা বেড়ে গিয়েছে বলে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন পুলিশের কর্তারা। তাঁদের বক্তব্য, গত ৩০ মার্চ রাঁচির নামকুম থানা এলাকায় ধরা পড়েছে একটি মাদক চক্র। জামশেদপুর থেকে রাঁচিগামী একটি গাড়ি আটক করে তল্লাশি চালাতে গিয়ে উদ্ধার হয় এক কুইন্টাল গাঁজা।

নিলামে গগন, অবন, কিঙ্করও
রাজধানীর বুকে এ বার নিলামে উঠতে চলেছে গগনেন্দ্রনাথ, অবনীন্দ্রনাথ আর রামকিঙ্করের আঁকা ছবি। দেশজ শিল্পধারা পুনরুজ্জীবনের পথিকৃৎদের নিয়েই আয়োজন করা হচ্ছে একটি প্রদর্শনী ও নিলামের। সেই অনুষ্ঠানেই আলাদা করে গুরুত্ব পাচ্ছে গগন-অবন ঠাকুরের সঙ্গে রামকিঙ্কর বেইজের কাজও। ২০ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া ওই প্রদর্শনী তথা নিলামের আয়োজকরা জানিয়েছেন, বাংলায় দেশজ শিল্পধারার পুনরুজ্জীবন ভারতের ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। সে সময়ের চিত্রশিল্পে যেমন জাতীয় আদর্শ, ভাবধারা, সংস্কৃতি উঠে এসেছে, তেমনই ব্রিটিশ শাসনের বিরুদ্ধে দেশের মানুষের আন্দোলনও স্থান পেয়েছে। তা ছাড়া, এই সময়ের শিল্পীরা অনেকেই পাশ্চাত্য প্রভাবকে পাশে সরিয়ে রেখে মোগল ধারাকে পুনরুজ্জীবনের চেষ্টা করেছিলেন। এমন পরীক্ষা-নিরীক্ষার অন্যতম পুরোধা ছিলেন অবনীন্দ্রনাথ ঠাকুর। ছিলেন গগনেন্দ্রনাথ ঠাকুর, অসিত হালদার প্রমুখ শিল্পীও। এঁদের ছবির পাশাপাশি বাংলার প্রথম আধুনিক ভাস্কর রামকিঙ্কর বেইজের কাজও স্থান পেতে চলেছে প্রদর্শনী ও নিলামে। আয়োজকদের এক কর্তা জানিয়েছেন, এমন বিখ্যাত শিল্পীদের কাজ সকলের সামনে আনতে পেরে তাঁরা গর্বিত।

দিল্লিতে বাল্যবন্ধুর হাতে খুন ইঞ্জিনিয়ার
তিন দিন আগে অপহৃত দিল্লির ইঞ্জিনিয়ারকে গলায় তার পেঁচিয়ে হত্যা করেছে তাঁরই স্কুলের বন্ধু। কাল রাতে পশ্চিম দিল্লির নিহাল বিহার এলাকায় জনি গুপ্ত (২৩) নামে ওই ইঞ্জিনিয়ারের দেহ উদ্ধার করেছে পুলিশ। সেখানেই তাঁর বাড়ি। সাংবাদিক বৈঠকে দিল্লি পুলিশের যুগ্ম কমিশনার আর এস কৃষ্ণাইয়া জানান, অপহরণের দিনই জনিকে খুন করা হয়। মূল চক্রী জনির বন্ধু অনুপ (২৫) ও তার সঙ্গীদের গ্রেফতার করেছে পুলিশ। তারা দোষ স্বীকার করেছে পুলিশের কাছে। জনি-অনুপ স্কুলের পরে একই ইঞ্জিনিয়ারিং কলেজেও পড়ত। তবে অনুপ পড়া ছেড়ে দিয়েছিল। পুলিশের দাবি, জনির বাবা জমি সংক্রান্ত লেনদেনে প্রচুর টাকা পেয়েছেন জেনেই অপহরণের ছক কষে অনুপ। কী ঘটেছিল ৩ এপ্রিল রাতে? জনিকে ওই রাতে একটি গুদামে ডেকে নিয়ে যায় অনুপ। সঙ্গে ছিল তার আর এক বন্ধু অনিল, এক টেম্পো চালক এবং গুদাম-মালিক অবিনাশ। পুলিশের বক্তব্য, রাত ন’টা নাগাদ গলায় তার জড়িয়ে খুন করা হয় জনিকে। আগে থেকে খুঁড়ে রাখা গর্তে ফেলে দেওয়া হয় তাঁর দেহ। তার পরে এক কোটি টাকা মুক্তিপণ চেয়ে ফোন যায় জনির বাড়িতে।

বিজ্ঞাপনে কৃষ্ণের সাজে মোদী, বিতর্ক
ফের বিতর্কে জড়ালেন নরেন্দ্র মোদী। এক গুজরাতি দৈনিকে প্রকাশিত দলীয় বিজ্ঞাপনে নরেন্দ্র মোদীকে কৃষ্ণের বেশে দেখানো হয়েছে। এ ছাড়া অর্জুনের রূপে পেশ করা হয়েছে রাজ্য বিজেপি সভাপতি আর সি ফালদুকে। মহাভারতের পটভূমিকায় রচিত এই বিজ্ঞাপনটিতে রাজ্য বিজেপি নেতাদের দেখা যাচ্ছে পাণ্ডবদের সাজে। বিজ্ঞাপনটি দিয়েছেন আমরেলি জেলার বিজেপি সভাপতি ভরত কামদার। দলীয় সূত্রে খবর, বিজেপির তরফে আয়োজিত ‘কিষান যাত্রা’-র প্রচার করতেই বিজ্ঞাপনটি দেওয়া হয়েছে। গত কাল ফালদু সংবাদমাধ্যমকে জানান, সৌরাষ্ট্র অঞ্চলের চাষিদের মধ্যে চাষাবাদ সংক্রান্ত নিত্যনতুন বৈজ্ঞানিক পদ্ধতির বিষয়ে চেতনা গড়ে তুলতেই এই অনুষ্ঠানের আয়েজন করা হয়েছে। ফালদু আরও বলেন, ইউপিএ সরকারের ‘চাষি-বিরোধী’ নীতির প্রতিবাদ করাও তাঁদের লক্ষ্য। বিজ্ঞাপনটি নিয়ে এর মধ্যেই প্রতিবাদ জানিয়েছে কংগ্রেস।

মেলা ঘিরে দুই রাজ্যের টানাপোড়েন
মেলা ভাঙা নিয়ে ফের উত্তপ্ত হয়ে উঠেছে অসম-অরুণাচল সীমানা। অসমের ধেমাজি জেলায়, অসমের জমিতেই অরুণাচলের বাসিন্দারা মালিনি মেলার আসর বসিয়েছিলেন। এই এলাকাটি লিকাবালি নামে পরিচিত। লিকাবালি সীমানা নিয়ে দফায় দফায় বিবাদের পরে দুই পক্ষই স্থিতাবস্থা বজায় রাখতে সম্মত হয়েছিল। কিন্তু সম্প্রতি অরুণাচলের দিক থেকে অসমের জমিতে মেলা শুরু করায় ধেমাজির অতিরিক্ত জেলা শাসক ইউ কে বরুয়া, এসপি পি আর কর ও অন্যান্য পুলিশ-প্রশাসনের কর্তারা গত রাতে মেলার মাঠে বিরাট পুলিশবাহিনী ও রোলার নিয়ে হাজির হন। মেলার দোকান ইত্যাদির পাশাপাশি ১৯৯৪ সালে তৈরি একটি গুদামঘরও ভেঙে ফেলা হয়। ভোরবেলা বিষয়টি জানতে পেরে অরুণাচলের লিকাবালি থানার পুলিশ মেলায় হাজির হয়। দুই পক্ষে তীব্র বাদানুবাদের পরে অসম পুলিশ ও জেলাশাসক এলাকা ত্যাগ করেন। অরুণাচল পুলিশ ধেমাজির অতিরিক্ত জেলা শাসক ইউ কে বরুয়া, এসপি পি আর কর ও অন্যান্য পুলিশ-প্রশাসনের কর্তাদের নামে অনুপ্রবেশ, ভাঙচুর, চুরি, লুঠ-সহ বিভিন্ন ধারায় এফআইআর দায়ের করেছে। গালো ছাত্র সংস্থার তরফে অসম সরকারের কাছে ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। পরে পশ্চিম সিয়াং-এর জেলাশাসক আমজাদ টক ঘটনাস্থলে আসেন। ধেমাজি প্রশাসনের বক্তব্য, মেলা শেষ হওয়ার পরেই ভাঙা হয়েছে। মেলার আয়োজন করার সময়েই আপত্তি জানানো হয়েছিল।

প্রবীণ সিপিআই নেতা প্রমোদ গগৈ প্রয়াত
মারা গেলেন প্রবীণ সিপিআই নেতা প্রমোদ গগৈ। আজ সকালে ৮২ বছর বয়সে জিএনআরসি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। ১৯৩০ সালের ২৯ সেপ্টেম্বর প্রমোদবাবুর জন্ম। তিনি ১৯৯৬ থেকে ২০০১ সাল অবধি রাজ্যের মন্ত্রী ছিলেন। এআইটিইউসির সর্বভারতীয় সভাপতি তথা দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য প্রমোদবাবু স্কুলে পড়ার সময়েই বাম রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। দলের রাজ্য সম্পাদক ভোগেশ্বর দত্ত জানান, জরুরি অবস্থার সময় কারাবন্দী প্রমোদবাবু ৬৪ দিন অনশন করেছিলেন। ৫ বার শিবসাগর থেকে বিধায়ক হওয়ার পাশাপাশি, নেহরু ও ইন্দ্রজিৎ গুপ্তর পরে তৃতীয় ভারতীয় হিসাবে, বিশ্ব ট্রেড ইউনিয়নের সহ-সভাপতি হন তিনি। আগামী কাল তাঁর শেষকৃত্য হবে শিবসাগরে। প্রদেশ কংগ্রেস সভাপতি ভুবনেশ্বর কলিতা, প্রমোদবাবুর মৃত্যুকে রাজ্যের রাজনীতিতে বড় ক্ষতি বলে মন্তব্য করেন। বিজেপি নেতা প্রশান্ত ফুকনের মতে, রাজনীতিতে এমন স্বচ্ছ, দৃঢ় ব্যক্তিত্বের মানুষ উদাহরণস্বরূপ। অগপ-র সাধারণ সম্পাদক অতুল বরার মতে, প্রমোদবাবু নিজেকে সংকীর্ণ রাজনীতির গণ্ডিতে বেঁধে রাখেননি। যুক্তিবাদী, ঋজু এই নেতার বিকল্প মেলা ভার।

কংগ্রেস-সিপিএম দ্বন্দ্বে এখনও উত্তপ্ত জিরানিয়া
জিরানিয়া কাণ্ডের জেরে এলাকায় এখনও উত্তেজনা রয়েছে। গত কাল গভীর রাতে জিরানিয়া মহকুমার চম্পকনগরের কাছে কংগ্রেসের একটি পার্টি অফিস পুড়িয়ে দেয় কিছু দুষ্কৃতী। সেই ঘটনার প্রতিবাদে কিছু কংগ্রেস সমর্থক আজ সকালে চম্পকনগর সংলগ্ন জাতীয় সড়ক অবরোধ করে। পুলিশের মধ্যস্থতায় পথ অবরোধ তুলে নেওয়া হয়। পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসক কিরণ গিত্যে জানান, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। এ দিকে প্রদেশ কংগ্রেসের এক নেতার দাবি, গত কাল রাতের ঘটনার প্রেক্ষিতে প্রশাসনের তরফে দুষ্কৃতীদের গ্রেফতারের আশ্বাস পাওয়ার পরই আজ সকালে জাতীয় সড়ক অবরোধ তুলে নেওয়া হয়। এ প্রসঙ্গে জিরানিয়ার মহকুমা শাসক রতন বিশ্বাস বলেন, গত কাল গভীর রাতে চম্পকনগরে কংগ্রেসের একটি ‘অস্থায়ী পার্টি অফিসে’ কিছু দুষ্কৃতী আগুন লাগিয়ে দেয়। এই ঘটনাকে কেন্দ্র করে কংগ্রেস ও সিপিএমের দুই গোষ্ঠীর মধ্যে উত্তেজনা তৈরি হয়। স্বভাবতই কংগ্রেসের অভিযোগের তির সিপিএমের দিকে। জাতি এবং জনজাতি অধ্যুষিত, মিশ্র জনগোষ্ঠীর মানুষ এই এলাকায় বসবাস করেন।

জাল সার্টিফিকেট চক্রের সন্ধান
স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত যাবতীয় পরীক্ষার মার্কশিট এবং সার্টিফিকেট-সহ সমস্ত রকম সরকারি পরিচয়পত্রের জাল করত ওরা। চক্রটির হদিশ মিলেছে রাঁচি শহরে। পুলিশ জানিয়েছে, রাঁচি আদালত সংলগ্ন কাছারি রোডে রীতিমতো দোকান খুলে আধুনিক সরঞ্জাম নিয়ে চলছিল ওই জাল চক্রের কারবার। রাঁচির পুলিশ সুপার (শহর) রঞ্জিতকুমার প্রসাদ জানিয়েছেন, বিভিন্ন সূত্রে খবর পেয়ে আজ কাছারি রোডে হানা দিয়ে হাতেনাতে পাকড়াও করা হয়েছে ওই চক্রের ছ’জনকে। উদ্ধার হয়েছে পাসপোর্ট, ভোটার সচিত্র পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের মার্কশিট এবং শংসাপত্রের অসংখ্য নমুনা। আটক করা হয়েছে কম্পিউটার, হার্ডডিস্ক, মনিটার, প্রিন্টার-সহ নানা সরঞ্জাম।

লাতেহারে কোবরা জওয়ানের মৃত্যু
লাতেহারে মাওবাদী জঙ্গিদের সঙ্গে গত কালের লড়াইয়ে আহত এক জওয়ানের মৃত্যু হয়েছে। মৃত জওয়ানের নাম সত্যপ্রকাশ জয়সোয়াল। তিনি সিআরপির কোবরা বাহিনীর হাবিলদার ছিলেন। সংঘর্ষে আহত ঝাড়খণ্ড পুলিশের জাগুয়ার বাহিনীর জওয়ান, সঞ্জয় পাসোয়ানের চিকিৎসা চলছে রাঁচির একটি হাসপাতালে। রাজ্য পুলিশের মুখপাত্র, আইজি রাজকুমার মল্লিক জানিয়েছেন, লাতেহারের করমডিহির জঙ্গলে আজ সন্ধ্যা পর্যন্ত নতুন করে কোনও গোলমালের খবর মেলেনি। পাওয়া যায়নি গত কালের লড়াইয়ে মৃত কোনও জঙ্গির দেহও।

উত্তর-পূর্ব লিটল্ ম্যাগাজিন সম্মেলন
আগামী কাল থেকে গুয়াহাটিতে শুরু হচ্ছে উত্তর-পূর্বাঞ্চলীয় বাংলা লিটল ম্যাগাজিন সম্মেলন। মালিগাঁওয়ের সিনিয়র রেলওয়ে ইনস্টিটিউট সভাঘরে দু’দিন ধরে চলবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সম্মেলনের উদ্বোধন করবেন কবি জয় গোস্বামী। প্রধান অতিথি হিসাবে থাকছেন সাহিত্যিক নবারুণ ভট্টাচার্য। বিশিষ্ঠ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন কলকাতার বাংলা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণাকেন্দ্রের কর্ণধার সন্দীপ দত্ত। সভাপতিত্ব করবেন রবীন্দ্র গবেষক ঊষারঞ্জন ভট্টাচার্য। আলোচনা, আড্ডা, সাহিত্য-চর্চা চলবে এই দু’দিন।

স্বামী আত্মঘাতী, শোকে আগেই প্রসব পত্নীর
চাকরি না পেয়ে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করলেন এক ব্যক্তি। সেই ধাক্কা সহ্য করতে না পেরে সময়ের আগেই প্রসব হয়ে গেল তাঁর স্ত্রীর। আজ পুলিশ জানিয়েছে, চাকরি না পেয়ে দীর্ঘদিন ধরে হতাশায় ভুগছিলেন গাজিয়াবাদের নসরতপুরা এলাকার বাসিন্দা শঙ্কর রাঠৌর (৩৩)। কাল সন্ধ্যায় নিজের বাড়িতে সিলিং ফ্যান থেকে ঝুলে আত্মহত্যা করেন তিনি। এর পরই অচেতন হয়ে পড়েন তাঁর আট মাসের গর্ভবতী স্ত্রী। হাসপাতালে নিয়ে যাওয়া হলে সন্তান প্রসব করেন তিনি।

দু’লক্ষ কোটির কেলেঙ্কারি ফাঁস কর্নাটকে
টুজি-র চেয়েও বড় মাপের কেলেঙ্কারির হদিস মিলতে চলেছে কর্নাটকে। অভিযোগের আঙুল কংগ্রেসের দিকে। কর্নাটকের রাজ্য সংখ্যালঘু কমিশন সম্প্রতি ওয়াকফ বোর্ডের অধীনে প্রায় ২২ হাজার নথিভুক্ত সম্পত্তির খোঁজ পেয়েছে, গত এক দশকে যা বেআইনি ভাবে দখল এবং বিক্রয় করা হয়েছে বলে অভিযোগ। রাজ্য কোষাগারে প্রায় দু’লক্ষ কোটি টাকার এই ক্ষতির পিছনে ৩৮ জন কংগ্রেস নেতার নাম উল্লেখ করা হয়েছে কমিশনের রিপোর্টে। সোমবার মুখ্যমন্ত্রী সদানন্দ গৌড়ার কাছে রিপোর্টটি জমা পড়েছে। দু’এক দিনের মধ্যেই রিপোর্টটি বিধানসভায় পেশ করা হতে পারে।

মাওবাদীদের হাতে অপহৃত বন অফিসার
বন দফতরের এক অফিসার-সহ তিন কর্মীকে অপহরণ করল মাওবাদীরা। ঘটনাটি বিহারের জামুই জেলার। পুলিশ সূত্রে খবর, নরেশ সিংহ নামে ওই অফিসারের ছেলেকে ফোন করে দশ লক্ষ টাকার মুক্তিপণ দাবি করে মাওবাদীরা। টাকা না দিলে ওই অফিসারকে মেরে ফেলার হুমকিও দিয়েছে তারা। জামুইয়ের পুলিশ সুপারিন্টেনডেন্ট উপেন্দ্র কুমার শর্মা জানান, অপহৃতদের খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

অসমে অপহৃত নয় শ্রমিক
এক নির্মাণস্থল থেকে অপহরণ করা হল ন’জন শ্রমিককে। ঘটনাটি অসমের কার্বি অঙলং জেলার। পুলিশ সূত্রে খবর, গত কাল রাতে চার জন সশস্ত্র জঙ্গি ওই নির্মাণস্থলে ঢুকে শ্রমিকদের উপর চড়াও হয়। তখন সেখানে ২৭ জন শ্রমিক ছিলেন। পুলিশের দাবি, জঙ্গিরা সকলেই কার্বি পিপলস লিবারেশন টাইগারস (কেপিএলটির)-এর সদস্য। জেলা পুলিশ সুপারিন্টেনডেন্ট বি বি ছেত্রী জানান, অপহৃত ন’জন শ্রমিকের খোঁজ চলছে। এ ছাড়া জেলা জুড়ে নিরাপত্তা ব্যবস্থা শক্ত করা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.