যন্ত্র-মার্জনী
মার ঝাড়ু মার...
ন্ত্রের সংখ্যা ১২। এই ১২টি যন্ত্র কিনতে খরচ হয়েছে প্রায় ১২ কোটি টাকা। অথচ, অপরিসর রাস্তার জন্য এই ‘মেকানিক্যাল সুইপার’ বা যন্ত্রচালিত ঝাড়ু শহরের সব রাস্তায় ব্যবহারই করতে পারছে না কলকাতা পুরসভা।
শহরের রাস্তা পরিষ্কার রাখার জন্য পুরসভার উদ্যোগে এই যন্ত্রচালিত ঝাড়ু কেনা হয়েছিল। কিন্তু সমস্যা দেখা দিয়েছে অন্যত্র। রাস্তা অপরিসর হওয়ায় এই গাড়ি শহরের সমস্ত জায়গায় ব্যবহার করা যাচ্ছে না। ফলে দক্ষিণ, উত্তর এবং পূর্ব কলকাতার হাতে গোনা কয়েকটি রাস্তায় এই যন্ত্র ব্যবহার করা হচ্ছে। আবার যেখানে মেকানিক্যাল স্যুইপার ব্যবহার করা হচ্ছে সেখানেও এই যন্ত্র ব্যবহারের সময় খুবই স্বল্প। ফলে অভিযোগ উঠেছে, এই যন্ত্রের মাধ্যমে সামগ্রিক ভাবে শহরের রাস্তা পরিষ্কার রাখার পরিকল্পনা কার্যত ব্যর্থ হয়েছে।
কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় বলেন, “দক্ষিণ, উত্তর এবং পূর্ব কলকাতার বড় কিছু রাস্তায় এই যন্ত্রচালিত ঝাড়ু ব্যবহার সম্ভব হচ্ছে। কিন্তু উত্তরের অপরিসর রাস্তায় এই যন্ত্র চালানো প্রায় সম্ভবই হচ্ছে না। আপাতত নির্দিষ্ট সময়ে কিছু কিছু রাস্তায় এটি ব্যবহার করা হচ্ছে। শহরের বেশির ভাগ রাস্তাতেই যাতে এই যন্ত্র ব্যবহার করা যায় সে ব্যাপারে পুরসভার আধিকারিক এবং পুলিশের সঙ্গেও কথা হচ্ছে।”
তা হলে পরিকাঠামো নেই জেনেও কোটি কোটি টাকা খরচ করে কেন এই যন্ত্র কিনেছিল পুরসভা? পুরসভা সূত্রের খবর, ২০০৭-০৮’ আর্থিক বছরে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের (এডিবি) প্রকল্পে বরাদ্দ মোট বারো কোটি টাকা খরচ করে এই যন্ত্র কেনা হয়েছিল। এই প্রসঙ্গে শোভনবাবু বলেন, “আগের বাম পুরবোর্ডের আমলেই যন্ত্রচালিত ঝাড়ু কেনা হয়েছিল। কিন্তু এবড়ো-খেবড়ো রাস্তায় এই ঝাড়ু চলে না। অথচ, সেই পরিকাঠামো তৈরি না করেই এগুলি কেনা হয়। ফলে, সেই সময়ে এই যন্ত্রচালিত ঝাড়ু দু’-একটি রাস্তা ছাড়া অন্যান্য রাস্তায় চালানো সম্ভবই হয়নি। এই পুরবোর্ডের আমলে আগের তুলনায় দক্ষিণের অনেক বেশি রাস্তাতেই এই যন্ত্র চালানো সম্ভব হয়েছে।” শহরের অন্যান্য রাস্তায় এই যন্ত্র ব্যবহারের উপযুক্ত পরিকাঠামো তৈরির কথা ভাবা হচ্ছে বলেও মেয়র জানান। যদিও তৎকালীন বাম পুরবোর্ডের মেয়র পারিষদ তথা ১১০ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর চন্দনা ঘোষদস্তিদার বলেন, “যখন এগুলি কেনা হয়েছিল, তখন পরিকাঠামোগত কিছু সমস্যা ছিল ঠিকই, কিন্তু সেগুলি দূর করতে আমরা ব্যবস্থা নিয়েছিলাম। যেমন, এবড়ো-খেবড়ো রাস্তা ঠিক করা ও পার্কিং সরিয়ে ঝাঁট দেওয়ার ব্যবস্থা করা। বর্তমান পুরবোর্ড যদি এই পরিকাঠামো ঠিক করতে পারে, তা হলে শহর জুড়ে ওই যন্ত্র ব্যবহার না করার কোনও কারণ নেই।”
ইএম বাইপাস বি টি রোড
কলকাতা পুরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও অপসারণ দফতরের সমীক্ষা অনুযায়ী, সাদার্ন অ্যাভিনিউ, রাসবিহারী অ্যাভিনিউ, প্রিন্স আনোয়ার শাহ রোড কানেক্টর, ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস, ক্যামাক স্ট্রিট, পার্ক স্ট্রিট এবং জওহরলাল নেহরু রোডের একাংশে এই যন্ত্রচালিত ঝাড়ুর ব্যবহার চলছে। অন্য দিকে, উত্তর কলকাতার চিত্তরঞ্জন অ্যাভিনিউ এবং বি টি রোডের একাংশে এই যন্ত্রচালিত ঝাড়ু ব্যবহার করা হয়।
পুরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও অপসারণ দফতরের এক আধিকারিক জানান, এই ঝাড়ু ব্যবহার করতে গেলে রাস্তা চওড়া হওয়া প্রয়োজন। তা না হলে এই রাস্তায় গাড়ি সমেত ঝাড়ু চালানো সম্ভব নয়। আবার, রাস্তা যদি এবড়ো-খেবড়ো থাকে, সে ক্ষেত্রেও এই যন্ত্র ব্যবহার করা যায় না। উত্তর কলকাতার বেশির ভাগ রাস্তাই অপরিসর। যেটুকু রাস্তা আছে সেখানে পার্কিং থাকায় রাস্তার পরিসরও কমে যাচ্ছে। ফলে, এই যন্ত্র সব জায়গায় ব্যবহার করা যাচ্ছে না। ভোর ৬টা থেকে ঘন্টা দু’য়েক এই যন্ত্র ব্যবহার করা হয়। দুপুরে ও রাতে পার্কিং থাকায় রাস্তা আরও সঙ্কীর্ণ হয়ে যাওয়ায় এই যন্ত্র ব্যবহার করা সম্ভব হচ্ছে না। তবে, পুরসভার রাস্তা দফতরের দাবি, শহরের রাস্তার অবস্থা এখন ভাল। ফলে এই যন্ত্র ব্যবহারে কোনও অসুবিধা নেই।
মেয়র পারিষদ (জঞ্জাল সাফাই) দেবব্রত মজুমদার বলেন, “রাস্তার অবস্থা ভাল থাকলেও পার্কিং সমস্যার জন্যই এই যন্ত্র ব্যবহারে অসুবিধা হচ্ছে। এই যন্ত্র ব্যবহারের সময় যাতে পার্কিং নিয়ন্ত্রণ করা যায় সেই কারণে ট্রাফিক পুলিশের সাহায্য নেওয়ার কথাও ভাবা হয়েছে।”

ছবি: শুভাশিস ভট্টাচার্য




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.