ব্যাগ গুছিয়ে...
ক্যাঙারুর দেশে
সূর্য তখন ডুবব ডুবব করছিল। পরিত্যক্ত জেটির কঠের স্তম্ভটা যেখানে শেষ হয়েছে সেখানে পাথরের খাঁজে ওরা কয়েকজন লাইন দিয়ে বসেছিল। মাঝে মাঝে ডানা ঝাপটাচ্ছিল। এক সময় ওরা সবাই গিয়ে ঢুকল পাথরের খাঁজের নীচে, তাদের নিরাপদ আশ্রয়ে। সূর্য পুরো ডুবে যাওয়ার পরে ওদের এক জনকেও দেখা গেল না।
পাখিগুলি পেঙ্গুইন। উত্তর মেরু, দক্ষিণ গ্রিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা বা কানাডার সমুদ্র সৈকত নয়। দক্ষিণ অস্ট্রেলিয়ার ক্যাঙারু আইল্যান্ডের এই জায়গাটার নাম কিংসকোট। পাখিগুলি পেঙ্গুইন। একেবারে ছোট প্রজাতির ওই পেঙ্গুইনগুলি পাওয়া যায় গ্রীষ্মপ্রধান অস্ট্রেলিয়ার দক্ষিণ এবং পশ্চিম সমুদ্রতীরে। সারা দিন সমুদ্রে কখনও ভেসে কখনও ডুব দিয়ে শিকার ধরে ওরা। সন্ধ্যার মুখে ফিরে আসে ঘরে। সারা রাত বিশ্রাম নেয়। ফের সূর্য ওঠার আগেই শুরু হয় সমুদ্র অভিযান।
পিঠের দিকটা নীল। পেটটা সাদা। গায়ের রঙের জন্য এই পেঙ্গুইনদের নাম ব্লু পেঙ্গুইন। কোথাও কোথাও ‘ফেয়ারি পেঙ্গুইন’ বলেও ডাকা হয়। জেটির আশপাশের পাথুরে সমুদ্রতীর পাখিগুলির ঘরবাড়ি। পাথরের আড়ালে ওরা রাত কাটায়। ওখানেই সম্পন্ন হয় ডিম পাড়া, বাচ্চা হওয়া সবটাই। বাচ্চা লালন থেকে শুরু করে জীবনের পুরো সময়টাই এই পেঙ্গুইনেরা কাটায় এই উপকূলে। সমুদ্রের তীরে জায়গায় জায়গায় তাই চোখে পড়বে সতর্কবার্তা: এই অঞ্চল পেঙ্গুইনদের প্রজননস্থল। ওদের বিরক্ত করবেন না দয়া করে। দয়া করে বাড়ির কুকুরদের নিয়ে আসবেন না।”
সমুদ্রতীরের কাছেই থাকেন ৭০ বছরের উইলিয়াম পেন। সাত সকালে চলে এসেছিলেন সমুদ্রতীরে। বাড়িতে তিনি আর স্ত্রী ছাড়া আছে পোষা কুকুর। কুকুরটাকে দেখলাম গাড়িতেই বসিয়ে রেখেছেন। একটা জানলার কাচ সামান্য খোলা। পেন বলেন, “এখানকার বাসিন্দাদের সবার বাড়িতেই কুকুর রয়েছে। কিন্তু ওদের সমুদ্রতীরে ছাড়া বারণ। পেঙ্গুইনেরা ওদের ভয় পায়। সিগালগুলির অবশ্য কোনও ভয়ডর নেই। কুকুরে তাড়া করলে সমুদ্রে চলে যায়। পেঙ্গুইনগুলি উড়তে পারে না। জলে মানুষের থেকে দ্রুত সাঁতার কাটে ওরা, কিন্তু ডাঙায় ছ’ইঞ্চির ছোট ছোট পায়ে দুলকি চালে চলে। তাই সহজেই ওদের শিকার করে ফেলে শেয়াল, বেড়াল ও কুকুরেরা,” শিক্ষকের মতো বোঝাচ্ছিলেন পেন।
ব্লু পেঙ্গুইনরা সব থেকে ছোট প্রজাতির পেঙ্গুইন। এক একটার উচ্চতা মেরেকেটে ৩০ সেন্টিমিটার। ওজন মাত্র কিলোখানেক। ওই ছোট্ট পাখিটা সমুদ্রে অন্তত ৬০ মিটার গভীরে চলে যেতে পারে ডুবসাঁতার দিয়ে। দিনে প্রায় ৭০০ বার ডুব দেয় ওরা। এই পেঙ্গুইন সম্পর্কে সব তথ্য পেনের নখদর্পণে। এরা কখন কী ধরনের আওয়াজ করে তা-ও শোনালেন বৃদ্ধ, “কর্কশ গলার ক্যা ক্যা শব্দটা সবাইকে সতর্ক করার জন্য। বাড়ির আশপাশে বাইরের কাউকে নজরে পড়লেই এমন শব্দ করে ওরা। বাচ্চারা পিঁ পিঁ শব্দ করে। পেঙ্গুইন বাবা-মায়েরা তাদের সম্তানের ডাক চিনতে পারে। কিন্তু সন্তানেরা তাদের বাবা-মায়ের আওয়াজ চিনতে পারে না। তাই অন্যের আওয়াজকে নিজের বাবা-মা বলে অনেক সময় ভুল করে ফেলে ছানারা,” বলছিলেন পেন।
অস্ট্রেলিয়ার সমুদ্র উপকূলে এই পাখিটি কিন্তু নিরাপদ। মহাদেশের কড়া বন্যপ্রাণী আইন তো রয়েছেই, কিন্তু পেঙ্গুইনকে ভরসা দিয়েছেন এখানকার পরিবেশপ্রেমী মানুষই। নিজের বাড়ির পাখির মতোই তাঁরা বছরভর পরিচর্যা করেন এদের। যে পরিত্যক্ত জেটিটার নীচে পাথরের খাঁজে এদের বাস তার বিশাল বিশাল কাঠের স্তম্ভ পেলিক্যানদেরও বিশ্রামস্থল। বিশাল চেহারার সারস-জাতীয় পাখিগুলি যখন পাখায় মুখ গুঁজে সার দিয়ে স্তম্ভের উপরে বসে থাকে, মনে হয় ধ্যানমগ্ন ঋষি।
শুধু কাঠের স্তম্ভের উপরেই নয়, উঁচু আলোকস্তম্ভের উপরে একটা প্রমাণ সাইজের পেলিক্যান এমন ভাবে বসেছিল যা দেখে আমাদের সঙ্গী দক্ষিণ অস্ট্রেলিয়া পর্যটন সংস্থার কেন্ট মন্তব্য করলেন, ‘‘ফ্যাবুলাস! দেখেছ, কেমন ব্যক্তিত্ব নিয়ে বসে আছে পাখিটা!” মেঘে ঢাকা আকাশের প্রেক্ষাপটে উঁচুতে বসে থাকা সাদা পাখিটাকে মনে হচ্ছিল সে-ই এখানকার রাজা।
কাঠের স্তম্ভে আড়াআড়ি ভাবে রাখা একটি বাঁশের উপরে পেলিক্যানদের পাশে বসেছিল আকারে ছোট আর এক ধরনের পাখি। ওদের নাম কর্মোরান্ট। জলে ডুব দিয়ে মাছ ধরতে ওদের জুড়ি নেই। মাছের গন্ধ পেলে আপনার হেঁসেলেও কিন্তু অনায়াসে চলে যাবে ওরা। ক্যাঙারু আইল্যান্ডই নয়, কর্মোরান্টের দেখা মিলবে ট্যাঙ্গালুমা বা অন্য দ্বীপগুলিতেও।
সিডনির অস্ট্রেলিয়া মিউজিয়ামে মাছরাঙার থেকে কিছুটা বড় আকৃতির একটি পাখিকে কাচের বাক্সে সংরক্ষিত করা আছে। পাখিটার নাম কুকাবুরা। পাখিটি অস্ট্রেলিয়া থেকে প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছে। বড় শহরগুলিতে কাকাতুয়া, প্যারাকিটদের অবাধ উড়ান। সিডনিতে গাছে গাছে দেখা যায় কাস্তে বক আর সাদা কাকাতুয়া। ব্রিসবেন, গোল্ডকোস্টে গাছে গাছে রংবেরঙের প্যারাকিটদের কিচিরমিচির শুনতে শুনতে দিব্য সারা দিনটা কেটে যায়। সবুজ, হলুদ, বেগুনি রঙের পালকে মোড়া পাখিগুলি যখন একসঙ্গে ওড়ে, গোটা আকাশটা রঙিন হয়ে যায়। ক্যাঙারু আইল্যান্ডে কাকতুয়ার গায়ের রং গোলাপি-সাদা। এখানে কালো কাকাতুয়াও রয়েছে বলে বনাধিকারিকেরা জানালেন। কিন্তু কালো কাকাতুয়া আমার চোখে পড়েনি। তবে কুকাবুরা কিন্তু দেখিনি ট্যাঙ্গালুমা ছাড়া অন্য কোথাও।
বুশ স্টোন কারলিউ-ও ট্যাঙ্গালুমায় টেনে আনে প্রকৃতিপ্রেমীদের।
অস্ট্রেলিয়ার প্রতিটি শহরই মূলত সমুদ্রঘেঁষা। আর ওই সব শহরে এখানেওখানে চোখে পড়বে সিগাল। তবে বড় সিগালদের খোঁজ পেতে যেতে হবে ক্যাঙারু আইল্যান্ডে। পেলিক্যানের নীচেই আলোকস্তম্ভের গায়ের ব্র্যাকেটে পাশাপাশি বসেছিল এক জোড়া বিগ প্যাসিফিক সি গাল। রঙ অন্য আর পাঁচটা সিগালের মতোই। শুধু আকারটা বড়। প্রমাণ আকারের ঈগলের মতো। প্রকৃতিপ্রেমী পেন বলে না দিলে নীচ থেকে আমি কিন্তু সেগুলিকে ঈগল বলেই ভেবেছিলাম।

পেঙ্গুইনের ছবি গেটি ইমেজেস-এর সৌজন্যে




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.