টুকরো খবর
হাসপাতালের শিলান্যাস
— নিজস্ব চিত্র।
উত্তর ২৪ পরগনার দেগঙ্গার কলসুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রকে দশ শয্যাবিশিষ্ট হাসপাতালে উন্নীত করবে রাজ্য সরকার। রবিবার এক অনুষ্ঠানে ওই হাসপাতাল ভবনের শিলান্যাস করেন বারাসতের তৃণমূল সাংসদ কাকলি ঘোষদস্তিদার। উপস্থিত ছিলেন দেগঙ্গার বিধায়ক নুরুজ্জামান, অতিরিক্ত জেলাশাসক অলোকেশপ্রসাদ রায় প্রমুখ। হাসপাতালটি তৈরি হলে স্থানীয় চাকলা, বাগজোলা এবং কলসুর পঞ্চায়েতের মানুষ উপকৃত হবেন। শিলান্যাস অনুষ্ঠানে এসে সাংসদ জানান, হাসপাতাল তৈরির খরচ ধরা হয়েছে এক কোটি টাকা। টেন্ডারের কাজ শেষ হয়েছে। এক বছরের মধ্যে কাজ শেষ করা হবে। কাকলিদেবী বলেন, “ছোটখাট অস্ত্রোপচার, এক্স-রে, বিভিন্ন পরীক্ষার ব্যবস্থা থাকবে এখানে নেওয়া হবে।”

অ্যাম্বুল্যান্স ও জল প্রকল্পের উদ্বোধন
ছবি: অনির্বাণ সেন।
ময়ূরেশ্বর থানার বাহিনা এলাকায় একটি বেসরকারি পানীয় জল প্রকল্পের উদ্বোধন করলেন সাংসদ শতাব্দী রায়। রবিবার দুপুরে ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ত দফতরের রাষ্ট্রমন্ত্রী সুব্রত সাহা, মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস, হাঁসনের বিধায়ক অসিত মাল-সহ আরও বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ। কারখানা সূত্রে জানা গিয়েছে, আড়াই কোটি টাকা ব্যয়ে প্রায় ১ বিঘে এলাকা জুড়ে ওই শিল্প গড়ে উঠেছে। রামপুরহাট মহকুমার বেশ কিছু জায়গায় পানীয় জলে ফ্লোরাইড মিলেছে। তাই প্রকল্পের পরিস্রুত জল বোতলের মাধ্যমে বিক্রি করা হবে। অন্য দিকে, জল প্রকল্প উদ্বোধনের আগে রবিবার সকালে শতাব্দী রায় সাংসদ তহবিল থেকে এলাকায় ৪টি অ্যাম্বুল্যান্স উপহার দেন। ফুলর, হাতড়া ও হরিসড়া পঞ্চায়েত এবং সাঁইথিয়ায় একটি বেসরকারি হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজকে ওই অ্যাম্বুল্যান্সগুলি প্রদান করা হয়। অ্যাম্বুলান্সের উদ্বোধনে সাংসদ বলেন, “আমি কোনও গোষ্ঠী দ্বন্দ্বে নেই। এলাকার উন্নয়নের জন্য কাজ করে যেতে চাই।”

দুঃস্থ বালিকাকে শ্রবণযন্ত্র দিলেন লরি চালকেরা
এক দুঃস্থ বালিকাকে চাঁদা তুলে শ্রবণযন্ত্র কিনে দিলেন লরি চালকেরা। শনিবার যন্ত্রটি তুলে দেওয়া হয়েছে ওই বালিকার মায়ের হাতে। বীরভানপুরের বছর পাঁচেকের শুভেচ্ছা মূক ও বধির। চিকিৎসার জন্য তাকে চেন্নাইয়ে নিয়ে গিয়েছিলেন মা প্রতিমা মাজি। বিশেষ এক ধরনের শ্রবণযন্ত্র লাগাতে বলেন চিকিৎসকেরা। সামর্থ্য না থাকায় প্রতিমাদেবী যোগাযোগ করেন পুরসভার ৩০ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর বিশ্বনাথ পাড়িয়ালের সঙ্গে। লরি চালকদের পক্ষে অশ্বিনী দত্ত জানান, তাঁরা এক সময় বিশ্বনাথবাবুর কাছ থেকে উপকার পেয়েছিলেন। তাই বিশ্বনাথবাবু ওই বালিকার সমস্যার কথা জানালে তাঁরা চাঁদা তুলে টাকা জোগাড় করেন। প্রতিমাদেবী বলেন, “যন্ত্রটি কেনার সামর্থ্য ছিল না। ওঁদের ধন্যবাদ জানাই।”

রোগিণীকে রেফার, ভাঙচুর নার্সিংহোমে
অন্য হাসপাতালে ‘রেফার’ করার সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার বিধাননগরের একটি বেসরকারি হাসপাতালে ভাঙচুর চালানোর অভিযোগ উঠল রোগীর পরিজনদের বিরুদ্ধে। পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি স্বাভাবিক করে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মাথায় গুরুতর জখম নিয়ে অন্ডালের ছোড়া গ্রামের বাসিন্দা আজমিরা বেগম ভর্তি হন ওই হাসপাতালে। প্রাথমিক চিকিৎসার পরে তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করে দেন হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু সেই সিদ্ধান্ত মানতে চাননি রোগীর পরিজনেরা। অভিযোগ, এর পরেই হাসপাতালের চিকিৎসক ও কর্মীদের উপরে চড়াও হন তাঁরা। হাসপাতালের কর্মীরা প্রতিবাদ করায় উত্তেজিত হয়ে সামনে থাকা টিভি, চেয়ার ভাঙচুর করেন তাঁরা। রোগীর পরিজনদের অবশ্য অভিযোগ, হাসপাতালের কর্মীদের হাতে মার খেয়ে তাঁদের এক জন জখম। অভিযোগ অস্বীকার করেছেন হাসপাতালের কর্মীরা।

মেডিক্যালে বিধায়ক
গত বুধবার শহরের রবীন্দ্রনগরের এক বেসরকারি হাসপাতালে আগুন লাগে। সেখানে ভর্তি রোগীদের দ্রুত উদ্ধার করে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল ও শহরের কয়েকটি নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। প্রথমে মেডিক্যালে ২১ জন ভর্তি ছিলেন। এর মধ্যে ৩ জন আইসিইউতে। কয়েকজন রোগী ইতিমধ্যেই হাসপাতাল ছেড়েছেন। কেউ বাড়ি গিয়েছেন। কেউ অন্য নার্সিংহোমে চিকিৎসাধীন। আইসিইউতে ভর্তি রোগীদের দেখতে শনিবার রাতে মেডিক্যালে যান মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি। পরিজনদের কাছে রোগীদের শারীরিক অবস্থার খোঁজ নেন। বিধায়ক বলেন, “রোগীদের শারিরীক অবস্থার খোঁজ নিতেই এসেছি। আশা করি, ওঁরা শীঘ্রই সুস্থ হয়ে উঠবেন।” পাশাপাশি তাঁর বক্তব্য,“ওই বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সতর্ক হওয়া উচিত ছিল। বেসমেন্টে দাহ্যবস্তু মজুত রাখা উচিত হয়নি।”

উপস্বাস্থ্যকেন্দ্র উদ্বোধন
উপ-স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন হল রামনগর ১ ব্লকের বসন্তপুর গ্রাম পঞ্চায়েতের সাঁতড়া গ্রামে। শনিবার উপস্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন করেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। তিনি জানান, ওড়িশা সীমান্ত লাগোয়া সাঁতড়া গ্রামের এই উপ-স্বাস্থ্যকেন্দ্রটি তৈরি করতে ১২ লক্ষ টাকা ব্যয় হয়েছে। রামনগর ১ ব্লকে এরকম ১৫টি উপ-স্বাস্থ্যকেন্দ্র তৈরির কাজ চলছে। উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্লক উন্নয়ন আধিকারিক রানা বিশ্বাস, পঞ্চায়েত সমিতির স্বাস্থ্য কর্মাধ্যক্ষ গৌরীশঙ্কর পানি, জেলা পরিষদ সদস্য অশোক বিশাল ও পঞ্চায়েত প্রধান কৃষ্ণা পানি।

সচেতনতা শিবির
শিক্ষা-স্বাস্থ্যের হাল দেখতে শিলিগুড়িতে সোমবার নিষিদ্ধপল্লিতে যান দু’টি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। সেখানে একটি সচেতনতা শিবিরে যোগ দেন তাঁরা। বাসিন্দাদের সমস্যা, শিশুদের পড়াশোনার সমস্যা হচ্ছে তা নিয়ে খোঁজ নেন তাঁরা। একটি সংগঠন জানায়, নিষিদ্ধপল্লির শিক্ষা ও স্বাস্থ্যের উপর একটি রিপোর্ট তৈরি হয়েছে। তা আইনি পরিষদের বিচারকদের দেওয়া হবে।”

বিশ্ব যক্ষ্মা দিবস
বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে শনিবার মেদিনীপুর শহরে এক কর্মসূচীর আয়োজন করে জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতি। সকালে পদযাত্রা বেরোয়। পরে শহরের রবীন্দ্র নিলয় হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়। যক্ষ্মা রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষেই এই সভা। উপস্থিত ছিলেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সবিতেন্দ্র পাত্র, জেলা যক্ষ্মা আধিকারিক শ্যামল হালদার প্রমুখ।

দুর্গাপুরে উদ্যোগ
বেসরকারি উদ্যোগে দুর্গাপুরে হেল্থ অ্যান্ড নলেজ ক্যাম্পাস গড়ে উঠছে। প্রকল্পটির উদ্যোক্তা সিনার্জি, এস পি এস ও মণি গ্রুপের প্রতিনিধিরা সম্প্রতি কলকাতায় এক সাংবাদিক বৈঠকে এ খবর জানান। তাঁরা বলেন, এটি প্রায় ৪৫০ কোটি টাকার প্রকল্প। প্রথম পর্যায়ে আই কিউ সিটি হেল্থ অ্যান্ড নলেজ ক্যাম্পাসে ৫০ একর জমির উপরে ৩০০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল হচ্ছে। আগামী তিন মাসের মধ্যে সেটি চালু হয়ে যাবে।

স্বাস্থ্য শিবির
বনগাঁর হরিদাসপুর বিএসএফ ক্যাম্পে ৩৬ নম্বর ব্যাটালিয়নের তরফে গত শনিবার এক স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়েছিল। উদ্বোধন করেন কমান্ডার এ কে সিনহা। হরিদাসপুর, পেট্রাপোল, জয়ন্তীপুর, নরহরিপুর, ছয়ঘরিয়া-সহ বেশ কিছু গ্রামের কয়েকশো মানুষ শিবিরে এসেছিলেন স্বাস্থ্য পরীক্ষা করাতে। তাঁদের বিনামূল্যে ওষুধপত্রও দেওয়া হয়। শিবিরে বিএসএফের চিকিৎসক ছাড়াও বনগাঁ মহকুমা হাসপাতালের চিকিৎসকেরা ছিলেন। স্বাস্থ্য শিবিরের পাশাপাশি রবিবার স্থানীয় কয়েকটি স্কুলের পড়ুয়া এবং শিক্ষিক-শিক্ষিকাদের চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল ইত্যাদি দর্শনীয় স্থান ঘুরিয়ে দেখানো হয়। পড়ুয়াদের টি শার্ট, টুপি উপহার দেওয়া হয়। গ্রামবাসীদের সঙ্গে সুসম্পর্ক বাড়াতেই এই উদ্যোগ বলে বিএসএফ কর্তৃপক্ষ জানিয়েছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.