টুকরো খবর
পাসপোর্টে ‘দীর্ঘসূত্রতা’
হজ যাত্রীদের পাসপোর্ট তৈরিতে দীর্ঘসূত্রতার অভিযোগ উঠেছে জলপাইগুড়িতে। রবিবার জেলা কংগ্রেসের ওবিসি সেলের তরফে হজ যাত্রীদের সমস্যার অভিযোগ করা হয়েছে। সংগঠনের অভিযোগ, জেলার বিভিন্ন প্রান্ত থেকে চলতি বছরে ৮২ জন হজে যাওয়ার জন্য জেলাশাসকের দফতরে পাসপোর্ট তৈরির আবেদন করেন। ফেব্রুয়ারি মাসে সেই পাসপোর্ট তৈরির আবেদন করা হলেও কোনও ব্যবস্থা হয়নি। পাসপোর্ট তৈরির প্রয়োজনীয় নথিপত্র এখনও কলকাতায় পৌঁছয়নি বলে দাবি করা হয়েছে। কংগ্রেসের ওবিসি সেলের জলপাইগুড়ির চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বলেন, “জেলা প্রশাসনের গাফিলতির কারণে এই ঘটনা ঘটে।” সংগঠনের প্রদেশ সাধারণ সম্পাদক দুলাল দেবনাথ বলেন, “প্রশাসনিক দীর্ঘসূত্রতার কারণেই হজ যাত্রীদের যাওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে। এপ্রিল মাসে হজ যাত্রীদের পাসপোর্ট তৈরির মেয়াদ শেষ হচ্ছে। বিষয়টি নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের দ্বারস্থ হব।”

বিয়ের টোপে সহবাস, ধৃত
বিয়ের প্রলোভন দিয়ে এক আদিবাসী তরুণীকে ধর্ষণ করার অভিযোগে ভগীরথ পাহান নামে এক যুবককে গ্রেফতার করেছে বিধাননগর পুলিশ। বিধাননগর-২ অঞ্চলের সরাগান্ধি এলাকায় ঘটনাটি ঘটেছে। দিন কয়েক ধরে প্রতিবেশী ওই তরুণীকে বিয়ের টোপ দিয়ে একাধিকবার ধর্ষণ করে করে বলে অভিযোগ। পরে ওই তরুণীকে বিয়ে করতে অস্বীকার করায় তাকে গ্রেফতার করা হয়। দোকান মালিক ধৃত। দোকান বন্ধের দিন গোপনে বাড়ি থেকে বিদেশি মদ বিক্রির অভিযোগে সরকারি লাইসেন্স প্রাপ্ত মদের দোকানের এক মালিককে পুলিশ গ্রেফতার করেছে। শনিবার রাতে ঘটনাটি ঘটে বালুরঘাট শহরের বিশ্বাসপাড়ায়। পুলিশ জানায়, ধৃতের নাম হরিপদ সাহা। পুলিশ অভিযান চালিয়ে বিক্রির সময় ধৃতের বাড়ি থেকে ৯০ বাক্স মদের বোতল আটক করে। এর আগেও একই অভিযোগে পুলিশের হাতে ওই ব্যক্তি ধরা পড়েছিল। তদন্ত করছে পুলিশ।

মহড়ায় গুলির শব্দ, উত্তেজনা
জেল পুলিশের মহড়াকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল। রবিবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি বিশেষ সংশোধনাগারে। জেলের ভেতর থেকে গুলির আওয়াজ শুনে বাইরের বাসিন্দারা ঘাবড়ে যান। বাইরে খবর বন্দি পালিয়ে যাওয়ার খবর ছড়িয়ে পরে। ঘটনার পরেই অবশ্য জেল কর্তৃপক্ষ এবং শিলিগুড়ি পুলিশের তরফে জাননো হয়, জেলের ভেতরে মহড়া দেওয়া হচ্ছে। শিলিগুড়ি জেলের সুপার থুকদেন রাপচি ভুটিয়া জানান, এদিন ১৮ রাউন্ড গুলি ছোঁড়া হয়। ওই শব্দ বাইরে গিয়েছে। তিনি বলেন, “জেল থেকে কোনও বন্দি যদি পালিয়ে যায় বা বন্দিদের মধ্যেই শুরু হয়েছে সংঘর্ষ, এমন অবস্থায় কর্মীদের কী করণীয় তা নিয়ে মহড়া হয়েছে। জেলা পুলিশের কর্মীরাও মহড়ায় যোগ দেন। পুলিশ কত তাড়াতাড়ি ঘটনাস্থলে পৌঁছতে পারে তা মহড়ার অংশ ছিল।” ২৫ জন জেল কর্মী এবং ৫ জন জেলা পুলিশ কর্মী ওই মহড়ায় অংশ নেন। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “আধ ঘন্টা মহড়া হয়। ভাল ভাবে মহড়া হয়েছে।”

স্থায়ীকরণের দাবি
পার্শ্ব শিক্ষক-শিক্ষিকাদের স্থায়ী করার দাবি উঠল প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির রাজ্য সম্মেলনে। রবিবার শিলিগুড়ির পানিট্যাঙ্কি মোড়ে রামকিঙ্কর হলে ওই সম্মেলন শেষ হয়। সংগঠনের তরফে দাবি করা হয়, শিক্ষক-শিক্ষিকাদের সমান সুযোগ-সুবিধে দেওয়ার। এ ছাড়াও শিক্ষকদের শিক্ষা ছাড়া অন্য কোনও কাজে নিয়োগ করার বিরোধিতা সহ একাধিক দাবি তোলা হয়। সংগঠনের রাজ্য সভাপতি দিলীপ চট্টোপাধ্যায় বলেন, “দাবি সরকারের কাছে জানাব। আশা, সরকার দাবি পূরণ করবেন।” এ দিন জানানো হয়েছে, দার্জিলিং জেলার নেতা বিভাস চক্রর্তীকে রাজ্য কমিটির সদস্য করা হয়েছে। শনিবার সম্মেলনের উদ্বোধনে হাজির ছিলেন বিধায়ক দেবপ্রসাদ রায় এবং শঙ্কর মালাকার।

নয়া ভাষা শিক্ষাকেন্দ্র
‘তামাং’ ভাষার শিক্ষা কেন্দ্র চালু হল কালচিনির ডুয়ার্স সংগ্রহশালায়। রবিবার সিকিম থেকে প্রয়জনীয় বই এনে অল ইন্ডিয়া তামাং বুদ্ধিস্ট সম্প্রদায় এই শিক্ষা কেন্দ্রটি চালু করল। শিক্ষা কেন্দ্রটির উদ্বোধন করেন ইন্ডিয়া তামাং বুদ্ধিস্ট সম্প্রদায় সভাপতি কেএমটিটুং। ডুয়ার্স সংগ্রহশালার প্রতিষ্ঠাতা কাজীমান গোলে বলেন, “ডুয়ার্সে বিভিন্ন জায়গায় ধীরে ধীরে তামাং ভাষার চর্চা উঠে যাচ্ছে। ওই ভাষা নিয়ে পড়াশোনার কোনও সুযোগ নেই। সে জন্য ডুয়ার্স লোকসংস্কৃতি সংস্থার উদ্যোগে তামাং ভাষার শিক্ষা কেন্দ্র চালু হল।” তিনি জানান, প্রতি সপ্তাহে শনি ও রবিবারে যে কেউ এখানে এসে তামাং ভাষার চর্চা করতে পারবেন।

স্ত্রীকে খুনে গ্রেফতার
স্ত্রীকে খুনের অভিযোগে এক ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। ধৃতের নাম সাবদুল রহমান। বাড়ি বুকলাডাঙ্গি। ২২ মার্চ কুকুরজানের বাসিন্দা নিজের স্ত্রী সায়রা বানুকে (৪৫) খুন করার অভিযোগে শনিবার সাবদুলকে গ্রেফতার করে পুলিশ।

কৃষি আলোচনা চক্র
আজ, সোমবার ফাঁসিদেওয়া-খড়িবাড়ি ব্লকের উদ্যোগে ও নাবার্ডের আর্থিক সহযোগিতায় হেটমুড়ি অঞ্চলের তারবান্ধার অন্তুগছে কৃষি আলোচনা চক্র ও কৃষি ফার্মার্স ক্লাবের উদ্বোধন হবে। এ দিন ওই অনুষ্ঠানের মধ্য দিয়ে একইযোগে পাশ্ববর্তী আরও পাঁচটি কৃষি ক্লাবের উদ্বোধন করা হবে।

নারী পাচারে ধৃত ৩
কোচবিহারের মাথাভাঙা এলাকা থেকে এক কিশোরীকে ফুঁসলিয়ে নিয়ে আসার অভিযোগে দুই যুবক সহ এক মহিলাকে গ্রেফতার করে বিধাননগর পুলিশ। গত ২৪ মার্চ শনিবার ইসমাইল চক এলাকা থেকে তাদের ধরা হয়।

দাবি
জিটিএ-তে তরাই-ডুয়ার্সের এলাকা অন্তর্ভূক্তির সিদ্ধান্ত নিতে রাজ্য সরকারকে গণভোটের দাবি জানাল সিপিআই(এমএল)। গোর্খা জনমুক্তি মোর্চার তরফে তরাই ডুয়ার্সের যে মৌজাগুলিকে জিটিএতে অন্তর্ভূক্তির দাবি জানানো হয়, সেখানে গণভোট নেওয়াই যুক্তিযুক্ত বলে দলের তরফে এ দিন দাবি করা হয়েছে। রবিবার জলপাইগুড়িতে সিপিআইয়ের (এম এল) পূর্ণাঙ্গ রাজ্য কমিটির দু’দিনের অধিবেশন শেষ হয়। দলের তরফে জানানো হয়, জিটিএ’র এলাকাভূক্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে রাজ্য সরকার যে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি তৈরি করেছে সেখানে সাধারণ মানুষের অভিমত প্রতিফলিত হওয়ার সম্ভাবনা কম। সে কারণেই বাসিন্দাদের মতামতকে গুরুত্ব দিতে গণভোটের দাবি তুলেছে দল।

গ্রেফতার
এক বালককে মোবাইলে অশ্লীল ছবি দেখানোর অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার দুপুরে শিলিগুড়ির মিলনপল্লির ঘটনা। ধৃত নাম সুশীল জৈনের বাড়ি ওই এলাকাতেই। এদিন এক বালককে অশ্লীল ছবি দেখানোর সময় বাসিন্দারা তাকে আটক করে পুলিশে খবর দেন। পুলিশ তাকে ধরে।

ধোঁয়ায় আতঙ্ক
রবিবার সকালে একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের শিলিগুড়ি বিধান মার্কেট শাখার পাশের বাড়িতে এসি মেশিন থেকে ধোঁয়া বেরনোয় আতঙ্ক ছড়ায়। দমকলের দু’টি ইঞ্জিন যায়। তার আগেই অবশ্য পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসে।

দেহ উদ্ধার
সদ্যোজাত কন্যা সন্তানের মৃতদেহ উদ্ধার হল। রবিবার দুপুরে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার এক নম্বর ব্লকের পোরোরপার গ্রাম পঞ্চায়েতের ইটখোলার পাশে। দেহ মাঠে পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেন গ্রামবাসীরা। আলিপুরদুয়ার থানার আইসি মনোজ চক্রবর্তী বলেন, “ময়নাতদন্তের জন্য দেহটি হাসপাতালে পাঠানো হয়েছে।’’



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.