টুকরো খবর
কেন্দ্র-রাজখোয়া বৈঠক ৯ এপ্রিল
কেন্দ্রের সঙ্গে আলফার রাজখোয়া গোষ্ঠীর পরবর্তী শান্তি আলোচনা হবে ৯ এপ্রিল। ছয় মাস পরে, পাকাপাকি শান্তির আশায় আলফার শান্তিকামী গোষ্ঠীর সভাপতি অরবিন্দ রাজখোয়া সপার্ষদ অসম রওনা হচ্ছেন। গত বছর, ২৫ অক্টোবর আলোচনার সময় আলফার তরফে দাবি সনদ পেশ করা হয়েছিল। সেই দাবিগুলি নিয়েও এই প্রথম কেন্দ্রের সঙ্গে আলোচনা হবে। পাশাপাশি, সংঘর্ষবিরতির শর্তাবলি, অস্ত্র, কার্তুজ জমা রাখা, শান্তিকামী আলফার বিরুদ্ধে নিরাপত্তাবাহিনীর অভিযান পুরোপুরি বন্ধ রাখার বিষয়গুলি নিয়েও আলোচনায় বসবেন রাজখোয়ারা। আলফার আলোচনাপন্থীদের প্রায় ৬০০ সদস্য বর্তমানে সরকার স্বীকৃত ‘নবনির্মাণ কেন্দ্র’গুলিতে আছেন। তবে শান্তি প্রক্রিয়া শুরুর পরে প্রায় বছর খানেক কেটে গেলেও সরকার বা আলোচনাপন্থীরা, সেনাধ্যক্ষ পরেশ বরুয়াকে এখনও শান্তি আলোচনায় বসাতে রাজি করাতে পারেনি। পরেশ বরুয়া বারবারই বলে আসছেন, ‘সার্বভৌমত্বের দাবি’ কখনওই ছাড়া হবে না। আর তাই আলফার ‘সংগ্রাম’ চলবেই।

সীমান্ত গ্রামে বাংলাদেশি দুষ্কৃতী হানা
বাংলাদেশি দুষ্কৃতীদের হিংসাত্মক কাজকর্মে করিমগঞ্জে বাংলাদেশ সীমান্তবর্তী গ্রামগুলির বাসিন্দারা আতঙ্কিত। বিএসএফ সূত্রে জানা যায়, শুক্রবার রাতে কাঁটাতারের বাইরে থাকা করিমগঞ্জ জেলার লাফাশাইল গ্রামে ফকিরউদ্দিন নামে এক গ্রামবাসীর বাড়িতে খড়ের গাদায় আগুন লাগিয়ে দেয় বাংলাদেশি দুষ্কৃতীরা। প্রতিবেশীরা দৌড়ে এসে আগুনের মোকাবিলায় নামায় আগুন ছড়াতে পারেনি। এরপরই সীমান্তে উত্তেজনা দেখা দেয়। এ পারে সুতারকান্দি এবং ও পারে বিয়ানিবাজারের গজুকাটা সীমান্ত চৌকিতে অতিরিক্ত সীমান্তরক্ষী মোতায়েন করা হয়। গ্রামবাসীদের অভিযোগ, সীমান্ত থেকে দেড়শো গজ দূরে কাঁটাতারের বেড়া বসানোর সময় থেকেই তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। কারণ বাংলাদেশের সঙ্গে তাঁদের গ্রামের কোনও সীমানা প্রাচীর নেই। ভারতীয় হয়েও নিজের দেশের মূল ভূখণ্ডে যেতে-আসতে বিএসএফের খাতায় নাম লেখাতে হয় তাঁদের। কিন্তু বাংলাদেশিদের তাদের গ্রামে ঢুকতে কোনও কৈফিয়ত দিতে হয় না।

রাষ্ট্রপতির সফরে খরচ ২০৫ কোটি
রাষ্ট্রপতি প্রতিভা পাটিলের বিদেশ সফরের খরচের পরিমাণ দাঁড়িয়েছে ২০৫ কোটি টাকা! পাটিলের পাঁচ বছরের মেয়াদকালের এখনও আরও চার মাস বাকি আছে। তার মধ্যে তাঁর দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার কথা আছে। কিন্তু এর মধ্যেই তাঁর ২২টি দেশে সফরের খরচের পরিমাণ আগের সব প্রেসিডেন্টের সফরের খরচের থেকে অনেক বেশি। তথ্য জানার অধিকার আইনে গত তিন বছরে রাষ্ট্রপতির বিদেশ সফরের খরচের পরিমাণ জানতে চাওয়া হয়েছিল। তখনই এই খবর জানা যায়। রাষ্ট্রপতির সফরের খরচের মধ্যে ১৬৭ কোটি টাকাই খরচ হয়েছে এয়ার ইন্ডিয়ার বিমানে যাতাযাতের কারণে। প্রতিরক্ষা মন্ত্রক এর মধ্যেই ১৫৩ কোটি টাকা মিটিয়ে দিয়েছে। ওই আইনে আরও জানা গিয়েছে যে, বিদেশে থাকা, খাওয়ার জন্য অতিরিক্ত ৩৬ কোটি টাকাও বরাদ্দ করেছে বিদেশ মন্ত্রক।

গ্রেনেড ফেটে মৃত্যু হল দুই জওয়ানের
গ্রেনেড পড়ে গিয়ে বিস্ফোরণ ঘটায় মণিপুরে দুই সিআরপি জওয়ানের মৃত্যু হল। পৃথক ঘটনায়, জওয়ান ও জঙ্গিদের মধ্যে সংঘর্ষে মারা গেল এক জঙ্গি। পুলিশ জানায়, কাল বিকেল চারটে নাগাদ বিষ্ণুপুর জেলার জীবন নগরে সিআরপিএফ-এর ৩২ নম্বর ব্যাটালিয়নের সদর দফতরে দুই জওয়ান গ্রেনেফ সাফ করছিলেন। তখনই অসাবধানতায় একটি গ্রেনেড হাত থেকে পড়ে ফেটে যায়। ঘটনাস্থলেই মারা যান রাজস্থানের বাসিন্দা সীতারাম গুজ্জর (২৭) ও বনোয়ারি লাল (২৮)। অন্য দিকে পশ্চিম ইম্ফলের নারাণ কোঞ্জিল এলাকায় পুলিশের সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই বাধে। পুলিশের গুলিতে এক জঙ্গি মারা যায়। জঙ্গিদের গুলিতে জখম হন মণিরতণ সিংহ নামে এক সাব ইনস্পেক্টর। তাঁকে সিজা হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃত জঙ্গির কাছ থেকে একটি গুলিভরা এম ২০ পিস্তল মিলেছে।

সেতু ভেঙে মৃত ছয় শ্রমিক
ছবি: পি টি আই
নির্মীয়মাণ একটি সেতু ভেঙে মৃত্যু হল ছয় শ্রমিকের। আহত হয়েছেন ১৮ জন। উত্তরাখণ্ডের পৌরি জেলার শ্রীনগর শহরের কাছে রবিবার ভোরে এই দুর্ঘটনাটি ঘটে। পৌরির জেলাশাসক এম সি উপরেতি জানিয়েছেন, অলকানন্দা নদীর উপর ওই সেতুটিতে তখন কাজ চলছিল পুরো দমে। হঠাৎই সেটি হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধার করে হাসপাতালে আনার জন্য একটি হেলিকপ্টারের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। তবে ধ্বংসস্তূপে আরও অনেকে আটকে থাকতে পারেন বলে আশঙ্কা করছে প্রশাসন। মৃতদের পরিবারপিছু এক লক্ষ ও আহতদের পঞ্চাশ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। এই ঘটনার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বিজয় বহুগুণা। দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

শেহলা খুনের অস্ত্র উদ্ধার
তথ্যের অধিকার আন্দোলনকারী শেহলা মাসুদকে যে রিভলভার দিয়ে খুন করা হয়েছিল তা উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে সিবিআই। তারা আরও জানিয়েছে, এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সকিব আলির বাড়ি থেকে রিভলভারটি উদ্ধার করা হয়েছে। সেটিকে ফরেন্সিক তদন্তের জন্য পাঠানো হয়েছে। সিবিআইয়ের দাবি, বিজেপি বিধায়ক ধ্রুবনারায়ণ সিংহের সঙ্গে মাসুদের ঘনিষ্ঠতায় ঈর্ষান্বিত জাহিদা পারভেজ খুনের পরিকল্পনা কষে। সেই কারণেই জাহিদা ভাড়াটে খুনি জোগাড় করতে আলিকে নিয়োগ করে। এই খুনের ষড়যন্ত্রে জাহিদা ও আলি-সহ সিবিআই পাঁচ জনকে গ্রেফতার করেছে।

ধর্ষণের অভিযোগ না তোলায় খুন
শুক্রবার গভীর রাতে এক আদিবাসী মহিলাকে গুলি করে খুন করা হয়েছে। পুলিশ জানিয়েছে, দু’সপ্তাহ আগে তাঁর মেয়েকে ধর্ষণ করেছে এই অভিযোগে পাঁচ যুবকের বিরুদ্ধে থানায় এফআইআর করেছিলেন ওই মহিলা। এর বদলা নিতেই বাড়ির দরজা ভেঙে ঢুকে অভিযুক্ত পাঁচ যুবক ওই মহিলাকে গুলি করে খুন করে বলে দাবি পুলিশের। এটি মধ্যপ্রদেশের হামালপুর এলাকার ঘটনা। অভিযোগ মামলা প্রত্যাহার করার জন্য ওই পাঁচ যুবক মহিলাকে হুমকি দিচ্ছিল। কিন্তু মহিলা অভিযুক্তদের দাবি না মানায় মহিলাকে খুন করা হয়।

খুনিকে বাঁচাতে আসরে অকালি
প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংহের হত্যাকারী বলবন্ত সিংহ রাজওয়ানার মৃত্যুদণ্ড মকুবের জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন করবে শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি। শিখদের এই সর্বোচ্চ ধর্মীয় সংগঠনকে সমর্থন করেছে পঞ্জাবের শাসক শিরোমণি অকালি দলও। রাজওয়ানাকে নিয়ে সরাসরি মন্তব্য এড়ালেও স্পষ্টতই অস্বস্তিতে পড়েছে অকালিদের জোটসঙ্গী বিজেপি। ১৯৯৫ সালে চণ্ডীগড়ে একটি বিস্ফোরণে নিহত হন বিয়ন্ত সিংহ। এই মামলায় ২০০৭ সালে রাজওয়ানা ও জগতার সিংহ হাওয়ারাকে মৃত্যুদণ্ড দেয় বিশেষ সিবিআই আদালত। হাওয়ারা এই রায়ের বিরুদ্ধে আবেদন করলেও সেই পথে হাঁটেননি রাজওয়ানা। তাঁর মৃত্যুদণ্ড মকুবের চেষ্টায় সম্মতি দিয়েছে বিয়ন্ত সিংহের পরিবারও। এখন পাতিয়ালা জেলে রয়েছেন রাজওয়ানা।

ট্রেনে বেড়েছে নারী-নিগ্রহ
দেশের বিভিন্ন অঞ্চলে ট্রেন ও স্টেশনে মহিলাদের উপর অত্যাচারের ঘটনা বেড়েছে বলে রেলের তরফে জানানো হয়েছে। ২০১০ সালে যেখানে ইভ টিজিং, খুন, অপহরণ ও ধর্ষণের ৫১০টি ধটনার কথা জানা গিয়েছে, ২০১১-য় তার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১২। রেলের এক উচ্চপদস্থ কর্তা জানিয়েছেন, অপরাধ ঠেকাতে রাজধানী, শতাব্দী, দুরন্তর মতো ট্রেনে সুরক্ষাকর্মী রাখা হয়। সারা দেশে প্রায় আট হাজার স্টেশন রয়েছে। এর মধ্যে ২০০টিতে ইতিমধ্যেই ক্লোজড সার্কিট ক্যামেরা রাখা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তবে সুরক্ষাকর্মীর সংখ্যা প্রয়োজনের তুলনায় যথেষ্টই কম।

ধলাইয়ে পিটিয়ে খুন
ত্রিপুরার ধলাই জেলার প্রত্যন্ত গ্রাম ভাইবনছড়ায় ছেলেধরা সন্দেহে দুই ব্যক্তিকে পিটিয়ে মারল গ্রামবাসীরা। পুলিশ জানায়, মৃত দু’জনের নাম আবদুল রউফ ও রাজকুমার চৌধুরী। নির্মল দেবনাথ নামে আর এক জন আগরতলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি আছেন। তাঁর অবস্থা আশঙ্কাজনক। মানিকপুরের বাসিন্দা ওই তিন জন দু’টি শিশুকে নিয়ে শনিবার ভাইবনছড়ায় গেলে তাঁদের ছেলেধরা বলে সন্দেহ করা হয়।

সম্মানিত দুই কবি
এই বছরের রামনাথ ভট্টাচার্য ফাউন্ডেশন পুরস্কার পেলেন দুই কবি। পদ্মনাথ বিদ্যাবিনোদ সাহিত্য পুরস্কার পেলেন কবি হীরেন ভট্টাচার্য। রামনাথ বিশ্বাস সাহিত্য সম্মানে ভূষিত হলেন কবি পবিত্র মুখোপাধ্যায়। আজ গুয়াহাটির বিবেকানন্দ কেন্দ্রে ফাউন্ডেশনের তরফে দুই কবির হাতে ৫১ হাজার টাকার পুরস্কার ও সম্মানপত্র তুলে দেওয়া হয়।

সরহুল উৎসব শুরু
ঝাড়খণ্ড জুড়ে আজ শুরু হয়েছে আদিবাসীদের সরহুল উৎসব। এর মূলভাব হচ্ছে প্রকৃতি পূজা। এ দিন রাঁচি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সরহুল উৎসবে অংশগ্রহণকারীদের স্বাগত জানান রাজ্যপাল এস আহমেদ। ধামসা-মাদল নিয়ে ঝাড়খণ্ডের পথে পথে চলছে নৃত্য-গীতির মিছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.