টুকরো খবর
তৃণমূল ব্লক সভাপতিকে বহিষ্কারের চিঠি
তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই দল থেকে ইন্দাসের ব্লক সভাপতি রবিউল হোসেনকে বহিষ্কার করার নির্দেশ দিয়েছিলেন। তারপরেও তিনি দলের কর্মীদের নিয়ে ঘোরাঘুরি করছিলেন। এ বার দলের জেলা সভাপতি শ্যাম মুখোপাধ্যায় রবিউলকে দল থেকে বহিষ্কার করার চিঠি দিলেন। শুক্রবার তিনি বলেন, “বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী রবিউলকে দল থেকে বহিষ্কার করার জন্য আমাকে নির্দেশ দিয়েছেন। এ দিন রবিউলকে চিঠি দিয়ে তা জানিয়ে দিয়েছি।” যদিও সেই চিঠি পাননি বলে দাবি করেছেন রবিউল। শ্যামবাবু বলেন, “ইন্দাসের আমাদের দলের বিধায়ক গুরুপদ মেটের সঙ্গে দুর্ব্যবহার ও দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে রবিউলকে বহিষ্কার করা হয়েছে। দলের শৃঙ্খলারক্ষার জন্য এরকম কড়া সিদ্ধান্ত নিতে হয়েছে।” রবিউলের দাবি, “আমাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে নানা রটনা আমার কানে এসেছে। তবে এখনও আমি বহিষ্কারের চিঠি হাতে পায়নি। দলীয় শৃঙ্খলাভঙ্গের কাজও করিনি। আমি দলের এখনিষ্ঠ কর্মী।” তৃণমূল সূত্রের খবর, ইন্দাসের তৃণমূল বিধায়কের সঙ্গে দলের ব্লক সভাপতি রবিউলের সম্পর্র ইদানিং তিক্ত হয়ে উঠেছে। গত ২০ ডিসেম্বর বিধায়কের বাড়ি থেকে বেশ কয়েকশো কম্বল লুঠ হয়। বিধায়ক অভিযোগ করেছিলেন, রবিউলের নেতৃত্বে কম্বল লুঠ হয়। ঘটনার কয়েক দিন পরে দলের বিধায়কদের সঙ্গে বৈঠকে ইন্দাসের বিধায়কের কাছে এই অভিযোগ শুনে দলনেত্রী সে দিনই তাঁকে দল থেকে বহিষ্কার করার নির্দেশ দিয়েছিলেন। তার পরেও রবিউল দলের হয়ে এলাকায় কাজ করছিলেন। ২৮ ফেব্রুয়ারি ধর্মঘটের প্রতিবাদ মিছিল করা নিয়েও গুরুপদ’র সঙ্গে রবিউলের দলবলের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে। এরপরেই জেলা সভাপতি চিঠি পাঠিয়ে বহিষ্কার করার কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করার সিদ্ধান্ত নেন।

পাথর চাপা পড়ে মৃত্যু
এখানেই ঘটেছে দুর্ঘটনা। ছবি: প্রদীপ মাহাতো।
বড় গর্ত থেকে থেকে পাথর তুলতে গিয়ে পাথরের চাঁই চাপা পড়ে এক শ্রমিকের মৃত্যু হল। দুর্ঘটনাটি ঘটেছে শুক্রবার হুড়া থানা এলাকার মাঙ্গুড়িয়া গ্রামের অদূরে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বিষ্ণুপদ সহিস (২৬)। বাড়ি মাঙ্গুড়িয়া গ্রামেই। এ দিন সকাল থেকে বিষ্ণুপদ ও অন্য চারজন শ্রমিক খাদান থেকে পাথর সংগ্রহ করছিলেন। সেই সময়েই দুর্ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীরা পুলিশকে জানিয়েছেন, ঘটনাটি ঘটে বেলা সাড়ে বারোটা নাগাদ। বিষ্ণুপদ একটি বড় পাথরের চাঁই তুলতে চেষ্টা করছিলেন। সেই সময় একটি বড় পাথরের চাঁই উপর থেকে গড়িয়ে এসে তাঁকে চাপা দেয়। পরে তাঁদের কাছ থেকে খবর পেয়ে পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, দেহটি ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করেছে পুলিশ।

বর্শার ফলা মিলল পুকুরে
একশো দিনের প্রকল্পে পুকুর সংস্কার করতে গিয়ে একটি বর্শার ফলা মিলেছে। ওই জায়গাতেই মাটি খুঁড়ে পাথর বাঁধা সরু রাস্তা দেখা গিয়েছে বলে বাসিন্দাদের দাবি। ওন্দা থানার রতনপুর পঞ্চায়েতের বড়কূর্পা গ্রামের ঘটনা। খবর পেয়ে শুক্রবার স্থানীয় পঞ্চায়েত প্রধান তারাপদ লোহার ও পঞ্চায়েতের নির্বাহী সহায়ক সমীরকুমার চক্রবর্তী পুকুর পরিদর্শন করে বর্শার ফলা ও পাথরের টুকরো সংগ্রহ করেন। প্রধান বলেছেন, “এগুলি ঐতিহাসিক গুরুত্ব থাকতে পারে ভেবে আপাতত পুকুরের এই অংশে মাটির খোঁড়া বন্ধ রাখা হয়েছে। নমুনাগুলি বিডিও’র কাছে জমা দেওয়া হবে।” ওন্দার বিডিও অঞ্জন ঘোষ বলেন, “পাথর বাঁধানো রাস্তা ও বর্শার নমুনা পরীক্ষা করা দরকার।” বাঁকুড়া সদর মহকুমাশাসক অরিন্দম রায় বলেন, “উদ্ধার করা জিনিসগুলির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে কি না তা জানা দরকার। সে জন্য পুরাতত্ত্ব বিভাগের সঙ্গে যোগাযোগ করছি।” বাঁকুড়া জেলারই জয়পুরের আশুরালি গ্রামে একশো দিনের প্রকল্পে এ দিন মাটি খোঁড়ার সময় একটি ভাঙা পিস্তল মিলেছে। পরে পুলিশ গিয়ে তা আটক করে।

খুলল কারখানা
শ্রমিকদের সঙ্গে কর্তৃপক্ষের আলোচনার পরে আন্দোলন উঠে গেল রঘুনাথপুরের সিমেন্ট কারখানায়। শুক্রবার থেকে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। মজুরি বৃদ্ধি, নিয়োগপত্র দেওয়া-সহ একাধিক দাবিতে বৃহস্পতিবার থেকে অনির্দিষ্ট সময়ের জন্য রঘুনাথপুর ২ ব্লকের নন্দুকা গ্রামে ওই সিমেন্ট কারখানার সামনে আইএনটিইউসির নেতৃত্বে আবস্থান শুরু করছিলেন শ্রমিকেরা। আন্দোলনের জেরে উৎপাদন ব্যাহত হয়েছিল কারখানায়। রঘুনাথপুরের সহকারি শ্রম মহাধ্যক্ষ প্রসেনজিৎ কুণ্ডু এ দিন জানান, বৃহস্পতিবার রাতেই শ্রমিকদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে কারখানা কর্তৃপক্ষের। তিনি বলেন, “শ্রমিকদের প্রতিনিধি ও কারখানা কর্তৃপক্ষর সঙ্গে আমার আলোচনা হয়েছে। দুই পক্ষই জানিয়েছে ইতিবাচক আলোচনার পরে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। তা সত্বেও আমরা পুরো বিষয়টির উপর নজর রাখছি।”

কয়লা বোঝাই ট্রাক-সহ ধৃত
কয়লা পাচারের অভিযোগে এক ট্রাক চালককে গ্রেফতার করল পুলিশ। আটক করেছে একটি কয়লা বোঝাই ছোট ট্রাক। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম খগেন বাগদি। বাড়ি রঘুনাথপুর থানার চেলিয়ামাতে। পুলিশ সুত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে চেলিয়ামা-পুরুলিয়া রাস্তায় রঘুনাথপুর থানার পাথরখুনিয়া গ্রামের অদূরে ওই কয়লা বোঝাই ছোট ট্রাকটিকে আটক করে রঘুনাথপুর থানার পুলিশ। উদ্ধার হয়েছে পাঁচ টন অবৈধ কয়লা। গাড়িটি কয়লা নিয়ে চেলিয়ামা থেকে রুকনি যাচ্ছিল। ধৃতকে শুক্রবার রঘুনাথপুর আদালতে হাজির করানো হলে বিচারক ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দিয়েছেন। পুলিশ আরও জানিয়েছে, মামলা করা হয়েছে ট্রাকটির মালিক চেলিয়ামারই বাসিন্দা গৌতম গরাইয়ের বিরুদ্ধে। তবে ওই ট্রাক মালিক পলাতক।

বিদ্যুৎ দফতরে টাকা চুরি
বিদ্যুৎ দফতরের কার্যালয়ে টাকা জমা দেওয়ার মেশিন ভেঙে টাকা চুরি করার অভিযোগে এক ঠিকা কর্মীকে গ্রেফতার করল পুলিশ। রাজ্য বিদ্যুৎ বন্টন কোম্পানির কোতুলপুরের দফতরে বৃহস্পতিবার রাতে চুরির ঘটনাটি ঘটেছে। শুক্রবার সকালে খবর পেয়ে পুলিশ গিয়ে ওই মেশিন দেখাশোনার দায়িত্বে থাকা ঠিকা কর্মী জগবন্ধু বারুইকে গ্রেফতার করে। কোতুলপুরে তার বাড়ি। বিষ্ণুপুর আদালতে তোলা হলে বিচারক তাকে তিন দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন। বিদ্যুৎ দফতরের বিষ্ণুপুর ডিভিশনাল ইঞ্জিনিয়র চন্দ্রশেখর সেনগুপ্তের অভিযোগ, “বিদ্যুৎতের ‘বিল’ বাবদ গ্রাহকদের কাছ থেকে ওই মেশিনের মাধ্যমে টাকা সংগ্রহ করা হয়। মেশিন ভেঙে কয়েক লক্ষ টাকা লোপাট করা হয়েছে। পুলিশের কাছে অভিযোগ করা হয়েছে।”

গ্রেফতার তিন
ছিনতাইয়ের ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ বৃহস্পতিবার রাতে তিন যুবককে গ্রেফতার করেছে। ধৃতেরা হলেন পুঞ্চা থানার ডুমুরিয়ার বাসিন্দা শরৎ বাউরি, মানবাজার থানার পুটকাডি গ্রামের গৌর বাউরি ও মাধবপুর গ্রামের উত্তম বাউরি। শুক্রবার ধৃতদের পুরুলিয়া আদালতে হাজির করানো হলে বিচারক তাদের ১৪ দিনের জেল হাজতে রাখারা নির্দেশ দেন। বুধবার বর্ধমানের বুদবুদ থানার চণ্ডীপুর গ্রামের দুই বাসিন্দাকে ধৃতেরা পাথরকাটা হাটের কাছে পিটিয়ে সর্বস্ব লুঠ করে নেয় বলে অভিযোগ।

আলোর দাবি
মানবাজারের চৌমাথা থেকে উপরপাড়া প্রাথমিক স্কুল পর্যন্ত কয়েক মাস ধরে বাতিস্তম্ভগুলিতে আলো জ্বলছে না। একই অবস্থা পোদ্দার পাড়া থেকে ইন্দকুড়ির বাইপাশে। মানবাজার গ্রাম পঞ্চায়েত প্রধান সিপিএমের অনুরূপা সেন বলেন, “বাতিস্তম্ভগুলিতে লাগানো আলো কেউ ভেঙ্গে দিয়েছে। শীঘ্রই আলো লাগাব।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.