টুকরো খবর
১৩ দাবিতে অনড় মাওবাদীরা
ইতালীয়দের মুক্তির বিষয়ে অবশেষে রাজ্য সরকারের সঙ্গে কথা বলল মাওবাদীরা। আর একই সঙ্গে পরিষ্কার হয়ে গেল, দেরিতে হলেও ক্ষতি নেই, কিন্তু নিজেদের দাবি থেকে এখনই সরছে না তারা। দাবি মিটলেই মুক্তি মিলবে বন্দিদের। কিন্তু গত কাল মালকানগিরিতে দিনের আলোয় ব্যস্ত বাজারের মধ্যে এক সাব-ইনস্পেক্টরকে হত্যার পরে মাওবাদীরা সমস্যা সমাধানে আদৌ কতটা ‘আগ্রহী’ এবং তাদের ‘উদ্দেশ্যই’ বা কী, সে বিষয়ে প্রশ্ন তুলে দিল তারাই। গত কাল সন্ধ্যায় মাওবাদীদের সঙ্গে আলোচনায় বসেন তাদেরই পছন্দের মধ্যস্থতাকারী প্রাক্তন কূটনীতিক ও মানবাধিকার কর্মী বি ডি শর্মা ও দণ্ডপাণি মহান্তি। সরকারপক্ষ থেকে ছিলেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব ইউ এন বেহরা, পঞ্চায়েত দফতরের সচিব পি কে জেনা এবং তফসিল জাতি ও উপজাতি বিষয়ক দফতরের সচিব এস কে সারাঙ্গি। মাওবাদীরা জানায়, দুই ইতালীয় বন্দি বসুকো পাওলো ও ক্লদিও কোলানজেলো নিরাপদেই আছেন। তবে ১৩টি দাবির অন্তত দু’টি দাবি মেটানো হলেই তাঁদের মধ্যে এক জনকে মুক্তি দেওয়ার কথা ভাবা হবে। প্রথমত, মাওবাদী নেতা সব্যসাচী পণ্ডার স্ত্রী শুভশ্রী দাস ও গণনাথ পাত্রকে মুক্তি দিতে হবে সরকারকে। দ্বিতীয়ত, ভুয়ো সংঘর্ষে মাওবাদী হত্যায় জড়িত পুলিশ অফিসারদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে। তবে পাওলো ও ক্লদিও দু’জনকেই ফেরত পেতে হলে ১৩টি দাবিই মানতে হবে বলে এক রকম হুঁশিয়ারি দিয়ে দেন মাওবাদীরা। পরবর্তী আলোচনায় মধ্যস্থতা করতে তারা তিন বন্দি মাওবাদীর মধ্যে যে কোনও একজনকে চেয়েছেন। এঁরা হলেন নারায়ণ সান্যাল, অমিত বাগচী ও কোবাড গান্ডী। তাদের আরও দাবি, পর্যটক টানতে আদিবাসীদের যে ভাবে ব্যবহার করা হচ্ছে, তা বন্ধ করা হোক।

অন্তর্বর্তী ভোট নিয়ে মুলায়মের মন্তব্যে বিতর্ক
লোকসভার অন্তর্বর্তী নির্বাচনের জল্পনা উস্কে দিলেন মুলায়ম সিংহ যাদব। আজ লখনউয়ে দলের এক অনুষ্ঠানে তিনি বলেন, লোকসভা নির্বাচন যে কোনও সময় হতে পারে। দলীয় ইস্তেহারের প্রতিশ্রুতি পূর্ণ করে আগামী ছ’মাসের মধ্যে রাজ্যে বদল আনার জন্য পুত্র, মুখ্যমন্ত্রী অখিলেশকে নির্দেশ দেন তিনি। দিন কয়েক আগেই মুলায়মের দল সমাজবাদী পার্টি রাষ্ট্রপতির বক্তৃতার উপরে সংশোধনী নিয়ে লোকসভা এবং রাজ্যসভায় ভোটাভুটিতে সরকারকে সমর্থন করে স্বস্তি দিয়েছে। সেই সমর্থক-দলের প্রধানের এই উক্তি নিয়ে স্বাভাবিক ভাবেই জল্পনা শুরু হয়ে যায়। কংগ্রেসের তরফে অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, “আমাদের মাথায় আকাশ ভেঙে পড়বে কি না, বা ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রিত্ব পাওয়ার দাবি ছাড়বেন কি না, তার কোনও নিশ্চয়তা নেই ঠিকই। তবে এটুকু বলতে পারি, অন্তর্বর্তী নির্বাচনের সম্ভাবনা-ও ওই রকম একটা দূরাগত ব্যাপার।”রাজনীতিকদের বক্তব্য, সপাকে মন্ত্রিসভায় টানার চেষ্টা করলেও এখনও সফল হয়নি কংগ্রেস। তার উপর সম্প্রতি মায়াবতীর বহুজন সমাজ পার্টিও রাজ্যসভায় ভোটাভুটিতে কেন্দ্রকে সমর্থন করেছে। ফলে কংগ্রেস এখন মায়ার দলকেও পাশে রাখছে দেখে মুলায়ম সম্ভবত চাপ বাড়াতে একথা বলেছেন।

কম্পিউটর প্রশিক্ষকদের বিক্ষোভ
পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ কম্পিউটার প্রশিক্ষকদের।
শুক্রবার আগরতলায় উমাশঙ্কর রায়চৌধুরীর তোলা ছবি।
ত্রিপুরায় সরকারি স্কুলগুলিতে চুক্তির ভিত্তিতে নিয়োজিত কম্পিউটর প্রশিক্ষকরা এক মাস ধরে নানা দাবিতে আন্দোলন চালাচ্ছিলেন। তাঁরা অনশনও চালান। রাজ্য সরকার তাঁদের দাবির ব্যাপারে কোনও ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে না বলে আন্দোলনকারীদের অভিযোগ। আজ ক্ষুব্ধ আন্দোলনকারীরা সমবেত হয়ে বিক্ষোভ দেখান মুখ্যমন্ত্রী মানিক সরকারের বাড়ির কাছে। জমায়েতে কয়েক জন আত্মহননের চেষ্টা করলে বাধা দেয় পুলিশ। তাতে ক্ষিপ্ত জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ বেঁধে যায়। পরিস্থিতি সামাল দিতে কয়েক জনকে গ্রেফতারও করা হয়।

ব্লক অফিস উড়িয়ে দিল মাওবাদীরা
মাওবাদী বন্ধ শেষ হওয়ার পরেই বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা নাগাদ জামুইয়ের খয়রা ব্লক অফিসটি শক্তিশালী গ্রেনেড দিয়ে উড়িয়ে দিল মাওবাদীরা। এ ছাড়া ৯টি গাড়িও জ্বালিয়ে ধ্বংস করে দিয়েছে জঙ্গিরা। এর মধ্যে দু’টি সরকারি সরকারি গাড়ি। মাওবাদীদের দুই নেতার গ্রেফতারের প্রতিবাদে বিহার ও ঝাড়খণ্ডের একটি অংশে ৪৮ ঘণ্টার বন্ধের ডাক দিয়েছিল মাওবাদীরা। গ্রামীণ এলাকায় বন্ধের প্রভাব পড়লেও শেষ দিন পূর্ব-মধ্য রেলের দু’টি ডিভিশনে আসানসোল এবং দানাপুরে সারা রাত ভয় দেখিয়ে রেল কর্মীদের তুলে নিয়ে গিয়ে রেল চলাচল বন্ধ করে দেয় মাওবাদীরা।

শান্তিতে আগ্রহী কুকি জঙ্গিরা
আরও দুটি কুকি জঙ্গি সংগঠন শান্তি আলোচনায় বসতে চলেছে। তৃতীয় বার সরকার গড়ার পরে প্রথম মাসেই মণিপুরের মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহের কাছে এটি বড় সাফল্য। ইউনাইটেড ট্রাইবাল লিবারেশন আর্মি (আটলা) ও পাকান রি-ইউনিফিকেশন আর্মি (পিআরএ) জানিয়েছে, তারা রাজ্য ও কেন্দ্র সরকারের সঙ্গে সংঘর্ষবিরতির ত্রিপাক্ষিক চুক্তি সাক্ষরে রাজি। মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে খবর, আগামিকাল রাজ্য ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধিরা মণিপুর রাইফেল্স-এর সদর দফতরে হাজির হবেন। আসবেন দুই জঙ্গি সংগঠনের শীর্ষ নেতারাও। সেখানেই, প্রাথমিক সংঘর্ষবিরতি চুক্তি সই হতে পারে। ২০০২ সালে আটলা ও ২০০৭ সালে পিআরএ-র জন্ম। বর্তমানে রাজ্যের ২০টি জঙ্গি সংগঠন সংঘর্ষবিরতিতে রয়েছে। তাদের দেড় হাজার সদস্য ১২টি সরকার স্বীকৃত শিবিরে আছে।

অশ্লীল ছবি কাণ্ডে রেহাই দুই বিধায়কের
স্বস্তি পেলেন গুজরাত বিধানসভায় অশ্লীল ছবি দেখার দায়ে অভিযুক্ত দুই বিজেপি বিধায়ক। ফরেন্সিক পরীক্ষায় তাঁদের ‘আই প্যাডে’ কোনও অশ্লীল ছবি পাওয়া যায়নি। স্পিকার গণপত বাসবের কাছে আজ এই রিপোর্ট জমা দিয়েছেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। রিপোর্টের বিষয়বস্তু বিধায়কদের জানিয়েছেন স্পিকার। বুধবার বিধানসভার অধিবেশন চলার সময়ে বিধায়ক শঙ্কর চৌধুরি ও যেথা ভারওয়া অশ্লীল ছবি দেখছিলেন বলে অভিযোগ করেন এক সাংবাদিক। এই অভিযোগ নিয়ে তিন দিন বিধানসভায় প্রবল গোলমাল করেন বিরোধী কংগ্রেস বিধায়করা। পরে ফের অধিবেশন শুরু হলে পরিষদীয় মন্ত্রী প্রদীপসিন জাডেজা অভিযোগ করেন, স্পিকার ওই ঘটনার তদন্তের আদেশ দেওয়া সত্ত্বেও কংগ্রেস বিধায়করা তিন দিন ধরে স্লোগান দিয়ে ও কাগজ ছিড়ে সভার অধিবেশন বানচাল করার চেষ্টা করছেন। আজও অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন শঙ্কর চৌধুরি ও যেথা ভারওয়া। ভারওয়া জানিয়েছেন, অভিযোগ প্রমাণিত হলে তিনি ইস্তফা দিতে রাজি।

কুড়ানকুলামে ধৃত এডিএমকে নেতা ভাইকো
কুড়ানকুলামে পরমাণু বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে গিয়ে গ্রেফতার হয়েছেন এডিএমকে নেতা ভাইকো সহ বিভিন্ন সংগঠনের ৫০০ জন নেতা-কর্মী। কুড়ানকুলামে কাজ শুরুর সিদ্ধান্ত নেওয়ার পরেই প্রকল্প সংলগ্ন রাধাপুরম তালুকে ১৪৪ ধারা জারি করেছে জয়ললিতা সরকার। শুরু হয়েছে আন্দোলনকারীদের বিরুদ্ধে অভিযানও। আজ তিরুনেলভেলিতে এক জনসভায় মুখ্যমন্ত্রী জয়ললিতা ও ডিএমকে প্রধান কে করুণানিধিকে আক্রমণ করেন ভাইকো। কুড়ানকুলাম প্রকল্প সফল না হলে ১৪ হাজার কোটি টাকা নষ্ট হতে পারে বলে মন্তব্য করেছিলেন করুণানিধি। স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা দূর না হলে কুড়ানকুলামে কাজ শুরু হবে না বলে একটি প্রস্তাব গ্রহণ করেছিল জয়ললিতার মন্ত্রিসভা। ভাইকোর দাবি, তারপরেও কাজ শুরুর সিদ্ধান্ত নিয়ে মুখ্যমন্ত্রী বিশ্বাসঘাতকতা করেছেন। এর পরে কুড়ানকুলাম-বিরোধী বিক্ষোভের কেন্দ্র ইদিনথাকারাইয়ের দিকে এগোনোর চেষ্টা করেন ভাইকো। তখনই তাঁদের গ্রেফতার করা হয়।

কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ল
কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীদের আরও এক প্রস্ত মহার্ঘ ভাতা বাড়ল। ৭০ বেসিস পয়েন্ট বাড়ায় এই খাতে কেন্দ্রীয় সরকারের বাড়তি খরচ হবে ৭৫০০ কোটি টাকা। কর্মীদের উপর মূল্যবৃদ্ধির বোঝা কিছুটা লাঘব করতেই কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্ত বলে সরকারি সূত্রে খবর। এত দিন মহার্ঘ ভাতার হার ছিল মূল বেতনের ৫৮ শতাংশ। তা বেড়ে হল ৬৫ শতাংশ। ২০১২ সালের ১ জানুয়ারি থেকে তা কার্যকর ধরা হবে। ৫০ লক্ষ কর্মী এবং ৩০ লক্ষ পেনশনভোগী এই সিদ্ধান্তে উপকৃত হবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়েছে। প্রসঙ্গত, শিল্প ক্ষেত্রের কর্মীদের ভোগ্যপণ্যের মূল্য সূচক অনুসারেই কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা স্থির করে। এই মুহূর্তে ওই সূচকের ভিত্তিতে মূল্যবৃদ্ধির হার প্রায় ৭ শতাংশ।

ট্রাকের ধাক্কা, একই বাড়ির চারজনের মৃত্যু
মোটরবাইকে চেপে একটি বিয়ের অনুষ্ঠান থেকে বাড়ি ফেরার পথে ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে একই পরিবারের চারজনের। আজ বিকেল সাড়ে চারটা নাগাদ মর্মান্তিক এই ঘটনা ঘটেছে খুঁটি জেলার তরপা থানার কিতাডির মোড়ে। খুঁটি জেলার পুলিশ সুপার এম তামিল ওয়ানাম জানিয়েছেন, মোটরবাইকটি চালাচ্ছিলেন উদয় পাধি (৩৫) নামে এক যুবক। পিছনে বসেছিলেন উদয়বাবুর বৌদি বিন্দুবাসিনী দেবী (৩৩) এবং তাঁর দুই ছেলে লব (৮) কুশ (১২)। কিতাডির মোড়ে পিছন থেকে দ্রুত ছুটে আসা একটি ট্রাকের ধাক্কায় রাস্তার পাশে ছিটকে পড়েন চার জনই।

পটনায় গুলিবিদ্ধ ২ ডাক্তারি ছাত্র
দুই ডাক্তারি ছাত্রকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যেই গুলি করল দুষ্কৃতীরা। পুলিশ জানিয়েছে তাদের নাম রোহিত লাল এবং অজিত বিদ্যার্থী। তারা দু’জনই ইন্দিরা গাঁধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের প্রথম বর্ষের ছাত্র। কাল রাতে তারা হাঁটতে বেরোলে এক দল সমাজবিরোধী তাদের বাধা দেয় বলে অভিযোগ। শুরু হয় বচসা। সেই সময়েই এক সমাজবিরোধী পিস্তল বের করে দুই ছাত্রকে গুলি করে। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা জানান, দু’জনের অবস্থাই স্থিতিশীল।

পানিট্যাঙ্কিতে দুই মণিপুরি জঙ্গি ধৃত
নেপাল সীমান্ত থেকে মণিপুরের একটি জঙ্গি সংগঠনের সদস্য ২ যুবককে গ্রেফতার করল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। বৃহস্পতিবার রাতে খড়িবাড়ির পানিট্যাঙ্কিতে কেন্দ্রীয় কৃষি দফতরের অফিস লাগোয়া এলাকা থেকে তাদের ধরা হয়। পুলিশ জানায়, ধৃতদের নাম রাহেশ সিংহ এবং ইঙ্গো সিংহ। বাড়ি মণিপুরের ইম্ফলে। এনআইএ সূত্রে জানা গিয়েছে, ওই দু’জনেই কেংলাপাক কম্যুনিস্ট পার্টির সদস্য। এনআইএ-র দাবি, ওই সংগঠনটি নাশকতা, মুক্তিপণ আদায়, সন্ত্রাস সৃষ্টি-সহ নানা ধরনের অপরাধমূলক কাজে জড়িত।

চার ইরানির বিরুদ্ধে রেড কর্নার নোটিস
ইজরায়েলি দূতের গাড়িতে বিস্ফোরণ-কাণ্ডে যুক্ত সন্দেহে চার ইরানির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল। এই চার জন হলেন হাউসাঙ ইরানি, সৈয়দ আলি মাহদিয়ানসাদর, মহম্মদরেজা অ্যাবলঘাসেমি এবং সাদাঘাতসাদেহ মাসুদ। গত ১৩ ফেব্রুয়ারি নয়াদিল্লি এবং ব্যাঙ্ককে ইজরায়েলি দূতের গাড়িতে বিস্ফোরণ ঘটে। ১৫ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালা লামপুর বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয় সাদাঘাতসাদেহ মাসুদকে। এই কাণ্ডে সাহায্যের অভিযোগে এক ভারতীয় সাংবাদিককেও ৬ মার্চ গ্রেফতার করা হয়।

গাড়িতে ধাক্কা, খুন হলেন অটোচালক
তাদের দামি গাড়িতে ধাক্কা মেরেছিল অটো। সেই ‘অপরাধে’ অটোচালককে পিটিয়ে, মাথা থেঁতলে মেরে ফেলল চার যুবক। রাজধানীর রোহিনী এলাকার ৫ নম্বর সেক্টরে কাল রাত তিনটে নাগাদ এই ঘটনা ঘটেছে। অটোর ধাক্কা লাগতেই গালাগাল দিতে দিতে গাড়ি থেকে নেমে আসে ওই চার যুবক। অটোচালক রাজেশ কুমারকে বেধড়ক পেটাতে থাকে তারা। এক জন ইট দিয়ে থেঁতলে দেয় রাজেশের মাথা। গাড়ির চালককে ধরা গেলেও বাকি ৩ জন বেপাত্তা।

দিল্লিতে বন্ধুদের হাতে খুন তরুণ
টাকার লোভে এক তরুণকে অপহরণ করে খুন করল তার বন্ধুরাই। নয়াদিল্লির দ্বারকা এলাকার বাসিন্দা, আশিসকুমার গর্গকে (১৮) সিনেমা দেখার নাম করে বন্ধুরা ডেকে নিয়ে গিয়েছিল বুধবার বিকেলে। রাতে তার বাবা অশোক গর্গ ফোন পান, “মুক্তিপণ চাই ৫০ লক্ষ টাকা।” দরাদরিতে রফা হয় ৩০ লক্ষে। অশোকবাবু বুঝতে পারেন গলাটা ছেলেরই এক বন্ধুর। মুক্তিপণ নিতে গিয়ে ধরা পড়ে আশিসের বন্ধু রুবুল ও সানি।

গুয়াহাটি স্টেশনে পিস্তল-সহ ধৃত তরুণ
গুয়াহাটি স্টেশন থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করল জিআরপি। তার কাছ থেকে একটি দেশি পিস্তল এবং তিনটি তাজা কার্তুজ উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সাইজুদ্দিন। বয়স ২২ বছর। তার বাড়ি অসমের কামরূপ জেলার চায়গাঁওয়ে। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে চেপে বঙ্গাইগাঁও থেকে গুয়াহাটি আসে সে। তখনই গ্রেফতার করা হয় তাকে।

পাটকলে আগুন
ভয়াবহ অগ্নিকাণ্ডে বিধ্বস্ত হল সমস্তিপুর জেলার মুক্তাপুরের রামেশ্বর পাটকল। গত কাল রাতে কয়েক ঘণ্টা চেষ্টার পর আগুন আয়ত্তে আনে দমকল। তবে তার আগেই পুড়ে ছাই হয়ে যায় প্রায় ৩ কোটি টাকার কাঁচা পাট। আগুন লাগার কারণ এখনও জানা যায়নি।

সিলিন্ডার ফেটে মৃত্যু
গ্যাস সিলিন্ডার ফেটে মৃত্যু হল এক ব্যক্তির। পুলিশ জানিয়েছে, মৃতের নাম মহম্মদ আসলাম (৪১)। জামশেদপুরে সাকচি এলাকায় একটি গ্যারেজের মালিক ছিলেন তিনি। বাস স্ট্যান্ডের কাছে গ্যারেজেই সিলিন্ডারটি নিয়ে কিছু কাজ করছিলেন আসলাম। সেই সময়েই ফেটে যায় সেটি। বিস্ফোরণ এতটাই শক্তিশালী ছিল যে প্রায় ২০০ মিটার দূরে ছিটকে পড়ে তাঁর দেহাংশগুলি।

ফের ভারতের আকাশে চিনা হেলিকপ্টার
হিমাচলপ্রদেশের কিন্নর জেলার কৌরিক এলাকার কাছে ভারতের আকাশসীমায় ঢুকে চক্কর খেল চিনের দু’টি হেলিকপ্টার। ঘটনাটি জানিয়ে ভারত-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) সম্প্রতি একটি রিপোর্টও পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে। আইটিবিপি সূত্রে জানা গিয়েছে, ১৬ মার্চ সীমান্তরেখা পেরিয়ে ভারতের আকাশে চক্কর কাটতে দেখা যায় চিনের দু’টি হেলিকপ্টারকে। গত চার মাসে এই নিয়ে দ্বিতীয় বার ভারতের আকাশে ঢুকল চিনা হেলিকপ্টার। এই ধরনের ঘটনা যে প্রায়ই ঘটে সে সম্পর্কে ইঙ্গিত দিয়েছে গোয়েন্দা বিভাগও। হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী প্রেমকুমার ধুমল কেন্দ্রের হস্তক্ষেপের অনুরোধ জানিয়েছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.