টুকরো খবর
সমকামিতা আইন ব্রিটিশ শাসনের ফল, মত কেন্দ্রের
সমকামিতা-বিরোধী আইন ব্রিটিশ ঔপনিবেশিকতার ফল। সুপ্রিম কোর্টে সওয়ালের সময়ে এই মন্তব্য করেছেন অ্যাটর্নি-জেনারেল জি ই বাহনবতী। ব্রিটিশ শাসকদের তৈরি আইন চালুর আগে ভারতীয় সমাজ সমকামিতার প্রতি অনেক বেশি সহনশীল ছিল বলেও মন্তব্য করেছেন তিনি। ২০০৯ সালে সমকামিতাকে অপরাধের তালিকা থেকে সরানোর রায় দিয়েছিল দিল্লি হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদন করেছিলেন বিজেপি নেতা বি পি সিঙ্ঘল ও আরও কয়েকটি সংগঠন। এই বিষয়ে কেন্দ্রের মত জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু একই দিনে কেন্দ্রের দুই আইনজীবী দু’রকম বক্তব্য পেশ করায় বিপাকে পড়ে সরকার। কেন্দ্র এই মামলাকে আদৌ গুরুত্ব দিচ্ছে না বলেও মন্তব্য করেছিল বিচারপতি জি এস সিঙ্ঘভি ও এস জে মুখোপাধ্যায়ের বেঞ্চ। আজ অবশ্য বাহনবতী জানিয়েছেন, দিল্লি হাইকোর্টের রায় আইনসঙ্গত বলেই মনে করে কেন্দ্র। তাই এই রায়ের বিরুদ্ধে তারা শীর্ষ আদালতে কোনও আবেদনও করেনি।

রাজ্যসভায় কিরণময়
পনেরোটির মধ্যে ১৩টি রাজ্যেই ভোটাভুটির দরকার পড়ল না। প্রত্যাশা মতোই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভায় নির্বাচিত হলেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বিলাসরাও দেশমুখ, সংসদীয় মন্ত্রী রাজীব শুক্ল, রেলমন্ত্রী মুকুল রায়, বিজেপি নেতা অরুণ জেটলি ও বসপা নেত্রী মায়াবতী। উত্তরপ্রদেশ থেকেই সমাজবাদীর টিকিটে রাজ্যসভায় গেলেন কিরণময় নন্দ। আপাতত ভোট হবে উত্তরাখণ্ড ও ঝাড়খণ্ডে। ৩০ মার্চ অনুষ্ঠেয় ভোটে উত্তরাখণ্ডের একটি মাত্র আসনে দ্বিমুখী লড়াই হবে কংগ্রেসের মহেন্দ্র সিংহ মাহরা ও বিজেপির অনিল গয়ালের মধ্যে। উত্তরাখণ্ডে বিজয় বহুগুণাকে মুখ্যমন্ত্রী পদে বসানোয় বিক্ষুব্ধ হরিশ রাওয়াতপন্থী নেতা মহেন্দ্র সিংহ ভোটে দাঁড়ানোয়, বিজেপি চাইছে কংগ্রেসের অন্তর্দলীয় কলহের ফায়দা তুলতে। ঝাড়খণ্ডে দু’টি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে পাঁচ জনের মধ্যে। উত্তর প্রদেশে সদ্য ক্ষমতায় আসা সমাজবাদী পার্টি রাজ্যসভাতেও ১০টির মধ্যে ৬টি আসনে বিজয়ী হল। বাকি চারটির দু’টি পেল বসপা, একটি বিজেপি ও একটি কংগ্রেস। বিনা ভোটাভুটিতেই নির্বাচিত হলেন বিজেপি প্রার্থী বিনয় কাটিহার। অন্ধ্র প্রদেশ থেকে রাজ্যসভায় এলেন কংগ্রেস প্রার্থী চিত্রতারকা চিরঞ্জীবী ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রেনুকা চৌধুরী। গুজরাত থেকে অরুণ জেটলির মতোই মধ্যপ্রদেশ থেকে পুনর্নির্বাচিত হলেন বিজেপি প্রার্থী নাজমা হেপতুল্লা। জিতলেন ভোট কেনাবেচায় অভিযুক্ত ফগ্গন সিংহ কুলস্তেও।

দুই ইতালীয়ের মুক্তি নিয়ে আলোচনা শুরু
আট দিন কেটে যাওয়ার পর অপহৃত দুই ইতালীয় নাগরিকের মুক্তি নিয়ে ওড়িশা সরকারের সঙ্গে অবশেষে মাওবাদীদের আলোচনা শুরু হয়েছে বলে সরকারি সূত্রে খবর। তবে আলোচনা এখনও তেমন কিছুই এগোয়নি। আগামী কালও আলোচনা চলবে বলে সরকারি সূত্রে খবর। কাল গভীর রাতে মাওবাদীরা জানিয়েছিল, তাদের অন্তত দু’টি দাবি মেনে নিলে তারা এক জন ইতালীয়কে মুক্তি দেবে। এর পর আজ সকালে মাওবাদীদের তরফে ফের জানানো হয়, মাওবাদী শীর্ষ নেতা সব্যসাচী পণ্ডার স্ত্রী শুভশ্রী পণ্ডা-সহ বিভিন্ন জেলে বন্দি পাঁচ মাওবাদীকে মুক্তি দিলে তারা অপহৃত এক জনকে ছেড়ে দেবে। পরে বেলার দিকে মাওবাদীদের মনোনীত মধ্যস্থতাকারী প্রাক্তন আমলা এবং সমাজকর্মী বিডি শর্মা রাজ্যে পৌঁছনোর পরই আলোচনা শুরু হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। এ প্রসঙ্গে শর্মার সংক্ষিপ্ত মন্তব্য, “আলোচনা ফলপ্রসূ হবে বলে আশাবাদী। সরকারের সঙ্গে অনেকগুলি বিষয় নিয়ে আলোচনা হবে।” মাওবাদীদের পক্ষ থেকে দণ্ডপাণি মহান্তিও আলোচনায় সামিল হয়েছেন। সরকারের তরফে মুখ্যসচিব, পঞ্চায়েতিরাজ সচিব ও তফশিলি জাতি ও উপজাতি উন্নয়ন সচিব মধ্যস্থতারীদের সঙ্গে যোগাযোগ রাখছেন। এই আলোচনা প্রক্রিয়ার মধ্যেই আজ মালকানগিরি জেলায় এক সাব-ইন্সপেক্টরকে গুলি করে মারল মাওবাদীরা। পুলিশ জানিয়েছে, এসআই কে সি রথ (৫৭) সকালে খারিপূট এলাকায় বাজার করতে গিয়েছিলেন। সেখানেই তাঁকে ঘিরে ধরে গুলি চালায় চার মাওবাদী। এর পর ‘মাওবাদ জিন্দাবাদ’ স্লোগান দিতে দিতে গভীর জঙ্গলে ঢুকে যায় মাওবাদীরা। আহত ওই পুলিশকর্মীকে স্থানীয় হাসপাতালে নিয়ে যান এলাকার মানুষজন। কিছু ক্ষণের মধ্যেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন হাসপাতালের চিকিৎসকরা।

দুই মহিলাকে ধর্ষণ, প্রাক্তন স্বামী-সহ ধৃত ৫
ত্রিপুরা দক্ষিণ জেলার, সাব্রুম মহকুমার জয়সিংহপাড়াতে দুই মহিলাকে ধর্ষণের অভিযোগে পুলিশ পাঁচ অভিযুক্তকে গ্রেফতার করেছে। ষষ্ঠজন ফেরার। পুলিশ জানিয়েছে, রাখিবালা ত্রিপুরা (২২) এবং পিংকি ত্রিপুরাকে (২০) গভীর রাতে বাড়ি থেকে তুলে সংলগ্ন জঙ্গলে নিয়ে যায়। তাঁরা দু’জনেই বিবাহিতা। সেখানে রাতভর তাঁদের উপর অত্যাচার চালায় ছয় দুষ্কৃতী। অভিযুক্ত ছ’জনের মধ্যে রয়েছে পিংকির প্রাক্তন স্বামী, অনন্ত ত্রিপুরাও। অভিযুক্তরা প্রত্যেকেই জয়সিংহপাড়ার বাসিন্দা। মনুবাজার থানার ওসি ফিরোজ মিঞা জানান, এই ঘটনায় পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। মহিলাদের মেডিক্যাল পরীক্ষাও করানো হয়েছে। রাজ্য বিধানসভা নির্বাচনের আর বছর খানেকও বাকি নেই। এই পরিস্থিতিতে ঘটনাটিকে রাজনৈতিক রঙ দেওয়ার চেষ্টা চলছেই। কংগ্রেসের অভিযোগ, অভিযুক্তরা সিপিএমের সমর্থক। ঘটনার প্রতিবাদে কংগ্রেস মিছিলও বের করেছে। তবে নিগৃহীতারা যে তাঁদেরই সমর্থক, এমন দাবি অবশ্য কংগ্রেস নেতারা করেননি। অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধেও। সাব্রুম নগর পঞ্চায়েতের চেয়ারম্যান তথা কংগ্রেস নেতা শান্তিপ্রিয় ভৌমিক বলেন, ‘‘মনুবাজার থানা প্রথমে অভিযোগ নিতে অস্বীকার করে। দক্ষিণ জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপে শেষ পর্যন্ত তারা অভিযোগ নিতে বাধ্য হয়।’’

আবাসন খালি করার নির্দেশ দিল হাইকোর্ট
দেশের নিরাপত্তার স্বার্থে আদর্শ আবাসন সোসাইটিকে ৩১ তলা বহুতলটি প্রতিরক্ষা মন্ত্রকের হাতে ছেড়ে দিতে নির্দেশ দিল বম্বে হাইকোর্ট। কোর্টের দুই সদস্যের ডিভিশন বেঞ্চ এ দিন সোসাইটির সদস্যদের জানিয়েছে, সোসাইটির ভুল হয়ে থাকতেই পারে। কিন্তু তাঁরা খুনি, সন্ত্রাসবাদী বা দাগী অপরাধী নন। সে ক্ষেত্রে দেশের কথা ভেবে আইনের কাছে ভুল স্বীকার করে নেওয়ার মধ্যে কোনও লজ্জা নেই। মুম্বইয়ে ২৬/১১’র জঙ্গি হানার কথা মনে করিয়ে দিয়ে বেঞ্চ জানায়, যেহেতু কোলাবার ওই বহুতলটি থেকে প্রতিরক্ষা মন্ত্রকের একাধিক কার্যালয় স্পষ্ট দেখা যায়, তাই অবিলম্বে আবাসনটি প্রতিরক্ষা মন্ত্রককে ছেড়ে দিতে হবে। আগে ভর্ৎসনা করলেও এ দিন তদন্তে সিবিআইয়ের অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। গত দু’দিনে আদর্শ আবাসন কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে সাত জন গ্রেফতার হওয়ার পর এ দিন হাইকোর্ট জানিয়েছে, আপাতত তদন্ত সন্তোষজনক ভাবে এগোচ্ছে। এ ভাবে চললে দ্রুতই মামলার নিষ্পত্তি করা যাবে।

মুক্ত মণিপুরে অপহৃত জেলা পরিষদ কর্তা
জেলা পরিষদের সহ-সভাপতি হাওখোলাল হাংসিং ও তার দুই সঙ্গী মুক্তি পাওয়ায় স্বস্তিতে সদর হিল পুলিশ। তবে হাংসিঙের অপহরণ নিয়ে রহস্য দানা বেঁধেছে। গত কাল পুলিশ জানিয়েছিল, সোমবার রাতে হাংসিং ও জেলা পরিষদের অপর দুই সদস্যকে অপহরণ করা হয়েছিল। কুকি ন্যাশনাল ফ্রন্ট এই অপহরণ কাণ্ডে জড়িত। পুলিশের অনুমান ছিল, সম্প্রতি হাওখোলালের নেতৃত্বে পরিষদের সভাধিপতি এস এইচ সেইপুর বিরুদ্ধে যে অনাস্থা প্রস্তাব আনা হয়েছিল, তার সঙ্গে এই ঘটনার যোগ থাকতে পারে। সেইপুর বাড়িতে মোতায়েন মনিপুর রাইফেল্সএর রক্ষীদেরও এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। গত কাল অপহৃতরা মুক্তি পেয়ে ফিরে আসেন। কিন্তু সেইপু বিবৃতি দিয়ে বলেছেন, হাওখোলালরা অপহৃত হননি।

মমতাকে তুষ্ট করতে আসরে যশোবন্ত
দার্জিলিঙের সাংসদ যশোবন্ত সিংহের মাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন জয় করতে চাইছে বিজেপি। রাজ্যসভায় কংগ্রেস প্রার্থী আব্দুল মান্নানের মনোনয়ন প্রত্যাহারের আগেই আডবাণীর পরামর্শে যশোবন্ত গুরুঙ্গদের বার্তা দেন, তাঁরা যেন এমন কোনও পদক্ষেপ না করেন, যাতে কংগ্রেসের সুবিধা হয়। জিটিএ নিয়ে মমতার ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসা করে যশোবন্ত চিঠিও লেখেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে। সংসদেও তিনি মমতার প্রশংসা করেন। গোর্খাদের সঙ্গে বৈঠক করার বার্তাও মমতার কাছে পাঠানো হয়। পরিবর্তিত পরিস্থিতিতে মোর্চার নেতারাও মমতার সঙ্গে বৈঠকে বসতে চলেছেন। শনিবারই মমতার সঙ্গে মোর্চার বৈঠক হওয়ার কথা। কংগ্রেস-বিরোধী অবস্থান নিয়ে বিমল গুরুঙ্গরাও মমতার থেকে এখন বাড়তি সুবিধা আদায় করে নিতে চাইছেন।

গারো হিল ভেঙে আরও একটি জেলা
খাসিদের নতুন জেলার দাবি মেনে নিলেন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। বিধানসভার বাজের অধিবেশনে পশ্চিম খাসি হিল জেলাকে ভেঙে মাওকিরওয়াট জেলা গড়ার প্রস্তাবে সম্মতি দিল সরকার। ইতিমধ্যে পশ্চিম গারো হিলের আমপাতি, পূর্ব গারো হিলের রেসুবেলপাড়া ও জয়ন্তিয়া হিল জেলার ক্লেরিয়াট জেলা হয়েছে। এইবার মাওকিরওয়াটকে নিয়ে রাজ্যে মোট জেলার সংখ্যা দাঁড়াল ১১। মাওকিরওয়াটকে স্বতন্ত্র জেলা করার দাবিতে ১৯৯৭ সালে থেকে আন্দোলন চলছিল। কংগ্রেসের একাংশই খাসি হিলের বিভাজন নিয়ে আন্দোলনে নামেন। বিরোধীদের অভিযোগ, তহবিল ছাড়া জেলা তৈরি করে সাংমা রাজ্যের উপরে বোঝা চাপাচ্ছেন।

জেডিইউ নেতার বাড়িতে উদ্ধার ১৬ কোটি
দু’দিন ধরে তল্লাশি চালানোর পরে জেডইউ-এর এক নেতার বাড়ি থেকে হিসেব-বহির্ভূত ১৬ কোটি টাকা নগদ পাওয়া গিয়েছে। নামে-বেনামে ২৫টি ফ্ল্যাটেরও সন্ধান পেয়েছে আয়কর দফতর। বিনয় কুমার সিংহ নামে জেডইউ-এর রাজ্য কোষাধ্যক্ষর বাড়ি, অফিস ও ব্যবসা স্থলে বুধবার দুপুর থেকে বৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত তল্লাশি চালায় আয়কর দফতর। আয়কর দফতর সূত্রে বলা হয়েছে, পটনার দীঘা অঞ্চলে পূজা নামে একটি আটা কলে তল্লাশি চালিয়ে আয়কর দফতর সাড়ে চার কোটি টাকা নগদ পেয়েছে। ওই নেতা-ব্যবসায়ী নিজেই আরও ১২ কোটি টাকা আয়কর দফতরের হাতে তুলে দিয়েছেন।

বাঁচল দুই বিমান
বড় দুর্ঘটনা থেকে মুম্বই বিমানবন্দরকে বাঁচালেন এক এয়ার ট্র্যাফিক কন্ট্রোলার। জেট এয়ারওয়েজের একটি বিমান তখন রানওয়েতে দাঁড়িয়েছিল। তখন জেটেরই অন্য একটি বিমান নামছিল একই রানওয়েতে। ঠিক সময়ে এটিসি-র নির্দেশ পেয়ে এ যাত্রা বিপদ থেকে বাঁচেন কয়েকশো যাত্রী।

এইমসে লালু প্রসাদ
এইমসে ভর্তি হলেন লালু প্রসাদ। গত সন্ধ্যায় রক্তচাপ ও ব্লাড সুগার বেড়ে যাওয়ায় তাঁকে এইমসে নিয়ে আসা হয়। চিকিৎসকেরা অবশ্য বলছেন দ্রুতই ছেড়ে দেওয়া যাবে আরজেডি প্রধানকে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.