টুকরো খবর
জেলা পরিষদে বাজেট পাশ
প্রায় ১১৫ কোটি টাকার বাজেট প্রস্তাব পাশ হয়েছে জলপাইগুড়ি জেলা পরিষদে। মঙ্গলবার সকালে বামফ্রন্ট পরিচালিত জেলা পরিষদের সভাধিপতি দীপ্তি দত্ত আগামী আর্থিক বছরের বাজেট পেশ করেন। চলতি আর্থিক বছরের আয় ব্যয়ের হিসেবও এ দিন পেশ করা হয়। বাজেটে শিক্ষা, জনস্বাস্থ্য, সেচ ও পরিকাঠামো উন্নয়নের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। গ্রামীণ এলাকার পরিকাঠামো উন্নতিতে প্রায় ১৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। গত বছর ১৭৫ কোটি টাকার বাজেট হলেও চলতি বছরে বাজেট বরাদ্দ কমেছে। জেলা পরিষদ সূত্রে জানানো হয়েছে, আরআইডিএফ, সজলধারা, আরএসভিওয়াইয়ের মত বেশ কিছু প্রকল্প বন্ধ হয়ে যাওয়ায় বাজেট বরাদ্দ কমেছে। উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের টাকাও জেলা পরিষদের মাধ্যমে বিলি বন্ধ হয়ে যাওয়ায় বাজেট বরাদ্দ কমে যাওয়ার কারণ। সভাধিপতি দীপ্তি দত্ত বলেন, “জেলার সার্বিক উন্নয়নকল্পে শিক্ষা, স্বাস্থ্য, পানীয় জল, সেচকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। তবে আয় কমে যাওয়ায় বাজেটের অঙ্কও কমেছে।” বিরোধীদের তরফে বাজেটকে দিশাহীন বলে অভিযোগ করা হয়েছে।

আদালতে কর্মবিরতি
আইনজীবীর সঙ্গে বিচারকের উত্তপ্ত বাক্য বিনিময়ের জেরে আলিপুরদুয়ার ফাস্ট ট্র্যাক (ফার্স্ট) আদালতে সাত দিনের কর্মবিরতির সিদ্ধান্ত নিল আলিপুরদুয়ার বার অ্যাসোসিয়েশন। মঙ্গলবার এ কথা জানান আলিপুরদুয়ার বার অ্যাসোসিয়েশনের সভাপতি জহর মজুমদার। আইনজীবীরা ওই বিচারকের বদলির দাবি জানিয়ে সংশ্লিষ্ট দফতরে তাঁদের সিদ্ধান্তের কথা জানাবেন বলে দাবি করেছেন। আলিপুরদুয়ার আদালতের ফাস্ট ট্র্যাক (ফার্স্ট) আদালতের বিচারপতি অমিত চট্টোপাধ্যায়ের কাছে বিষয়টি জানতে চাওয়া হলে তিনি কোনও মন্তব্য করতে চাননি। আলিপুরদুয়ার বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুহৃদ মজুমদার বলেন, “গত ১৭ মার্চ শনিবার প্রবীণ আইনজীবী সুব্রত গঙ্গোপাধ্যায়ের সঙ্গে একটি মামলাকে কেন্দ্র করে উত্তপ্ত বাক্য বিনিময় করেন। আমরা বার অ্যাসোসিয়েশনের তরফে বিষয়টি নিন্দা করছি। বিচারকের বদলির দাবি কলকাতা হাইকোর্টের মুখ্য বিচারপতিকে জানানো হয়েছে।” সংগঠনের সভাপতি জহর মজুমদার জানান বলেন, “সাত দিন ফাস্ট ট্র্যাক (ফার্স্ট ) আদালতের কাজে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবীরা।”

বাস ধর্মঘটের ডাক
জাতীয় সড়ক সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করেও কাজ না হওয়ায় মহকুমা জুড়ে বাস ধর্মঘটের ডাক দিল শিলিগুড়ি মিনিবাস সিন্ডিকেট। সোমবার সংগঠনের তরফে জানানো হয়, ২৭ মার্চ শিলিগুড়ি মহকুমা জুড়ে ওই ধর্মঘট ডাকা হয়েছে। অভিযোগ, বাগডোগরার বিহারমোড় থেকে দেবীগঞ্জ পর্যন্ত রাস্তা বেহাল। গত পাঁচ বছরে রাস্তাটির সংস্কার সে ভাবে করা হয়নি। বাস কর্মীরা প্রাণের ঝুঁকি নিয়ে বাস চালাচ্ছেন বলে সংগঠনের অভিযোগ। মিনিবাস সিন্ডিকেট সাধারণ সম্পাদক মৃণালকান্তি সরকার জানান, জাতীয় সড়কচলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সম্প্রতি দুটি দুর্ঘটনায় এক বাস কর্মী-সহ তিনজনের মৃত্যু হয়েছে। প্রশাসন-সহ জাতীয় সড়ক কর্তৃপক্ষকে জানিয়ে কোনও লাভ হয়নি। তাই ধর্মঘট ডেকেছি। ২৭ মার্চের মধ্যে রাস্তা সারাইয়ের কাজ না হলে ফের ৬ এবং ৭ এপ্রিল ফের দুই দিন বাস ধমর্ঘট হবে। প্রশাসনিক সূত্রের খবর, ওই রাস্তাটি সংস্কারের জন্য ৫৬ লক্ষ অনুমোদন চেয়ে পাঠানো হয়েছে। টাকা না আসায় কাজ শুরু হচ্ছে না।

হদিস নেই ব্যবসায়ীর
অপহরণের পাঁচ দিন পরেও ব্যবসায়ী তাপস সাহার হদিশ না-মেলায় ক্ষুব্ধ বারবিশা এলাকার বসিন্দারা। গত শুক্রবার কুমারগ্রামের বালাপাড়া হাট থেকে ফেরার পথে দুই দুষ্কৃতী আগ্নেয়াস্ত্র দেখিয়ে ওই ব্যবসায়ীকে অপহরণ করে জঙ্গলের পথে অসমের দিকে নিয়ে যায় বলে অভিযোগ। এই ব্যাপারে অপহৃতের দাদা মদনবাবু কুমারগ্রাম থানায় অভিযোগ দায়ের করার পরেও পুলিশ কোনও হদিশ পায়নি। এলাকার বাসিন্দাদের অভিযোগ এই এলাকায় একের পর এক অপরাধের ঘটনা ঘটছে। কোনও ক্ষেত্রেই পুলিশ দুষ্কৃতীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নিতে পারেনি। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়সোয়াল বলেন, “ওই ব্যবসায়ীর খোঁজে তদন্ত চলছে। গোটা পরিস্থিতির উপর নজর রাখা হয়েছে। ঘটনার পর থেকে অসম সীমান্তের বিভিন্ন গ্রাম, বনবস্তি এলাকায় টহল চলছে। ওই দুই সন্দেহভাজন দুষ্কৃতীর খোঁজেও তল্লাশি শুরু হয়েছে।”

দুর্ঘটনায় মৃত যাত্রী
বাস ও ট্রাকের সংঘর্ষে এক যাত্রীর মৃত্যু হল। গুরুতর জখম ২০ জনকে বীরপাড়া হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে মাদারিহাট থানার রাঙ্গালিবাজনা গ্রামের পাশে ৩১ নম্বর জাতীয় সড়কে। এদিন সন্ধ্যা সাতটা নাগাদ মুজনাই সেতুর কাছে নিয়ন্ত্রণ হারিয়ে আলিপুরদুয়ার জলপাইগুড়িগামী বাসের সঙ্গে ট্রাকটির সংঘর্ষ হয়। বাস যাত্রী ডুয়ার্সের নরসিংহপুর বাগানের বাসিন্দা যতীন রায় (৩৫) মারা যান। বাসিন্দারা জখম ২০ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠান।

দুর্ঘটনায় মৃত
শখ করে ট্রাক্টর চালাতে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। সোমবার রাতে ঘটনাটি ঘটে ফালাকাটা থানার প্রমোদনগর গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের নাম উত্তম ভদ্র (২৫)। রাতে বন্ধুর ট্রাক্টর নিয়ে গ্রামের মধ্যে চালাচ্ছিলেন ওই যুবক। অন্ধকার রাস্তায় আচমকা ট্রাক্টরটির চাকা গর্তে পড়ে গিয়ে উল্টে যায়। আশঙ্কাজনক অবস্থায় ওই যুবককে সঙ্গে সঙ্গেই ফালাকাটা হাসপাতালে আনার পরে গভীর রাতে সেখানে তাঁর মৃত্যু হয়।

ছাই ৫ দোকান
বচসার জেরে নিজেদের দোকানে আগুন লাগায় দুই ভাই। এর এতেই পুড়ে ছাই হল মোট পাঁচটি দোকান। সোমবার রাতে সাড়ে নয়টা নাগাদ ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার জংশনের যুবসঙ্ঘ এলাকায়। আগুনে পুড়ে যাওয়া দোকানগুলির মধ্যে গ্যারেজ, ফার্নিচারের দোকান রয়েছে। ওই গ্যারেজের মালিক সান্টু সরকার জানান, ওই রাতে স্থানীয় একটি লোহালক্করের দোকানের মালিক দুই ভাই নুরজামাল ও নুর ইসলাম মদ্যপ অবস্থায় বচসা শুরু করে। তারা নিজেদের দোকানে আগুন লাগিয়ে দেয়। এর পর আগুন ছড়িয়ে পড়ে। পাঁচটি দোকান পুড়ে গিয়েছে।

প্রশিক্ষণ শিবির
কাজ করতে পারবেন এমন প্রতিবন্ধী ছেলেমেয়েদের স্বাবলম্বী করতে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছে নর্থ বেঙ্গল কাউন্সিল অর দি ডিসেবল্ড। শিক্ষার্থী ছেলেমেয়েদের মাসে ৫০০ টাকা করে বৃত্তি দেওয়া হবে। সংস্থা সূত্রে জানা গিয়েছে, ঘর সাজাবার জিনিস তৈরি হাতে কলমে শেখানো হচ্ছে। উৎসাহীরা সংস্থার আশ্রমপাড়ার কার্যালয়ে যোগাযোগ করতে পারবেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.