টুকরো খবর
পানীয় জলের দাবিতে জি টি রোড অবরোধ
—নিজস্ব চিত্র।
পানীয় জলের দাবিতে রবিবার প্রায় আড়াই ঘণ্টা জি টি রোড অবরোধ করলেন আসানসোলের উষাগ্রাম এলাকার বাসিন্দারা। পরে আসানসোল দক্ষিণ থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে সমস্যা সমাধানের আশ্বাস দিলে অবরোধ ওঠে। আসানসোল পুরসভার ২০ নম্বর ওয়ার্ডের যাদবপাড়ার বাসিন্দারা অভিযোগ করেন, দীর্ঘ দিন ধরে তাঁরা পানীয় জলের সমস্যায় ভুগছেন। পুরসভা ও কাউন্সিলরকে জানিয়েও ফল মেলেনি। দিন সাতেক আগেও একই দাবিতে উষাগ্রাম এলাকায় জি টি রোড অবরোধ করেছিলেন তাঁরা। পুর কর্তৃপরক্ষের তরফে তখন আশ্বাস মিলেছিল, সমস্যার সমাধান হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। রবিরার তাই ফের জি টি রোড অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা। এ দিকে, সকাল ৯টা থেকে অবরোধ শুরু হতেই যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে রবিবার, ছুটির দিন থাকায় খুব বেশি যানজট হয়নি। ঘুরপথে ২ নম্বর জাতীয় সড়ক ধরে যানবাহন চলতে থাকে। সকাল সাড়ে ১১টা নাগাদ আসানসোল দক্ষিণ থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে সমস্যা সমাধানের আশ্বাস দিলে অবরোধ ওঠে। পুর কর্তৃপক্ষের সঙ্গে এ দিন চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

ধর্মঘটে বন্ধ কারখানা
—নিজস্ব চিত্র।
বেতন বৃদ্ধির দাবিতে জামুড়িয়ার নিঘার কাছে একটি বেকারি কারখানায় চার দিন আগে ধর্মঘটের ডাক দিয়েছিলেন শ্রমিকেরা। তৃতীয় দিন, শনিবার কারখানায় ‘সাসপেনসন অফ ওয়ার্ক’ নোটিস ঝুলিয়ে দিয়েছেন কর্তৃপক্ষ। তৃণমূলের ব্লক সভাপতি পূর্ণশশী রায় জানান, রবিবার সকালে ওই কারখানার শ্রমিকেরা তাঁর কাছে লিখিতভাবে অভিযোগ করেন, কোনও শ্রমিক সংগঠন তাঁদের পাশে দাঁড়ায়নি। তাই তাঁরা ধর্মঘট করেন। এখন কর্তৃপক্ষের ‘সাসপেনসন অফ ওয়ার্ক’ নোটিস দেখে বিপাকে পড়েছেন তাঁরা। কারখানার মালিক মতি চৌরাশিয়া জানান, বিনা বিজ্ঞপ্তিতে তিন যুবক চার দিন আগে কারখানা বন্ধ করে দেন। বাধ্য হয়ে তাঁরা ‘সাসপেনসন অফ ওয়ার্ক’ নোটিস ঝোলান তাঁরা। মহকুমাশাসক, শ্রম আধিকারিককেও লিখিতভাবে বিষয়টি জানানো হয়েচে। এমন হঠকারিতা চললে কারখানা খোলা অসম্ভব বলে জানান তিনি।

শিশুশ্রম নিয়ে প্রশিক্ষণ শিবির
সেন্ট্রাল বোর্ড ফর ওয়ার্কার্স এডুকেশন সেন্টারের উদ্যোগে সম্প্রতি আসানসোল পুর এলাকায় শিশু শ্রমিকদের অভিভাবকদের একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজিত হয়েছে। ওই কেন্দ্রীয় সংস্থার আধিকারিক দেবাশিস ভট্টাচার্য জানান, শিশু শ্রমিকদের নিয়মিত স্কুলে যাওয়া এবং সামাজিক সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যেই এই শিবিরের আয়োজন। আসানসোল পুরসভা পরিচালিত তিনটি শিশুশ্রমিক স্কুলে শিবিরগুলি হয়। পুরসভার তরফে ছিলেন মেয়র পারিষদ (শিক্ষা) গোলাম সরবর। দু’দিনের এই শিবিরে হাজির থাকা অভিভাবকেদের ২০০ টাকা ভাতা দেওয়া হয়।

বার্ষিক সম্মেলন
ভারত সেবাশ্রম সঙ্ঘ অনুমোদিত আসানসোল পশ্চিম হিন্দু মিলন মন্দিরের সপ্তম বার্ষিক শিক্ষা সংস্কৃতি সম্মেলন আয়োজিত হল। সঙ্ঘের সবর্ভারতীয় হিন্দু মিলন মন্দিরের যুগ্ম সম্পাদক স্বামী হিরন্ময়ানন্দ, সর্বভারতীয় কার্য্যধ্যক্ষ স্বামী গুরুপদানন্দ ও মেয়র তাপস বন্দ্যোপাধ্যায় আলোচনাচক্রে বক্তৃতা করেন। আয়োজক সংস্থার আহ্বায়ক বিদ্যুৎকুমার দাস জানান, প্রতি বছরই এই অনুষ্ঠানের আয়োজন হয়।

সাইকেল মিছিল
সামিল পুলিশ কমিশনার। নিজস্ব চিত্র।
আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের উদ্যোগে রবিবার রানিগঞ্জ থেকে দুর্গাপুরে সাইকেল মিছিল বের হয়। নেতৃত্ব দেন পুলিশ কমিশনার অজয় নন্দ। পরিবেশ দূষণের বিরুদ্ধে সচেতনতা গড়তে এই মিছিলের আয়োজন করা হয়েছিল।

দুষ্কৃতীদের গুলিতে জখম
দুষ্কৃতীদের গুলিতে জখম হলেন এক ব্যক্তি। তার নাম সতীশ রায়। কুলটি থানার চিনাকুড়ি ১-২ নম্বরের বাসিন্দা তিনি। সতীশবাবু পুলিশকে জানিয়েছেন, শনিবার রাত সাড়ে ১২টা নাগাদ বিহারের সরহাড্ডির জঙ্গলে তাঁর গাড়ি লক্ষ করে গুলি চালায় দুষ্কৃতীরা। তাঁর বাঁ পায়ে গুলি লাগে। তিনি পুলিশকে আরও জানিয়েছেন, দিন চারেক আগে পরিবারের লোকজনকে নিয়ে নিজের গাড়িতে চেপে বিহারের আজিমগঞ্জে দেশের বাড়ি গিয়েছিলেন। সবাইকে রেখে শনিবার তিনি চালককে সঙ্গে নিয়ে চিনাকুড়ি ফিরছিলেন। সরহাড্ডির জঙ্গলে কয়েক জন দুষ্কৃতী তাঁদের গাড়ি থামানোর চেষ্টা করে। কিন্তু বিপদ বুঝে তাঁরা আরও জোরে গাড়ি চালান। এর পরেই দুষ্কৃতীরা গাড়ি লক্ষ করে গুলি চালায়। তিনি জখম হন। রাতে সরহাড্ডির কাছে একটি লোকালয়ে আশ্রয় নেন। রবিবার ভোরে সতীশবাবু আসানসোল মহকুমা হাসপাতালে গেলে অস্ত্রোপচার করিয়ে গুলি বের করেন চিকিৎসকেরা।

বাসের কর্মীকে ‘মার’ অন্ডালে
একটি মিনিবাসের খালাসিকে মারধরের অভিযোগ উঠল এক ব্যক্তির বিরুদ্ধে। শুক্রবার দুপুর সাড়ে ১২টা নাগাদ অন্ডাল মোড়ে ঘটনাটি ঘটে। আইএনটিটিইউসি অনুমোদিত আসানসোল সাব ডিভিশনাল মোটর ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ইউনিয়নের সম্পাদক রাজু অহলুওয়ালিয়া পুলিশের কাছে লিখিত অভিযোগে জানান, নিরঞ্জন ঘোষ নামে এক ব্যক্তি জোর করে বাস থেকে তোলা আদায় করেন। এ দিন আসানসোল-ঝাঁঝড়া রুটের একটি মিনিবাস অন্ডাল মোড়ে গিয়ে দাঁড়ালে মিনিবাসের খালাসি চূড়ামনি গুপ্তের সঙ্গে বিবাদে জড়ান নিরঞ্জনবাবু। চূড়ামনিবাবুকে রড দিয়ে মারধর করেন তিনি। চূড়ামনিবাবুকে দুর্গাপুরের একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানিয়েছে, অভিযুক্তের খোঁজে তল্লাশি চলছে।

কুয়োতে মিলল শিশুকন্যার দেহ
কুয়ো থেকে উদ্ধার হল আড়াই মাসের এক শিশুকন্যার দেহ। শনিবার কোকওভেন থানার রায়ডাঙা এলাকার ঘটনা। শিশুর বাবা স্থানীয় বাসিন্দা কান্তা বাউড়ি জানান, এ দিন ভোরে তিনি স্টেশনে কাজ করতে যান। তখন শিশুটি তার মায়ের পাশে শুয়েছিল। কিছুক্ষণ পরে তিনি পড়শিদের কাছে জানতে পারেন, তাকে পাওয়া যাচ্ছে না। বাড়ি ফিরে দেখেন, উঠোনের কুয়োয় শিশুর দেহ পড়ে রয়েছে। পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে। কী ভাবে এই ঘটনা ঘটেছে তা তদন্ত করে দেখছে পুলিশ।

স্টেশনে নেমে মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক ব্যক্তির। শনিবার দুর্গাপুর স্টেশনের ঘটনা। রেলপুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম উদয়ভানু দত্ত (৫২)। বাড়ি বীরভূমের রামপুরহাটে। তিনি আসানসোল উত্তর থানায় কনস্টেবল পদে কর্মরত ছিলেন। এ দিন তিনি গ্রামের বাড়ি যাওয়ার পথে দুর্গাপুর স্টেশনে ট্রেন থেকে নেমে অসুস্থ হয়ে পড়েন ও জ্ঞান হারান। রেলের চিকিৎসক তাঁকে মৃত বলে জানান।

কারখানার যন্ত্র চুরি
একটি ইনগট কারখানার যন্ত্রপাতি চুরি করে পালাল দুষ্কৃতীরা। শনিবার গভীর রাতে অঙ্গদপুরের ঘটনা। কারখানার কর্ণধার দীপক অগ্রবাল পুলিশের কাছে লিখিত অভিযোগে জানান, এর আগেও চুরির চেষ্টা হয়েছিল। কিন্তু দুষ্কৃতীরা সফল হয়নি। এ বার আর শেষ রক্ষা হল না। যন্ত্রপাতি, পাম্প চুরি গিয়েছে। কোকওভেন থানার পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

স্মরণসভা
প্রয়াত শ্রমিক নেতা দুলাল খানের স্মরণসভা আয়োজন করল তৃণমূল। দুলালবাবুর গ্রাম ডাহুকায় এবং খোট্টাডিহিতে পৃথক ভাবে স্মরণসভার আয়োজন হয়। বছর তিনেক আগে হৃদরোগে আক্রান্ত হয়ে দুলালবাবুর মৃত্যু হয়।

তৃণমূলে যোগ
জামুড়িয়ার কেন্দা পঞ্চায়েত এলাকার মাটি ধাওড়ার ৫০-৬০টি পরিবার তৃণমূলে যোগ দিল। তৃণমূলের অঞ্চল সভাপতি অনুপ বন্দ্যোপাধ্যায়ের দাবি, “বিধানসভা ভোটের আগেও বাসিন্দাদের সিপিএমের বিরুদ্ধে কথা বলার সাহস ছিল না। ভোটের পরে পরিস্থিতি যে বদলেছে তা প্রমাণিত হল।” সিপিএমের লোকাল সম্পাদক প্রহ্লাদ বিসাইয় বলেন, “এমন কোনও খবর জানা নেই।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.