টুকরো খবর
জোড়া খুনে ধৃত দু’জন জেল হাজতে
নিজস্ব চিত্র।
সিআইডি ফের হেফাজতে নেওয়ার আর্জি জানালেও প্রদীপ তা ও কমল গায়েন হত্যাকাণ্ডে ধৃত দু’জনকে জেল হাজতে পাঠাল বর্ধমান আদালত। গত ১১ মার্চ মন্টু ঘোষ ও নবকুমার রায় নামে দু’জনকে ধরে সিআইডি। পরের দিন আদালতে তুলে তারা ধৃতদের নিজেদের হেফাজতে চায়। উদ্দেশ্য ছিল, তাঁদের জেরা করে খুনে ব্যবহৃত বাঁশ-লাঠি উদ্ধার করা। আদালত তাঁদের চার দিন সিআইডি হেফাজতের নির্দেশ দিয়েছিল। শুক্রবার দু’জনকে ফের আদালতে হাজির করে সিআইডি দাবি করে, কম সময় পাওয়ায় তারা ধৃতদের জেরা করে লাঠি-বাঁশ উদ্ধার করতে বা অন্য অভিযুক্তদের ধরতে পারেনি। ২২ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন প্রদীপবাবুর ভাই প্রবীর তা। সিআইডি-র দাবি, অভিযুক্তদের বাড়িতে হানা দেওয়া হলেও তাঁরা প্রায় সকলেই আত্মীয়দের বাড়ি চলে গিয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর মিলেছে। কিন্তু সেই আত্মীয়দের বাড়ি হানা দেওয়ার মতো সময় মেলেনি। সিআইডি-র যুক্তি ছিল, মামলা সংক্রান্ত আরও তথ্য জানার জন্য দুই ধৃতকে অন্তত আরও চার দিন তাদের হেফাজতে রাখা দরকার। সিআইডি-র তরফে সওয়াল করেন সরকারি কৌঁসুলি নূপুর দাস অগ্রবাল। অভিযুক্ত পক্ষের তরফে এর বিরোধিতা করা হয়। দুই পক্ষের বক্তব্য শুনে সিজেএম ইয়াসমিন আহমেদ ধৃতদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।

মমতার নামে মন্তব্য, শিক্ষক অভিযুক্ত
বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের প্রধানের বিরুদ্ধে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে ‘কুরুচিকর’ মন্তব্য করার অভিযোগ তুলল টিএমসিপি। শুক্রবার তারা ভারপ্রাপ্ত উপাচার্যের কাছে লিখিত ভাবে অভিযোগ করে, বিভাগীয় প্রধান অনির্বাণ বন্দ্যোপাধ্যায় ‘মমতার কাউন্সেলিং দরকার’ বলে মন্তব্য করেছেন। আরও বলেছেন, ‘মুখ্যমন্ত্রী ধর্ষণ কাণ্ডের কথা অস্বীকার করে ভুল করেছেন। এতে তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে।’ অনির্বাণবাবু অবশ্য দাবি করেন, “আমি মুখ্যমন্ত্রী সম্পর্কে কোনও কুরুচিকর মন্তব্য করিনি। ছাত্রদের বলেছিলাম, এটা কোনও রাজনৈতিক বিশ্লেষণ নয়। বরং চারপাশে যা ঘটে চলেছে, তার বৈজ্ঞানিক বিশ্লেষণ করার চেষ্টা করছি। সমাজতত্ত্ব তো সমাজকে বাদ দিয়ে পড়ানো যায় না। আমি বলেছিলাম, রাজনৈতিক নেতারা যখন জোর করে কোনও ঘটনাকে অস্বীকার করার চেষ্টা করেন, তাতে আখেরে তাঁদেরই ক্ষতি হয়।” বর্ধমান বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত উপাচার্য ষোড়শীমোহন দাঁ বলেন, “আমি অভিযোগ পেয়েছি। সোমবার অনির্বাণবাবুকে আমার সঙ্গে দেখাও করতে বলেছি।” তাঁর মতে, “উনি যদি সত্যিই কুরুচিকর মন্তব্য করে থাকেন, তা হলে ঠিক হয়নি। এতে ছাত্রদের মধ্যে ওঁর গ্রহণযোগ্যতা কমবে।” টিএমসিপি-র জেলা সভাপতি অশোক রুদ্রের হুমকি, “উনি প্রকাশ্যে ক্ষমা না চাইলে আমরা ওঁকে বিশ্ববিদ্যালয়েই ঢুকতে দেব না।”

ঠিকাকর্মীদের কনভেনশন
বিদ্যুৎ দফতরের স্থায়ী ও অস্থায়ী কর্মীদের নিয়ে তৃণমূল প্রভাবিত শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির তরফে শুক্রবার একটি কনভেনশন হল কালনা শহরের বৈদ্যপুর এলাকায়। হাজির ছিলেন সংগঠনের জেলা সম্পাদক চিত্ত সিংহ রায়, জেলা সভাপতি অশোক চট্টোপাধ্যায়-সহ অনেকে। অন্নম ভবনে আয়োজিত ওই কনভেনশনে সারাদিন ঠিকাকর্মীদের সমস্যা নিয়ে আলোচনা হয়। ঠিকাকর্মীদের পরিচয়পত্র, অবসরকালীন সুযোগ-সুবিধা ও মেডিক্লেমের দাবি ওঠে সেখান থেকে। সংগঠনের কালনা সভাপতি সুশান্ত সামন্ত বলেন, “ঠিকাদাররা অস্থায়ী কর্মীদের দৈনিক ১২০ থেকে ১২৫ টাকা মজুরি দিচ্ছে। আমাদের দাবি, ঠিকাকর্মীদের ১৫০ টাকার নীচে মজুরি দেওয়া যাবে না।”সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অরিজিত দত্তর দাবি, “২০১০-২০১১ আর্থিক বছরে বিদ্যুৎ দফতর ৮৭ কোটি ৪৪ লক্ষ টাকা লাভ করেছিল। তবে তার পর থেকে এখন পর্যন্ত লোকসানের পরিমাণ প্রায় ২ হাজার কোটি টাকা। যাওয়ার আগে আগের সরকার বিপুল খরচ করায় বহু দেনা হয়েছে। তবে বকেয়া টাকা আদায়-সহ বেশ কিছু নীতি নিয়ে বর্তমান সরকার ওই দেনা কাটিয়ে ফের লাভের পথে হাঁটা শুরু করেছে।”

হাসপাতালের পথেই প্রসব কেতুগ্রামে
নিজস্ব চিত্র।
বাসস্ট্যান্ডেই সন্তান প্রসব করলেন এক বধূ। পরে হাসপাতালে মারা যায় তাঁর সদ্যোজাত সন্তান। স্নেহারা বিবি নামে ওই বধূর প্রসব বেদনা শুরু হয় বৃহস্পতিবার রাতে। কেতুগ্রাম থানার আনখোনা গ্রামে বাপের বাড়ি থেকে আত্মীয়দের সঙ্গে শুক্রবার সকাল ৬টা নাগাদ বাসে চাপেন তিনি। সঙ্গে ছিলেন তাঁর দুই আত্মীয়। ঘণ্টা দুয়েক পরে কাটোয়া বাসস্ট্যান্ডে নামতে সেখানেই সন্তান প্রসব হয়ে যায় তাঁর। মা ও শিশুকে হাসপাতালে নিয়ে যান বাসকর্মীরা। কিছু পরে সেখানেই মৃত্যু হয় ওই সদ্যোজাতের।

কালনায় হবে পরিবহণ কার্যালয়
কালনা মহকুমায় রাজ্য পরিবহণ দফতরের একটি কার্যালয় তৈরি হতে চলেছে। মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মহকুমাশাসকের কার্যালয়েই ওই দফতরটি চালু হওয়ার প্রস্তাব এসেছে। বিষয়টি নিয়ে জেলাশাসকের তরফে মহকুমাশাসককে চিঠি দেওয়া হয়েছে। ওই দফতরটির পরিকাঠামো নির্মাণের জন্য ৭ লক্ষ ৯২ হাজার ৮৭৩ টাকা খরচ বরাদ্দ হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। মহকুমাশাসক (কালনা) সুমিতা বাগচি বলেন, “আশা করছি মাস দুয়েকের মধ্যেই অস্থায়ী একটি জায়গায় দফতরটি চালু করা যাবে।” প্রসঙ্গত, এত দিন ড্রাইভিং লাইসেন্স-সহ যাবতীয় দরকারে শহর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে বধর্মান শহরে যেতে হত মহকুমার বাসিন্দাদের।

আগুনে ছাই দোকানঘর
আগুনে পুড়ে ছাই হয়ে গেল শহরের পুরনো বাসস্ট্যান্ড এলাকার ৬টি দোকানঘর। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দোকানঘরগুলি দরমা ও টিন দিয়ে তৈরি ছিল। বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ দোকানগুলি বন্ধ করে বাড়ি চলে গিয়েছিলেন মালিক ও কর্মচারীরা। শুক্রবার ভোর ৪টে নাগাদ স্থানীয় তিন যুবক মন্টু সাহা, বাসুদেব কোনার ও গুবলু মজুমদার দোকানগুলিকে জ্বলতে দেখেন তিনি। স্থানীয় লোকজন দমকলের কালনা শাখায় খবর দিলে দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ব্যবসায়ীদের দাবি, আগুন লেগে লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। কালনা দমকল সূত্রে জানানো হয়েছে, কী ভাবে আগুন লাগল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে।

রিকশাচালকের অপমৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হল এক রিকশাচালকের। পুলিশ জানায়, মৃতের নাম স্বপন রায় (৫৭)। বাড়ি কালনা শহরের শ্যামলালপাড়ায়। বৃহস্পতিবার বিকেলে শহরের তেঁতুলতলায় তাঁকে অচেতনভাবে পড়ে থাকতে দেখা যায়। বাসিন্দারা তাঁকে কালনা মহকুমা হাসপাতালে ভর্তি করালে রাতে সেখানেই মৃত্যু হয় তাঁর। পুলিশ জানায়, তদন্ত চলছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.