টুকরো খবর
শীতলা পুজোয় মেতেছে রানাঘাট
লোকমুখে প্রচলিত আছে, আড়াইশো বছরেরও আগে মাটি খুঁড়ে পাওয়া গিয়েছিল দেবীমূর্তি। সেই শীতলা মূর্তি স্থাপন করে পুজো করার স্বপ্নাদেশ পেয়েছিলেন পুরোহিত। দেবীর আদেশ মেনে আড়াইশো বছরেরও আগে গ্রামে শুরু হয়েছিল শীতলা পুজো। ভক্তেরা বিশ্বাস করেন এমনটাই। রানাঘাটের ১২ নম্বর ওয়ার্ডের শীতলাতলার চক্রবর্তী বাড়ির এই পুজো এখন সর্বজনীন। হাজার হাজার ভক্তের সমাগম হয় পুজো দেখতে। বসে মেলাও।
বৃহস্পতিবার থেকে চক্রবর্তী বাড়ির মন্দিরে শুরু হচ্ছে পুজো। পুজোয় তিন দিন ধরে চলবে মেলা। মন্দিরের সামনের রাস্তাতেই বসে মেলা। শোনা যায়, বহু বছর আগে প্রফুল্লকুমার আচার্য নামে এক পুরোহিত এখানে বাড়ি তৈরি করার সময়ে মাটি খুঁড়তে গিয়ে শীতলা মায়ের একটি পাথরের মূর্তি পান। কোদালের আঘাতে মূর্তিটি ক্ষতিগ্রস্তও হয়। এরপর স্বপ্নে শীতলা মা ওই পুরোহিতকে তাঁর পুজো শুরু করার আদেশ দেন। দেবীর আদেশ পেয়ে রোগীদের হাম ও বসন্তের ওষুধও দিতেও শুরু করেন ওই পুরোহিত। গ্রামবাসীদের মুখে শোনা যায়, আশ্চর্য ভাবে সেই ওষুধে সেরেও উঠতেন রোগীরা। ক্রমশ ছড়িয়ে পড়ে তাঁর নাম। তখন থেকেই বংশ পরম্পরায় তাঁরা ওই ওষুধ দেওয়া শুরু করেন। চক্রবর্তী পরিবারের সদস্য বিশ্বনাথ চক্রবর্তী বলেন, “বধর্মানে গিয়ে আমাদের পূর্বসূরীরা হামের চিকিৎসা করেছিলেন। তাতে খুশি হয়ে ওখানকার রাজা আমাদের চক্রবর্তী পদবী দেন।” তিনি আরও বলেন, “মায়ের নিত্য পুজো হয় এই মন্দিরে। বৃহস্পতিবার বাৎসরিক পুজো।”

স্ত্রী-কন্যার মৃত্যু, স্বামীর আত্মসমর্পণ
বছর দু’য়েকের শিশুকন্যাকে নিয়ে ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে গত শুক্রবার আত্মঘাতী হয়েছিলেন নবদ্বীপের পিঙ্কি দাস। পিঙ্কির বাবা অরূপ হালদার ওই দিন রাতেই নবদ্বীপ থানায় জামাই প্রবীর দাসের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তার পর থেকেই নিখোঁজ ছিলেন প্রবীর। বুধবার তিনি আত্মসমর্পণ করলেন আদালতে। অরূপবাবুর অভিযোগ, “চার বছর আগে আমাদের অমতেই বিয়ে করেছিল ওরা। প্রবীর কিছুই করে না। বিয়ের পর থেকেই মেয়েকে টাকার জন্য চাপ দিত। মারধরও করত। অনেকবার মেয়ে বাড়ি ফিরে এসেছে। তখন ওর শ্বশুর, শাশুড়ি, প্রবীর নিজেও ক্ষমা চেয়ে ওকে ফিরিয়ে নিয়ে গিয়েছে। তবে অত্যাচার থামেনি। আর সহ্য করতে না পেরেই আমার মেয়ে আত্মহত্যা করেছে।” পিঙ্কির মা রানু হালদার বলেন, “মেয়েটা সব সময়ে ভয়ে ভয়ে থাকত। সবাই প্রবীরকে বুঝিয়েছে। কাজ হয়নি। আমরা চাই প্রবীরের কঠোর সাজা হোক।” বুধবার নবদ্বীপ আদালতের সরকারি আইনজীবী নব্যেন্দু মণ্ডল বলেন, “নবদ্বীপের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে আত্মসমর্পণ করেছেন প্রবীর। ভারতীয় দণ্ডবিধির ৪৯৮-‘এ’ এবং ৩০৮-‘বি’ ধারায় মামলা রুজু করা হয়েছে। তাকে ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।”

বাড়িতে ডাকাতি
বাড়ি থেকে নগদ টাকা ও কয়েক ভরি সোনার গয়না নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। বুধবার সন্ধ্যায় চাকদহের শিমুরালির বাসিন্দা অশোক রায়ের বাড়িতে ডাকাতি হয়। পুলিশ গেলে নিরাপত্তার দাবিতে পুলিশকে ঘিরে ধরে বিক্ষোভ দেখান বাসিন্দারা। তাঁদের অভিযোগ, এলাকায় ক্রমশ বাড়ছে দুষ্কৃতী হানা। পুলিশ-প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না। অশোকবাবুর স্ত্রী রিনাদেবী এ দিন সন্ধ্যায় বাড়িতে একা ছিলেন। তিনি জানান, কড়া নাড়ার আওয়াজে তিনি দরজা খুলে দেন। কয়েক জন যুবক তাঁকে ভোজালি দেখিয়ে একটি ঘরে আটকে রাখে। আলমারির চাবি কেড়ে নিয়ে জিনিসপত্র নিয়ে চম্পট দেয়। পরে তাঁর চিৎকারে আশপাশের লোকজন এসে তাঁকে উদ্ধার করে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

পরীক্ষা দিতে গিয়ে অসুস্থ
উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীনই অসুস্থ হয়ে পড়ল বিকাশ বিশ্বাস নামে এক ছাত্র। শান্তিপুরের গোবিন্দপুরের বিবেকানন্দ হাই স্কুলে ছাত্র সে। এরপর তাকে শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হলে শয্যায় বসেই পরীক্ষা দেয় সে। ছাত্রটির পরীক্ষাকেন্দ্র ছিল শান্তিপুর ওরিয়েন্টাল একাডেমি। শান্তিপুর কেন্দ্রের সম্পাদক কিংশুক চক্রবর্তী বলেন, “ঘণ্টাখানেক পরীক্ষা দেওয়ার পর ছাত্রটি অসুস্থ হয়ে পড়ে। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই পরীক্ষা দেয় সে। তাকে অতিরিক্ত সময় দেওয়া হয়েছে।”

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাক্টর চাপা পড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে মিজানুর মণ্ডল (১৭) নামে এক কিশোরের। তার বাড়ি থানারপাড়ার সাহেবপাড়ায়। ওই ঘটনায় গুরুতর জখম হয়েছেন আরও তিন জন। আহতদের বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে সাহেবপাড়া এলাকায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে গ্রামের রাস্তা দিয়ে ট্রাক্টরটি যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে ঘটনাস্থলেই মারা যায় ওই কিশোর। ট্রাক্টরটিকে পুলিশ আটক করেছে। তবে চালক পলাতক

বাড়িতে ডাকাতি
একটি বাড়ি থেকে নগদ টাকা ও কয়েক ভরি সোনার গয়না নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। বুধবার চাকদহের শিমুরালির বাসিন্দা অশোক রায়ের বাড়িতে ঘটনাটি ঘটে। পুলিশ ঘটনাস্থলে এলে নিরাপত্তার দাবিতে পুলিশকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকানে স্থানীয় বাসিন্দারা। অশোকবাবুর স্ত্রী রীনাদেবী এ দিন সন্ধ্যায় বাড়িতে একা ছিলেন। তিনি জানান, কয়েক জন যুবক তাঁকে ভোজালি দেখিয়ে একটি ঘরে আটকে রাখে। জিনিসপত্র নিয়ে চম্পট দেয়। পরে তাঁর চিৎকারে আশপাশের লোক জন এসে তাঁকে উদ্ধার করে।

নেতা খুনে ধৃত
কংগ্রেস নেতা সানোয়ার শেখের খুনে অভিযুক্ত দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে সাগর শেখ ও আহম্মেদ শেখ নামে ওই দু’জনকে গ্রেফতার করা হয়েছে। ২৫ ফেব্রুয়ারি বড়ঞার শ্রীরামপুর মাঠে সানোয়ার শেখকে গুলি করে খুন করা হয়েছিল। বোমাবাজিও হয়েছিল। পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “সানোয়ার শেখ খুনের ঘটনায় জড়িত দু’জনকে গ্রেফতার করা হয়েছে।” মঙ্গলবার দুপুরে মহালন্দিতে খুন হয়েছেন কংগ্রেস নেতা ইমামূল হক। সেই ঘটনায় অবশ্য কেউ ধরা পড়েনি।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে তিলোত্তমা মণ্ডল (৪০) নামে এক মহিলার। বাড়ি ভরতপুরের যদুপুর গ্রামে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, দীর্ঘদিন অসুস্থতার কারণে মঙ্গলবার দুপুরে গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেন তিনি। এরপর কান্দি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তার মৃত্যু হয়।

জাল নোট-সহ ধৃত
আঠেরো হাজার টাকার জাল নোট-সহ তিন জনকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার রাতে সুতির শঙ্করপুর বাজার থেকে তাদের গ্রেফতার করা হয়। ধৃতদের দু’জনের বাড়ি শঙ্করপুরে, একজনের বাহাগলপুরে।

খারাপ খাবার, অভিযোগ স্কুলে
নিম্নমানের ও পরিমাণে কম খাওয়ার দেওয়ার অভিযোগ তুলে শান্তিপুরের শরৎকুমারী প্রাথমিক বিদ্যালয়ে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। বুধবার দুপুর ১২টা থেকে প্রায় দু’ঘণ্টা প্রধান শিক্ষককে ঘেরাও করে বিক্ষোভ দেখান তাঁরা। বিক্ষোভকারী গোরাচাঁদ ঘোষ বলেন, “দিনের পর দিন খুবই নিম্নমানের খারাপ দেওয়া হচ্ছে। পরিমাণও খুব কম। যে টাকা বাঁচে তা শিক্ষকেরা নিজেদের মধ্যে ভাগ করে নেন।” তবে ওই স্কুলের প্রধান শিক্ষক প্রণব লাহিড়ি বলেন, “অভিযোগ মিথ্যা, উদ্দেশ্য প্রণোদিত।”

কৃষক দিবস পালন
রাজ্য সরকারের কৃষি দফতরের উদ্যোগে ও পঞ্চায়েত সমিতির সহযোগিতায় কল্যাণী ও রানাঘাট মহকুমার ৬টি ব্লকেই বুধবার কৃষক দিবস পালিত হল। বিভিন্ন ফার্মার্স ক্লাব, কৃষি সমবায় সমিতি এবং কৃষকেরা এতে যোগ দিয়েছিলেন।

দুর্ঘটনায় মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হল প্রসেনজিৎ মণ্ডল (১১) নামে এক কিশোরের। বুধবার দুপুরে রঘুনাথগঞ্জের মথুরাপুরের কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কে ওই দুর্ঘটনাটি ঘটে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.