টুকরো খবর
আসাম বিশ্ববিদ্যালয়ে সিবিআই তল্লাশি
দুর্নীতির তদন্তে আসাম বিশ্ববিদ্যালয়ে কাল থেকে চলছে সিবিআইতল্লাশি। আজও সারা দিন বিভাগে বিভাগে ঘুরে বেড়িয়েছেন তদন্তকারী অফিসাররা। তাঁরা মূলত নেটওয়ার্কিং কেলেঙ্কারি নিয়ে অভিযানে নামলেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রকল্প রূপায়ণে মোটা অঙ্কের সরকারি অর্থ নয়ছয়েরও অভিযোগ রয়েছে তাঁদের হাতে। সিবিআই-এর পুলিশ সুপার রঞ্জন বিশ্বাস জানিয়েছেন, তদন্তকারী অফিসারদের একটি দলকে শিলচরের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়টিতে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে তাঁরা প্রাথমিক তদন্ত রিপোর্ট জমা দেবেন। আপাতত তিনি এর বেশি কিছু বলতে চাননি। একই ভাবে কোনও মন্তব্য করেননি ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অলক সেনও। তবে সিবিআই-এর অন্য এক সূত্রে জানা গিয়েছে, কাল রাত ন’টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের এস্টেট ও ফাইনান্স স্টাফদের বসিয়ে রেখে তদন্তকারী অফিসাররা নেটওয়ার্কিং ও স্মার্ট ক্লাসরুম সংক্রান্ত যাবতীয় ফাইল খুঁটিয়ে দেখেন। আজ সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে ঘুরে বেড়ান নেটওয়ার্কিংয়ের কোথায় কী কাজ হয়েছে, তা দেখতে। বিভাগে বিভাগে গিয়ে দেখেন স্মার্ট ক্লাসরুমের ধরনধারণ। সূত্রটির কথায়, এর পরই তাঁরা হাত দেবেন বিভিন্ন সরকারি প্রকল্পে অর্থ সংগ্রহ করে ওই সব রূপায়ণ না-করার অভিযোগ নিয়ে। এর মধ্যে অন্যতম হল বায়োটেক হাব কেলেঙ্কারি। নেটওয়ার্কিং কেলেঙ্কারি নিয়ে ২০০৮ সালে বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরীণ তদন্ত হয়েছিল। কিন্তু রহস্য উদ্ঘাটনে ব্যর্থ হওয়ায় এ বার মাঠে নেমেছে সিবিআই।

ডাক্তার অপহৃত গুয়াহাটিতে
চেম্বার থেকে অপহৃত হলেন চিকিৎসক। কাল রাতে গুয়াহাটির আটগাঁও এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, এম সি অগ্রবাল নামে ওই চিকিৎসকের চেম্বারে রাত সাড়ে ৮টা নাগাদ ঢুকে পড়ে জনা দশেক সশস্ত্র যুবক। দুই সহকারীকে বেঁধে রেখে ওই চিকিৎসককে তাঁর নিজের গাড়িতেই উঠিয়ে দুষ্কৃতীরা পালায়। কর্মচারীরা জানান, দুষ্কৃতীদের হাতে পিস্তল ও ভোজালি ছিল। ঘটনার পরে আইজি জি পি সিংহ ঘটনাস্থলে আসেন। আইজি জানান, গুয়াহাটি থেকে বের হওয়ার সব রাস্তায় কড়া নজর রাখা হচ্ছে। তবে, পুলিশের মতে এটি জঙ্গি সংগঠনের কাজ নয়।

মুখ্যমন্ত্রীর পদে শপথ ইবোবির
মণিপুরের নতুন মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ওক্রাম ইবোবি সিংহ। এই নিয়ে টানা তিনবার। আজ ৬৩ বছর বয়সী ইবোবিকে রাজভবনে শপথবাক্য পাঠ করালেন রাজ্যপাল গুরবচন জগৎ। ৪২ জন জয়ী কংগ্রেস বিধায়কের বেশির ভাগই এ দিন শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন। ছিলেন এআইসিসি সাধারণ সম্পাদক লুইজিনহো ফালোরো। এর আগে, বিধানসভায়, ৫৮ জন বিধায়ককে শপথবাক্য পাঠ করান স্পিকার লেইশরাম নন্দকুমার সিংহ। শপথ নেওয়ার পরে ইবোবি বলেন, “মন্ত্রিসভা গঠনে বেশি সময় লাগবে না। ১৯ মার্চ থেকে বিধানসভায় বাজেট অধিবেশন শুরু করতে চাই।” এই প্রথম, মণিপুর তিন মহিলা বিধায়ক পেল। তবে, মুখ্যমন্ত্রী জানান, মহিলাদের কাউকে মন্ত্রিসভায় নেওয়া হবে কিনা সেই সিদ্ধান্ত ‘হাইকম্যান্ড’-এর উপরেই ছেড়ে দিচ্ছেন তিনি।

ধর্ষিতার গর্ভপাত, ধৃত বিজেপি পুরনেত্রী
ধর্ষণের জেরে গর্ভবতী হয়ে পড়া এক তরুণীকে চাপ দিয়ে গর্ভপাত ঘটানোর অভিযোগে পুলিশ গ্রেফতার করল রৌরকেলা পুরসভার বিজেপি মহিলা সদস্য প্রমীলা দাসকে। প্রমীলা ওড়িশা রাজ্য বিজেপি কর্মসমিতিরও প্রভাবশীল সদস্য। কাল গ্রেফতারের পর প্রমীলাকে স্থানীয় আদালতে হাজির করা হয়। বিচারক তাঁকে জেল হাজতে রাখার নির্দেশ দেন।পুলিশ ও আদালত সূত্রে জানা যায়, রৌরকেলা রেল কলোনির বাসিন্দা বিনোদ যাদবের বাড়িতে কাজ করতেন বছর কুড়ির এক তরুণী। ওই বাড়িতেই বিনোদ তরুণীটিকে ধর্ষণ করে। ধর্ষণের জেরে গর্ভবতী হয়ে পড়েন ওই তরুণী। এরপর বিনোদ, বিনোদের স্ত্রী পুষ্পাঞ্জলি নানা ভাবে চাপ দিয়ে ও ভয় দেখিয়ে গর্ভপাত ঘটাতে বাধ্য করে তরুণীটিকে। এই কাজে তাদের মদত দেন পুরসভার সদস্য প্রমীলা দেবী। অভিযোগ, ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধ করা সত্ত্বেও ‘অপরাধী’ ও তাঁর স্ত্রীকে আড়াল করতে চাইছিলেন এই নেত্রী। প্রমীলা এই ব্যাপারে তাঁর রাজনৈতিক প্রভাব খাটানোরও চেষ্টা করেছিলেন। বিষয়টি জানাজানি হওয়ার পর গা ঢাকা দেয় পুষ্পাঞ্জলি। পুলিশ তাকে খুঁজে বেড়াচ্ছে।

ঘুষ নিতে গিয়ে ধৃত ম্যাজিস্ট্রেট
কৃষক নেতাকে ঘুষ দিতে গিয়ে গ্রেফতার হলেন গোলাঘাট জেলার এক ম্যাজিস্ট্রেট। ধৃত ব্যক্তির নাম এনামুদ্দিন আহমেদ। তিনি ডিআরডিএ বিভাগে সহকারী প্রকল্প আধিকারিক। ঘটনাটি ঘটেছে কাল রাতে। পুলিশ জানায়, কৃষক মুক্তি সংগ্রাম সমিতির নেতা অখিল গগৈয়ের গোলাঘাটের বাড়িতে গিয়েছিলেন এনামুদ্দিন। অখিল গগৈ পুলিশকে ফোন করে জানান তাঁকে আন্দোলন বন্ধের জন্য, প্রশাসনের এক কর্তা ঘুষ দিতে এসেছেন। অভিযোগ পেয়ে, পুলিশ অখিলের বাড়ি থেকে এনামুদ্দিনুকে গ্রেফতার করে। তাঁর কাছ থেকে উদ্ধার করা হয় এক লক্ষ টাকা। জেলা গ্রামোন্নয়ন প্রকল্পের নানা কেলেঙ্কারির বিরুদ্ধে কৃষক মুক্তি সংগ্রাম সমিতি আন্দোলন চালাচ্ছে। অখিলের অভিযোগ, গত কাল সকালেই তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এনামুদ্দিন। রাত সাড়ে ৮টা নাগাদ তিনি টাকা নিয়ে অখিলের বাড়ি এসে আন্দোলন বন্ধ করার অনুরোধ জানান।

ধর্ষণ রুখতে নয়া নির্দেশ জারি গুরগাঁও পুলিশের
আটচল্লিশ ঘণ্টায় দুটি ধর্ষণের ঘটনায় কার্যত কোণঠাসা গুরগাঁও পুলিশ। অস্বস্তি আরও বাড়িয়ে পুলিশ কমিশনার পি সি মিনা আজ সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন দোকানে বা নাইটক্লাবে রাত আটটার পর রাখা যাবে না কোনও মহিলাকর্মীকে। বাড়তে থাকা ইভ-টিজিং ও শ্লীলতাহানির ঘটনার মোকাবিলা করতে আজ এ রকমই এক গুচ্ছ দাওয়াই ঘোষণা করেন তিনি। কাজের খাতিরে কোনও মহিলাকে রাত আটটার পর রাখতে হলে লাগবে শ্রম দফতরের আগাম অনুমতি। সেই মহিলাকর্মীকে নিরাপদে পৌঁছে দেওয়ার দায়িত্বও থাকবে অফিসের। যে গাড়িতে তাঁদের নিয়ে যাওয়া হবে তার নম্বর, চালকের নাম, ছাড়ার সময় নথিভুক্ত রাখতে হবে সব কিছুই।

সড়ক দুর্ঘটনায় কাটিহারে মৃত ৩
বিহারে কাটিহার জেলার নবাবগঞ্জ গ্রামের কাছে পথ দুর্ঘটনায় মৃত্যু ঘটল তিনজনের। জেলা পুলিশ জানায়, একটি বড় গাড়িতে ছিলেন একই পরিবারের আট-ন’জন। এর মধ্যে বেশ কয়েজন মহিলা ও শিশু। নবাবগঞ্জের কাছে বিপরীত দিক থেকে আসা একটি মাল বোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি ধাক্কা লাগে গাড়িটির। ঘটনাস্থলেই মৃত্যু ঘটে দুই মহিলা ও এক তরুণের। জখম হন চারজন। আহতদের জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.