টুকরো খবর
বাউন্ডারির সীমা বাড়ানোর দাবি ভিভের
বাইশ গজে তিনি কোনও বোলারকে কখনও ভয় পাননি। আর আজ জীবনের বাইশ গজে দাঁড়িয়ে ঠিক সেই একই রকম উদ্ধত এবং বেপরোয়া শোনাচ্ছে তাঁকে। রাজকীয় মেজাজে ভিভিয়ান রিচার্ডস উত্তর দিচ্ছেন, “বয়স বাড়ছে তো কী হয়েছে? বয়স বাড়াকে আমি ভয় করি না। আমি বর্তমানকে ভালবাসি।” বুধবারই ষাটে পা দিলেন কিং রিচার্ডস। জানাচ্ছেন, জন্মদিন ঘিরে বিশাল কিছু পরিকল্পনা নেই। “বোথাম, হ্যাডলি, সোবার্স, এভার্টন উইকসদের সঙ্গে একটা গল্ফ টুর্নামেন্ট খেলব। সেখান থেকে একটা ক্যানসার ফাউন্ডেশনের জন্য অর্থ সংগ্রহ করা হবে।” ১৯৯১ সালে শেষ বার আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এখনকার ক্রিকেট সম্পর্কে কী বক্তব্য আপনার? ভিভ বলছেন, “ক্রিকেটে এখন যে রকম পরিবর্তন এসেছে, সেটা দেখতে ভালই লাগছে। আমার আইপিএল ভালই লাগে। তবে একটা জিনিস দেখতে পেলে ভাল লাগবে। বাউন্ডারি লাইন যদি আর একটু বাড়ানো হয়। এখন যে সব ব্যাট ব্যবহার করা হয়, তাতে কোণায় লেগেও বল বাউন্ডারিতে চলে যায়। বাউন্ডারির সীমা কয়েক গজ বাড়িয়ে দিলে বোলারদেরও কিছুটা সুবিধা হবে। ছোট বাউন্ডারি হলে ব্যাটসম্যানরা ছয়ের পর ছয় মেরে যায়। যা দেখে মনে হতে পারে, পুরোটাই আগে থেকে পরিকল্পনা করা।” চলে আসছে সচিন তেন্ডুলকরের নামও। এবং ভিভের মতে, যত দিন সচিন ক্রিকেট খেলে, তত দিন সেটা উপভোগই করা উচিত। ডন ব্র্যাডম্যান বলে গিয়েছিলেন, সচিন তাঁর মতো ব্যাট করে। আর আপনার মতো ব্যাটিং করে কে? ভিভের মতে, “ক্রিস গেইল অনেকটা কাছাকাছি আসে। সহবাগকে দারুণ উত্তেজক লাগে। তা ছাড়া গম্ভীর, কোহলিরা আছে।” জন্মদিনে অনেক কিছুই পাবেন তিনি। কিন্তু পাবেন না একটা জিনিস। “ভারতীয় খাবারের মতো কিছু হয় না। ভিন্ডিটা তো আমি এখনও ভুলিনি,” হাসতে হাসতে বলে দিলেন কিং রিচার্ডস।

শেষ আটে এসি মিলান
নাটকীয় প্রত্যাবর্তনের খুব কাছে এসেও শেষ রক্ষা করতে পারল না আর্সেনাল। এসি মিলান-কে ৩-০ হারিয়েও ওয়েঙ্গারের দল ছিটকে গেল চ্যাম্পিয়ন্স লিগ থেকে। গত মাসে সান সিরোয় ৪-০ জয়ের উপর ভর করে গড়ে ৪-৩ এগিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেল মিলান। মঙ্গলবার ঘরের মাঠে প্রথমার্ধেই তিন গোলে এগিয়ে যায় আর্সেনাল। গোল করেন লরেন্ট কোসিয়েলনি, টমাস রসিকি এবং রবিন ভ্যান পার্সি। কিন্তু দ্বিতীয়ার্ধে জমাট ভাবে খেলে চতুর্থ গোলের রাস্তা আটকে দেয় মিলান। খেতাবের লড়াই থেকে ছিটকে গেলেও দলের প্রশংসা করেছেন আর্সেনাল ম্যানেজার। “ছেলেরা আজ গর্ব করার মতো ফুটবল খেলেছে। দলের স্পিরিট অসাধারণ। কিন্তু শেষ পর্যন্ত প্রথম ম্যাচ খারাপ খেলার খেসারত দিতে হল,” বলেছেন ওয়েঙ্গার। এ দিকে, ম্যানেজার আন্দ্রে ভিয়া-বোয়াস ছাঁটাই হওয়ার পরের ম্যাচ জিতল চেলসি। বার্মিংহ্যাম সিটি-কে ২-০ হারিয়ে এফএ কাপ কোয়ার্টার ফাইনালে চলে গেল। গোল করলেন হুয়ান মাতা এবং রাউল মেইরেলেস।

আজ খেলবেন না ক্লার্ক, প্যাটিনসন
দু’জনেই বিধ্বংসী ফর্মে। এক জন ত্রিদেশীয় সিরিজের প্রথম দুটি ফাইনালেই সেঞ্চুরির মালিক। দ্বিতীয় ফাইনালে দু’নম্বর সেঞ্চুরি করেও অবশ্য টিমকে জেতাতে পারেননি ডেভিড ওয়ার্নার। সেই ম্যাচে দিলশান জিতিয়ে দেন শ্রীলঙ্কাকে। ফাইনাল ১-১। শেষ ফাইনালকে এখন দিলশান বনাম ওয়ার্নারের ম্যাচ ধরা হচ্ছে। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে জোড়া ধাক্কা অস্ট্রেলিয়া শিবিরে। চোটের জন্য বৃহস্পতিবার খেলবেন না অধিনায়ক মাইকেল ক্লার্ক এবং পেসার জেমস প্যাটিনসন। কয়েক দিন ধরেই হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে খেললেও বৃহস্পতিবার খেলার অবস্থায় নেই ক্লার্ক। প্যাটিনসনের কোমরের পেশিতে চোট। তাঁর জায়গায় খেলতে পারেন বেন হিলফেনহস। অন্য দিকে, যে ভাবে শ্রীলঙ্কা ২৭০ তাড়া করে আগের দিন জিতেছে, সমর্থকেরা আশাবাদী, এ বার অস্ট্রেলিয়া থেকে ট্রফি নিয়ে ফেরা যাবে। আশাবাদী অধিনায়ক জয়বর্ধনেও। শ্রীলঙ্কার দুশ্চিন্তা ম্যাথেউজের চোট। কাল ঠিক হবে তিনি খেলতে পারবেন কি না।

ছিটকে গেলেন মেহতাব
আইএফএ শিল্ড থেকে ছিটকে গেলেন মেহতাব হোসেন। তাঁর ডান হাঁটুতে চোট। ডাক্তারদের পরামর্শ, সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে লাগবে আরও দশ দিন। তবে শিল্ড খেলতে না পারলেও, ২০ মার্চ কুয়েতে এএফসি ক্লাব কাপের দ্বিতীয় ম্যাচের আগে সুস্থ হয়ে উঠবেন বলে মনে করছেন মেহতাব। বুধবার ইস্টবেঙ্গল মাঝমাঠের অন্যতম ভরসা বলছিলেন, “হাঁটুর চোট গুরুতর নয়। তবুও সাত-আট দিন বিশ্রামে থাকতে তো হবেই। চোটের জন্য বার বার ভুগতে হচ্ছে। সেই ফেডারেশন কাপ থেকে একটার পর একটা চোট লেগেই আছে। তাই শিল্ড খেলার ঝুঁকি নিতে চাই না। আশা করছি, এএফসি কাপের ম্যাচে নিশ্চয়ই খেলতে পারব।” এ দিকে, পুলিশের আপত্তির জন্য ইস্টবেঙ্গল-লাজং এফসি শিল্ডের ম্যাচ একদিন পিছিয়ে হবে শনিবার।

ইয়াকুবু জেতালেন
শিল্ডে বুধবার মুম্বই এফসি-র বিরুদ্ধে পিছিয়ে থেকে ৩-২ জিতল প্রয়াগ ইউনাইটেড। জোড়া গোল ইউসুফ ইয়াকুবুর। একটি ডেনসন দেবদাসের। ম্যাচ শুরুর কুড়ি মিনিটের মধ্যেই ফ্রাইডের গোলে এগিয়ে যায় মুম্বই এফসি। অবশেষে ম্যাচের ৭০ মিনিটে প্রয়াগকে অক্সিজেন দেন ডেনসন। তাঁর গোলেই ১-১ করে সঞ্জয় সেনের দল। কিছুক্ষণ পরেই ব্যবধান বাড়িয়ে ২-১ করেন ইয়াকুবু। যদিও কিমার গোলে আবার ২-২ করে ফেলে মুম্বই এফসি। তবে শেষ রক্ষা হয়নি। ম্যাচ শেষ হওয়ার তিন মিনিট আগে ইয়াকুবুর দুরন্ত গোল সেমিফাইনালের রাস্তা আরও পরিষ্কার করে দিল প্রয়াগের। এখন এরিয়ানের বিরুদ্ধে শুধু ড্র করলেই শেষ চারে চলে যাবেন দীপক মণ্ডল-বেলো রাজাকরা। এ দিকে, মোহনবাগান এ দিন ছেড়ে দিল অস্ট্রেলীয় স্টপার ড্যানিয়েল জেলেনি-কে।

বড়িশার অবনমন
ইয়ং বেঙ্গলের বিরুদ্ধে প্লে-অফ ম্যাচ হেরে অবনমন হল বড়িশা স্পোর্টিংয়ের। ৩৪৬ তাড়া করতে নেমে বুধবার ১৯২ রানে অল আউট হয়ে যায় বড়িশা। সিএবি লিগের অন্য ম্যাচে ঐক্য সম্মিলনীর (৩১১) বিরুদ্ধে ১০০ রানে জিতল ওয়াড়ি (৪১১-৬)। ডালহৌসিকে (২৯৫) চার উইকেটে হারাল সুবার্বান (২৯৯-৬)। ১১৮ করলেন দীপাঞ্জন মুখোপাধ্যায়। এরিয়ানকে (১৮৩) সাত উইকেটে হারাল ইস্টার্ন রেল (১৮৮-৩)। পোর্ট ট্রাস্টের (২৫২) বিরুদ্ধে সাত উইকেটে জিতল টাউন (২৫৩-৩)। জোড়া সেঞ্চুরি করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (১২০) এবং নাভেদ আহমেদ (১১৯)।

পাল্টা অভিযোগ ক্রিস কেয়ার্নসের
তাঁর বিরুদ্ধে ললিত মোদী আইসিএলে ম্যাচ গড়াপেটার অভিযোগ করেছিলেন। যা নিয়ে লন্ডনের আদালতে মোদীর বিরুদ্ধে মানহানির মামলা করেছেন ক্রিস কেয়ার্নস। এবং এই মামলার শুনানি চলার সময় কেয়ার্নস আবার পাল্টা অভিযোগ করলেন দুই ভারতীয় ক্রিকেটারের বিরুদ্ধে। নিউজিল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার আদালতে বলেছেন, দীনেশ মোঙ্গিয়া এবং টিপি সিংহ আইসিএলে ম্যাচ গড়াপেটায় যুক্ত ছিলেন। এই দু’জনই আইসিএলে চণ্ডীগড় লায়ন্স টিমে কেয়ার্নসের সতীর্থ ছিলেন।

রাজস্থানে ওয়েস শাহ
আইপিএল ফাইভে ওয়েস শাহ-কে সই করাল রাজস্থান রয়্যালস। অবসর নেওয়া শেন ওয়ার্নের জায়গায় বিদেশি হিসেবে খেলবেন ইংরেজ ব্যাটসম্যান। গত চার আইপিএলে কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ডেয়ারডেভিলস এবং কোচি টাস্কার্স কেরলের হয়ে খেলেছেন ৩৩ বছরের ওয়েস। “বিশ্বের অন্যতম উত্তেজক ব্যাটস্যমান ওয়েস। বিশেষ করে সীমিত ওভারের ক্রিকেটে ওর পারফরম্যান্স অসাধারণ। রাজস্থান রয়্যালস ওকে পেয়ে খুব খুশি,” এ দিন বলেছেন ফ্র্যাঞ্চাইজির সিইও রঘু আইয়ার। ইংল্যান্ডের হয়ে ১৭টা টি-টোয়েন্টি খেলেছেন ওয়েস।

পাক ম্যাচে পাক আম্পায়ার
পাকিস্তান বনাম বাংলাদেশ ওয়ান ডে সিরিজে নিরপেক্ষ আম্পায়ার রাখার নিয়ম না-ও রাখতে পারে আইসিসি। বাংলাদেশ বোর্ড সম্মতি দিলে ১৬ থেকে ২৬ এপ্রিল করাচি এবং লাহৌরে ওই সিরিজ হবে। সে ক্ষেত্রে মার্চ ২০০৯-এ শ্রীলঙ্কা ক্রিকেটারদের উপর জঙ্গি হানার পর এটাই পাকিস্তানে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট। এ দিন বৈঠকের পর আইসিসি জানিয়েছে, শেষ পর্যন্ত সিরিজ হলে, পাকিস্তানের স্থানীয় আম্পায়ার নিয়োগ করা হবে। যেহেতু নিরাপত্তার কারণে নিরপেক্ষ ম্যাচ অফিশিয়ালদের পাকিস্তানে পাঠাতে চায় না আইসিসি।

টি-টোয়েন্টিতেও নেই সহবাগ
দক্ষিণ আফ্রিকায় ভারতীয় উপনিবেশের দেড়শো বছর পূর্তি উপলক্ষে যে বিশেষ টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করা হয়েছে, তাতে খেলবেন না সচিন তেন্ডুলকর। ৩০ মার্চ জোহানেসবার্গের ওই ম্যাচে খেলবেন রবিন উথাপ্পা। ১৫ জনের টি-টোয়েন্টি দলে রাখা হয়নি বীরেন্দ্র সহবাগকে। দলে আছেন বাংলার দুই ক্রিকেটার মনোজ তিওয়ারি এবং অশোক দিন্দা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.