টুকরো খবর
ঘুমের মধ্যেই আগুনে পুড়ে মৃত্যু ৬ জনের
ঘুমন্ত অবস্থায় অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল চার সন্তান-সহ এক আদিবাসী দম্পতির। কাল গভীর রাতে এই অগ্নিকাণ্ড ঘটে ঝাড়খণ্ডের সারাইকেলা-খরসওঁয়া জেলার রাঙ্গামাটিয়া গ্রামের বেনারডি এলাকায়। আজ সকালে আগুনে বিধ্বস্থ কাঁচা ঘরের ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধার করা হয় অগ্নিদগ্ধ ছয়টি দেহ। পুলিশ জানিয়েছে, মৃত ছ’জনের পরিচয়ই মিলেছে। নামগুলি হল:--গৃহকর্তা মোহন মাজি (৫৫), গৃহকর্ত্রী সোমাবারিদেবী (৪৫), ওই দম্পতির দুই মেয়ে রানী (১৪), লিলি (১২), বড় ছেলে কার্তিক (৮) এবং ছোট ছেলে হরি (৫)। পুলিশ জানিয়েছে, মাজি পরিবারের বাড়িটি মাঠের মধ্যে একেবারেই একটি ধারে। বিচ্ছিন্ন অবস্থায় ছিল। ওই বাড়ির লাগোয়া অন্য কোনও ঘর-বাড়ি না-থাকায় গভীর রাতে আগুন লাগার বিষয়ে কোনও রকম টেরই পাননি প্রতিবেশীরা। জেলার পুলিশ সুপার উপেন্দ্র কুমার আজ বলেন, “ঠিক কী ভাবে ওই বাড়িতে আগুন লাগল তা এখনও জানা যায়নি। ঘরে কেরেসিন কুপি থেকে যেমন আগুন লাগতে পারে। আবার কেউ আগুন লাগিয়েও দিতে পারে। আমরা সব সম্ভাবনাই খতিয়ে দেখছি।

ইরানের ভূমিকা ভারত জানে, দাবি ইজরায়েলের
দিল্লিতে ইজরায়েলির কূটনীতিকের উপরে হামলায় যে ইরানের হাত রয়েছে, যে ব্যাপারে ভারতের কাছে যথেষ্ট তথ্যপ্রমাণ আছে বলে দাবি করল ইজরায়েল। কিন্তু ইরানের সঙ্গে বিরোধ এড়াতেই ভারত তা প্রকাশ করছে না বলে তাদের বক্তব্য। আজ ইজরায়েলি সংবাদমাধ্যমে সে দেশের এক শীর্ষ আধিকারিক বলেছেন, ভারত তদন্ত “প্রায় শেষ করে এনেছে। কিন্তু সেটা তারা প্রকাশ্যে বলছে না।” তা হলে বিষয়টা জানা গেল কী করে? ওই আধিকারিক বলেন, ভারতের পক্ষ থেকে ঘরোয়া স্তরে তথ্য গোপন করা হয়নি। মার্কিন এবং ইজরায়েলি শীর্ষ কর্তারা সবই জানতে পেরেছেন বলে তাঁর দাবি। ১৩ ফেব্রুয়ারি ইজরায়েলি কূটনীতিকের গাড়িতে যে হামলা চালানো হয়, তাতে ব্যবহৃত মোটরবাইকটি ভারতীয় গোয়েন্দারা শনাক্ত করতে পেরেছেন। কারা সেটি কিনেছিল এবং হামলকারীরা কবে ভারতে পৌঁছেছিল, সব তথ্যই গোয়েন্দাদের হাতে রয়েছে বলে দাবি করেছেন ওই আধিকারিক। কিন্তু একই সঙ্গে তাঁর বক্তব্য, আনুষ্ঠানিক ভাবে ভারত গোটা ঘটনাটাই এখনও তদন্তাধীন বলে চলেছে।

অসমে নয়া যুব কংগ্রেস সভাপতি
অসমে যুব কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন পর্ব শেষ পর্যন্ত সাঙ্গ হল। নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রাণজিৎ চৌধুরিকে পরাস্ত করে সভাপতি নির্বাচিত হলেন পীযূষ হাজরিকা। পীযুষ ভোট পেয়েছেন ২১৭২৭টি এবং প্রাণজিৎ ৫৩১৩টি।
যুব কংগ্রেস নির্বাচনকে কেন্দ্র করে ডিব্রুগড়, বরপেটা, নলবাড়ি, ধুবুরি, ডিফু ও মঙ্গলদই জেলায় দফায় দফায় সংঘর্ষ হয়েছে। যুব কংগ্রেসিদের সন্ত্রাস সব থেকে হিংসাত্মক চেহারা নেয় গুয়াহাটিতে। ২৪ ফেব্রুয়ারি রাত দেড়টা নাগাদ,পল্টনবাজারেরএকটি হোটেলে হানা দেয় যুব কংগ্রেসিদের দল। দিফুতে ভোট গ্রহণের পরে সেখানকার প্রিসাইডিং অফিসার, ব্যলট বাক্সগুলি রাজীব ভবনে জমা না দিয়ে হোটেলে নিয়ে রেখেছিলেন। সেই কথা চাউর হতেই যুব কংগ্রেসের সদস্যরা দরজা ভেঙে হোটেলে ঢোকে। অভিযোগ, ক্যাশ বাক্সে রাখা প্রায় ৬০ হাজার টাকা পুড়িয়ে দেয় তারা। ভেঙে ফেলা হয় লক্ষ লক্ষ টাকার আসবাব। ব্যালট বাক্স ছিনিয়ে নিয়ে রাস্তায় ফেলে আগুন লাগানো হয়। বাধা দিতে গিয়ে মারও খায় পুলিশ।

প্রধানমন্ত্রীকে চিঠি নায়ারের
আবার প্রধানমন্ত্রীর দফতরে চিঠি পাঠালেন ইসরোর প্রাক্তন অধিকর্তা জি মাধবন নায়ার। চিঠিতে তিনি জানান, বিতর্কিত অ্যানট্রিক্স-ডেভাস চুক্তির পরিপ্রেক্ষিতে যে তদন্ত-রিপোর্ট পেশ করা হয়েছে, তাতে যথেষ্ট সংশয়ের অবকাশ রয়েছে। পুরো ব্যাপারটি নিয়ে নতুন করে তদন্তের আর্জিও জানান তিনি। গত সপ্তাহে পাঠানো চিঠিতে নায়ার অবশ্য ‘মহাকাশ দফতরকেও’ একহাত নিয়েছেন। তাঁর মতে, “হয় যাঁরা এই বিষয়টির দায়িত্বে ছিলেন, তাঁরা পুরো ব্যাপারটা বুঝতেই পারেননি, বা উপরমহল থেকে তাঁদের চাপ দেওয়া হয়েছে।” তবে তিনি আলাদা করে কারও নাম উল্লেখ করেননি। অবশ্য এর আগে এক বার তাঁর এবং অন্য তিন বিজ্ঞানীর বিরুদ্ধে ‘অন্যায় ভাবে’ যে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে, তার পিছনে ইসরোর বর্তমান অধিকর্তা কে রাধাকৃষ্ণনকেই দায়ী করেছিলেন নায়ার। সম্প্রতি, আর এক বিজ্ঞানী, প্রফেসর রদ্দাম নরসিংহও নায়ার এবং বাকিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন।

তথ্য-আন্দোলন কর্মী গুলিতে হত
আততায়ীর গুলিতে নিহত হলেন তথ্য-আন্দোলনের এক কর্মী। গত শুক্রবার গুরুদত্ত নগর এলাকায় প্রেমকুমার ঝা(৪৫) নামে ওই ব্যক্তিকে গুলি করে এক আততায়ী। গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রেমকুমার তখন মোটরসাইকেলে যাচ্ছিলেন। পুলিশ আরও জানিয়েছে, সংশ্লিষ্ট অঞ্চলের বিভিন্ন নির্মাণকাজ সংক্রান্ত তথ্য জানতে চেয়েছিলেন প্রেমকুমার। তার জেরেই এই হত্যা কি না খতিয়ে দেখছে পুলিশ। তাঁর ছেলে মিহির পুলিশের কাছে খুনের অভিযোগ দায়ের করেছেন। বিভিন্ন মানবাধিকার সংগঠনের হিসেব অনুযায়ী গত বছর বিভিন্ন রাজ্যে অন্তত ১২ জন তথ্য আন্দোলনের কর্মীকে হত্যা করা হয়েছে। তাঁদের মধ্যে গত বছরের অগস্টে ভোপালে শেহলা মাসুদের হত্যা নিয়ে দেশজুড়ে হইচই হয়েছিল।

নয়ডায় কিশোরীকে গণধর্ষণ, ধৃত চার
চলন্ত গাড়িতে সতেরো বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণ করল পাঁচ ব্যক্তি। গত কাল রাত ৮টা নাগাদ নয়ডার সেক্টর ১২ এলাকায় ঘটনাটি ঘটে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ আরও জানায়, ওই কিশোরী অভিযুক্তদের এক জনের জন্মদিন উপলক্ষে তার বাড়িতে গিয়েছিল। সেখান থেকে ফেরার পথেই বাসস্ট্যান্ডে বাবার জন্য অপেক্ষা করছিল ওই কিশোরী। এমন সময় হঠাৎ একটি গাড়ি এসে থামে তার সামনে। অভিযোগ, ওই পাঁচ জন প্রথমে জোর করে তাকে গাড়িতে তোলে এবং চলন্ত গাড়িতেই ধর্ষণ করে। এমনকী, ধষর্ণের ছবি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকিও দেওয়া হয় তাকে। এখনও পর্যন্ত পুলিশ চার অভিযুক্তকে গ্রেফতার করেছে। এক জন ফেরার। ওই যুবতীকে মেডিক্যাল পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

ইতালীয় জাহাজ থেকে আটক অস্ত্র
ইতালীয় জাহাজ এনরিকা লেক্সি থেকে বেশ কিছু আগ্নেয়াস্ত্র আটক করল কোচি পুলিশের বিশেষ তদন্তকারী দল। ১৫ ফেব্রুয়ারি ওই জাহাজ থেকে ভারতীয় মৎস্যজীবীদের উপর গুলি চালানো হয় বলে অভিযোগ। গত কাল কনসাল জেনারেল এবং আরও দশ ইতালীয় বিশেষজ্ঞের সামনে ওই জাহাজটিতে তল্লাশি চালায় পুলিশ। আটক অস্ত্রগুলি পরীক্ষার জন্য তিরুবনন্তপুরমের ফরেন্সিক পরীক্ষাগারে পাঠানো হয়েছে। অন্য দিকে প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি আজ জানান, বিচার ঠিক পথেই এগোচ্ছে। ধৃত দু’জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারা অনুযায়ী খুনের মামলা দায়ের করেছে পুলিশ।

মন্নত নিয়ে মামলা গেল শীর্ষ আদালতে
বিতর্ক পিছু ছাড়ছে না শাহরুখের। এ বার তাঁর প্রাসাদোপম বাংলো ‘মন্নত’ নিয়ে মামলা গড়াল সুপ্রিম কোর্ট পর্যন্ত। বাড়ি তৈরির সময় উপকূলের পরিবেশ বিধি লঙ্ঘন করেছেন শাহরুখ, এই অভিযোগে মুম্বই হাইকোর্টে মামলা করেছিলেন মুম্বইয়ের দুই বাসিন্দা। হাইকোর্ট অবশ্য সেই অভিযোগ খারিজ করে জানিয়েছিল, নেহাতই মানুষের নজর কাড়তে এমনটা করা হয়েছে। ওই দু’জনকে ২০ হাজার টাকা জরিমানাও দিতে বলে আদালত। এই রায়ের পরই শীর্ষ আদালতে মামলা দায়ের করেন তাঁরা।

অরুণাচল নিয়ে চাপান-উতোর
প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনির অরুণাচল প্রদেশ সফর নিয়ে চিনের কটূক্তির কড়া জবাব দিল কেন্দ্র। আজ বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ বলেন ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার চিনের নেই। অরুণাচল ভারতের অংশ।’ গত সপ্তাহে রাজ্য-গঠনের উৎসবে যোগ দিতে অরুণাচলে যান অ্যান্টনি। অরুণাচলকে বরাবরই তাদের অংশ বলে দাবি করে আসছে চিন। অ্যান্টনির সফর প্রসঙ্গে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র গতকাল বলেন, দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয় এমন কোনও পদক্ষেপ যেন ভারত না করে।

থানা তৈরির টাকার প্রথম কিস্তি মিলল
বিভিন্ন রাজ্যের মাওবাদী উপদ্রুত এলাকায় বিশেষ থানা তৈরির জন্য প্রথম কিস্তির টাকা মঞ্জুর করল কেন্দ্র। ১২০ কোটি টাকা দেবে স্বরাষ্ট্র মন্ত্রক। এর ফলে যে রাজ্যগুলি উপকৃত হবে তাদের মধ্যে রয়েছে বিহার, পশ্চিমবঙ্গ, ওড়িশার নামও। কেন্দ্রের প্রস্তাবিত জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্র (এনসিটিসি)-এর বিরোধিতা করেছেন রাজ্যগুলির অকংগ্রেসি মুখ্যমন্ত্রীরা। রাজ্যগুলির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতেই স্বরাষ্ট্র মন্ত্রকের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

সারা ভারত কবিতা উৎসব
সম্প্রতি কাটোয়ার রবীন্দ্রভবনে ‘মুন্সি গোলাম মোস্তাফা সংস্কৃতি সংসদ’-এর উদ্যোগে সারা ভারত কবিতা উৎসব ও কর্মশালা আয়োজিত হয়। ওই দিন ১৫০ জন প্রতিনিধি হাজির ছিলেন। উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড ও বাংলাদেশের কবিদের সম্মানিত করা হয়। ওই সংস্থার সভাপতি মহম্মদ মোতিয়ার রহমান ও সম্পাদক ফিরোজা বেগম বলেন, “ওই রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবনা-সহ নানা বিষয় নিয়ে আলোচনা ও কর্মশালা আয়োজিত হয়।”

সাসপেন্ড চার দমকল অফিসার
দু’দিন আগে দমকলের মহড়ায় দড়ি ছিড়ে পড়ে মারা যান সি আর নলিনা। এই ঘটনায় আজ চার অফিসারকে সাসপেন্ড করল কর্নাটকের দমকল বিভাগ। আগুন লাগলে চারতলার অফিস থেকে দড়ি বেয়ে নামার প্রশিক্ষণ চলছিল বেঙ্গালুরুর এক কারখানায়। হঠাৎই দড়ি ছিড়ে নীচে পড়ে যান নলিনা। দমকল কর্মীদের সামনে এই দুর্ঘটনা ঘটায় তাঁদের তরফে ত্রুটি থাকার কথা কার্যত স্বীকার করে নিয়েছিলেন দমকলের ডিজি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.