টুকরো খবর
রাহুল প্রধানমন্ত্রী হতে পারেন আজই, জয়সওয়ালের স্তুতি
রাহুল গাঁধীর স্তুতি করতে গিয়ে ফের বিতর্ক বাধালেন কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল। আজ মথুরায় এক জনসভায় তিনি বলেন, “রাহুল চাইলে আজ রাতেই দেশের প্রধানমন্ত্রী হতে পারেন। হতে পারেন মুখ্যমন্ত্রীও।” পরে অবশ্য জয়সওয়াল যোগ করেন, প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রী, কোনও পদের জন্য লালায়িত নন রাহুল। জয়সওয়ালের নিজেরই নজর রয়েছে লখনউয়ের তখ্তের দিকে। এমনকী, ‘হাইকম্যান্ড চাইলে’ তিনি যে মুখ্যমন্ত্রী হতে রাজি, সে কথাও গেয়ে রেখেছেন ক’দিন আগে। নিজের পথ সুগম করতেই তিনি এই রকম রাহুল-বন্দনায় নেমেছেন বলে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। প্রচার সভায় আজ জয়সওয়াল এমনও বলেন, “কথা দিচ্ছি, কংগ্রেসকে জেতালে সেরা সরকারই দেব মথুরাকে।” রাহুলের একলা চলো নীতির সমর্থনে বলতে গিয়েও কংগ্রেসের অন্য নেতাদের চেয়ে এক ধাপ এগিয়ে মন্তব্য করে দলের অস্বস্তি বাড়িয়েছেন জয়সওয়াল। ‘উত্তরপ্রদেশে রাষ্ট্রপতি শাসন অনিবার্য’ এই কথা বলার জন্য নির্বাচন কমিশন তাঁকে শো-কজ করেছে কাল।

রাহুল বন্দনায় লালু, কংগ্রেসের প্রচারেও
রাহুল গাঁধী বলে আসছেন, ভোটের আগে বা পরে, উত্তরপ্রদেশে কংগ্রেস একাই চলবে। নাছোড় লালু প্রসাদ তবু পাশেই আছেন কংগ্রেসের। কংগ্রেসের প্রার্থীর হয়ে প্রচারও করছেন তিনি। ভূয়সী প্রশংসা করছেন রাহুলের। বলছেন, “রাহুলের কঠোর পরিশ্রমেই উত্তরপ্রদেশে কংগ্রেস এ বার মজবুত অবস্থায়।” কংগ্রেসের কিছু নেতা বরাবরই গাঁধী পরিবারের নেতা- নেত্রীর স্তুতিতে অভ্যস্ত। আরজেডি-প্রধান কেন সেই দলে? উত্তর মিলবে বুলন্দশরে এলেই। এখানকার সিকান্দ্রাবাদ কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী জীতেন্দ্র প্রসাদ। সম্পর্কে তিনি লালুর জামাই। শ্বশুরমশাই হিসেবে এটুকু তো করতেই পারেন!

উদ্ধার করা হল আর্থিক সংস্থার অপহৃত কর্তাকে
উদ্ধার করা হল একটি বেসরকারি আর্থিক সংস্থার ব্র্যাঞ্চ ম্যানেজার, বীরেন হাজরিকাকে। ১৫ ফেব্রুয়ারি রাতে রহস্যজনকভাবে নিখোঁজ হন তিনি। গত কাল অসম-মেঘালয় সীমানার নোয়াপাড়ার জঙ্গল থেকে তাঁকে উদ্ধার করে পুলিশ। তবে অপহরণকাণ্ড নিয়ে রহস্য এখনও কাটেনি। ৫১ বছর বয়সী হাজরিকা বেলতলা এলাকার বাসিন্দা। তদন্তে নেমে পুলিশ জানিয়েছিল, এক মহিলাকে ব্যবহার করে ছয়গাঁও এলাকা থেকে তাঁকে অপহরণ করা হয়েছিল। পরে মুক্তিপণও চাওয়া হয়। হাজরিকা অবশ্য মুক্তি পেয়ে সাংবাদিকদের জানান, এটিএম থেকে টাকা তোলার সময় এক পেট্রোল পাম্পের কাছ থেকে তাঁকে অপহরণ করা হয়েছিল। পুলিশ জানিয়েছে, অপহরণকারীরা নাগাড়ে স্থান বদল করছিল। শেষ অবধি গত কাল রাতে পুলিশ নোয়াপাড়া ঘিরে ফেলায় বীরেনবাবুকে রেখেই তারা জঙ্গলে পালায়। পুলিশ ঘটনায় জড়িত সন্দেহে এক মহিলা-সহ চারজনকে গ্রেফতার করেছে। এসএসপি অপূর্ব জীবন বরুয়া জানান, অপহরণকারীরা কোনও জঙ্গি সংগঠনের সদস্য নয়।

কিশোরীর রহস্যজনক মৃত্যু, আটক দুই বন্ধু
নিজের ঘরে রহস্যজনক ভাবে গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছে ম্যাট্রিক পরীক্ষার্থী এক কিশোরী। গত কাল ঘটনাটি ঘটেছে গিরিডি জেলার রাজধানওয়ার এলাকায়। জেলার ডিএসপি এস রজক জানিয়েছেন, নিহত ছাত্রীর নাম গুঞ্জন কুমারী (১৬)। হতের পরিবারের দায়ের করা এফআইআর-এর ভিত্তিতে গুঞ্জনের সহপাঠী রোহিত রাম ও উদয় পাণ্ডে নামে দুই কিশোরকে আটক করে জেরা করা হচ্ছে। তারাও ম্যাট্রিক পরীক্ষার্থী।খুনের মামলা রুজু করে তদন্তে নেমে রীতিমতো ধন্দে পড়েছে তদন্তাকারি অফিসাররা। জেলা পুলিশের ডিএসপি জানান, ঘরে ঢুকে মেয়েটিকে পর পর তিনটি গুলি করে হত্যা করা হয়েছে। কিন্তু ওই ঘর থেকে খুনের কোনও সূত্র মেলেনি। যে পিস্তল থেকে গুলি করা হয়েছিল, খোঁজ মেলেনি সেটিরও। এমনকী ঘটনাটি সকালের দিকে ঘটলেও প্রতিবেশীরা কেউই এই ঘটনা সম্পর্কে কিছু জানাতে পারেনি। পুলিশ সূত্রে খবর, নিহত ওই কিশোরীর সঙ্গে একই ক্লাসে পড়ত রোহিত রাম এবং উদয় পাণ্ডে নামে দুই ছাত্র। গুঞ্জনের সঙ্গে রোহিতের ভালবাসার সম্পর্ক গড়ে উঠে ছিল। নিহত কিশোরীর বাড়ি থেকে দায়ের করা এফআইআর-এ অভিযোগের আঙ্গুল তোলা হয়েছে রোহিত এবং উদয়ের বিরুদ্ধে। এই হত্যাকাণ্ডের পিছনে ওই কিশোর-কিশোরীর প্রেম সংক্রান্ত কোনও ঘটনা ছিল কি না খতিয়ে দেখা হচ্ছে তা-ও।

বিটি বেগুনে নিষেধাজ্ঞা কারও চাপে নয়: জয়রাম
কোনও স্বেচ্ছাসেবী সংস্থার চাপে বিটি বেগুনের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়নি বলে জানালেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। বিটি বেগুন নিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের মন্তব্যের পরিপ্রেক্ষিতেই জয়রামের এই মন্তব্য বলে মনে করা হচ্ছে। বিটি বেগুন ব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদ কিছু মার্কিন এবং স্ক্যান্ডেনেভীয় স্বেচ্ছাসেবী সংস্থার সমর্থনে হচ্ছে বলে মন্তব্য করেছিলেন মনমোহন। আজ জয়রাম তা খারিজ করে বলেন, “বিটি বেগুনের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল কারণ এ বিষয়ে যথেষ্ট সচেতনতার অভাব রয়েছে। তা ছাড়া, কিছু পরীক্ষানিরীক্ষাও বাকি রয়েছে। তবে, এর পিছনে কোনও স্বেচ্ছাসেবী সংস্থার চাপ ছিল না, এ কথা জোর দিয়ে বলতে পারি।”

ফের অভিযুক্ত ইয়েদুরাপ্পা
ফের জমি দুর্নীতি মামলায় ফাঁসলেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। কর্নাটক আবাসন পর্ষদের জমি নিয়ে দুর্নীতির অভিযোগে তাঁর বিরুদ্ধে এফআইআর করেছে লোকায়ুক্ত পুলিশ। আগেও জমি দুর্নীতির মামলায় গ্রেফতার হয়েছিলেন ইয়েদুরাপ্পা। প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নয়া অভিযোগটি করেছেন আইনজীবী কে বিনোদ। তাঁর বক্তব্য, মেয়ে এস ওয়াই অরুণাদেবীকে জমি পাইয়ে দিতে নিয়ম ভেঙেছিলেন ইয়েদুরাপ্পা। তখন তিনি রাজ্যের উপ মুখ্যমন্ত্রী ছিলেন। ইয়েদুরাপ্পা, অরুণাদেবী ও আবাসন পর্ষদের দুই আধিকারিকের বিরুদ্ধে এই অভিযোগ গ্রহণ করেছে মুখ্য জেলা ও দায়রা আদালত। তার পরেই তাঁর বিরুদ্ধে এফআইআর করা হয়।

বেঙ্গালুরুর রাসেল মার্কেট পুড়ে ছাই
ছবি: পিটিআই
বিধ্বংসী আগুনে পুড়ে ছাই হয়ে গেল বেঙ্গালুরুর ৮৫ বছরের পুরনো রাসেল মার্কেট। শিবাজি নগর থানা এলাকার এই বাজারটিতে ১৭০টি-ও বেশি দোকান ছিল। পুলিশের অনুমান, শর্ট সার্কিট থেকেই আজ ভোর চারটে নাগাদ আগুন লাগে। পাঁচ ঘন্টা ধরে দমকলের লাগাতার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। বাজারটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে বেঙ্গালুরু পুরসভা। কর্নাটক প্রদেশ কংগ্রেস সভাপতি অভিযোগ করেন সংস্কার ও রক্ষণাবেক্ষণে গাফিলতির জেরেই আগুন লেগেছে। পুরসভার কমিশনার দোকানিদের ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

খাদ্যসুরক্ষা বিলের প্রতিবাদে
কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত খাদ্য সুরক্ষা বিলের বিরুদ্ধে সার্বিক আন্দোলনের ডাক দিয়েছে সর্বভারতীয় ‘ফেয়ার প্রাইস্ শপ ডিলার্স অ্যাসোসিয়েশন’। সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসুর অভিযোগ, গণবণ্টন ব্যবস্থাকে তুলে দেওয়ার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। ‘রেশন’ ব্যবস্থার মধ্যে দিয়েই সাধারণের মধ্যে যাতে নিত্য প্রয়োজনীয় জিনিসের বিলি বণ্টন অব্যাহত থাকে, সেই দাবিতে ২৭ মার্চ পার্লামেন্ট ভবন ঘেরাও করবেন তাঁরা। শনিবার ফেডারেশনের সর্বভারতীয় সম্মেলনে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

অসমের এক স্টেট ব্যাঙ্ক কর্তা অপহৃত
গাড়ি থামিয়ে স্টেট ব্যাঙ্কের এক কর্তাকে অপহরণ করল জঙ্গিরা। অসম-মেঘালয় সীমান্তের কৃষ্ণাই-মেন্দিপথার এলাকায় বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে। এলাকাটির অবস্থান বিতর্কিত অংশে হওয়ায় মেঘালয় এবং অসম পুলিশ, দু’পক্ষই তদন্তে নেমেছে। পুলিশ জানায়, গুয়াহাটিতে কর্মরত স্টেট ব্যাঙ্কের সহকারী জেনারেল ম্যানেজার (পরিদর্শন) বি কে গুপ্ত বৃহস্পতিবার রাতে মেন্দিপথার শাখা থেকে কাজ সেরে ফিরছিলেন। ছোটমিঞাঁ এলাকায় বাইক আরোহী পাঁচ সশস্ত্র যুবক গাড়ি থেকে গুপ্তকে নামিয়ে নিয়ে যায়। পুলিশের ধারণা, জঙ্গিরা কৃষ্ণাইয়ের জঙ্গলে গা ঢাকা দিয়েছে।

ডন বসকো স্কুলের ২ অপহৃত শিক্ষক মুক্ত
ডন বসকো স্কুলের অপহৃত দুই শিক্ষককে মুক্তি দিল জঙ্গিরা। চক্রশীলা অভয়ারণ্য লাগোয়া গ্রাম থেকে আজ সকালে পুলিশ তাঁদের কোকরাঝাড়ে আনে। বুধবার রাতে কোকরাঝাড়ের ডন বসকো স্কুলের দুই শিক্ষক, নিতু কলিতা ও দেবকুমার দত্ত অপহৃত হন। পুলিশ জানায়, বিরসা কম্যান্ডো ফোর্সের সদস্যরা তাঁদের নিয়ে যায়। পরে পুলিশ ও সেনাবাহিনী এলাকাজুড়ে তল্লাশি শুরু করায় ধরা পড়ার ভয়ে শিক্ষকদের মুক্তি দেয় জঙ্গিরা।

পাঁচ ঘন্টা বন্ধ মুম্বই বিমানবন্দর
বিমানবন্দর চত্বরে পুনর্নিমাণের কাজের জন্য আজ পাঁচ ঘন্টা বন্ধ থাকল মুম্বইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দর। ভারতের ব্যস্ততম এই বিমানবন্দরে বেলা সাড়ে এগারোটা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত বন্ধ ছিল সমস্ত উড়ান। আগামী দুই শনিবারও একই কারণে এই সময়ে উড়ান চলাচল বন্ধ থাকবে এখানে। বিমান কর্তৃপক্ষের অবশ্য দাবি, এই নোটিস তিন মাস আগেই দিয়ে দেওয়া হয়েছিল, তাই এর জেরে যাত্রীরা অসুবিধায় পড়বেন না।

ইতালীয় জাহাজ থেকে অস্ত্র উদ্ধার
এনরিকা লেক্সি নামের ইতালীয় জাহাজ থেকে আজ বেশ কিছু অস্ত্র আটক করেছে কোচি পুলিশের বিশেষ তদন্তকারী দল। কয়েক দিন আগে ওই জাহাজ থেকে ভারতীয় মৎস্যজীবীদের উপর গুলিচালনার ঘটনা ঘটে। এ দিন পুলিশি তল্লাশির সময় জাহাজটিতে ছিলেন ইতালীয় দশ বিশেষজ্ঞ। বর্তমানে কেরল হাইকোর্টে মামলাটির বিচার চলছে। তদন্তের সুবিধার জন্য আদালত আগামী সোমবার পর্যন্ত জাহাজটিকে কোচি বন্দরে রাখার নির্দেশ দিয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.