টুকরো খবর
পশ্চিমবঙ্গের ‘ডাকাত’ নিহত চেন্নাইয়ে
চেন্নাইয়ে দু’টি ব্যাঙ্ক লুঠের ঘটনায় সন্দেহভাজন পাঁচ জন মারা গেল পুলিশের গুলিতে। তাদের মধ্যে এক জন পশ্চিমবঙ্গের বাসিন্দা। নাম অভয় কুমার। বাকিরা বিহারের। এদের নির্বাচনী পরিচয়পত্র মিলেছে বলে পুলিশের দাবি। গত মাসে দু’টি ব্যাঙ্ক থেকে ৩৩ লক্ষ টাকা লুঠ হয়। ব্যাঙ্ক কর্মীদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে দু’টি কাণ্ডেই যুক্ত ছিল একই দল। গতকাল এক সন্দেহভাজনের ভিডিও ফুটেজ প্রকাশ করে পুলিশ। পুলিশের দাবি, ভেলাচেরি অঞ্চলের একটি বাড়িতে তারা লুকিয়ে আছে বলে জানা যায়। রাত ১টা নাগাদ পুলিশ বাড়িটি ঘিরে ফেলে। পুলিশ কমিশনারের দাবি, বারবার দুষ্কৃতীদের আত্মসমর্পণ করতে বললেও তারা পুলিশকে লক্ষ্য করে গুলি চালাতে থাকে। পাল্টা গুলি চালায় পুলিশ। আহত হন দুই ইন্সপেক্টর। মারা যায় পাঁচ দুষ্কৃতী। পুলিশ কমিশনার বলেন, নিয়ম অনুযায়ী তদন্ত করবেন বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট। ওই বাড়ি থেকে ৫টি পিস্তল, ২টি রিভলভার, ১৪ লক্ষ টাকা ও কিছু পত্রিকা উদ্ধার হয়েছে। তামিলনাড়ুর স্বেচ্ছাসেবী সংগঠন পুলিশের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছে।

ভারতের উপর শর্ত চাপাচ্ছে ইতালি
গুলি করে দুই মৎস্যজীবীকে খুনের ঘটনার তদন্তে সাহায্যের জন্য শর্ত আরোপ করল ইতালি। এই ঘটনায় দুই অভিযুক্তের কাছ থেকে উদ্ধার হওয়া আগ্নেয়াস্ত্র পরীক্ষা করে দেখতে চায় কেরল পুলিশ। আজ ইতালি দাবি করেছে, এই পরীক্ষার সময় তাদের প্রতিনিধিদের থাকতে দিতে হবে। এ দিন এই ঘটনায় অভিযুক্তদের সঙ্গে দেখা করেন ইতালির উপ-বিদেশমন্ত্রী স্টেফান দ্য মিস্তুরা। সঙ্গে ছিলেন ইতালির রাষ্ট্রদূত, মুম্বইয়ের কনসাল জেনারেল এবং অভিযুক্ত জাহাজ এনরিকা লেক্সির ক্যাপ্টেন। মিস্তুরা বলেন, “আগ্নেয়াস্ত্র পরীক্ষায় সাহায্য করব। কিন্তু পরীক্ষা আমাদের সামনে করতে হবে।” আলাপুঝা বন্দরের কাছে জলদস্যুদের জাহাজ ভেবে ভারতীয় মৎস্যজীবীদের নৌকো লক্ষ্য করে গুলি চালায় এনরিকা লেক্সির নিরাপত্তারক্ষীরা। নিহত হন দুই মৎস্যজীবী। ইতালির জাহাজের দুই রক্ষীকে গ্রেফতার করে কেরল পুলিশ। এ দিন তাঁদের হেফাজতের মেয়াদ ১ মার্চ পর্যন্ত বাড়িয়েছে কোল্লামের আদালত।

পুলিশের কাছে বিবৃতি রাষ্ট্রপতি-পুত্রের
মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস কমিটি তাঁকে সময়মতো খবর দেয়নি বলেই দলের ১ কোটি টাকা বাজেয়াপ্ত হয়েছে বলে দাবি করলেন রাষ্ট্রপতি-পুত্র রাওসাহেব শেখাওয়াত। গত ফেব্রুয়ারি অমরাবতী থেকে নাগপুরের পথে একটি গাড়ি থেকে ওই এক কোটি টাকা বাজেয়াপ্ত হয়। গ্রেফতার করা হয় দু’জনকে। পরে জানা যায়, ভোটের জন্য ওই টাকা নিয়ে যাওয়া হচ্ছিল এবং স্থানীয় কংগ্রেস বিধায়ক রাওসাহেব এই ঘটনায় জড়িত বলে অভিযোগ ওঠে। আজ পুলিশ কমিশনারের কাছে তাঁর বক্তব্য নথিভুক্ত করার পরে রাওসাহেব দাবি করেন, পুলিশকে তিনি জানিয়েছেন, পুরভোটে ৮৭ জন কংগ্রেস প্রার্থীর মধ্যে ভাগ করে দেওয়া এবং ভোটের বিভিন্ন খরচখরচা মেটানোর জন্য ওই ১ কোটি টাকা পাঠানো হচ্ছিল। কিন্তু কখন, কী ভাবে ওই টাকা পাঠানো হবে, তা প্রদেশ কংগ্রেস কমিটি তাঁকে সময়মতো জানায়নি। ওই গাড়িটি ধরা পড়ার পরে তিনি বিষয়টি জানতে পারেন। তবে কী করে এক জন ব্যবসায়ীর গাড়িতে ওই টাকা পাওয়া গেল, বা রাজ্যের এক মন্ত্রীর ব্যক্তিগত কর্মচারী কেন ওই টাকা নিয়ে যাওয়ার কাজে যুক্ত ছিলেন, তার উত্তর তাঁর আইনজীবী এড়িয়ে গিয়েছেন।

নিখোঁজ দুই শিশুর দেহ মিলল কুয়োয়
নিখোঁজ হওয়ার পাঁচ দিন পর দুই শিশুর মৃতদেহ মিলল। বাড়ি থেকে ৫০০ মিটার দূরে বৃহস্পতিবার দুপুরে একটি পরিত্যক্ত কুয়োর মধ্যে চার বছরের গৌরব এবং তিন বছরের সৌরভের দেহ মিলেছে। প্রাথমিক ভাবে পুলিশ মনে করছে, কোনও শত্রুতা থেকে এই খুনের ঘটনা ঘটে থাকতে পারে। পুলিশ তদন্ত করছে। পটনা গ্রামীণ এলাকার ধানিয়াওয়া থানার আলওয়ালপুরের এই ঘটনায় পুলিশি নিষ্ক্রিয়তা নিয়ে ক্ষোভ জানিয়েছেন স্থানীয় মানুষ। পুলিশ জানিয়েছে, গত ১৯ ফেব্রুয়ারি সকালে বাড়ির পাশের একটি মাঠে এই দুই তুতোভাই খেলা করছিল। সকাল ১০ টার পর থেকে তাদের আর কোনও খোঁজ পাওয়া যায়নি। বাড়ির লোকজন থানায় অভিযোগ দায়ের করেন। এক শিশুর বাবা জনমজুরের কাজ করেন, তাঁর ভাই অন্য শিশুটির বাবা পেশায় গাড়ির চালক। আজ দুপুরে এলাকার মানুষ পরিত্যক্ত ওই কুয়োর মধ্যে দু’জনকে ভাসতে দেখেন। পুলিশকে খবর দেওয়া হলে দেহ তুলে ময়না তদন্তে পাঠানো হয়।

রাঁচি বন্ধ শান্তিতেই
স্থানীয় কংগ্রেস নেতা নেজার খানের হত্যার প্রতিবাদে কংগ্রেসের ডাকা ১২ ঘন্টার রাঁচি বন্ধে আজ মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। রাজধানী শহরের অধিকাংশ বড় দোকান এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান আজ বন্ধ ছিল। শহরের বাসস্ট্যান্ড থেকে চলাচল করেনি দূরপাল্লার কোনও বাস। কিছু রুটে অটো চলেছে। ছোট ছোট দোকান অধিকাংশই ছিল খোলা। সব রুটে অটো না-চলায় এবং রাস্তায় অটোর সংখ্যা কম হওয়ায় এ দিন অসুবিধায় পড়তে হয়েছে যাত্রীদের। সমস্যায় পড়তে হয়েছে বিভিন্ন স্কুলের পরীক্ষার্থীদের। পুলিশ জানিয়েছে, বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করার অভিযোগে ১১০ জন বন্ধ সমর্থককে গ্রেফতার করা হয়। পরে সকলকেই ছেড়ে দেওয়া হয়েছে।

গাড়ি থেকে পিস্তল ও গুলি উদ্ধার
গাড়ি থেকে মিলল দুটি পিস্তল ও গুলি। ঘটনাটি ঘটেছে কামরূপ জেলার বিজয়নগর এলাকায়। পুলিশ জানায়, গোয়ালপাড়া থেকে গুয়াহাটি যাওয়ার পথে ভ্যানের সঙ্গে ধাক্কা লাগে গাড়িটির। গাড়ি ফেলে চালক পালিয়ে যায়। পরে পুলিশ গাড়িটি থানায় নিয়ে আসে। গাড়িতে তল্লাশি চালিয়ে একটি ৯ মিলিমিটার ও একটি ৭.৬২ মিলিমিটারের গুলিভরা পিস্তল মিলেছে। গাড়িতে নগদ টাকা ও আপত্তিনজনক নথিও ছিল। অস্ত্রের উৎস ও গন্তব্য সম্পর্কে তদন্ত চালাচ্ছে পুলিশ।

হাসপাতাল থেকে ছুটি অমিতাভের
অবশেষে হাসপাতাল থেকে ছাড়া পেলেন অমিতাভ বচ্চন। পাকস্থলীতে অস্ত্রোপচারের জন্য বারো দিন ধরে মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। উচ্ছ্বসিত অমিতাভ গত কাল রাতে টুইটারে লেখেন “মুক্তি! এখন শুধু হাসপাতাল থেকে বেরিয়ে পড়ার অপেক্ষায় রয়েছি।”

পঞ্চম দফায় ভোট পড়ল ৫৯ শতাংশ
উত্তরপ্রদেশের পঞ্চম দফার বিধানসভা নির্বাচনে ভোট পড়ল ৫৯ শতাংশ। ২০০৭-এ ভোট পড়েছিল ৪৭.৫৭ শতাংশ। ৪৯টিরও বেশি আসনে মোট ৮২৯ জন প্রার্থীর ভাগ্যপরীক্ষা হয় আজ। তাঁদের মধ্যে রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ প্রমুখ।

অর্পিতাকে রাজ্যসভায় চান মমতা
রাজ্যসভা নির্বাচনে নাট্যব্যক্তিত্ব অর্পিতা ঘোষকে প্রার্থী করতে ইচ্ছুক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্পিতার নাম নিয়ে সম্প্রতি মমতা দলের তিন শীর্ষ নেতার সঙ্গে আলোচনা করেছেন। এপ্রিলের মধ্যে রাজ্যসভার মোট পাঁচটি আসনে ভোট। তার মধ্যে বিধায়ক সংখ্যার নিরিখে একটি আসন বামেরা পাবে। বাকি চারটির মধ্যে তিনটি নিশ্চিত তৃণমূলের। এর মধ্যে একটি আসনে কেন্দ্রীয় জাহাজমন্ত্রী মুকুল রায়ের সদস্যপদ পুনর্নবীকরণ হবে। বাকি দু’টি আসনের মধ্যে একটি অর্পিতাকে দেওয়ার ব্যাপারে মমতা ভাবছেন বলে তাঁর ঘনিষ্ঠ সূত্রের খবর। শেষ মুহূর্তে পরিবর্তন না হলে অর্পিতাই আসনটি পাবেন। বাকি আসনটি মুসলিম সম্প্রদায়ের কাউকে দেওয়ার কথা ভাবছেন মমতা। গত লোকসভা ভোটের আগে থেকেই ‘মমতা-পন্থী’ যে বিদ্বজ্জনেরা রাস্তায় নেমেছিলেন, অর্পিতা তাঁদের অন্যতম। রাজ্যে পালাবদলের পর তৃণমূলের সাংস্কৃতিক ফ্রন্টের প্রথম সারিতে তিনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.