টুকরো খবর
পুলিশের দ্বারস্থ আত্মহত্যায় প্ররোচনায় অভিযুক্ত
শ্বশুরবাড়িতে বাইক আটকে রাখার অভিযোগে পুলিশের দ্বারস্থ হয়েছেন বধূকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ায় অভিযুক্ত এক ব্যক্তি। ঘটনাটি ঘটেছে বাগডোগরার গোঁসাইপুর পঞ্চায়েতের ধজু জোতে। অভিযুক্তের নাম হরেকৃষ্ণ সরকার। ২০১০ সালের ৪ ডিসেম্বর তাঁর স্ত্রী শিশু শিক্ষা কেন্দ্রের শিক্ষিকা ঋতু দেবী গলায় দড়ি দেন। শ্বশুরবাড়ি থেকে বাগডোগরা থানায় অভিযোগ দায়ের করা হলে অভিযুক্ত সপরিবারে পালিয়ে যান। ঋতু দেবীর একমাত্র মেয়ে মামার বাড়িতেই আশ্রয় নেয়। ওই বছর ২৯ ডিসেম্বর হরেকৃষ্ণবাবু আদালতে আত্মসমর্পণ করেন। ২০১১ সালের ২৯ জানুয়ারি তিনি জামিনে মুক্ত হয়ে জানতে পারেন, তাঁর বাড়িতে লুঠ হয়েছে। তাঁর বাইকটি শ্বশুরবাড়িতে রয়েছে। হরেকৃষ্ণবাবুর অভিযোগ, তিনি বাইক উদ্ধারের জন্য বাগডোগরা থানায় গেলে ফিরিয়ে দেওয়া হয়। আদালতের নির্দেশে থানায় অভিযোগ নিয়ে মামলা করা হলেও বাইক উদ্ধার নিয়ে পুলিশ টালবাহানা করছে। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “কেন বাইক উদ্ধার করা যায়নি তা খোঁজ নেওয়া হচ্ছে।” হরেকৃষ্ণবাবুর শ্যালক গৌতম মণ্ডল বলেন, “পুলিশকে জানিয়েই বাইক রেখেছি।” হরেকৃষ্ণবাবুর আইনজীবী চিন্ময় সাহার বক্তব্য, “বহু বার পুলিশকে অনুরোধ করা হলেও কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না।”

পাঁচ মাস ধরে ছেলে নিখোঁজ
ছেলে নিখোঁজ হওয়ার পাঁচ মাস পরও তাঁর কোনও হদিশ না পাওয়ায় হতাশ হয়ে পড়েছেন মা-বাবা। শুক্রবার শিলিগুড়ির জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করেন ওই দম্পতি নিরঞ্জন লাল অগ্রবাল এবং সরোজদেবী। তাঁদের বাড়ি শিলিগুড়ি থানার মিলনপল্লিতে। তাঁরা জানান, গত ১১ সেপ্টেম্বর তাঁদের একমাত্র ছেলে ২৪ বছরের তরুণ বাড়ি থেকে বেরিয়ে ফেরেননি। বিষয়টি নিয়ে তাঁরা শিলিগুড়ি থানায় অভিযোগ জানিয়েছেন। তাঁরা পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছেও বিষয়টি জানিয়েছেন। তাঁদের দাবি, সম্প্রতি দুটি মোবাইল থেকে নিরঞ্জনবাবুকে ফোন করে মাওবাদী বলে পরিচয় দিয়ে ছেলের মুক্তিপণ হিসেবে ৫ লক্ষ টাকা দাবি করা হয়। ঘটনাটি পুলিশকে জানিয়েছেন তাঁরা। নিরঞ্জনবাবু বলেন, “ছেলের কী হয়েছে বুঝতে পারছি না। বিষয়টি পুলিশকে জানিয়েছে।” শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ওই তরুণ রাগ করে বাড়ি থেকে বেরিয়েছেন বলে জানতে পেরেছি। কোথায় গিয়েছে, তা তদন্ত করে দেখা হচ্ছে।”

আন্দোলনের হুমকি
গোর্খাল্যাণ্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রে শনের (জিটিএ) বিরোধিতায় প্রয়োজনে আন্দোলন তীব্র করবে আদিবাসী বিকাশ পরিষদ সহ তরাই, ডুয়ার্সের একাধিক সংগঠন। শুক্রবার শিলিগুড়ি সংলগ্ন মাটিগাড়ায় ওই কথা জানান তাঁরা। ‘জিটিএ’ চুক্তির বিরোধিতায় গত ১৩ ফেব্রুয়ারি ডুয়ার্সের সঙ্কোশ থেকে ওই সংগঠনগুলি সাইকেল র্যালি বের করে। এদিন র্যালি মাটিগাড়াতে পৌঁছয়। আদিবাসী বিকাশ পরিষদের সাধারণ সম্পাদক রাজেশ লাকড়া বলেন, ‘‘জিটিএ’তে গোর্খাদের আদিবাসী মর্যাদা দেওয়ার কথা বলা রয়েছে। এটা কিছুতেই মেনে নেব না। তাই আমরা চাইছি ‘জিটিএ’ চুক্তি বাতিল করা হোক। বিষয়টি আমরা বিচারক শ্যামল সেনের কমিটিকে জানিয়েছে। না হলে আনদোলন তীব্র করা হবে।” আগামী ১৯ ফেব্রুয়ারি র্যালি নাগরাকাটায় শেষ হবে। এদিন মাটিগাড়ায় র্যালিতে যোগ দেন কামতাপুরি পোগ্রেসিভ পার্টির নেতা অতুল রায়। তিনি অবশ্য বলেন, “জিটিএ পাহাড়ের তিন মহকুমা নিয়ে হলে কোনও আপত্তি নেই। কিন্তু তরাই ও ডুয়ার্সের কোনও অংশ জিটিএ’র অন্তর্ভূক্ত হলে আন্দোলন হবে।”

প্রতিবাদে ক্লাস
ওয়েবকুটার কর্মবিরতির প্রতিবাদে ক্লাস নিলেন আলিপুরদুয়ার কলেজের তৃণমূল শিক্ষা সেলের সদস্য শিক্ষকরা। বিভিন্ন দাবিতে শুক্রবার এক দিনের কর্মবিরতির ডাক দেয় ওয়েবকুটা। ওই আন্দোলনের বিরোধিতা করে তৃণমূল শিক্ষা সেল। সংগঠনের রাজ্য কমিটির সহকারি সভাপতি দিলীপ রায় বলেন, “সোমবার থেকে কলেজে প্রথম ও দ্বিতীয় বর্ষের টেস্ট পরীক্ষা। তাই কর্ম বিরতি আন্দোলনের প্রতিবাদ জানিয়ে ক্লাস নেওয়া হয়েছে।” ওয়েবকুটার সদস্য আলিপুরদুয়ার কলজের অধ্যাপক রণজিৎ ঘোষ বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানে নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদ সহ বিভিন্ন দাবিতে এক দিনের কর্মবিরতির ডাক দেওয়া হয়। কিছু শিক্ষক ক্লাস করেছেন বলে শুনেছি কিন্তু ওই বিষয়ে মন্তব্য করব না।” পরীক্ষা হয়েছে আলিপুরদুয়ার বিবেকানন্দ কলেজ এবং জয়গাঁ ননী ভট্টাচার্য কলেজে। মহিলা মহাবিদ্যালয় অধ্যক্ষ অমিতাভ রায় জানান, তাঁদের কলেজে স্বাভাবিক কাজ হয়েছে।

স্বপনের পুরস্কার
নৈনিতালে ফেডারেশন কাপ দেহ সৌষ্ঠব প্রতিযোগিতায় তৃতীয় হল শিলিগুড়ির স্বপন মৈত্র। ইন্ডিয়ান বডি বিল্ডিং অ্যান্ড ফিটনেস ফেডারেশনের উদ্যোগে ৪-৫ ফেব্রুয়ারি প্রতিযোগিতা হয়। তাতে অংশ নিয়ে ৬৫ কিলোগ্রাম বিভাগে তৃতীয় হয়েছেন স্বপন। আগামী ৩-৪ মার্চ পটনায় জুনিয়র জাতীয় বডি বিল্ডিং প্রতিযোগিতাতেও অংশ নেবেন তিনি। গত ২১-২২ জানুয়ারি রাজ্য বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপে ৬৫ কিলোগ্রাম বিভাগে সেরা হন স্বপন। সেই সুবাদে আগামী এপ্রিল মাসে পুনেতে সিনিয়র জাতীয় দেহ সৌষ্ঠব প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন।

চার লক্ষের চেক উধাও স্কুল থেকে
পোশাকের জন্য পাঠানো ৩ লক্ষ ৮৬ হাজার টাকার চেক স্কুল থেকে হারিয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই ঘটনার পরেও স্কুল কর্তৃপক্ষ পদক্ষেপ না-করায় অভিভাবক মঞ্চের সদস্যরা ক্ষুব্ধ। শুক্রবার বিষয়টি নিয়ে স্কুল পরিচালন সমিতির কাছে অভিযোগ জানান আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চের সম্পাদক ল্যারি বসু। পুরসভার চেয়ারম্যান আলিপুরদুয়ার গালর্স হাই স্কুলের পরিচালন সমিতির সম্পাদক দীপ্ত চট্টোপাধ্যায় বলেন, “গত বছর অক্টোবর মাসের আগে এই তিন লক্ষ ছিয়াশি হাজার টাকার চেক হারিয়েছে বলে জেনেছি। এই টাকাটি জেলা সর্বশিক্ষা মিশন থেকে পোশাক কেনার জন্য দেওয়া হয়ে ছিল। আমাদের স্কুলে ৮০০ জনের বেশী ছাত্রী রয়েছে। সর্বশিক্ষা মিশনের জেলা আধিকারিক অলোক মহাপাত্রের সাথে কথা বলেছি। কী ভাবে চেক হারাল এবং কেন যথাযথ পদক্ষেপ করা হয়নি তা দেখছি।”

বধূকে খুনের অভিযোগে ধৃত
গৃহবধূকে পিটিয়ে মারার অভিযোগে স্বামী ও শ্বশুরকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে ধূপগুড়ির গদেয়ারকুঠি পঞ্চায়েতের কুরশামারী গ্রামে গৃহবধূর মৃত্যু হয়। খবর পেয়ে শুক্রবার সকালে ধূপগুড়ি থানায় মেয়ের শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে পিটিয়ে মারার অভিযোগ দায়ের করে মৃতার বাবা। পুলিশ জানায়, মৃত গৃ্হবধূর নাম অঞ্জলি দাস (২২)। ময়নাগুড়ির দোমহনি গ্রামের বাসিন্দা সোনা দাস তিন বছর আগে কুরশামারির কৃষক দীপক দাসের সঙ্গে মেয়ের বিয়ে দেন। তাদের দুই বছর বয়সীর এক পুত্র সন্তান রয়েছে। মাঝে মধ্যে টাকা চেয়ে স্ত্রী অঞ্জলি দেবকে শ্বশুরবাড়িতে পাঠাতেন দীপক। টাকা না-পেলেই মেয়েকে তার স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন শারীরিক ও মানসিক অত্যাচার করত বলে অভিযোগ। ঘটনায় কিছুদিন আগে গ্রামে সালিশি সভা বসে। অঞ্জলির বাবা বলেন, “মেয়েকে পিটিয়ে মেরে ফেলা হয়েছে। তার শরীরে মারের দাগ রয়েছে।” ধৃতদের দাবি অঞ্জলি বিষ খেয়ে মারা গিয়েছে। ধূপগুড়ির আইসি সুভাষ প্রধান জানান, দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে। ধৃতদের বিরুদ্ধে মামলা হয়েছে।

সেমিনারে মন্ত্রী
শুক্রবার মালবাজারে ওয়েষ্ট বেঙ্গল ফার্মাসিউটিক্যাল এবং ফাইটো কেমিক্যাল ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের পক্ষ থেকে ১৪ টি চা বাগানের প্রতিনিধিদের নিয়ে সেমিনার হয়। চা শিল্পের সহায়ক হিসেবে জৈব প্রযুক্তিকে আরও বেশী মাত্রায় ব্যবহারের কথা আলোচনা হয়। উদ্বোধন করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, “চা শিল্পের সহায়ক এই জৈব প্রযুক্তির শিল্পকে উংসাহ দিতে সরকার সাহায্য করবে।” এর পরে গৌতমবাবু মালবাজার ডাকবাংলো ময়দান পরিদর্শন করেন। ভবিষ্যতে মালবাজারে উন্নয়ন মূলক কাজের জন্যে বিভিন্ন দফতর নির্মাণ করার জন্যেই এই পরিদর্শন বলে গৌতমবাবু জানান।

প্রতিবাদে ক্লাস
ওয়েবকুটার কর্মবিরতির প্রতিবাদে ক্লাস নিলেন আলিপুরদুয়ার কলেজের তৃণমূল শিক্ষা সেলের সদস্য শিক্ষকরা। বিভিন্ন দাবিতে শুক্রবার এক দিনের কর্মবিরতির ডাক দেয় ওয়েবকুটা। ওই আন্দোলনের বিরোধিতা করে তৃণমূল শিক্ষা সেল। সংগঠনের রাজ্য কমিটির সহকারি সভাপতি দিলীপ রায় বলেন, “সোমবার থেকে কলেজে প্রথম ও দ্বিতীয় বর্ষের টেস্ট পরীক্ষা। তাই কর্ম বিরতি আন্দোলনের প্রতিবাদ জানিয়ে ক্লাস নেওয়া হয়েছে।” ওয়েবকুটার সদস্য আলিপুরদুয়ার কলজের অধ্যাপক রণজিৎ ঘোষ বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানে নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদ সহ বিভিন্ন দাবিতে এক দিনের কর্মবিরতির ডাক দেওয়া হয়। কিছু শিক্ষক ক্লাস করেছেন বলে শুনেছি কিন্তু ওই বিষয়ে মন্তব্য করব না।” পরীক্ষা হয়েছে আলিপুরদুয়ার বিবেকানন্দ কলেজ এবং জয়গাঁ ননী ভট্টাচার্য কলেজে। মহিলা মহাবিদ্যালয় অধ্যক্ষ অমিতাভ রায় জানান, তাঁদের কলেজে স্বাভাবিক কাজ হয়েছে।

হাসপাতালে মৃত্যু
আলিপুরদুয়ার হাসপাতালে মৃত্যু হল দগ্ধ বধূর। গত রবিবার আলিপুরদুয়ার শহরের ৮ নম্বর ওয়ার্ডে পম্পা রায় নামে (২৬) গৃহবধূর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তাঁর স্বামী কৃষ্ণ রায়ের বিরুদ্ধে। শুক্রবার পম্পা দেবীর স্বামী গ্রেফতার হন।

আগুন
স্টেশনারি সামগ্রীর গুদামে আগুন লাগল ডুয়ার্সের বীরপাড়ায়। শুক্রবার ভোরে ঘটনাটি ঘটে শহরের কলেজপাড়ার একটি গুদামে। ধূপগুড়ি থেকে দমকল পৌঁছনোর আগেই স্থানীয় বাসিন্দাদের চেষ্টায় এক ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে চলে আসে। প্রায় ২ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ওই ব্যবসায়ীর। শর্ট সার্কিট থেকে আগুন লাগে বলে অনুমান দমকল কর্মীদের।

বন্ধ হল ডিপো
নিগমের পূর্ব ঘোষিত সিদ্ধান্ত মতোই শুক্রবার মালবাজারের উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের ডিপো বন্ধ হয়ে গেল। এ দিন কোনও কর্মী আসেননি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.