সংস্কৃতি যেখানে যেমন

বিদ্যাসাগর মেলা
বিদ্যাসাগর মেলায় আলপনা আঁকার প্রতিযোগিতা।
পুরুলিয়া ১ ব্লকের ডুরকু গ্রামের মাঠে বিদ্যাসাগর মেলায় সাতদিন ধরে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হল। উদ্যোক্তারা জানিয়েছেন, মেলা প্রাঙ্গনে ফুলরেণু গুহ মঞ্চে এই অনুষ্ঠানগুলি হয়। বিশেষ আকর্ষণ ছিল, ট্রেনে বাউল গান করে জীবিকা নির্বাহ করা শিল্পীদের গানের অনুষ্ঠান। এ ছাড়াও স্থানীয় ও বাইরের শিল্পীরা রবীন্দ্রসঙ্গীত, আরতি, ঝুমুর গান প্রভৃতি পরিবেশন করেন। মেলা উপলক্ষে ছৌ ও ঘোড়া নাচের আয়োজনও করা হয়েছিল। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আলোচনা সভাও হয়। বিষয় ছিল- রামমোহন, বিদ্যাসাগর ও বিবেকানন্দের জীবন, চিন্তা ও কর্মধারা। উদ্যোক্তারা জানিয়েছেন, এই বছরেই হেমাঙ্গ বিশ্বাস, জ্যোতিরিন্দ্র মৈত্র ও প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মশতবর্ষ। তাঁদের স্মরণেও বিশেষ অনুষ্ঠান হয়েছে। এ ছাড়া স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিয়ে আলপনা আঁকার প্রতিযোগিতা হয়েছে।

চলচ্চিত্র উৎসব
বাংলাদেশের প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদকে উৎসর্গ করে পুরুলিয়ায় শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসব। ৩-৭ ফেব্রুয়ারি এই উৎসবের আয়োজন করেছে স্থানীয় ‘সংস্কৃতি পুরুলিয়া’ নামের একটি সংগঠন। উদ্যোক্তাদের পক্ষে ছন্দম দেব বলেন, “পুরুলিয়াতে আগে ফিল্ম সোসাইটি ছিল। সেই সময় তাদের উদ্যোগে চলচ্চিত্র উৎসব হত। কিন্তু নানা কারণে তা বন্ধ হয়ে যায়। ফিল্ম সোসাইটির সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের নিয়ে আমরা পুরুলিয়ায় আবার চলচ্চিত্র উৎসব শুরু করেছি।” দশটি পূর্ণ দৈর্ঘ্যের ও দু’টি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র এবং দু’টি টেলিফিল্ম দেখানো হবে এই উৎসবে। গত বছর অগাস্টে শুটিং লোকেশন দেখে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হয় বাংলাদেশের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদের। তাঁকে উৎসর্গ করা এই চলচ্চিত্র উৎসবে দেখানো হবে তাঁর বিখ্যাত ‘মাটির ময়না’ চলচ্চিত্রটি।

আলোচনাসভা
বিষ্ণুপুরে অনুষ্ঠান।
‘বাঁকুড়া জেলার বরেণ্য ব্যক্তিবর্গ ও তাঁদের অবদান’ শীর্ষক দু’দিনের একটি আলোচনাসভা শুরু হল শুক্রবার বিষ্ণুপুর রামানন্দ কলেজের বিরাম ভবনে। আয়োজক ওই কলেজের ইতিহাস বিভাগ। চিত্তব্রত পালিত, রথীন্দ্রমোহন চৌধুরী, ঈশ্বর ত্রিপাঠী, চিত্তরঞ্জন দাশগুপ্ত, অচিন্ত্যকুমার দত্ত, সুজিত গঙ্গোপাধ্যায় প্রমুখ বক্তা হিসাবে উপস্থিত ছিলেন। পরিবেশিত হয় বিষ্ণুপুর ঘরানার সঙ্গীত।

সাংস্কৃতিক উৎসব
সরস্বতী পূজা উপলক্ষে বড়জোড়া উচ্চ বিদ্যালয়ে দু’দিনের সাংস্কৃতিক উৎসব হয়ে গেল। আবৃত্তি, সঙ্গীত, নৃত্য-সহ ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। স্কুলের প্রধান শিক্ষক ফাল্গুনী মুখোপাধ্যায় বলেন, “স্কুলের প্রায় ২০০ ছাত্র-ছাত্রী অনুষ্ঠানে যোগ দিয়েছিল।”

প্রদর্শনী
স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধ শতবর্ষ উপলক্ষে স্বামীজির সঙ্গে রবীন্দ্রনাথ ও নেতাজির সম্পর্ক নিয়ে প্রদর্শনী হল পুরুলিয়াতে। পুরুলিয়া শহরের দুলমি-নডিহাতে তিনদিনের ওই প্রদর্শনীর আয়োজন করেছিল নব কিশলয় সঙ্ঘ। তাঁদের তরফে সুভাষ মুখোপাধ্যায় জানান, এলাকার বিজয় মঞ্চে ‘বীক্ষণ’ নামের ওই প্রদর্শনীতে তাঁদের সম্পর্ক-জীবন-চিন্তাধারা প্রদর্শিত হয়। এ ছাড়াও আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে তাঁর জীবনের উপরেও প্রদর্শনী হয়েছে।

ক্লাবের অনুষ্ঠান
বাঁকুড়া রয়্যাল বেঙ্গল ক্লাব সরস্বতী পুজো উপলক্ষে বাঁকুড়া কলেজ রোডে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন উদ্যোক্তারা। অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেছেন। প্রচুর দর্শকের সমাগম হয়েছে।

প্রাচীন রঙ্গমঞ্চ
জেলার তিনটি শতাব্দী প্রাচীন ক্লাব তথা নাট্যমঞ্চের অন্যতম নলহাটি ১ নম্বর ব্লকের ‘কুরুমগ্রাম সম্মিলনী’। নব্বইয়ের দশকেও কুরুমগ্রাম সম্মিলনীর রঙ্গমঞ্চে রমরমিয়ে নাটক হত। সরস্বতী পুজো ঘিরে তিনদিন ধরে চলা সম্মিলনীর নাট্য প্রযোজনা দর্শকরা উপভোগ করতেন। কলকাতা থেকে কলাকুশলীরা আসতেন। আসত আবহ সঙ্গীতের দলও। আশপাশের বিভিন্ন গ্রামের নাট্যপ্রেমীরা ওই ক’টি দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকতেন। দর্শকের চাহিদায় একই নাটক পর পর দু’দিন মঞ্চস্থও করতে হয়েছে। দ্বিজেন্দ্রলাল রায়, মহেন্দ্র গুপ্ত, বিধায়ক ভট্টাচার্য থেকে শুরু করে মনোজ মিত্রের সহস্রাধিক ‘পান্ডুলিপি নাটক’ মঞ্চস্থ হয়েছে এখানে। আশির দশকে অন্য জেলার বহু নাট্যসংস্থা এখানকার একাঙ্ক নাটক প্রতিযোগিতায় যোগ দিয়েছে। ওই রঙ্গমঞ্চে এক সময় দাপটের সঙ্গে অভিনয় করেছেন সত্যকিঙ্কর সরকার, করালীপ্রসাদ সিংহ, নকুলেশ্বর মিত্র মজুমদার প্রমুখ। সেই সব সোনালি অতীতের কথা মনে করে আজও স্মৃতিমেদুর হয়ে পড়েন তাঁরা। শুধু পুরুষরাই নন, গ্রামের বহু মহিলাও এই রঙ্গমঞ্চে অভিনয় করেছেন। প্রয়াত অভিনেতা কৃষ্ণকিঙ্কর সিংহ ও লাবণ্যগোপাল চট্টোপাধ্যায়ের নির্দেশনায় তাঁদের অভিনয়ের গল্প শোনালেন ওই রঙ্গমঞ্চের প্রাক্তন অভিনেত্রী তথা স্কুল শিক্ষিকা দেবযানী দাস সিংহ। বহু মানুষ আজও ভুলতে পারেন না, কুরুমগ্রাম মিত্রভূম হাইস্কুলের তৎকালীন প্রধান শিক্ষক প্রয়াত সূর্যেন্দু সরকারের বিভিন্ন চরিত্রে অভিনয়ের দৃশ্য। জেলার এই গৌরবমণ্ডিত রঙ্গমঞ্চ তথা ক্লাবটি এখন সেই সব সুখের দিন হারিয়ে কোনওক্রমে টিকে রয়েছে। দীর্ঘশ্বাস ফেলে সম্মিলনীর বর্তমান সম্পাদক অমল সরকার জানালেন, এ বার সরস্বতী পুজোয় মাত্র দু’টি নাটক করা সম্ভব হয়েছে। তাও একটি নলহাটির। অন্যটি গ্রামেরই মহিলাদের নাটক। স্থানীয় মানুষের আশা সম্মিলনী আবার ঠিক ঘুরে দাঁড়াবে। হৃত গৌরব পুনরুদ্ধারের সেই লড়াইয়ে তাঁরা সবাই সম্মিলনীর পাশে থাকতে চান।

চিত্র প্রদর্শনী
একটা ছোট্ট সুপুরির উপর রাষ্ট্রপতি ভবন। খেজুরের বীজের উপরে দুর্গা। দুটি ছবিই এঁকেছিলেন রামপুরহাটের চিত্রশিল্পী প্রাণকৃষ্ণ চৌধুরী। সেই ছবি রাষ্ট্রপতি প্রতিভা পাটিলকে উপহার দিয়ে সবার নজরও কেড়েছিলেন এই নবীন চিত্রকর। এ বার প্রাণকৃষ্ণবাবুর নিজস্ব প্রতিষ্ঠান ‘চারুকলা’র একশো জন ছাত্র-ছাত্রীর ১০০টি চিত্রপ্রদর্শনী অনেকের নজর কাড়ল। ২৮-২৯ জানুয়ারি প্যাস্টেল, জলরঙ ও কোলাজের এই চিত্রপ্রদর্শনীটি অনুষ্ঠিত হয়ে গেল রামপুরহাটের জিতেন্দ্রলাল পৌর মন্দিরের সামনে। উদ্যোক্তারা জানিয়েছেন প্রচুর মানুষ ভিড় জমিয়েছিলেন প্রদর্শনী দেখতে।

হেতমপুরে মেলা
হেতমপুরে মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান।
দুবরাজপুর ব্লকের হেতমপুর গ্রামের সরস্বতী পুজোর মেলা এ বছর ১৭৮ বছরে পড়ল। হেতমপুরের রাজারা ওই মেলার প্রচলন করেছিলেন। ৩২ বছর আগে স্থানীয় পঞ্চায়েত মেলার দায়িত্ব নেয়। প্রতি বারের মত এ বছরও ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত ওই মেলা বসেছিল। মেলা উপলক্ষে নানা সাংস্কৃতিক প্রতিযোগিতাও হয়। বেশ কিছু আমন্ত্রিত অনুষ্ঠানও এখানে হয়েছে। মেলার সঙ্গে নাটক, নৃত্য, হরবোলা প্রভৃতি সাংস্কৃতিক অনুষ্ঠান মানুষ জন উপভোগ করেন।

সংক্ষেপে
• জয়দেব কেঁন্দুলিতে কবি জয়দেবের জন্মোৎসব পালিত হল। রবি ও সোমবার ওই অনুষ্ঠান হয়েছে স্থানীয় রাধাবিনোদ মন্দিরের মাধব মঞ্চে। অনুষ্ঠান উপলক্ষে গান, গীতগোবিন্দ পাঠ এবং কবির জীবন নিয়ে আলোচনা হয়।

• মুরারই থানার রাজগ্রামে এস আর আর উচ্চ বালিকা বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উৎসব শুরু হয়েছে শুক্রবার। আজ শনিবারও অনুষ্ঠান হবে। শুক্রবার সকালে প্রভাতফেরীর মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। পরবর্তীতে স্কুলের প্রাক্তন ও বর্তমান ছাত্রীদের পুনর্মিলন অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে বহিরাগত শিল্পীরাও সঙ্গীত, নৃত্য পরিবেশন করেন। দু’দিনের অনুষ্ঠানে ম্যাজিক প্রদর্শন, বাউল গান, লোকসঙ্গীতের আয়োজন করা হয়েছে।

দুবরাজপুরে নাটক।
• রবীন্দ্রনাথের তোতা কাহিনী অবলম্বনে নাটক শাস্তি মঞ্চস্থ হয়েছে দুবরাজপুরের নেপাল মজুমদার ভবনে। বৃহস্পতিবার দুবরাজপুর উচ্চ বালিকা বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান উপলক্ষে ওই স্কুলের ছাত্রীরা নাটকে অভিনয় করেছেন।

• বাংলাদেশের প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদকে উৎসর্গ করে পুরুলিয়ায় শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসব। ৩-৭ ফেব্রুয়ারি এই উৎসবের আয়োজন করেছে স্থানীয় ‘সংস্কৃতি পুরুলিয়া’ নামের একটি সংগঠন। উদ্যোক্তাদের পক্ষে ছন্দম দেব বলেন, “পুরুলিয়াতে আগে ফিল্ম সোসাইটি ছিল। সেই সময় তাদের উদ্যোগে চলচ্চিত্র উৎসব হত। কিন্তু নানা কারণে তা বন্ধ হয়ে যায়। ফিল্ম সোসাইটির সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের নিয়ে আমরা পুরুলিয়ায় আবার চলচ্চিত্র উৎসব শুরু করেছি।” দশটি পূর্ণ দৈর্ঘ্যের ও দু’টি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র এবং দু’টি টেলিফিল্ম দেখানো হবে এই উৎসবে। গত বছর অগাস্টে শুটিং লোকেশন দেখে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হয় বাংলাদেশের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদের। তাঁকে উৎসর্গ করা এই চলচ্চিত্র উৎসবে দেখানো হবে তাঁর বিখ্যাত ‘মাটির ময়না’ চলচ্চিত্রটি।
• নলহাটি হরিপ্রসাদ হাইস্কুলের ৯৬তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শুক্রবার অনুষ্ঠান হয়েছে। এ দিন পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত (২০০৭-২০১১ সাল) প্রত্যেকটি বিষয়ে সেরা ছাত্রদের পুরস্কৃত করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নলহাটি ১ ব্লকের বিডিও অচিন্ত্য সিংহ-সহ বিশিষ্টজনেরা। এ ছাড়া, এই স্কুলের পত্রিকা ‘ফাল্গুনী ও নির্ঝর’ প্রকাশিত হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.