টুকরো খবর
আর্জি মেনে সাহায্য দান
নির্যাতিতা গৃহবধূর আর্জিতে সাড়া দিয়ে তাঁর জন্য কাজের বন্দোবস্ত করল প্রশাসন। মঙ্গলবার বিকেলে আলিপুরদুয়ারের মহকুমাশাসক, ব্লক প্রশাসন, আলিপুরদুয়ার শহর অভিভাবক মঞ্চ, অসমবঙ্গ যোগী সম্মেলনীর প্রতিনিধিদের নিয়ে নির্যাতিতা গৃহবধূ কবিতা দেবনাথকে সাহায্যের ব্যাপারে বৈঠক করেন। কবিতাদেবীকে অস্থায়ী কাজ দেওয়ার জন্য তিনি বিডিওকে নির্দেশ দেন। মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “এক জন নির্যাতিতা গৃহবধূর পাশে দাঁড়ানো আমাদের সকলেরই উচিত। তিনি কাজ করে নিজের পায়ে দাঁড়াতে চান। সে জন্য কাজের আর্জি জানিয়েছিলেন। কেউ কাজ চাইলেই সব সময় তা দেওয়া সম্ভব হয় না। তবে বেঁচে থাকার জন্য অস্থায়ীভাবে তাঁর কাজের ব্যবস্থা করতে বিডিওকে বলা হয়েছে।” আলিপুরদুয়ারক ২ নম্বর ব্লকের বিডিও সৌমেন মাইতি জানান, মাসে যত বেশি দিন সম্ভব কবিতেদেবীকে অস্থায়ী বিভিন্ন কাজ দেওয়ার চেষ্টা করা হবে। গত ১০ জানুয়ারি বাড়ির কয়েকটি গাছ থেকে সুপারি পাড়ার জন্য শামুকতলায় শ্বশুরবাড়ি লোকেরা কবিতাদেবীর উপর অত্যাচার চালান বলে অভিযোগ। পুলিশ তাঁকে উদ্ধার করে আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে ভর্তি করান। শ্বশুর বাড়িতে আর ফিরে যেতে চান না কবিতাদেবী। প্রশাসনের তরফে হোমে থাকার প্রস্তাব দেওয়া হলেও তাঁর ইচ্ছে নেই বলে জানিয়েছেন। নিজে রোজগার করে শিশুপুত্রকে নিয়ে বাঁচতে চান বলে মহকুমাশাসকের কাছে আর্জি জানান। প্রশাসনের কর্মকর্তারা ছাড়াও তাঁর পাশে দাঁড়ায় আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চ, অসমবঙ্গ যোগী সম্মেলনীর কর্মকর্তারা। আপাতত বিডিও অফিসের কাছে ভাড়া বাড়িতে তাঁর থাকার বন্দোবস্ত করা হয়েছে। অসমবঙ্গ যোগী সম্মেলনীর পক্ষে বাড়ি ভাড়া দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

জলপাইগুড়িতে মৃত ২ সাইকেল আরোহী, ট্রাকে আগুন
ছবিটি তুলেছেন সন্দীপ পাল।
ট্রাকের ধাক্কায় দুই সাইকেল আরোহীর মৃত্যুর জেরে গাড়িতে আগুন ধরিয়ে দিল উত্তেজিত জনতা। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ি শহরের কংগ্রেসপাড়া মোড়ের জলপাইগুড়ি-হলদিবাড়ি সড়কে। পুলিশ জানায়, মৃতদের নাম জটাশঙ্কর ঝা (৪০) ও শুভম ঝা (১২)। জটাশঙ্করবাবু শুভমের পিসেমশাই। শুভম জলপাইগুড়ির ফণীন্দ্রদেব বিদ্যালয়ে সপ্তম শ্রেণির ছাত্র ছিল। জটাশঙ্করবাবু শুভমের বাবার সঙ্গেই ব্যবসা করতেন। ঘটনার পরে উত্তেজিত জনতা ট্রাকটি ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ট্রাকের ড্রাইভার পলাতক। জলপাইগুড়ির পুলিশ সুপার সুগত সেন জানান, ট্রাকের চালকের খোঁজে তল্লাশি চলছে। পুলিশ জানায়, সন্ধ্যা সাড়ে ছটা নাগাদ পাথর বোঝাই একটি ট্রাক হলদিবাড়ির দিকে যাচ্ছিল। সেই সময় জটাশঙ্কর ডাঙাপাড়া থেকে শুভমকে নিয়ে বাজারের দিকে যাচ্ছিলেন। কংগ্রেসপাড়ার মোড়ে ট্রাকটি সাইকেলে ধাক্কা মারে। সাইকেল ও দুই আরোহী ট্রাকের চাকার তলায় পিষ্ট হলে ঘটনাস্থলেই মৃত্যু হয়। প্রত্যক্ষদর্শী অমিত রাউত এবং জীবন রাউতরা জানান, আওয়াজ শুনে ট্রাকের সামনে গিয়ে দেখেন দুজনে পিষ্ট হয়ে পড়ে রয়েছে। শুভমদের বাড়ি ডাঙাপাড়ায়। তার পিসেমশাই জটাশঙ্কর থাকতেন পান্ডাপাড়ার চুনিলাল রোডে। এলাকার বাসিন্দারা তাদের উদ্ধার করে জলপাইগুড়ি সদর হাসপাতালে পাঠালে সেখানে দুজনকেই মৃত বলে ঘোষণা করা হয়। ঘটনার পরে উত্তেজিত জনতা ট্রাকটিতে আগুন ধরিয়ে দেয়। দমকল পৌঁছনোর আগে পুলিশের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। সেখানে গিয়ে জনতার ক্ষোভের মূখে পড়েন জলপাইগুড়ির আইসি নিরঞ্জন সরকার। ভরসন্ধ্যায় রাস্তায় ট্রাক চলাচল বন্ধ করতে হবে বলে বাসিন্দারা বিক্ষোভ দেখান। পুলিশ লাঠি উঁচিয়ে পরিস্থিতি আয়ত্তে আনে।

ধর্মঘটের ডাক
২৮ ফেব্রুয়ারির প্রস্তাবিত ভারত ধর্মঘটে আদিবাসী বিকাশ পরিষদ এবং গোর্খা জনমুক্তি মোর্চাকে সামিল হওয়ার আর্জি জানাল জাতীয় স্তরের ট্রেড ইউনিয়নগুলি। সোমবার হিলকার্ট রোডে জেলা আইএনটিইউসি অফিসে সিটু, আইএনটিইউসি, এআইটিইউসি, এইচএমএস, ইউটিইউসি-সহ বিভিন্ন ট্রেড ইউনিয়নগুলির বৈঠকে ধর্মঘটে শ্রমিকদের সামিল করার জন্য লাগাতার প্রচারে নামার সিদ্ধান্ত হয়। আদিবাসী বিকাশ পরিষদ ও গোর্খা জনমুক্তি মোর্চার ট্রেড ইউনিয়নকেও সামিল হওয়ার আর্জি জানান তাঁরা। ধর্মঘটী ট্রেড ইউনিয়নগুলির পক্ষে সিটুর জেলা সম্পাদক অজিত সরকার বলেন, “শ্রমিক স্বার্থে দেশ জুড়ে সমস্ত ট্রেড ইউনিয়নগুলি মিলে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। সেখানে মোর্চা, জিএনএলএফ, সিপিআরএম, বিকাশ পরিষদের মতো আঞ্চলিক দলের ট্রেড ইউনিয়নগুলিকেও সামিল হওয়ার আবেদন জানানো হয়েছে।” পাহাড়ে পৃথক রাজ্যের দাবিতে মোর্চা এবং তরাইয়ে আদিবাসী বিকাশ পরিষদের রাজনৈতিক আন্দোলনের জেরে দার্জিলিং জেলার শ্রমিক আন্দোলনের চরিত্রগত পরিবর্তন ঘটে গিয়েছে। ওই দুটি সংগঠনের প্রত্যক্ষ অংশগ্রহণ ছাড়া চা বাগান এবং পাহাড়ে ধর্মঘট সফল করা কার্যত অসম্ভব। গোর্খা জনমুক্তি মোর্চার প্রচার সচিব হরকা বাহাদুর ছেত্রী বলেন, “সাধারণ ধর্মঘটের বিষয়টি শুনেছি। তবে আমরা তাতে সামিল হব কি না সেই বিষয়ে বুধবার দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে আলোচনা হবে।’’ একই কথা বলেছেন আদিবাসী বিকাশ পরিষদের রাজ্য সভাপতি বীরসা তিরকি। তিনি বলেন, “ট্রেড ইউনিয়নগুলির ডাকা ধর্মঘটে আমাদের শ্রমিকেরা অংশ নেবেন কি না সেটা রাজ্য কমিটির বৈঠকে আলোচনা করার পরেই মন্তব্য করব।” চুক্তি ভিত্তিক কাজ বাতিল করা, ন্যূনতম মজুরি আইন সংশোধন, বোনাস ও পিএফের সিলিং প্রত্যাহার, সকলের জন্য পেনশন এবং আবেদনের ৪৫ দিনের মধ্যে নয়া ইউনিয়নকে স্বীকৃতির দাবিতে ডাকা এই ধর্মঘটকে সফর করতে লাগাতার প্রচার চালানোর সিদ্ধান্তও এদিন নেওয়া হয়।

মেটেলিতে ব্যারেটো
আজ, বুধবার থেকে ডুয়ার্সের মেটেলিতে জলপাইগুড়ি জেলা উচ্চ বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা শুরু হচ্ছে। দু’দিনের এই প্রতিযোগিতার উদ্বোধন করতে আসার কথা মোহনবাগান ফুটবল দলের তারকা ফুটবলার র্যামিরেজ ব্যারেটো। উপস্থিত থাকবেন প্রাক্তন ক্রিকেটার তথা ক্রিকেট বিশেষজ্ঞ সম্বরণ বন্দোপাধ্যায়। প্রতিযোগিতার প্রচার কমিটির দায়িত্বপ্রাপ্ত আনোয়ারুল হক জানান, ব্যারেটো ও সম্বরণবাবু ছাড়াও রাজ্যের ক্রেতা সুরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী সুনীল তিরকেও অনুষ্ঠানে যোগ দেবেন। অ্যাথেলেটিক্সকে যুব সমাজের মধ্যে জনপ্রিয় করার লক্ষ্যেই প্রতিযোগিতার আয়োজন।

সিটুর দাবি
জল সরবরাহ স্বাভাবিক করে তিস্তা ক্যানালের উপরে তৈরি জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বাড়ানোর দাবি জানাল সিটু অনুমোদিত রাজ্য বিদ্যুৎ ওয়ার্কমেন্স ইউনিয়ন। মঙ্গলবার শিলিগুড়ির বিবেকানন্দ সুপার মার্কেটে সিটু অফিসে সংগঠনের দার্জিলিং জেলা কমিটির সম্মেলন হয়। সেখানেই পাহাড় ও সমতল মিলিয়ে সংগঠনের ১২০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। ৩১ জনের জেলা কমিটির তৈরি হয়।

এসএফআইয়ের দাবি
কলেজ ম্যাগাজিন সমস্ত ছাত্র ছাত্রীর মধ্যে বিলি হয়নি বলে অভিযোগ জানাল এসএফআই। মঙ্গলবার আলিপুরদুয়ার কলেজ কর্তৃপক্ষ ও মহকুমাশাসকের কাছে ছাত্র সংসদের বিরুদ্ধে লিখিত অভিযোগ জানান এসএফআই সমর্থকরা। এসএফআইয়ের জেলা কমিটির সদস্য মাধব সাহা অভিযোগ করেন, “কলেজের প্রায় চার হাজার ছাত্রছাত্রীর কাছ থেকে ম্যাগাজিনের জন্য ১২ টাকা করে নেওয়া হলেও অধিকাংশকে তা দেওয়া হয়নি। ম্যাগাজিন বিলি না হওয়ার পিছনে আর্থিক দুর্নীতি রয়েছে।” সংসদের ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল মল্লিক অভিযোগ করেন, “সামনেই নিবার্চন। এসএফআই এখন মিথ্যে অভিযোগ করছে।”

অবস্থান জানাল সিপি
ছাত্র সংসদের নির্বাচনে তৃণমূল ছাত্র পরিষদ কোনও কলেজে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে ছাত্র পরিষদ সেখানে আসন সমঝোতায় যাবে না। মঙ্গলবার আলিপুরদুয়ারের শোভাগঞ্জ এলাকায় এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান ছাত্র পরিষদ রাজ্য সভাপতি রাহুল কুমার রায়। তিনি বলেন, “৪ ফ্রেবুয়ারি জলপাইগুড়ি জেলার কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচন। তৃণমূল অশান্তি পাকাবার চেষ্টা করলে সেখানে ছাত্র পরিষদ আসন সমঝোতা করবে না।” এ দিন তিনি আলিপুরদুয়ার কলেজ ও বিবেকানন্দ কলেজে যান।

৭ই নাটোৎসব শুরু
ডুয়ার্সের ওদলাবাড়িতে আগামী ৭ই ফেব্রুয়ারি থেকে ডুয়ার্স নাট্য উৎসব শুরু হচ্ছে। উৎসব চলবে ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত। স্থানীয় ইউনিয়ন ক্লাব এর মঞ্চে নাটকগুলি মঞ্চস্থ হবে। উৎসব কমিটির তরফে জানানো হয়েছে, নাট্য উৎসবের উদ্বোধন করবেন নাট্য ব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। উৎসবে মোট ৭টি নাটক পরিবেশিত হবে। নান্দীকার ছাড়াও কলকাতার শোহান, সমীক্ষণ, নটসেনার মত দলগুলি উৎসবে অংশ নেবে। এবার উৎসব ছয় বছরে পা দিল।

কমিটি গঠন
ব্লক আইএনটিইউ’র উদ্যোগে রাজগঞ্জের হরিজন সম্প্রদায়ের মানুষদের নিয়ে একটি কমিটি গঠন করা হল। মঙ্গলবার রাজগঞ্জ কলেজ মাঠে ওই কমিটি গঠিত হয়েছে। আইএনটিইউসির রাজগঞ্জ শাখা কমিটির সম্পাদক দেবব্রত নাগ জানান, এ দিন রাজগঞ্জ বন্দর এলাকার ৭৫ টি হরিজন সম্প্রদায় ভুক্ত পরিবারদের নিয়ে স্থানীয় কলেজ মাঠে একটি সভার মধ্য দিয়ে ওই কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, “দীর্ঘদিন ধরে ওই পরিবারগুলি অবহেলিত ও বঞ্চনার শিকার। তাঁদের বিভিন্ন দাবি নিয়ে আন্দোলনে নামা হবে।” সভায় বক্তব্য রাখেন ব্লক কংগ্রেসের সাধারণ সম্পাদক তুষার রায়, যুব কংগ্রেসের সহ-সভাপতি কোহিনূর ইসলাম, ছাত্র পরিষদের সভাপতি অর্জুন দাস।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.