টুকরো খবর
সহবাগ বিকল্প অধিনায়ক নয়
ভারতীয়রা নিশ্চয়ই এখন দুঃস্বপ্ন দেখছে। বিদেশে টানা আটটা টেস্টে হার। এখনও মাসখানেক খেলতে হবে অস্ট্রেলিয়ায়। টেস্ট ক্রিকেটের পর ওরা এ বার সীমিত ওভারের ক্রিকেটের সামনে। অনেক প্রশ্নও আবার ঘোরাফেরা করছে। ভারতীয় ব্যাটিং কিংবদন্তিরা কি তাদের জীবনের শেষ টেস্ট খেলে ফেলল? ক্রিকেটের বিভিন্ন ফর্ম্যাটে ভারতের মিশেলটা কি ঠিকঠাক হচ্ছে? ভিন্ন ফর্ম্যাটে আলাদা অধিনায়কের দরকার পড়ছে কি? তৃতীয় প্রশ্নটায় আসি সবার আগে। বলা হচ্ছে ধোনিকে শুধু সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়ক রেখে টেস্টের নেতৃত্ব দেওয়া হোক সহবাগকে। কিন্তু সহবাগের মধ্যে আমি সেই দায়িত্ববোধ, উদ্দীপ্ত ভাব বা ফর্ম দেখিনি যাতে ওকে এখনই টেস্ট অধিনায়ক করে দেওয়া যায়। অ্যাডিলেডে ওর অধিনায়কত্বে এমন কিছু অভিনবত্ব বা চিন্তার ছাপ খুঁজে পাইনি। ক্রিকেটের বিভিন্ন ফর্ম্যাটে মিশেলটা কী হওয়া উচিত, তা নিয়ে ক্রিকেটার-ক্রিকেট কর্তাদের চিন্তাভাবনা করা উচিত। আইপিএল এখন এতই জনপ্রিয় যে ক্রিকেটাররা টেকনিক নিয়ে খাটছে না, বিশ্রাম পাচ্ছে না, টেস্ট ক্রিকেটকে আসল পরীক্ষা হিসাবে মানছে না, এই জাতীয় তর্কগুলোকে খতিয়ে দেখা দরকার। ভারতীয় দলের সফরগুলোও লম্বা আর খুব গায়ে-গায়ে হচ্ছে। শেষে আসি, সিনিয়রদের প্রশ্নে। গর্ব করার মতো ক্রিকেটার ওরা। আট মাস পর পরবর্তী টেস্ট খেলার আগে দ্রাবিড়-লক্ষ্মণরা নিশ্চয়ই ভবিষ্যৎ নিয়ে ভাবনা-চিন্তা করবে। সচিনকে সিরিজ শুরুর সময় ভাল লাগলেও পরের দিকে ও ভাল খেলেনি। ভারতের ক্রিকেট প্রশাসকদের বোঝার সময় এসেছে, কোনও ক্রিকেটারই ক্রিকেটের চেয়ে বড় নয়।

লারাকে সেরা বাছলেন চ্যাপেল
সচিন তেন্ডুলকর! রিকি পন্টিং! ব্রায়ান লারা! এই তিন জনের মধ্যে টেস্টে সেরা ব্যাটসম্যান কে, জানতে চাইলে গরিষ্ঠ মতামত যাবে সচিনের দিকেই। কিন্তু প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক ইয়ান চ্যাপেল যাঁকে বেছে নিচ্ছেন তিনি সচিন বা তাঁর স্বদেশীয় পন্টিং নন। তিনি ব্রায়ান লারা। চ্যাপেলের যুক্তি, “পুরো কেরিয়ার জুড়ে ও প্রায় একই রেটে রান তুলেছে। যা ব্র্যাডম্যানের কেরিয়ারেও দেখা যায়নি। ৪০০ নট আউট। ৩৭৫ নট আউট। সাতটা ডাবল সেঞ্চুরি। টেস্টের সেরা বাছতে বললে লারাকেই বাছব।” চ্যাপেল মনে করেন, সচিন বা পন্টিং কারও এখনও ৩০০ নেই। সে দিক থেকে লারা এগিয়ে। তার থেকেও বেশি করে তিনি লারাকে এগিয়ে রেখেছেন তাঁর রান তোলার গতির জন্য। বলেছেন, “লারা জানত, কোন বোলারকে মারবে আর কাকে সম্মান দেখাবে। যখন লারা প্রথম ধরনের বোলারকে পেত অনেকটা রান তুলে নিত। তাতে রান ওঠার গতি কমত না।” সব দেশে, সব ধরনের বোলিংকে লারার সমান ভাবে খেলার দক্ষতাকেও কুর্নিশ করেছেন চ্যাপেল।

ক্রেস্পোর আবেদনের দিনই এআইএফএফ বাগড়া দিল
মহা তারকা এরনান ক্রেস্পো ইতালি থেকে ভারতে খেলার জন্য আবেদন করলেন আন্তর্জাতিক ছাড়পত্র পাওয়ার জন্য। আর একই দিনে এ আই এফ এফের কিছু কর্মকর্তা এ বার সোরগোল ফেলা প্রিমিয়ার লিগ সকারের পিছনে পড়ে গেলেন। এ আই এফ এফ সচিব কুশল দাস মঙ্গলবার আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায়কে চিঠি দিয়ে অনুরোধ করলেন, প্রিমিয়ার লিগ সকারের নাম বদল করার জন্য। প্রশ্ন তুললেন, কেন প্রচার মাধ্যমে আই এফ এর বদলে সি এম জি বেশি প্রাধান্য পাচ্ছে? কুশলের বক্তব্য, “প্রিমিয়ার লিগের আগে বাংলা বা আই এফ এ শব্দটি রাখা হোক।” উৎপলবাবু অবশ্য বলে দেন, “নাম পাল্টানো সম্ভব নয়। আমাদের টুর্নামেন্ট আমরা কী রাখব, সেটা আমরাই ঠিক করব। কে প্রচার পাবে, তা আমরা দেখব কী করে?” ফেডারেশন কর্তারা ঝামেলা করলেও, টুর্নামেন্ট নিয়ে বিশ্ব জুড়ে সাড়া পড়েছে। টুর্নামেন্টের টিভি স্বত্ব নিয়ে বিশ্বব্যাপী টেন্ডার ডাকছে লন্ডনের একটি সংস্থা। ভারতীয় ফুটবলে আগে কখনও যা হয়নি।

দলীপে খেলতে যাচ্ছেন ঋদ্ধি
দলীপ ট্রফিতে পূর্বাঞ্চল টিমে ঢুকতে চলেছেন সদ্য অস্ট্রেলিয়া সফর থেকে ফেরা ঋদ্ধিমান সাহা। পশ্চিমাঞ্চলকে হারিয়ে দলীপের সেমিফাইনালে উঠেছে পূর্বাঞ্চল। ৪ ফেব্রুয়ারি থেকে ফিরোজ শাহ কোটলায় উত্তরাঞ্চলের বিরুদ্ধে সেমিফাইনাল। সেই ম্যাচ থেকে ঋদ্ধিকে পাচ্ছে টিম। এমনকী তাঁকে অধিনায়ক করে দেওয়ার সম্ভাবনাও আছে। রবিবারই শহরে ঢুকেছেন বাংলা উইকেটকিপার। এ দিন ইডেনে জিম করতে এসে বলছিলেন, “জাতীয় দলের হয়ে সদ্য খেলে ফিরলাম ঠিকই, কিন্তু দলীপে নিজেকে মোটিভেট করতে অসুবিধা হবে না। আমি যেখানেই যখন খেলি, নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি।” বুধবার তাঁর টিমের সঙ্গে যোগ দেওয়ার কথা।

জয়ী বর্ধমান
পুরুলিয়ার মানভুম স্টেডিয়ামে আয়োজিত অনূর্ধ্ব ১৪ রাজ্য ক্রিকেটে মঙ্গলবার প্রথম ম্যাচে বর্ধমান দক্ষিণ দিনাজপুরকে ৫৮ রানে হারিয়েছে। প্রথমে বর্ধমান করে ৪৫ ওভারে ১৮৭-৯। অভিষেক তামাং ৫৮ ও অতনু ঘোষ ২১ রান করে। পরে ব্যাট করতে নেমে দক্ষিণ দিনাজপুর ৩৬ ওভারে ১২৯ রান করে। বর্ধমানের অভিজিৎ ভকত ২১ রানে ৩টি, দশরথ হেমব্রম ১৫ রানে ৩টি ও অভিষেক তামাং ১১ রানে ২টি উইকেট দখল করে। আজ, বুধবার বর্ধমান খেলবে শিলিগুড়ির বিরুদ্ধে।

অবসর নিলেন ক্লাইম্যাক্স
জাতীয় দল থেকে বাদ পড়ার চব্বিশ ঘণ্টার মধ্যে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন ক্লাইম্যাক্স লরেন্স। সাফ ফুটবলে ক্লাইম্যাক্সের নেতৃত্বেই ভারত চ্যাম্পিয়ন হয়। সোমবার এএফসি চ্যালেঞ্জার্স কাপের জন্য তিরিশ জনের দল ঘোষণা করেছিলেন কোচ স্যাভিও মেদেইরা। তাতে ক্লাইম্যাক্স ছিলেন না। সেই ক্ষোভেই অবসর।

ক্রীড়া প্রতিযোগিতায় সাফল্য
রাজ্য স্তরের সরকারি বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতায় সাফল্য পেয়েছে পুরুলিয়া জেলা স্কুল ও রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়। ২৩-২৪ ডিসেম্বর কলকাতার যুবভারতীতে ওই প্রতিযোগিতা হয়েছে। জেলা স্কুলের শিক্ষক নুরউদ্দিন হালদার জানান, এ বছর তাঁদের স্কুল থেকে ২২ জন যোগ দিয়েছিল। ৬টি সোনা, ১১টি রূপো, ৭টি ব্রোঞ্জ পেয়েছে জেলা স্কুল। মোট ৬৩ পয়েন্ট পেয়ে রাজ্যের মধ্যে পুরুষদের বিভাগে বিজয়ী হয়েছে এই স্কুল। অন্য দিকে, রাষ্ট্রীয় বিদ্যালয়ের শিক্ষিকা কৃষ্ণা মুখোপাধ্যায় জানান, ২০ জন প্রতিযোগী যোগ দিয়েছিল। ১৪টি সোনা, ৮টি রূপো, ৯টি ব্রোঞ্জ পেয়েছে তাঁর স্কুল। মোট ৮৭ পয়েন্ট পেয়ে মহিলাদের বিভাগ-সহ সার্বিক ভাবে চ্যাম্পিয়ন হয়েছে তাঁর স্কুল।

মনোনীত হয়েছেন জিমন্যাস্টিক দলের কোচ
রাজ্যের স্কুল স্কুল জিমন্যাস্টিক দলের কোচ মনোনীত হয়েছেন পুরুলিয়া জেলা স্কুলের শিক্ষক নুরউদ্দিন হালদার। এই নিয়ে দ্বিতীয়বার তিনি রাজ্য স্কুল দলের কোচ মনোনীত হলেন। কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গণে ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত জাতীয় স্কুল স্তরের জিমন্যাস্টিক প্রতিযোগিতা হচ্ছে। ওই প্রতিযোগিতায় কলকাতার সাই কমপ্লেক্সে রাজ্যের ৬৬ জন প্রতিযোগীকে প্রশিক্ষণ দিচ্ছেন নুরউদ্দিনবাবু।

অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলে বাংলার তিন
অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের প্রাথমিক টিমে বাংলা থেকে ডাক পেলেন তিন জন। অলোকপ্রতাপ সিংহ (পেসার), রবিকান্ত সিংহ (পেসার) এবং সন্দীপ দাস (ব্যাটসম্যান)। আসন্ন অস্ট্রেলিয়া সফরের জন্য তিরিশ জনের প্রাথমিক টিমে রয়েছেন এঁরা। এ দিকে, আগামী ৩ ফেব্রুয়ারি ফ্র্যাঙ্ক ওরেল দিবসে রিচি বেনোর সই করা সার্টিফিকেট দেওয়া হবে।

অন্য খেলায়
• হলদিয়া দুর্গাচক মিলন সংঘ আয়োজিত একদিনের ফুটবলে চ্যাম্পিয়ন যুব সম্প্রদায়। ৫ ফেব্রুয়ারি, রবিবার আরামবাগ শঙ্করপুরে ২০তম মোল্লা গোলাম কুদ্দুস স্মৃতি চ্যালেঞ্জ কাপ, এক দিনের ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল।

• ১২-১৪ ফেব্রুয়ারি জেলা ক্রীড়া সংস্থার মাঠে অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব ১৯ আন্তঃজেলা ক্রিকেট প্রতিযোগিতা। যোগ দেবে বীরভূম, মুর্শিদাবাদ এবং বর্ধমান জেলা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.