টুকরো খবর
রাডিয়ার টেপ বদলানো হয়েছিল, দাবি কেন্দ্রের
নতুন মোড় নিল নীরা রাডিয়ার টেপ সংক্রান্ত মামলা। কেন্দ্রের তরফে আজ সুপ্রিম কোর্টে দাবি করা হয়েছে, প্রাক্তন জনসংযোগ ব্যক্তিত্ব নীরা রাডিয়ার সঙ্গে বিভিন্ন ব্যক্তিত্বের কথোপকথনের যে টেপ সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, তার সঙ্গে প্রকৃত টেপের তফাত আছে। ওই টেপ বিকৃত করা হয়েছে এবং সেই টেপই সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। কোনও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এই টেপ সংবাদমাধ্যমে ফাঁস করেনি বলেও দাবি করা হয়েছে। গত বছর বিভিন্ন রাজনীতিক, শিল্পপতি ও প্রভাবশালী ব্যক্তির সঙ্গে রাডিয়ার কথোপকথনের টেপ সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ায় বিতর্ক শুরু হয়। টু-জি কেলেঙ্কারিতে রাডিয়ার ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছিল। তবে টু-জি মামলায় রাডিয়ার বিরুদ্ধে কোনও অভিযোগ আনেনি সিবিআই। কেন্দ্র আগেই জানিয়েছিল, আয়কর দফতরের নির্দেশে রাডিয়ার ফোনে আড়ি পাতা হয়েছিল। রাডিয়ার সঙ্গে তাঁর কথোপকথনের টেপ প্রকাশিত হওয়ায় সুপ্রিম কোর্টে মামলা করেন রতন টাটা। টাটা গোষ্ঠীর প্রধানের তরফে এ দিন শীর্ষ আদালতে বলা হয়, তিনি পরিচিত ব্যক্তিত্ব হলেও তাঁর ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার স্বাধীনতা ও অধিকার আছে। সংবাদমাধ্যম তা লঙ্ঘন করতে পারে না। এ দিন তাঁর আইনজীবী মুকুল রোহতগি বলেন, “সমাজে যাঁরা বিশেষ ভাবে পরিচিত , তাঁদের কি কোনও ব্যক্তিগত জীবন থাকতে নেই?”

কাছের উড়ানে ‘মিল’ বন্ধ এয়ার ইন্ডিয়ায়
খরচ বাঁচাতে এ বার কম সময়ের উড়ানের ইকনমি ক্লাসে পুরোদস্তুর ‘মিল’ দেওয়া বন্ধ করছে এয়ার ইন্ডিয়াও। মঙ্গলবার রাষ্ট্রায়ত্ত সংস্থাটির দাবি, অন্যান্য বিমান পরিবহণ সংস্থার পথে হেঁটেই ১ ফেব্রুয়ারি থেকে এই পরিষেবা বন্ধ করছে তারা। এয়ার ইন্ডিয়া জানিয়েছে, এখন থেকে ১ ঘন্টা পর্যন্ত সময়ের উড়ানে দেওয়া হবে শুকনো জলখাবার, ফলের রস ও জল। যাত্রীরা চাইলে তবেই দেওয়া হবে চা অথবা কফি। আর ৯০ মিনিট পর্যন্ত উড়ানে থাকবে স্যান্ডুইচ, ব্রাউনি এবং জল। তবে এই উড়ানে চা অথবা কফি থাকবে সকলের জন্য। অর্থাৎ, দু’ক্ষেত্রেই ইকনমি ক্লাসের যাত্রীদের জন্য বন্ধ হবে ক্যাটারিং-এর রান্না করা খাবার। সংস্থা অবশ্য জানিয়েছে, সব উড়ানেই ওই পরিষেবা চালু থাকবে এগ্জিকিউটিভ ক্লাসের যাত্রীদের জন্য। আর, ৯০ মিনিটের বেশি সময়ের উড়ানে দুই শ্রেণিতেই এই খাবার দেওয়া হবে।

আজ থেকে প্রচারে সনিয়া ও মায়াবতী
উত্তরাখণ্ড ও পঞ্জাবে ভোট গ্রহণ পর্ব শেষ। এ বার রাজনীতির আঁচ বাড়তে চলেছে উত্তরপ্রদেশে। কাল থেকে সর্বশক্তি দিয়ে উত্তরপ্রদেশে প্রচারে নামছে যুযুধান সব পক্ষ। এক দিকে রাজ্যে কাল আনুষ্ঠানিক ভাবে তাঁর প্রচার শুরু করছেন মুখ্যমন্ত্রী মায়াবতী। বিপরীতে প্রচারে নামতে চলেছেন সনিয়া গাঁধী-সহ গোটা গাঁধী পরিবার। তা ছাড়া কংগ্রেস ও বিজেপি তাদের কেন্দ্রীয় নেতাদের কাল থেকে পুরোদস্তুর নামাচ্ছে উত্তরপ্রদেশের ভোট প্রচারে।
এত দিন পঞ্জাব ও উত্তরাখণ্ডে ভোট প্রচারে ব্যস্ত ছিলেন বহুজন সমাজ পার্টির নেত্রী মায়াবতী। কাল থেকে উত্তরপ্রদেশে প্রচার শুরু করবেন তিনি। প্রথম পর্বে যে ১২টি জেলায় ৮ ফেব্রুয়ারি ভোট গ্রহণ হবে, আপাতত সেখানেই প্রচার সীমাবদ্ধ রাখবেন মায়া। কাল তিনি সভা করবেন সীতাপুর ও বরাবাঁকিতে। অন্য দিকে কাল দেওরিয়া ও গোন্ডায় সভা সনিয়া গাঁধীর। পরশু পশ্চিম উত্তরপ্রদেশে তিনি যৌথ সভা করবেন রাষ্ট্রীয় লোক দল নেতা অজিত সিংহের সঙ্গে। গত দু’সপ্তাহ ধরে সনিয়াও মূলত পঞ্জাব ও উত্তরাখণ্ডে প্রচারে ব্যস্ত ছিলেন। পরশু থেকে অমেঠি ও রায়বরেলীতে প্রচারে নামার কথা প্রিয়ঙ্কা বঢরারও। গত প্রায় দু’মাস ধরে উত্তরপ্রদেশে ভোট প্রচারের ক্ষেত্র প্রস্তুত করেছে সব পক্ষই। কিন্তু আসল প্রচার-যুদ্ধ শুরু হতে চলেছে এ বার। ৮ ফেব্রুয়ারি প্রথম পর্বের ভোট গ্রহণের পরে সময় যত এগোবে রাজনৈতিক আক্রমণ-প্রতি আক্রমণের মাত্রাও ততই চড়বে বলে মনে করা হচ্ছে।

বয়স-বিতর্কের দায় সেনারই, দাবি অ্যান্টনির
সেনাপ্রধান ভি কে সিংহের বয়স নিয়ে বিতর্কের দায় সেনার উপরেই চাপালেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। তাঁর মতে, ৩৬ বছর ধরে সিংহের দু’রকম জন্মতারিখের হিসেব রেখে এসেছে সেনাবাহিনী। তার থেকেই বিতর্কের সূত্রপাত। সেই সঙ্গে বিষয়টি নিয়ে সেনা-সরকার বিরোধের জল্পনাও উড়িয়ে দিয়েছেন তিনি। অ্যান্টনির বক্তব্যকে সমর্থন করে সেনাপ্রধানও পরে জানান, সেনার বিভিন্ন শাখার মধ্যে সমন্বয়ের অভাবেই বিষয়টি নিয়ে এত জলঘোলা হয়েছে। পরে অ্যান্টনির বক্তব্য নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে সেনাপ্রধান বলেন, “প্রতিরক্ষামন্ত্রী ঠিকই বলেছেন। সমস্যাটা সেনার মধ্যেই। তবে, এই ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে, তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া হচ্ছে।” সেনাপ্রধানের দু’টি জন্মতারিখের বিষয়টি প্রথম নজরে আসে ২০০৬ সালে। তৎকালীন সরকার এ নিয়ে যে সিদ্ধান্ত নেয় তা সেনাকে জানানো হয়। পরে ২০০৮-এ ফের এ নিয়ে বিতর্ক হয়। সে বার তৎকালীন সেনাপ্রধান ব্যাপারটি নিয়ে যে সিদ্ধান্ত নেন, তা মেনে নেয় সেনা। অ্যান্টনির দাবি, এই দু’টি ঘটনাতেই প্রমাণ হয় যে বয়স-বিতর্ক নিয়ে সেনা-সরকারের বিরোধ নেই। সেই সঙ্গে তাঁর সংযোজন, “যা ঘটেছে তা দুর্ভাগ্যজনক। কিন্তু এখন বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন। এ ব্যাপারে সর্বোচ্চ আদালতের সিদ্ধান্তই মানতে হবে।”

তদন্ত রিপোর্ট প্রকাশ করতে চায় ইসরো
প্রয়োজনীয় অনুমতি পেলে অ্যানট্রিক্স-ডেভাস চুক্তি নিয়ে তদন্ত রিপোর্ট প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র প্রধান কে রাধাকৃষ্ণন। আজ ইসরো প্রধানের এই পদক্ষেপের কথা জানার পর মুখ খুলেছেন নায়ারও। তিনি বলেছেন যত দ্রুত সম্ভব এই রিপোর্ট সামনে আসা উচিত। তাঁর কথায়, “রিপোর্ট প্রকাশ পেলে সত্যেরই জয় হবে।” শুধু তা-ই নয়, আরও এক ধাপ এগিয়ে নায়ার বলেছেন, “প্রতিরক্ষা বিষয়ক কোনও চুক্তি সে সময় হয়নি। ওই চুক্তি বিষয়ে তদন্ত রিপোর্ট প্রকাশ্যে আনা হোক।” এস ব্যান্ড অনুমোদন নিয়ে ডেভাস মাল্টিমিডিয়ার সঙ্গে চুক্তি নিয়ে বিতর্কে মাধবন-সহ ৪ বিজ্ঞানীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে কেন্দ্র। শাস্তি অনুযায়ী তাঁরা সরকারি পদে থাকতে পারবেন না। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকেও চিঠি দিয়ে নায়ার লিখেছেন, ‘আমাদের ব্যাখ্যা সন্তোষজনক না হলে তবেই শাস্তির প্রশ্ন ওঠে। কিন্তু বাস্তবে যা হয়েছে, তা কাঙ্খিত নয়।’ প্রধানমন্ত্রীর থেকে সদর্থক উত্তর পাবেন বলে নায়ারের আশা।

ছেলের হাতে বাবা খুন
গরু বেচা নিয়ে বিবাদের জেরে বাবাকে কুপিয়ে খুন করল ছেলে। ঘটনাটি ঘটেছে শোণিতপুর জেলার গোহপুরে। পুলিশ জানায়, ঘাহিগাঁও গ্রামের বাসিন্দা বাহারুন তামারিয়া পরিবারের অন্যদের না জানিয়ে একটি গরু বিক্রি করে দিয়েছিলেন। আজ সকালে ছেলে রোসু তামারিয়া তা জানতে পেরে বাবার সঙ্গে ঝগড়া শুরু করে। ঝগড়া চলাকালীনই রোসু বাবার মাথায় কুড়ুলের কোপ বসিয়ে দেয়। ঘটনাস্থলেই বাবার মৃত্যু হয়। ঘটনার পরে কুড়ুল-সহ রোসু থানায় গিয়ে আত্মসমর্পণ করে।

মে দাম মে ফি পালিত অসমে
পূর্বজদের স্মরণে আজ, অসমে পালিত হল মে দাম মে ফি। মে অর্থ নৈবেদ্য, দাম মানে পূর্বপুরুষ, ফি অর্থ ঈশ্বর। বিশেষ করে আহোমদের জন্য মে দাম মে ফি-র গুরুত্ব অসীম। তাই-শান বংশদ্ভূত আহোমরাজ সাউলুং স্যুকাফা ও স্যুকাফা সাম্রাজ্যের ৬০০ বছরের ঐতিহ্যকে আজ শ্রদ্ধা জানানো হয়। তাই-আহোম লোককথা অনুসারে, স্বর্গদেব লেংডন তাঁর দুই পুত্র খুনলুং ও খুনলাইকে পৃথিবীতে পাঠিয়েছিলেন উম্ফা, ফুরালং, মে দাম মে ফি ও রিখান পালন করার জন্য। আজ মুখ্যমন্ত্রী তরুণ গগৈ, গুয়াহাটির নটবমায় স্যুকাফা নগরে মে দাম মে ফি উৎসবের সূচনা করে বলেন, অস্ত্র নয়, মানুষের অন্তর জয় করতে হবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.