টুকরো খবর
পেনশনের টাকা পথেই ছিনতাই লেকটাউনে
বিধাননগর কমিশনারেট হয়ে গিয়েছে দিন দশেক আগে। পুলিশের দাবি, ওই কমিশনারেটের আওতাধীন বিধাননগর, লেকটাউন, বাগুইআটি এলাকায় আগের তুলনায় টহলদারিও বেড়েছে। তবে দুষ্কৃতীরা যে তাতে দমে যায়নি, চুরি-ছিনতাইয়ের একের পর এক ঘটনা তারই প্রমাণ। সোমবার ভোরে বাগুইআটির দুই মন্দির থেকে লক্ষাধিক টাকার সোনার গয়না চুরি যাওয়ার পরে মঙ্গলবার ভরদুপুরে এক বৃদ্ধের পেনশনের ১৫ হাজার টাকা ছিনিয়ে চম্পট দিল মোটরবাইক-আরোহী দুষ্কৃতীরা। মঙ্গলবারের ঘটনাটি ঘটেছে দুপুর ১২টা নাগাদ, লেকটাউনের এ ব্লকের একটি গলিতে। পুলিশ জানায়, পাতিপুকুরের বাসিন্দা পিনাকীরঞ্জন দত্ত একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে পেনশনের টাকা তুলে বাড়ি ফিরছিলেন। একটি গলির মধ্যে দিয়ে যাওয়ার সময়ে একটি মোটরবাইক তাঁর খুব কাছে চলে আসে। দুই আরোহীর এক জন তাঁর বাঁ হাতে ধরা টাকার ব্যাগ ছিনিয়ে নেয়। পিনাকীবাবু পুলিশকে জানিয়েছেন, ছিনতাই হওয়া ওই ব্যাগে পেনশনের ১৫ হাজার টাকা ও দুটো পাশবই ছিল। বৃদ্ধ বলেন, “দুপুরে গলিটা নির্জন ছিল। আমি কিছু বুঝে ওঠার আগেই আমার বাঁ কাঁধে ধাক্কা মারে এক বাইক-আরোহী। তাদের দু’জনের মাথাতেই হেলমেট থাকায় মুখ দেখতে পাইনি। চিৎকার করার আগেই ওরা বাইক ছুটিয়ে পালিয়ে যায়।” পিনাকীবাবু লেকটাউন থানায় অভিযোগ দায়ের করেছেন। বিধাননগরের পুলিশ কমিশনার রাজীব কুমার বলেন, “কমিশনারেট হওয়ার পরে অতিরিক্ত ১৫টি জিপ টহল দিচ্ছে। তবে, বিধাননগর কমিশনারেটের মতো বড় এলাকায় টহলদারি আরও বাড়ানো দরকার। বাড়ানো হবেও। এখনও পুরো পরিকাঠামো তৈরি হয়নি। আশা করি, দিন কয়েকের মধ্যেই পরিকাঠামো তৈরি হয়ে যাবে।”

ছাত্রীর হার ছিনতাই ও ছাত্র-নির্বাচন নিয়ে কাজিয়া
প্রথমে ছাত্র নির্বাচন ঘিরে সংঘর্ষ, পরে এক ছাত্রীর হার ছিনতাইয়ের অভিযোগ ঘিরে নেতাজিনগর কলেজ ও এলাকায় দুই রাজনৈতিক দলের গণ্ডগোল বাধল। ২০ জানুয়ারি নেতাজিনগর কলেজের ছাত্র সংসদ নির্বাচন ঘিরে ছাত্র সংঘর্ষ হয়। এর পরেই এলাকার সিপিএম ও তৃণমূল নেতৃত্ব পরস্পরের বিরুদ্ধে পাটুলি থানায় জামিন-অযোগ্য ধারায় অভিযোগ দায়ের করেন। ওই রাতেই আবার নেতাজিনগর কলেজের এক ছাত্রী অভিযুক্ত চার সিপিএম নেতার নামে হার ছিনতাইয়ের অভিযোগ করেন। ওই মামলাও জামিন-অযোগ্য ধারার। হার ছিনতাই নিয়ে রাজনৈতিক জলঘোলা শুরু হয়। সিপিএম অভিযোগ করে, এলাকার দলীয় নেতাদের ফাঁসানো হয়েছে। ওই কারণেই ঘটনার পরের দিন পাটুলি থানার ওসি বদলি হয়েছেন। সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেবের অভিযোগ, ওই সিপিএম কর্মীদের জামিন না পাওয়া নিশ্চিত করতেই তৃণমূলের চাপে জামিন-অযোগ্য ধারায় ছিনতাইয়ের মিথ্যা মামলা দায়ের করেছে পুলিশ। তাই ওই কর্মীরা পুলিশের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন। সিপিএমের অভিযোগ অস্বীকার করে রাজ্যের আবাসনমন্ত্রী তথা টালিগঞ্জের বিধায়ক অরূপ বিশ্বাস বলেন, “সিপিএম ৩৪ বছর ধরে পুলিশের উপরে চাপ সৃষ্টি করে অপকর্ম করত। তৃণমূলের কোনও নেতা পুলিশের কাজে নাক গলায় না।”পুলিশ জানায়, সংঘর্ষের রাতেই নেতাজিনগর কলেজের ওই ছাত্রীর দায়ের করা অভিযোগে বলা হয়, তিনি যখন কলেজে ভোট দিতে যাওয়ার সময়ে ওই চার সিপিএম কর্মী তাঁর সোনার হার ছিনতাই করে পালায়। সেই মামলাটিও জামিন-অযোগ্য ধারায় দায়ের করা নিয়েই দুই দলের মধ্যে চাপান-উতোর শুরু হয়।

‘অস্থির’সময়ে বিশ্বভ্রাতৃত্বের বার্তা দেবে সুফি গান
সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার ঐতিহ্য বরাবর ধরে রেখেছে কলকাতা। শহরের সেই ভাবমূর্তি বজায় রাখতে এগিয়ে এসেছে শিল্পী ও নাগরিক সমাজও। যেমন, গুজরাতের দাঙ্গার পরে শান্তির বার্তা ছড়াতে এ শহরেই বাঁধা হয়েছিল অনেক গান। তেমনই আবার বিষয়টি নিয়ে বাঙালি শিল্পীদের তৈরি নাটক মঞ্চস্থ হয়েছিল দেশের বহু শহরে। আসলে, শান্তি রক্ষায় অগ্রণী ভূমিকা নেওয়া বাঙালিদের কাছে নতুন কোনও ঘটনা নয়। এখানকার সংস্কৃতির সঙ্গে বহু দিন ধরেই জড়িয়ে রয়েছে বাউল-ফকির-বোষ্টমদের দর্শন। এই বাংলাতেই দরবেশ হয়ে উঠেছেন লালন ফকির। সম্প্রীতি আর ভ্রাতৃত্বের গানও আবার ছড়িয়ে দিয়েছেন এখানকার মানুষদের মধ্যে। সে সব ভাবনা যে এ প্রজন্মের বাঙালিদের মধ্যেও গেঁথে আছে, এখনও লালনের গানের জনপ্রিয়তাই তার প্রমাণ। ২০১০-এ লালন সাঁইকে নিয়ে তৈরি হওয়া বাংলা ছবি ‘মনের মানুষ’-এর সাফল্য আবারও মনে করিয়েছে এই শহরের সাংস্কৃতিক পটভূমিতে তাঁর দর্শনের গুরুত্ব। তাই বিশ্বের নানা প্রান্তে যখন বারবার ধাক্কা খাচ্ছে ভ্রাতৃত্বের ভাবনা, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার সমস্যায় জর্জরিত সকলে, কলকাতা তো ফের জন-জাগরণের মঞ্চ হয়ে উঠতে চাইবেই। সে উপলক্ষেই এ সপ্তাহে শহরে জড়ো হচ্ছেন বিশ্বের নানা প্রান্তের সুফি শিল্পীরা। এখান থেকেই বিশ্ব-ভ্রাতৃত্বের বার্তা ছড়াবে তাঁদের গান। গত বছর যখন মিশরে দাউ-দাউ জ্বলছে অশান্তির আগুন, তখন সে দেশেরই এক দল মওলা এসেছিলেন এ শহরে। কলকাতার মঞ্চে দাঁড়িয়ে দেশ-বিদেশের নানা সুফি গায়কদের সঙ্গে গলা মিলিয়েছিলেন তাঁরা। এ বছর হাঙ্গেরি, মরক্কো, ডেনমার্ক, আজারবাইজান, মিশরের পাশাপাশি শহরে আসছেন দিল্লি এবং কাশ্মীরের দরবেশরাও। তাঁদের সঙ্গে একই মঞ্চে গান শোনাবেন বাংলার বাউল-ফকিরেরা। আগামী ৩-৫ ফেব্রুয়ারি ‘সুফি সূত্র’-এর সেই আসর বসছে শহরে।

বিপর্যয় এড়াতে মোকাবিলা দল
শহরের প্রতিটি ওয়ার্ডে বিপর্যয় মোকাবিলার দল গড়তে মঙ্গলবার পুরসভায় যান অসামরিক প্রতিরক্ষা দফতরের ডিজি আর জে এস নালোয়া। কাদের নিয়ে দল হবে, তাঁদের কাজ কী, বোঝান কাউন্সিলরদের। পরে নালোয়া বলেন, “কেন্দ্রের অর্থসাহায্যে শহরে, নগরে ও গ্রামে বিপর্যয় মোকাবিলায় স্থানীয় যুবকদের দল গড়া হচ্ছে। শহরের কিছু ওয়ার্ডে ইতিমধ্যেই তা হয়েছে।” এ দিকে, আজ বুধবার সকাল থেকে দক্ষিণ কলকাতায় জল সরবরাহ স্বাভাবিক হওয়ার কথা। রাসবিহারী অ্যাভিনিউ ও প্রতাপাদিত্য রোডের মোড়ে ভূগর্ভস্থ একটি পাইপের জয়েন্ট ছেড়ে যাওয়ায় মঙ্গলবার বিকেলে জল বন্ধ ছিল। মেয়র শোভন চট্টোপাধ্যায় জানান, পাইপ সারানোর কাজ এ দিন বিকেলে শেষ হয়। তিনি বলেন, “বুধবার সকাল থেকে সরবরাহ স্বাভাবিক হবে।” পুরসভার ডিজি (জল সরবরাহ) বিভাস মাইতি জানান, পাইপ সারানোর তদারকি করতে যান মেয়র ও পুর-কমিশনার।

মেট্রোয় ‘ঝাঁপ’
ফের মেট্রোয় মৃত্যু। মঙ্গলবার সন্ধ্যায় যতীন দাস পার্ক স্টেশনে এক যুবক ট্রেনের সামনে ‘ঝাঁপ’ দেন। ঘটনাস্থলেই মৃত্যু হয় বছর তিরিশের ওই অজ্ঞাতপরিচয় যুবকের। এর জেরে কিছুক্ষণ পরিষেবা বিঘ্নিত হয়। মেট্রো সূত্রে খবর, সন্ধ্যা ৬টা ৬ মিনিটে দমদমগামী একটি ট্রেন স্টেশনে ঢোকার মুখে লাইনে ঝাঁপ দেন ওই যুবক। সঙ্গে সঙ্গেই ব্রেক কষেছিলেন চালক। ট্রেন থামার আগেই দেহটি লাইনে কাটা পড়ে ট্রেনের তলায় ঢুকে যায় বলে জানায় পুলিশ। দেহটি উদ্ধারের পরে ওই লাইনে ফের ট্রেন চলাচল শুরু হয়। এর জেরে মহানায়ক উত্তমকুমার থেকে ময়দান পর্যন্ত পঁচিশ মিনিট পরিষেবা বন্ধ থাকে বলে মেট্রো কর্তৃপক্ষ জানান।

বচসায় ধৃত তিন
সরস্বতী পুজোর ভাসান ঘিরে গোলমালের ঘটনায় জড়িত অভিযোগে তিন যুবক গ্রেফতার হল। পুলিশ জানায়, ধৃতদের নাম আশিস নন্দী, ভিকি দাস ও বুবাই সর্দার। সোমবার, রামময় রোডের প্রতিমা ভাসানের সময়ে শোভাযাত্রা পদ্মপুকুর লেনের বস্তির সামনে দিয়ে কেন যাবে, এ নিয়ে দুই গোষ্ঠীতে বচসা বাধে। অভিযোগ, ইট ছুড়ে ভাঙচুর হয় তিনটি গাড়ি। ভাঙা হয় সিপিএম পার্টি অফিসের সামনের পতাকা-স্ট্যান্ডও। পুলিশ স্বতঃপ্রণোদিত ভাবে মামলা রুজু করলেও ওই পার্টি অফিসের তরফে অভিযোগ হয়েছে। তাতে অভিযুক্তেরা তৃণমূল সমর্থক বলে উল্লেখ করা হয়। আরও সাত অভিযুক্ত অবশ্য এখনও পলাতক।

সন্দেহভাজনের স্কেচ
ঢাকুরিয়ায় বস্তাবন্দি দেহ উদ্ধারের ঘটনার তদন্তে মঙ্গলবার দুই সন্দেভাজনের স্কেচ আঁকল পুলিশ। এক সপ্তাহ আগে ঢাকুরিয়া স্টেশন রোড ও গড়িয়াহাট রোড (দক্ষিণ)-এর মোড়ে ভ্যাটের পাশে এক কিশোরীর মৃতদেহ মেলে। একটি ট্যাক্সিতে এসে দুই যুবক বস্তাটি ফেলে যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানান পুলিশকে। তাঁদের বিবরণের ভিত্তিতেই দুই যুবকের ‘পোর্ট্রেট পার্লে’ আঁকা হয়েছে বলে মঙ্গলবার পুলিশ সূত্রে খবর।

শিশুর মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হল এক শিশুর। মৃতের নাম জয়দীপ বৈরাগী। তাঁর মা মণিদেবীও হাসপাতালে ভর্তি। পুলিশ জানায়, সোমবার একই সঙ্গে অসুস্থ হন নয়াপট্টির বাসিন্দা ওই মহিলা ও শিশু। মঙ্গলবার হাসপাতালে মৃত্যু হয় শিশুটির। পুলিশের ধারণা, বিষক্রিয়াতেই এই মৃত্যু। একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করেছে পুলিশ। তদন্তে পুলিশ জেনেছে, পারিবারিক কারণে ওই মহিলা সন্তান-সহ বিষ খেয়ে আত্মঘাতী হতে চেয়েছিলেন। পুলিশ জানায়, কোনও অভিযোগ দায়ের হয়নি।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.