টুকরো খবর
শোধনাগারে আগুন, দায় স্বীকার আলফার
বিস্ফোরণের পরে বড় ধরনের আগুন লাগল গুয়াহাটি তেল শোধনাগারে। ঘটনাটি ঘটে সন্ধ্যা সাতটা নাগাদ। পুলিশ সূত্রে খবর, শোধনাগারের এলপিজি প্লান্টে আচমকাই বিস্ফোরণ ঘটে। তার পরেই দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। এই ঘটনায় প্লান্টের বেশ কয়েক জন কর্মী জখম হয়েছেন। ঘটনার পরেই আলফার পরেশপন্থী গোষ্ঠী দায় স্বীকার করে ই-মেল পাঠিয়েছে। ওই গোষ্ঠীর তরফে লেফটেন্যান্ট অরুণোদয় দহোটিয়া দাবি করেন, ভারতীয় ‘শোষণে’র বিরুদ্ধে প্রতিবাদী কর্মসূচির অঙ্গ হিসেবেই এই বিস্ফোরণ ঘটানো হয়েছে। আগুন ঠিক কী ভাবে লেগেছে, তা নিয়ে শোধনাগার কর্তৃপক্ষ কিছু জানাননি। বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত ডিসেম্বরেই ডিব্রুগড়ের দুলিয়াজানে অয়েল ইন্ডিয়ার টিপলিং তেল সংগ্রহ কেন্দ্রে বিস্ফোরণ হয়েছিল। পুড়ে গিয়েছিল দুটি ট্যাঙ্কার। আলফা ওই ঘটনার দায় স্বীকার করলেও পুলিশ দাবি করে, দুর্ঘটনার ফলেই আগুন লেগেছিল। গুয়াহাটি শোধনাগার এর আগেও একাধিক বার জঙ্গি হামলার লক্ষ্য হয়েছে। ২০১০-এর জানুয়ারিতে গুয়াহাটি শোধনাগারের পাইপলাইন ওড়াতে এসে পুলিশের সঙ্গে গুলি বিনিময়ে আলফা জঙ্গি নিহত হয়। ২০০৯-এর নভেম্বরে যোরহাটের মরিয়ানিতে মালগাড়ির বারোটি ট্যাঙ্কারে আগুন লাগে। সেই ঘটনাতেও আলফার হাত ছিল। সে বার ষোলোটি ট্যাঙ্কার ও ৩০০ মিটার রেললাইন ক্ষতিগ্রস্ত হয়।

সংখ্যালঘু সংরক্ষণ নিয়ে বিতর্কে খুরশিদ
উত্তরপ্রদেশের মুসলিম নেতা তথা কেন্দ্রীয় আইন ও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী সলমন খুরশিদকে সংখ্যালঘু সংরক্ষণ বাড়ানোর বিষয়টি দেখার দায়িত্ব দিয়েছেন রাহুল গাঁধী। অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়, শিল্প-বাণিজ্য মন্ত্রী আনন্দ শর্মাদের সঙ্গে আলোচনার মাধ্যমে সেই প্রস্তাব চূড়ান্তও করে ফেলেছেন তিনি। কিন্তু নির্বাচনী আদর্শ আচরণবিধি বলবৎ থাকা সত্ত্বেও কাল এক সভায় সংখ্যালঘু সংরক্ষণের হার বাড়ানোর কথা বলে বিতর্কে জড়িয়ে পড়েছেন সলমন। বিজেপি-র অভিযোগ পেয়ে নির্বাচন কমিশন আজ তাঁকে নোটিসও পাঠিয়েছে। ফারুকাবাদে কংগ্রেসের প্রার্থী সলমনের স্ত্রী লুই খুরশিদ। কাল তাঁর নির্বাচনী সভায় সলমন বলেন, “কেন্দ্রে সংখ্যালঘুদের জন্য এই মুহূর্তে সাড়ে চার শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করেছে। পরে তা বাড়িয়ে নয় শতাংশ করা হবে। মুসলিমদের মধ্যে আরও পিছিয়ে পড়া অংশকে সংরক্ষণের আওতায় আনা হবে।” বিজেপি একে মুসলিম তোষণ আখ্যা দিয়ে মুখর হলেও তাতে লাভই দেখছে কংগ্রেস। কংগ্রেস যে উত্তরপ্রদেশে সংখ্যালঘুদের মন পেতে চাইছে, তা নিয়ে কোনও রাখঢাক নেই। বিজেপি যত এই বিতর্কে হাওয়া দেবে তত সংখ্যালঘুদের সহানুভূতি পাবে কংগ্রেস। কমিশনের নোটিস সম্পর্কে সলমন বলেন, অন্যায় কিছু করিনি। কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারেই সংখ্যালঘু সংরক্ষণের কথা আছে।”

সঞ্জয় জোশীকে খুনের হুমকি
নরেন্দ্র মোদীর আপত্তি অগ্রাহ্য করে নিতিন গডকড়ী উত্তরপ্রদেশে বিজেপির সংগঠন মজবুত করতে যে সঞ্জয় জোশীকে এনেছেন, তিনিই এখন প্রাণনাশের হুমকির শিকার। গত কয়েক দিন ধরে টেলিফোনে ও বেনামি চিঠি লিখে সঞ্জয় জোশীকে খুনের হুমকি দেওয়া হচ্ছে। আর তাঁর সন্দেহ, সর্ষের মধ্যেই রয়েছে ভূত। এই মুহূর্তে উত্তরপ্রদেশের টিকিট বণ্টন ও নির্বাচনী কৌশল রচনার দায়িত্বে রয়েছেন জোশী। বিজেপি নেতাদের তিনি জানিয়ে দিয়েছেন, দলেরই কেউ যে তাঁকে প্রাণনাশের হুমকি দিচ্ছেন, তা স্পষ্ট। যে সব টেলিফোন থেকে হুমকি আসছে, তার মধ্যে কিছু গুজরাত থেকেও করা হচ্ছে। ফোন বা চিঠিতে এক সংখ্যালঘু ব্যক্তির নাম করা হলেও জোশীর সন্দেহ, হুমকিবাজ আদৌ সংখ্যালঘু নন। জোশীর ইঙ্গিতে বিজেপির মধ্যে কোন্দল আরও বেড়ে গিয়েছে। অভিযোগ শোনার পরে জোশীকে প্রশাসনের কাছে আনুষ্ঠানিক ভাবে অভিযোগ জানানোর পরামর্শ দেন গডকড়ী। তার পরে সঞ্জয় বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম ও দিল্লি পুলিশের স্পেশাল কমিশনারকে চিঠি লিখে জানিয়েছেন। যে পাঁচটি টেলিফোন নম্বর থেকে ফোন এসেছে, সেগুলির বিবরণ-সহ হুমকি ভরা চিঠির প্রতিলিপিও দিল্লি পুলিশকে জমা দিয়েছেন তিনি। বাড়তি নিরাপত্তার আবেদনও জানিয়েছেন জোশী।

সমস্তিপুরে খুন সিপিএম নেতা
সমস্তিপুর জেলার সিপিএমের এক নেতাকে গুলি করে খুন করা হয়েছে। বাড়ি ফেরার পথে রাতে ঘটনাটি ঘটেছে ডালসিংসরাই থানার এলাকার কেওটা গ্রামে। পুলিশের কাছে পিন্টু পাসোয়ান নামে এক দুষ্কৃতীর বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে। অভিযুক্ত পলাতক। পুলিশ জানায়, কাল রাতে সুরেন্দর প্রসাদ যাদব (৪৫) নামে ওই ব্যক্তি তাঁর দোকান বন্ধ করে বাড়ি ফিরছিলেন। এমন সময় দুষ্কৃতীরা খুব কাছ থেকে তাঁকে গুলি করে। তাঁর শরীরে দু’টি গুলি লাগে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। ডালসিংসরাইয়ের এসডিপিও রামসাগর শর্মা বলেন, “কেন তাঁকে খুন করা হয়েছে তা এখনও আমাদের কাছে স্পষ্ট নয়।”

ভারতে ভিসা লাগবে কেন, প্রশ্ন রুশদির
দারুল উলুম দেওবন্দ যতই তাঁর ভারতে আসা নিয়ে আপত্তি করুক, বিতর্কিত লেখক সলমন রুশদি জানিয়ে দিয়েছেন, ভারতে আসার জন্য তাঁর ভিসার দরকার নেই। চলতি মাসের শেষের দিকে একটি সাহিত্য সম্মেলনে যোগ দিতে জয়পুরে আসার কথা রুশদির। কিন্তু লেখক মুসলিমদের ভাবাবেগে ‘আঘাত’ করেছেন বলে রুশদির ভিসা বাতিলের দাবি জানিয়েছিল দারুল উলুম। ট্যুইটারে রুশদির জবাব: “ভারত সফরের জন্য আমার ভিসা লাগবে না।” সরকারি তরফের বক্তব্য, ভারতীয় বংশোদ্ভূতদের জন্য যে কার্ড থাকে (পিআইও), রুশদির কাছে তা রয়েছে। ভিসা ছাড়াই তিনি এ দেশে ঢুকতে পারেন।

ভাঁওয়ারি নিহত, জানাল সিবিআই
ভাঁওয়ারি দেবী যে নিহত , আনুষ্ঠানিক ভাবে তা রাজস্থান হাইকোর্টকে জানাল সিবিআই। একই সঙ্গে ভাঁওয়ারি দেবীকে আদালতে সশরীর হাজির করার যে আবেদন আদালতে করা হয়েছিল, তা-ও বাতিলের আর্জি জানিয়েছে সিবিআই। হাইকোর্টের ডিভিশন বেঞ্চকে আজ সিবিআই জানায়, মামলার তদন্ত প্রায় শেষ। আর কিছু দিনের মধ্যেই চার্জশিট গঠন করা হবে। আদালত ২১ ফেব্রুয়ারির মধ্যে সিবিআইকে রিপোর্ট জমা দিতে বলেছে। অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল জানিয়েছেন, পলাতক চার জন ধরা পড়লই ফেব্রুয়ারির মাঝামাঝি চার্জশিট গঠন করা হবে।

১৭টি বাড়ি ছাই
আগুন লেগে ছাই হয়ে গেল ১৭ টি ঘর। মঙ্গলবার বিকেল ৩ টে নাগাদ ধুবুরি জেলার তামারহাট থানার অন্তর্গত কুকিলডাঙা গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, গ্রামের একটি বাড়ি থেকে কালো ধোঁয়া দেখে বাসিন্দারা দমকলে খবর দেন। ধুবুরি থেকে ২ ঘন্টা দেরিতে দমকলের ২ টি ইঞ্জিন গেলে আগুন ছড়িয়ে পড়ে। ততক্ষণে ১৭টি বাড়ি পুড়ে যায়।

আকাশে বোমাতঙ্ক
বিমানে বোমা রাখা আছে, এই ফোন পেয়ে জরুরি অবতরণ করল এয়ার ইন্ডিয়ার মুম্বই-দিল্লি উড়ান। এআই-৮৮৮ সন্ধে সাতটায় মুম্বই থেকে ওড়ার পরে কল সেন্টারে ফোন আসে, বিমানে বোমা আছে। বিমানটি তখন দিল্লির কাছেই। আইজিআই বিমানবন্দরে জরুরি ভিত্তিতে ১১৭ যাত্রীকে নিয়ে অবতরণ করেন চালক।

জাল-টাকা চক্রে ধৃত রাজ্যের ৩ জন
জাল-টাকা চক্রের সঙ্গে জড়িত তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। তিন জনই পশ্চিমবঙ্গের। নাম, হাবিবুল রহমান, আব্দুল মুতালিক এবং প্রশান্ত মণ্ডল। জাল টাকা ছাপা, সঙ্গে রাখা এবং বাজারে ছড়ানোর অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। পাল্লিকারানাইয়ে তারা রাজমিস্ত্রির কাজ করত।

সোনার দোকানে ডাকাতি
দিনেদুপুরে রিভিলভার দেখিয়ে পটনা শহরের চক থানা এলাকায় একটি সোনার দোকান থেকে কয়েক লক্ষ টাকার অলঙ্কার লুঠ করল এক দল দুষ্কৃতী। পুলিশ জানিয়েছে, দুপুর তিনটে নাগাদ খদ্দের সেজে সোনার দোকানে ঢোকে এক দুষ্কৃতী। তার পিছন পিছন আট দুষ্কৃতী দোকানে ঢুকে প্রায় দশটি সোনার হার লুঠ করে নিয়ে যায়। কেউ গ্রেপ্তার হয়নি।

ধৃত ৩
আলফা জঙ্গিদের অস্ত্র সরবরাহে জড়িত অভিযোগে ৩ জনকে গ্রেফতার করেছেন সেনা জওয়ানরা। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টা নাগাদ কোকরাঝাড় জেলার পর্বতঝাড় থানা এলাকার পাগলিঝড়া গ্রামে তল্লাশি চালিয়ে তাদের ধরা হয়। প, ধৃতদের নাম ভুবন ব্রহ্ম, জীবনচন্দ্র ব্রহ্ম, জয়ন্ত ব্রহ্ম। তিন জনেরই বাড়ি পাগলিঝোরা গ্রামে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.