টুকরো খবর
আন্তর্জাতিক মানের স্টেডিয়ামের উদ্যোগ
আন্তর্জাতিক মানের স্টেডিয়াম গড়া হবে নবদ্বীপে। বড়দিনের সন্ধ্যায় সে কথা জানালেন রাজ্যের ক্রীড়া মন্ত্রী মদন মিত্র। সেই স্টেডিয়াম তৈরির জন্য প্রাথমিক ভাবে ১০ লক্ষ টাকা অনুদানও তিনি ঘোষণা করলেন শ্রীচৈতন্য বইমেলার মাঠে। পাশাপাশি নবদ্বীপ পুরসভাকে বিবেকানন্দের নামে একটি আমন্ত্রণমূলক ফুটবল প্রতিযোগিতার আয়োজন করতে বলেন তিনি। তার যাবতীয় ব্যয়ভার বহন করবে রাজ্য সরকার। ক্রীড়ামন্ত্রী সোমাবার নবদ্বীপ স্টেশন সংলগ্ন এলাকায় স্টেডিয়ামের জন্য প্রস্তাবিত মাঠটি ঘুরেও দেখেন। ২৮ বিঘা জমির এই মাঠটি এখন পুরসভার তত্ত্বাবধানে রয়েছে। নবদ্বীপের বিধায়ক পুণ্ডরীকাক্ষ সাহা বলেন, “এর আগে প্রাক্তন ক্রীড়ামন্ত্রী প্রয়াত সুভাষ চক্রবর্তী ২০ লাখ টাকা দেবেন বলে ঘোষণা করেছিলেন। কিন্তু সে টাকা দেননি। আমি বিধায়ক কোটার টাকায় সীমানা পাঁচিলের কাজ করিয়েছি। তবে এবারে আমাদের স্বপ্ন পূরণ হবে, স্টেডিয়াম তৈরি করে।” ক্রীড়ামন্ত্রী বলেন, “আমাদের সরকারের উপরে ২ লাখ ১০ হাজার কোটি টাকার ঋণ রেখে গিয়েছে প্রাক্তন বামফ্রন্ট সরকার। তবুও নবদ্বীপে স্টেডিয়াম গড়তে ১০ লাখ টাকা দিলাম। পুরপ্রধানকে বলেছি দ্রুত পূর্ণাঙ্গ পরিকল্পনা করে আমাদের দফতরে জমা দিতে। যাতে আগামী বাজেটেই টাকার সংস্থান করা যায়।” পুরপ্রধান বিমানকৃষ্ণ সাহা জানিয়েছেন, তিনি দ্রুতই ওই পরিকল্পনা জমা দেবেন।

রামকৃষ্ণ মেলা
রামকৃষ্ণের জন্মের ১৭৫তম বর্ষ উদ্যাপনের জন্য রবিবার ও সোমবার দু’দিন ধরে ‘রামকৃষ্ণ মেলা’ অনুষ্ঠিত হল সারগাছির রামকৃষ্ণ মিশন ও আশ্রমে। শতাধিক বিঘা জমি জুড়ে সারগাছির ওই মিশন ও আশ্রমে রবিবার হয় ভক্ত সম্মেলন। সোমবার হয় যুব সম্মেলন। প্রথম দিনের ভক্ত সম্মেলনে রামকৃষ্ণের জীবনদর্শন নিয়ে আলোচনা করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-সাধারণ সম্পাদক শ্রীমৎ স্বামী সুহিতানন্দ মহারাজ। দ্বিতীয় দিন যুব সম্মেলনে ভাষণ দেন প্রবীণ সন্ন্যাসী স্বামী অচ্যুতানন্দ মহারাজ ও কামারপুকুরের সন্ন্যাসিনী ভক্তিপ্রিয়া। মেলায় ছিল ৪০টি স্টল। মেলার উদ্বোধন করেন ক্ষুদ্র ও কুটীর শিল্প দফতরের প্রতিমন্ত্রী মনোজ চক্রবর্তী। সারগাছি রামকৃষ্ণ মিশন ও আশ্রমের সম্পাদক স্বামী বিশ্বময়ানন্দ মহারাজ বলেন, “নদিয়া, বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনা থেকে দু’হাজারেরও বেশি ভক্ত সমাগম হয়। ভক্ত ও দর্শক মিলে প্রতিদিন হাজার দশেক মানুষের সমাগম হয়।”

হরিহরপাড়ায় পঞ্চায়েত অফিসে তালা
নিম্ন মানের সামগ্রী দিয়ে কালভার্ট তৈরির অভিযোগে সোমবার হরিহরপাড়ার হুমায়পুরে পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে দেন গ্রামবাসীরা ও কংগ্রেসের নেতা কর্মীরা। তাঁদের অভিযোগ, হুমা।পুরের ওই কালভার্টের ব্যাপারে হত শুক্রবার বিডিও-কে তাঁরা লিখিত ভাবে অভিযোগ জানিয়েছেন। সোমবার স্থানীয়রা বিষয়টি পঞ্চায়েতে জানাতে গেলে দুপুর ১টা পর্যন্ত অফিসে কারোর দেখা মেলেনি বলে অভিযোগ। কংগ্রেসের ব্লক সভাপতি মির আলমগীর বলেন, “বেলা একটা পর্যন্ত অফিসে পঞ্চায়েত প্রধানের দেখা নেই। এলাকার মানুষ এতে ক্ষুব্ধ।” বিডিও অভিজ্ঞান পাঁজা বলেন, “ওই পঞ্চায়েতে উপস্থিতির তালিকা খতিয়ে দেখা হচ্ছে।” হরিহরপাড়ার বিধায়ক ইনসার আলি বলেন, “প্রধানকে এ ব্যাপারে জিজ্ঞাসা করা হবে। আমি খোঁজ নিয়ে দেখছি।”

পুকুরে মিলল খুলি গাংনাপুরে
পুকুর সংস্কার করতে গিয়ে উদ্ধার হয়েছে পাঁচটি মাথার খুলি ও হাড়গোড়। সোমবার নদিয়ার গাংনাপুরের দেবগ্রাম পঞ্চায়েতের পাণ্ডেপাড়ায় ঘটনাটি ঘটে। পঞ্চায়েত প্রধান তৃণমূলের অজয় রায় বলেন, “ওই পুকুর থেকে পাঁচটি মাথার খুলি ও হাড়গোড় পাওয়া গিয়েছে। শোনা যায় এক সময়ে ওই এলাকায় আদিবাসীরা বাস করতেন। তাঁদের রীতি অনুসারে মৃত্যুর পরে কবর দেওয়া হত। উদ্ধার হওয়া খুলিগুলি সেই সময়ের বলেই মনে হচ্ছে।” ব্যক্তিগত মালিকানাধীন ওই পুকুরটি সংস্কারের কাজ শুরু হয়েছে কয়েক দিন ধরে। রানাঘাট ২-এর বিডিও চঞ্চল বিশ্বাস বলেন, “এলাকায় গিয়েছিলাম। পুকুর সংস্কারের কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশকে ওই হাড়গোড় ও মাথার খুলি উদ্ধার করে নিয়ে যাওয়ার জন্য বলা হয়েছে। প্রয়োজনে সেগুলির ফরেন্সিক পরীক্ষা করানো হবে।”

বোমা ফেটে জখম যুবক
বোমা ফেটে জখম হয়েছেন এক যুবক। সোমবার রানাঘাটের দক্ষিণ মাজদিয়া গ্রামে লতিফ শেখ নামে ওই যুবক আহত হন। তাঁকে প্রথমে রানাঘাট মহকুমা হাসপাতালে এবং পরে কলকাতার একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন বাড়ির পাশের বাঁশ বাগানে বাঁশের কঞ্চি কাটতে গিয়েছিলেন লতিফ। সেখানেই বোমা ফেটে জখম হন তিনি। পুলিশ জানিয়েছে, বোমাটি ওখানে কী ভাবে এল তা খতিয়ে দেখা হচ্ছে।

দুর্ঘটনায় বৃদ্ধের মৃত্যু চাকদহে
মোটর বাইকের ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। সোমবার সকালে চাকদহের গোরাচাঁদতলা গ্রামে দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম প্রমথনাথ বিশ্বাস (৬৫)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাস্তা পার হওয়ার সময়ে প্রমথবাবুকে মোটর সাইকেলটি ধাক্কা মারে। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে। পুলিশ মোটর সাইকেলটিকে আটক করেছে। ওই বাইক আরোহীকে আহত অবস্থায় চাকদহ স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।

পঞ্চায়েতে চুরি
পঞ্চায়েত ভবনের তালা ভেঙে রবিবার দু’টি কম্পিউটার চুরি হয়েছে বেলডাঙার সুজাপুর কুমারপুর গ্রামে। পঞ্চায়েত সূত্রে জানানো হয়েছে, সমস্থ সরকারি প্রকল্পের নথি পত্র ওই কম্পিউটারে রাখা ছিল। পঞ্চায়েতের উপপ্রধান সফিকুর রহমান বলেন, “দুষ্কৃতীরা তালা ভেঙে অফিসের গুরুত্বপূর্ণ দু’টি কম্পিউটার চুরি করেছে।”

অস্বাভাবিক মৃত্যু
এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। রবিবার রাতে কালীগঞ্জের পলাশিতে হাসিনা বিবি (২৪) নামে ওই মহিলার মৃত্যু হয়েছে। মৃতার বাপের বাড়ির তরফে অভিযোগ, ওই মহিলার উপরে শ্বশুরবাড়ির লোকেরা পণের জন্য অত্যাচার চালাত। রবিবার রাতে শ্বশুরবাড়ির লোকেরাই তাঁকে গলা টিপে খুন করেছে বলে অভিযোগ।

স্কুলে জয়ী সিপিএম
তরতিপুর উচ্চ বিদ্যালয়ের পরিচাললন সমিতি নির্বাচনে জয়ী হয়েছে সিপিএম। অন্য দিকে, নওদার ত্রিমোহিনী হাই মাদ্রাসার বালিকা বিভাগের পরিচালন সমিতির ভোটে জয়ী হয় কংগ্রেস।

দুর্ঘটনায় মৃত্যু
মোটর বাইকের ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। সোমবার সকালে চাকদহের গোরাচাঁদতলা গ্রামে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম প্রমথনাথ বিশ্বাস (৬৫)। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, রাস্তা পার হওয়ার সময়ে প্রমথবাবুকে মোটর সাইকেলটি ধাক্কা মারে। মৃতদেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে। পুলিশ মোটর সাইকেলটিকে আটক করেছে। ওই বাইক আরোহীকে আহত অবস্থায় চাকদহ স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিউ প্যালেসের তোরণ ভেঙে চুরমার
—নিজস্ব চিত্র।
ওয়াসিফ মঞ্জিল তথা নিউ প্যালেসের দু’দিকের প্রবেশ পথের মুখে ছিল কষ্ঠিপাথরের বিশাল ৪টি তোরণের উপরে লোহার তৈরি ঈগল। শতবর্ষ প্রাচীন ওই ঈগল চারটির মধ্যে সোমবার একটি ভেঙে চুরমার হয়ে যায়। পর্যটন দফতর জানিয়েছে, তাঁরাই ওই স্তম্ভটি আগের অবস্থায় ফিরিয়ে দেবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.