টুকরো খবর
স্কুলের জমি নিয়ে বিক্ষোভে তৃণমূল
বিদ্যালয়ে দান করা জমি অবৈধ ভাবে হস্তান্তরের অভিযোগে বিক্ষোভ দেখাল তৃণমূল। সোমবার দুপুর থেকে বিকেল পর্যন্ত সুতাহাটা ব্লক প্রসাশনিক ভবনে বিক্ষোভ দেখান তৃণমূল নেতা-কর্মীরা। তাঁদের অভিযোগ, এলাকার রামচন্দ্রপুর প্রাথমিক বিদ্যালয়ের জমি বাম আমলে বেআইনি ভাবে স্থানীয় দু’জন ব্যক্তির নামে হস্তান্তর হয়ে যায়। এতে ব্লক ভুমি দফতরেরও ‘মদত’ ছিল বলে এ দিন বিডিও দীপাঞ্জন দে-র কাছে অভিযোগ করেন বিক্ষোভকারীরা।স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ১৯৪৪ সালে কেনি বিবি নামে এক মহিলা এলাকায় বিদ্যালয় গঠনের জন্য ওই জমি দান করেন। সেই জমিতে গড়ে ওঠে রামচন্দ্রপুর প্রাথমিক বিদ্যালয়। অবশিষ্ট ৪৬ ডেসিমেল জমি নিয়েই বিতর্ক। ১৯৯৬ সালে সাহেদা বেগম ও আশাদুল্লা বেগের নামে ওই ৪৬ ডেসিমেল হস্তান্তরিত হয় বলে অভিযোগ। ব্লক তৃণমূল সভাপতি কৃষ্ণেন্দু পাত্রর অভিযোগ, “বামেরা বহু জমি এ ভাবে নিজেদের লোকেদের নামে অবৈধ ভাবে হস্তান্তর করেছে। তাতে মদতও দিয়েছেন কিছু সরকারি অফিসার।” ব্লক ভুমি রাজস্ব আধিকারিক সুনীতি গুছাইতের অবশ্য বক্তব্য, “আমরা সার্ভে করিয়েছিলাম। তাতে একটা ভুল হয়েছে। আমরা সংশোধনের চেষ্টা করছি।” রাজস্ব পরিদর্শক ব্রজেন মাইতি স্বীকার করেন, “জমি সার্ভের সময়ে স্কুল কর্তৃপক্ষকে জানানো উচিত ছিল, তা করা হয়নি।” বিডিও দীপাঞ্জন দে-র বক্তব্য, “অভিযোগ পেয়েছি। সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকের সঙ্গে কথা বলব।”

ঘাটালে অভিযান
তমলুকে আবগারি দফতরের সামনে চোলাইয়ের বিরুদ্ধে বিক্ষোভ
বেআইনি মদের দোকানগুলিতে অভিযান চলছেই। মহকুমা প্রশাসনের উদ্যোগে গত বুধবার ঘাটালে টানা তল্লাশিতে গ্রেফতার হয়েছিল ১৪ জন। ভাঙা হয়েছিল ৫০টি মদের ভাটি। ফের গত শনি ও রবিবার জেলার ডিএসপি (ক্রাইম) ওয়াংদেন ভুটিয়ার নেতৃত্বে মহকুমার তিনটি থানা এলাকার (ঘাটাল, দাসপুর ও চন্দ্রকোনা) পুলিশ ও প্রশাসনিক আধিকারিকেরা অভিযান চালিয়ে ৩০ জনকে গ্রেফতার করেছেন। তিন হাজার লিটার চোলাই মদ বাজেয়াপ্ত হয়েছে। ভেঙে দেওয়া হয়েছে ২৫টি ঠেক।

জেল হেফাজতের মেয়াদবৃদ্ধি সুশান্তর
সুশান্ত ঘোষ-সহ দাসেরবাঁধ কঙ্কাল-কাণ্ডে ১৬ বন্দির জেল-হেফাজতের মেয়াদ আরও ১৪ দিন বাড়ল। এই মামলায় বন্দি ১৯ জন সিপিএম নেতা-কর্মীর মধ্যে সুশান্তবাবু-সহ ১৬ জনের আদালতে হাজিরার দিন ছিল সোমবার। অসুস্থ থাকায় সুশান্তবাবু-সহ ৪ জনকে এ দিন আর মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করা যায়নি। মামলার মূল নথি জেলা দায়রা আদালতে থাকায় সিজেএম আদালতে শুনানি হয়নি। সরকারপক্ষের উকিল ৩ জানুয়ারি হাজিরার পরবর্তী দিন ধার্য করার আবেদন জানান। ওই দিনই অন্য কয়েকজন বন্দির হাজিরার কথা। কিন্তু অভিযুক্তপক্ষের আইনজীবীরা ৩ তারিখের পরে কোনও দিনের দাবি জানান। ভারপ্রাপ্ত সিজেএম সৌরভ সুব্বা শেষ পর্যন্ত ৯ জানুয়ারি পরবর্তী দিন ধার্য করেন।

দুর্ঘটনায় মৃত্যু
বড়দিনের রাতে যাত্রা দেখে বাড়ি ফেরার পথে মোটরবাইক দুর্ঘটনায় মারা গেলেন এক শিক্ষক। গুরুতর জখম হয়েছেন আরও এক জন। রবিবার রাতে হলদিয়ার সুতাহাটার গোপালপুর থেকে সুতাহাটা বাজারের দিকে আসার পথে এই দুর্ঘটনা ঘটে। মারা যান হোরখালির বাসিন্দা মহিষাদল রাজ হাইস্কুলের অঙ্কের শিক্ষক মৃন্ময় হালদার (৪১)। তাঁর সঙ্গী প্রণব দাস গুরুতর জখম হন। প্রণববাবুকে হলদিয়া হাসপাতাল থেকে কলকাতায় স্থানান্তরিত করা হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গোপালপুরে যাত্রা দেখতে গিয়েছিলেন মৃন্ময়বাবু। রাত এগারোটা নাগাদ মোটরবাইকে ফিরছিলেন। ঘনকুয়াশায় সামনে দেখতে না পেয়ে তীব্র গতিতে মোটরবাইক নিয়ে রাস্তার ধারের মোরামে উঠে পড়েন। গুরুতর জখম হন মৃন্ময়বাবু ও প্রণববাবু। স্থানীয়রাই তাঁদের উদ্ধার করে মহকুমা হাসপাতালে নিয়ে যায়। পথেই মৃত্যু হয় মৃন্ময়বাবুর।

সাঁকরাইলে হামলায় অভিযুক্ত তৃণমূল
সিপিএমের লোকজনের উপরে হামলার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। সোমবার বিকেল সাড়ে ৪টা নাগাদ এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় সাঁকরাইলের ব্লক সদর রোহিনী এলাকায়। ৬ সিপিএম কর্মী-সমর্থক জখম হয়ে স্থানীয় ভাঙাগড় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন। গণ্ডগোলে জড়িত সন্দেহে স্থানীয় চার তৃণমূল সমর্থককে আটক করেছে পুলিশ। সিপিএমের জোনাল কমিটির সম্পাদক বাদল রানার অভিযোগ, “এ দিন ব্লক অফিসে স্মারকলিপি দিতে গিয়েছিলেন কৃষকসভার সদস্যরা। ফেরার পথে তাদের উপরে সশস্ত্র তৃণমূল বাহিনী চড়াও হয়। ভাগ্যক্রমে যৌথ বাহিনী পৌঁছে যায়। ৬ জখমকে উদ্ধার করে স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করে।” অভিযোগ অস্বীকার করে তৃণমূলের ব্লক সভাপতি সোমনাথ মহাপাত্র বলেন, “এ দিন আমাদের মিছিল চলাকালীন সিপিএমের লোকজনদের সঙ্গে বচসা বাধে। আচমকাই যৌথ বাহিনী এসে লাঠি চালাতে শুরু করে। তাতেই কেউ জখম হতে পারে।”

স্কুলে জয়ী তৃণমূল
স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে কংগ্রেস-সমর্থিতদের হারিয়ে জয় পেল তৃণমূলপন্থীরা। এমন ঘটল কংগ্রেস নেতা তথা মন্ত্রী মানস ভুঁইয়ার খাসতালুক সবংয়ে। রবিবার সবংয়ের ভেমুয়া অটলবিহারী উচ্চ বিদ্যালয়ে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে কংগ্রেস ও তৃণমূল--দু’পক্ষই ৬টি আসনে প্রার্থী দিয়েছিল। সবং ব্লক তৃণমূল সভাপতি প্রভাত মাইতি বলেন, “৬টি আসনেই আমাদের প্রার্থীরা জয়ী হয়েছেন।” এ ভাবেই সবংয়ের মাটিতেও তৃণমূল ধীরে ধীরে সংগঠন মজবুত করার পথে এগোচ্ছে বলে প্রভাতবাবুর দাবি। এর বিপরীতে সোমবার সবংয়ের কসবায় দলীয় কার্যালয় উদ্বোধন করে জলসম্পদ উন্নয়ন মন্ত্রী তথা তৃণমূল নেতা সৌমেন মহাপাত্র আবার জোট জোরদার করার ডাক দিয়েছেন।

জেল পরিদর্শন
মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগার পরিদর্শন করলেন মেদিনীপুরের সিজেএম কল্লোল দাস। সোমবার দুপুরে সংশোধনাগারে আসেন তিনি। কী কী সমস্যা রয়েছে, সে সম্পর্কে খোঁজখবর নেন। গত সপ্তাহেই সিজেএম হয়ে মেদিনীপুরে এসেছেন কল্লোলবাবু। এটাই তাঁর প্রথম কেন্দ্রীয় সংশোধনাগার পরিদর্শন। জেল কর্তৃপক্ষের বক্তব্য, এটা রুটিন পরিদর্শন।

হাড়গোড় উদ্ধার
একশো দিনের প্রকল্পে মাটি কাটার সময়ে হাড়গোড় উদ্ধারকে কেন্দ্র করে সোমবার দুপুরে উত্তেজনা ছড়ায় পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার বাহারপোতা গ্রামে। তবে, মাটি কাটার জায়গাটি শ্মশানের ধারে হওয়ায় হাড়গোড় উদ্ধার খুব একটা অস্বাভাবিক নয় বলে গ্রামবাসীদের অভিমত।

হস্টেলের শিলান্যাস
নারায়ণগড়ের বড়কলংকই হাইস্কুলে ছাত্রাবাস তৈরির জন্য ৩২ লক্ষ টাকা বরাদ্দ করল পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতর। সোমবার প্রস্তাবিত হস্টেলের শিলান্যাস করেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকুমার হাঁসদা। এ দিন থেকেই হস্টেল তৈরির কাজ শুরু হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.